ঢাকা, ১৭ ফেব্রুয়ারি সোমবার, ২০২০ || ৪ ফাল্গুন ১৪২৬
good-food
১৪

বগুড়ায় ইন্টারনেটের নিরাপদ ব্যবহার ও নিরাপত্তা নিয়ে প্রশিক্ষণ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৪৫ ১৬ ফেব্রুয়ারি ২০২০  

রিপন দাস, বগুড়াঃ বগুড়ায় স্কুল শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।  
শুক্রবার শুরু হওয়া তিন দিনের এ প্রশিক্ষণ শেষ হয় আজ রোববার। প্রশিক্ষণের আয়োজন করে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সহযোগিতায় গণমাধ্যম বিষয়ক প্রতিষ্ঠান ‘সমষ্টি’ । এতে ১২ জন তরুণ-তরুণী অংশ নেন। 


প্রশিক্ষণে সাইবার অপরাধ, ডিজিটাল নিরাপত্তা, ব্যক্তিগত অ্যাকাউন্ট ও তথ্যের সুরক্ষা, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্কতা, ইন্টারনেট আসক্তি, অপরাধের শিকার হলে করণীয় বিষয়ে প্রশিক্ষণ পরিচালনা ও উপস্থাপনা ইত্যাদি সম্পর্কে অংশগ্রহণকারীদের প্রায়োগিক ধারণা দেওয়া হয়।


সমাপনী অধিবেশনে প্রধান অতিথি পুলিশ সুপার আলী আশরাফ ভূঁইয়া জানান, স্কুল শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহারে নিরাপত্তার পাশাপাশি অভিভাবকদের বেশি করে সতর্ক হতে হবে। খোলা পরিবেশে ছেলে মেয়েদের ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দিতে হবে। সতর্ক থাকতে হবে তারা যেন কোনভাবেই আসক্তি হয়ে না পরে।  


এছাড়াও জেলা শিক্ষা অফিসার হযরত আলী, বাঘোপাড়া শহিদ দানেশ উদ্দিন স্কুল ও কলেজের প্রভাষক ওমর আলী এবং বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি শহীদুল ইসলাম অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


প্রশিক্ষণের উপস্থাপনা বিষয়ক মহড়ায় বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেন এবং অংশগ্রহণকারীদের মূল্যায়ন করেন।  
প্রশিক্ষণ পরিচালনা করেন ‘সমষ্টি’র পরিচালক ও চ্যানেল আই এর জ্যেষ্ঠ বার্তা সম্পাদক মীর মাসরুর জামান এবং ‘সমষ্টি’র যোগাযোগ পরিচালক রেজাউল হক।


প্রশিক্ষণার্থীরা ‘ইন্টারনেট সেইফটি অ্যান্ড সিকিউরিটি লিটারেসি ফর স্কুল চিলড্রেন’ প্রকল্পের আওতায় বগুড়া জেলার কয়েকটি উপজেলার প্রায় ৭ হাজার ৫০০ ছাত্রছাত্রীকে ইন্টারনেটের নিরাপদ ব্যবহার ও নিরাপত্তা সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করবেন।