ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৬ বৈশাখ ১৪২৮
good-food
১৬৯

তথ্য মন্ত্রণালয় এখন ‘তথ্য ও সম্প্রচার`মন্ত্রণালয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:২৪ ১৬ মার্চ ২০২১  

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে নতুন নাম দেওয়া হয়েছে ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’। ইংরেজিতে ‘Ministry of Information and Broadcasting’। মন্ত্রণালয়টির নাম পরিবর্তন করে সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপণ জারি করা হয়। পরে তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

 

প্রজ্ঞাপণে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৫৫(৬) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি রুলস অব বিজনেস, ১৯৯৬ এর অধিকতর সংশোধন করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


 
প্রজ্ঞাপণে বলা হয়, ওই রুলসের শিডিউল-আই (অ্যালোকেশন অব বিজনেস অ্যামং দ্য ডিফারেন্ট মিনিস্ট্রিজ অ্যান্ড ডিভিশনস)-এর সিরিয়াল ২৬ ও এর বিপরীতে উল্লেখিত শিরোনাম ‘মিনিস্ট্রি অব ইনফরমেশন’ পরিবর্তে ‘মিনিস্ট্রি অব ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং হবে। স্বাধীনতার পর মন্ত্রণালয়টির নাম ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’ ছিল বলে ১ মার্চ সাংবাদিকদের জানিয়েছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।

 

তিনি বলেন, ‘সম্প্রচারের বিষয়টি এ মন্ত্রণালয়ই দেখে। এখন যেমন তথ্য মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আছে, এতে করে নানা রকমের জটিলতা তৈরি হচ্ছে। এক মন্ত্রণালয়ের চিঠি অন্য মন্ত্রণালয়ে চলে যাচ্ছে। আগে সম্প্রচারের বিষয়টি সীমিত ছিল, এখন সম্প্রচারের বিষয়টি ব্যাপক। টেলিভিশন, রেডিও, অনলাইনসহ নানাভাবে সম্প্রচার হচ্ছে। সে কারণে এ নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে।’

মিডিয়া বিভাগের পাঠকপ্রিয় খবর