ঢাকা, ১০ জুন শনিবার, ২০২৩ || ২৭ জ্যৈষ্ঠ ১৪৩০
good-food
৫৯৩

৫ জুন থেকে ভারতের মার্কিন জিএসপি সুবিধা  বন্ধ

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:১৫ ৩ জুন ২০১৯  

উন্নয়নশীল দেশ হিসেবে ভারতের প্রাপ্ত অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (জিএসপি) প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৫ জুন থেকে তার এ ঘোষণা কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি। জিএসপি কার্যক্রমের আওতায় ভারত যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্তভাবে পণ্য রফতানির সুবিধা আদায় করে নিলেও নিজ বাজারে মার্কিন পণ্যের জন্য ‘সমান ও ন্যায়সংগত’ সুবিধা নিশ্চিত করতে পারেনি মর্মে অভিযোগ তুলে দেশটির এ সুবিধা বাতিলের ঘোষণা দিলেন ট্রাম্প। 

বিশ্বের উন্নয়নশীল বিভিন্ন দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় বাণিজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ, বড় ও পুরনো কর্মসূচি হিসেবে বিবেচিত হয় জিএসপি। এ চুক্তির আওতায় সংশ্লিষ্ট দেশগুলোর হাজার হাজার পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্তভাবে প্রবেশের সুযোগ দেয়া হয়।

শুক্রবার দেয়া এক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি, ভারত নিজ বাজারে যুক্তরাষ্ট্রকে সমান ও ন্যায়সংগত প্রবেশাধিকারের নিশ্চয়তা দিতে ব্যর্থ হয়েছে। এ অনুযায়ী, ভারতের জিএসপি সুবিধাপ্রাপ্ত উন্নয়নশীল দেশের মর্যাদা বাতিল করাটাই যৌক্তিক, যা ৫ জুন কার্যকর হবে।

কংগ্রেসের প্রভাবশালী সদস্য ও মার্কিন ব্যবসায়ীদের বিরোধিতাকে অগ্রাহ্য করে এ সুবিধা বাতিলের ঘোষণা দিলেন ট্রাম্প।

এদিকে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে গতকাল জানানো হয়, জিএসপি চুক্তির শর্তানুযায়ী নিজ বাজারে মার্কিন পণ্যের সমান ও ন্যায়সংগত প্রবেশাধিকার নিশ্চিত করা নিয়ে বেশ কয়েকটি সিদ্ধান্ত দিয়েছে ভারত, যার কোনোটিই আমাদের গ্রহণযোগ্য মনে হয়নি।

ওই সময় যুক্তরাষ্ট্রের বিভিন্ন দাবি বা অনুরোধ পূরণের জন্য ভারতকে ৬০ দিন সময় বেঁধে দেয়া হয়, যার মেয়াদ শেষ হয়েছে ৩ মে।