ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
৯৬

বেশিরভাগ করোনা আক্রান্তই করছেন এই ভুল!

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:০৭ ২২ এপ্রিল ২০২১  

করোনার দ্বিতীয় ঢেউ সারাদেশে আবার প্রভাব বিস্তার করেছে। নতুন স্ট্রেন আরো বেশি শক্তিশালী হয়ে আক্রমণ করছে। একসঙ্গে অনেক মানুষ সংক্রমিত হচ্ছে। এই অবস্থায় অনেকে ভুল পথে চলছেন। ফলে তাদের জীবন বিপদজনক হয়ে পড়ছে। ডাক্তারের পরামর্শ ছাড়া এই কাজগুলো আপনারা করবেন না। এতে আপনাদেরই বিপদ বাড়বে।
 

বিশেষজ্ঞরা বলছেন, এখনো মহামারীর কোনো চিকিৎসা খুঁজে পাওয়া যায়নি। যে চিকিৎসার পরামর্শ ডাক্তাররা রোগীদের দিচ্ছেন. সেটা শুধু আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়ার পথে পরিচালিত করতে কাজে লাগতে পারে। করোনার প্রাথমিক লক্ষণ চোখে পড়তেই সেল্ফ আইসোলেশনে চলে গেলে নিজেকে বড় বিপদের হাত থেকে বাঁচাতে পারেন। শুধু বয়স্ক এবং করোনায় আক্রান্ত হওয়ার আগে অন্য রোগে ভোগা ব্যক্তিদের হাসপাতালে যাওয়া উচিত।

 

পেনকিলার
সেল্ফ আইসোলেশনে থাকাকালীন ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোগীরা জ্বর কিংবা মাথাব্যথা হলে প্যারাসিটামল এবং ইবুপ্রফেন ওষুধগুলো ব্যবহার করছেন। সাধারণভাবে ডাক্তাররা কম্বিফ্লাম এবং ফ্লেক্সনের মত ওষুধের নাম বলছেন, যেগুলো প্যারাসিটামল এবং ইবুপ্রফেনের কাজ করে। তবে এটা মাথায় রাখুন, পেনকিলার করোনা থেকে মুক্তি পেতে, সুস্থ হতে, সুস্থ থাকতে তরান্বিত করতে পারে না। প্রাণঘাতি ভাইরাসের সংক্রমণ থেকেও বাঁচাতে পারে না। শুধু কিছু লক্ষণ হলে তা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

 

অ্যান্টিবায়োটিক
অ্যান্টিবায়োটিক ওষুধ দিয়ে করোনার চিকিৎসা করা সঠিক নয়। এ ওষুধগুলো ভাইরাস দমনে কার্যকর নয়। এছাড়া অ্যান্টিব্যাকটেরিয়াল হ্যান্ড ওয়াশ হাতের উপরে জমে থাকা ভাইরাসকে নষ্ট করতে কাজ করে না। এই জায়গায় ৬০% অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করুন।

 

কাফ সিরাপ
করোনার সময় প্রচণ্ড কাশি থেকে মুক্তি পেতে ডাক্তারের পরামর্শ মতো অনেকেই কাফ সিরাপ ব্যবহার করেন। মাথায় রাখবেন যদি প্যারাসিটামল ও ইবুপ্রফেনের কম্বিনেশন ওষুধ আগে খেয়ে থাকেন, তাহলে শারীরিক ক্ষতি হতে পারে। গলা খুসখুস করলে বা কাশি হলে মধু আর লেবু পানি মিশিয়ে পান করতে পারেন। হালকা উষ্ণ পানি দিয়ে গার্গল করলেও আরাম পাবেন।

করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর