ঢাকা, ২৭ নভেম্বর শনিবার, ২০২১ || ১৩ অগ্রাহায়ণ ১৪২৮
good-food
৭৬

সাঁতার যত রোগ দূরে রাখে

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৪১ ২০ অক্টোবর ২০২১  

সাঁতারের চেয়ে ভাল ব্যায়াম খুব কমই আছে। মাথা থেকে পায়ের আঙুল পর্যন্ত গোটা শরীরের ব্যায়াম করায় সাঁতার। দিনে নানা রকম ব্যায়ামের পরিবর্তে সাঁতার কাটলেই সব ব্যায়ামের কাজ সেরে যায়। এর পাশাপাশি সাঁতার নানা রোগ থেকে শরীর ভাল রাখে।

 

সাঁতার আপাদমস্তক খেয়াল রাখে। পেশি মজবুত, স্ট্রেংথ বাড়ানো, শক্তি বৃদ্ধি করে সাঁতার। এবার জেনে নেওয়া যাক সাঁতার শরীরের আর কি কি উপকার করে সে সম্পর্কে-

• সাঁতার কাটলে হৃত্‍পিণ্ড এবং ফুসফুস অনেক বেশি সুস্থ থাকে। নানা সমীক্ষায় দেখা গেছে, যারা রোজ সাঁতার কাটেন, তাদের হার্টের সমস্যা অনেক কম।

 

• আর্থ্রাইটিসের সমস্যা কিংবা হাঁটু, পায়ের ব্যথা থাকলেও সাঁতার কাটতে পারেন। অনেক সময়ে এই ধরনের রোগে ব্যায়াম করতে সমস্যা হলেও সাঁতারে সাধারণত তা হয় না। অস্টিয়োআর্থ্রাইটিসের মতো রোগে অস্থিসন্ধির যন্ত্রণা, আড়ষ্ট ভাবও কমাতে সাহায্য করে সাঁতার।

 

• হাঁপানির মতো রোগে সাঁতার খুব ভাল ফল দেয়। আবার সাইনাসের ব্যথা কমাতেও সাহায্য করে সাঁতার। তবে এ দুটির ক্ষেত্রে চিকিত্‍সকের পরামর্শ নেওয়া অবশ্যই প্রয়োজন। সাধারণত সুইমিং পুলের সাঁতারের চেয়ে ভাল ব্যায়াম খুব কমই আছে। মাথা থেকে পায়ের আঙুল পর্যন্ত গোটা শরীরের ব্যায়াম করায় সাঁতার। দিনে নানা রকম ব্যায়ামের পরিবর্তে সাঁতার কাটলেই সব ব্যায়ামের কাজ সেরে যায়। এর পাশাপাশি সাঁতার নানা রোগ থেকে শরীর ভাল রাখে।

 

• হাঁপানির মতো রোগে সাঁতার খুব ভাল ফল দেয়। আবার সাইনাসের ব্যথা কমাতেও সাহায্য করে সাঁতার। তবে এ দুটির ক্ষেত্রে চিকিত্‍সকের পরামর্শ নেওয়া অবশ্যই প্রয়োজন। সাধারণত সুইমিং পুলের জলে ক্লোরিনের মাত্রা কম-বেশি হলে তা কিন্তু রোগের কষ্ট বাড়িয়ে তোলে।

 

• অতিরিক্ত ক্যালরি বার্ন করতে চাইলে সাঁতার হলো অদ্বিতীয়। এক ঘণ্টা সাঁতারে কত পরিমাণ ক্যালরি খরচ হবে তা নির্ভর করে মানুষের ওজন এবং গঠনের উপর। তবে সার্বিকভাবে অন্যান্য সাধারণ ব্যায়ামের তুলনায় সাঁতারে ক্যালরি বার্নের হার অনেক বেশি।

 

• সমীক্ষায় দেখা গেছে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বার্ধক্যজনিত অনিদ্রা দূর করে সাঁতার। ইনসমনিয়ার মতো সমস্যায় যারা ভোগেন, তারা নিয়মিত সাঁতার কাটলে ভাল থাকবেন, আবার ঘুমও হবে ভাল।

• স্ট্রেস, হতাশা কাটাতে সাঁতার ভাল কাজ করে। তাই ডিমেনশিয়া জাতীয় নানা মানসিক সমস্যায় মস্তিষ্ক ও মন ভাল রাখার অন্যতম উপায় হিসেবে সাঁতারকে বেছে নেন বিশেষজ্ঞরা।

 

সাঁতার সাধারণত বেশির ভাগ মানুষের জন্যই উপকারী। তবে সোরিয়াসিস জাতীয় ত্বকের রোগে যারা ভোগেন, তাদের সুইমিং পুলে সাঁতার কাটা উচিত নয়। এতে সমস্যা বাড়তে পারে। আবার অন্তঃসত্ত্বা মহিলারা ঠিক কত দিন পর্যন্ত সাঁতার কাটতে পারবেন, সে বিষয়ে চিকিত্‍সকের পরামর্শ নেওয়া উচিত। ক্লোরিনের মাত্রা কম-বেশি হলে তা কিন্তু রোগের কষ্ট বাড়িয়ে তোলে।

 

সাঁতার সাধারণত বেশির ভাগ মানুষের জন্যই উপকারী। তবে সোরিয়াসিস জাতীয় ত্বকের রোগে যারা ভোগেন, তাদের সুইমিং পুলে সাঁতার কাটা উচিত নয়। এতে সমস্যা বাড়তে পারে। আবার অন্তঃসত্ত্বা মহিলারা ঠিক কত দিন পর্যন্ত সাঁতার কাটতে পারবেন, সে বিষয়ে চিকিত্‍সকের পরামর্শ নেওয়া উচিত।