ঢাকা, ২৩ মে সোমবার, ২০২২ || ৮ জ্যৈষ্ঠ ১৪২৯
good-food
১০৯

যে ৮ বিষয় সঞ্চয় করতে সাহায্য করে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:৫৮ ২৪ জানুয়ারি ২০২২  

করোনা চরম মাত্রা ধারণ করার কারণে আমার অনেকেই ঘরে বসে কাজ করছি। আর এইটাই উপযুক্ত সময় টাকা সঞ্চয় করার। কিন্তু সঞ্চয় শুনতে সহজ মনে হলেও বেশ কঠিন একটা বিষয়। তবে কিছু  পরিবর্তনের মাধ্যমে মাস শেষে টাকা সঞ্চয় সম্ভব। এজন্য মাসের প্রথমেই ৮টি বিষয়ের ওপর একটি তালিকা তৈরি করতে হবে। 

 

সাবস্ক্রিপশন বাতিল করা:

আপনি যদি বিভিন্ন অ্যাপ, ম্যাগাজিন এবং অনেক কিছুর সাবস্ক্রাইবার হয়ে থাকেন  যা খুব কম ব্যবহার করেন এমন হলে সেগুলো বাতিল করে দিন। এরপর বুঝতে পারবেন আপনি মাসে কত টাকা সাশ্রয় করছেন।   একটা বা দুটো সাইট সাবস্ক্রাইব করুন যা আপনি ব্যবহার করবেন।

 

মুদি কেনাকাটা

প্রতি মাসে আপনার যা প্রয়োজন তার একটি তালিকা তৈরি করুন এবং এমন একটি দোকানে যান যেখানে আপনি ভাল ডিসকাউন্টে জিনিসগুলি পাবেন।  এভাবে কেনাকাটা সবসময় অনেক টাকা সাশ্রয় করে।

 

বিনিয়োগ

আপনার অর্থ বিভিন্ন স্কিমে বিনিয়োগ করুন। আপনার বাড়ির কাজ করুন, যারা ইতিমধ্যেই ভালো রেটে অর্থ বিনিয়োগ করেছেন তাদের সাথে কথা বলুন।

 

সপ্তাহে একবারের বেশি বাইরে খাওয়া বা অর্ডার করা বন্ধ করুন

এটি শুধুমাত্র আপনার পকেট নয় আপনার স্বাস্থ্য এবং ওজন ঠিক রাখার জন্য ভালো হবে। মাসে দুই বা তিনবার বাইরে যান তবে খাবার বাড়িতে খাওয়ার চেষ্টা করুন। চাইলে নিজেই বিভিন্ন রেসিপি বের করে রান্না করতে পারেন।

 

পিগি ব্যাংক

শিশুর ছোট থেকেই টাকা জমানোর অভ্যাস গড়ে তুলুন। এতে করে বড় হয়েও অভ্যাস থেকে যাবে। প্রতিদিন এতে ১০ টাকা  থেকে ৫০ টাকা রাখুন। বাড়িতে এমন কয়েকটা ব্যাংক রাখুন। সবগুলো পূর্ণ হয়ে গেলে সেই অর্থ দিয়ে স্থায়ী আমানত তৈরি করুন বা বিনিয়োগ করুন।

 

খরচের একটি জার্নাল তৈরি করুন

এই কৌশলটি সব পিতামাতা সন্তানদের মেনে চলতে বলে। আপনি যা ব্যয় করছেন তার হিসেব রাখে জার্নাল। এতে করে আপনি কীভাবে সঞ্চয় করতে পারেন সে বিষয়ে ভালো ধারণা দেয়।  এছাড়া পরের মাসের জন্য্ও প্রস্তুত হতে সাহায্য করে।

 

বিদ্যুৎ বিল

আপনার বিদ্যুতের বিল কমানোর অনেক উপায় রয়েছে। যে লাইটগুলি ব্যবহার করা হচ্ছে না তা বন্ধ করুন, যন্ত্রপাতি আনপ্লাগ করুন এবং বেশি টিভি দেখার পরিবর্তে বই পড়ুন। এইভাবে আপনি আপনার চোখ বাঁচান, আপনার মন পরিষ্কার রাখুন।