ঢাকা, ১৭ ফেব্রুয়ারি সোমবার, ২০২০ || ৪ ফাল্গুন ১৪২৬
good-food
৪৮৭

মতিঝিল বালিকা বিদ্যালয়ে নান্দনিক বাগান করলো ছাত্রীরা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:১৫ ১২ সেপ্টেম্বর ২০১৯  

শিক্ষার্থীদের অংশগ্রহণে গড়ে উঠলো চমৎকার - নান্দনিক বিদ্যালয় বাগান। বুধবার রাজধানীর মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে তেমনই একটি উদ্যোগে সহায়তা করে পরিবেশবাদী সংগঠন গ্রিন সেভার্স ও পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেইলর।

 

গ্রিন সেভার্সের পক্ষ থেকে জানানো হয়, শিক্ষার্থীদের সবুজমনস্ক করাই এই আয়োজনের মূল উদ্দেশ্য। সেসঙ্গে পরিবেশের প্রতি দায়িত্বশীল হয়ে প্রকৃতি সংরক্ষণে শিক্ষার্থীদের অংশগ্রহণ ও অংশীদারিত্ব বাড়ানো এবং প্রতিনিধিত্ব তৈরি করতে পরিচালিত হচ্ছে কার্যক্রমটি।

 

গ্রিণ সেভার্স প্রধান আহসান রনি জানালেন, এ কার্যক্রমে সেইলর প্রতিষ্ঠানটির অব্যবহৃত ড্রাম উপহার হিসেবে প্রদান করে আসছে। শুরুতে ড্রামে ক্যানভাস বানিয়ে প্রকৃতির আলপনা আঁকে শিক্ষার্থীরা। পরবর্তীতে এসব ড্রামে গাছ রোপণ করা হয়। বিদ্যালয়ের ছাদ ও প্রাঙ্গণে তৈরি করা হয় নান্দনিক বাগান।  

 

প্রতিটি ড্রামে শিক্ষার্থীদের নাম, শ্রেণী এবং ক্রমিক নম্বর লেখা থাকে। এতে গাছটির প্রতি রোপণকারীর অংশীদারিত্ব তৈরি হওয়ার পাশাপাশি যত্ন ও পরিচর্যায়ও উৎসাহী হয়ে ওঠে। এ আয়োজনে শিক্ষার্থীদের বৃক্ষরোপণ ও পরিচর্যা সম্পর্কিত বিভিন্ন পদ্ধতি ও নিয়মকানুন জানানো হয়।

 

বিদ্যালয়ে গড়ে তোলা বাগানের রক্ষণাবেক্ষণের দায়িত্বও সেইলর ও গ্রিন সেভার্স পালন করবে। পরবর্তীতে চারা পরিবর্তনসহ গাছের রোগবালাই দমনে প্রতি মাসে বিনামূল্যে বাগানসেবাও প্রদান করবে সংস্থাটি।ৎ

 

২০১৪ সাল থেকে শুরু হওয়া এই উদ্যোগের আওতায় ঢাকার ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ২৩৯০টি গাছের চারা রোপণ করে গ্রিন সেভার্স।