ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
১৫২

এরদোগানকে সমর্থন দিলেন সিনান

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৮:৩২ ২৩ মে ২০২৩  

তুরস্কে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে রজব তাইয়্যিপ এরদোগানকে সমর্থন করার কথা ঘোষণা করেছেন প্রথম দফায় তৃতীয় স্থান অধিকারী সিনান ওগ্যান। এই সমর্থনের ফলে এরদোগানের পক্ষে জয় আরো সহজ হবে বলে ধারণা করা হচ্ছে। আগামী ২৮ মে ভোটগ্রহণ হবে।

 

সোমবার (২২ মে) আঙ্কারায় সংবাদ সম্মেলনে এরদোগানকে সমর্থন করার কথা ঘোষণা করেন। তাকে সমর্থন করার জন্য নিজের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, 'শেষ সিদ্ধান্ত গ্রহণের আগে আমরা সব ধরনের পরামর্শ করেছি। আমাদের দেশ ও জাতির জন্য এমনটা ভালো হবে বলেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি।'

 

এরদোগান না কেমাল কিলিচদারুগ্লু- কে আগামী পাঁচ বছর তুরস্কের প্রেসিডেন্ট হবেন, তা ভোটের মাধ্যমেই নির্ধারিত হবে। গত ১৪ মে অনুষ্ঠিত প্রথম দফার নির্বাচনে এরদোগান ৪৯.৫২ ভাগ ভোট পেয়েছিলেন।

 

তুরস্কের নিয়ম অনুযায়ী প্রথম দফা বা রাউন্ডে কোনো প্রার্থী অন্তত ৫০ ভাগ ভোট না পেলে শীর্ষ দুই প্রার্থীকে নিয়ে দ্বিতীয় দফায় ভোট হয়। সে অনুযায়ী কেমালের সাথে মুখোমুখি লড়াই হচ্ছে এরদোগানের। কেমাল প্রথম দফায় পেয়েছিলেন ৪৪.৮৮ ভাগ ভোট। আর সিনান ৫.১৭ ভাগ ভোট পেয়ে তৃতীয় হয়েছিলেন।

 

সাবেক শিক্ষাবিদ সিনান (৫৫) ভিক্টোরি পার্টির নেতৃত্বাধীন ডানপন্থী জোটের প্রার্থী ছিলেন। এরদোগানকে পছন্দ করে না, আবার কেমালকেও প্রেসিডেন্ট চায় না, এমন ভোটাররাই সিনানকে ভোট দিয়েছিল।

সূত্র : আল জাজিরা

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর