ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
৪২৮

শীতে পা ফাটলে যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১০:৩৫ ৩১ ডিসেম্বর ২০২১  

আপনি দেখতে হয়তো অনেক সুন্দর তবে শীতকালে নিজের পায়ের দিকে কি তাকিয়েছেন? হয়তো সে সুন্দর পা হয়ে রয়েছে অতি রুক্ষ, কিঞ্চিৎ ফেটেও গিয়েছে গোড়ালি। তার মানে আপনার সৌন্দর্যে একটা বড় রকমের প্রশ্নচিহ্ন উঠে গেল। নিজেকে আকর্ষণীয় রাখতে গেলে আপনাকে সামগ্রিক ভাবে সুন্দর হতে হবে।

 

শীতে পা ফাটবেই। এমনিতেই পায়ের উপরে পুরো শরীরের চাপ থাকে। এর উপর আবহাওয়ার কারণে ও ধুলোবালির জন্যে গোড়ালির অল্প-স্বল্প ফাটল অনেকেরই থাকে। তবে শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকায় বিশ্রীভাবে পা ফাটতে শুরু করে।
 

কীভাবে যত্ন নেবেন?
প্রথমে আপনার পায়ের মৃত কোষ ঝরিয়ে ফেলতে হবে। খসখসে শুষ্ক ত্বকের উপরে ময়েশ্চারাইজার লাগিয়ে গেলে কোনও লাভ হয় না। ত্বক ভেদ করে ময়েশ্চারাইজারের আর্দ্রতা গভীরে পৌঁছয় না। তাই আগে স্ক্রাব করে মৃত কোষ ঝরিয়ে ফেলতে হবে।
 

ইষদুষ্ণ পানিতে পা ডুবিয়ে বসলে আরাম পাওয়া যায়। কিছু পরে এই পানির মধ্যে সামান্য শাওয়ার জেল বা শ্যাম্পু মেশান। তারপর পা ঘষে মৃত কোষ তুলে ফেলতে হবে। এভাবে দশ মিনিট হালকা গরম জলে পা ডুবিয়ে বসলে পায়ের ত্বক নরম হয়ে যায়। এর পর তোয়ালে দিয়ে মুছে ফেলতে হবে। মোছার সময়ে অবশ্য বেশি ঘষলে হবে না।


আর একটা কাজ করতে পারেন। ওই ধরনের পানি থেকে পা তুলে নেওয়ার পর পা ভিজে থাকা অবস্থাতেই পায়ের উপর আলতো করে পিউমিক স্টোন ঘষতে পারেন। ফুট স্ক্রাব অলিভ অয়েলের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে নিয়ে কয়েক ফোঁটা মিন্ট বা টি ট্রি অয়েল দিতে পারেন। মিশ্রণটি দিয়ে পা স্ক্রাব করলে ভালো উপকার হয়।
 

এর পরে পা একটি পুষ্টিকর মাস্কে আবৃত করা জরুরি। এর জন্য একটি পাকা কলা লাগবে। লেবুর রসের সঙ্গে কলা মিশিয়ে পায়ে লাগাতে হবে। ১০ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে এটা ধুয়ে ফেলতে হবে। পায়ের পাতা গোড়ালি আর্দ্র রাখার জন্য পায়ে পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল বা ক্রিম লাগিয়ে এক জোড়া পুরনো মোজা পরে নিতে পারেন।