রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬  

বাংলাদেশে জি বাংলা-জি সিনেমা বন্ধ

লাইফ টিভি 24

প্রকাশিত : ০৯:৩০ পিএম, ২ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

ভারতের জি নেটওয়ার্কভুক্ত বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেল বন্ধ আছে। গেল সোমবার থেকে বাংলাদেশের কোথাও দেখা যাচ্ছে না জি বাংলা, জি সিনেমাসহ নেটওয়ার্কের চ্যানেলগুলো।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) প্রতিষ্ঠাতা সভাপতি এস এম আনোয়ার পারভেজ বিষয়টি নিশ্চিত করেছেন। তবে যেকোনো সময় চালু হয়ে যেতে পারে দেশে বন্ধ থাকা এসব চ্যানেল।

তিনি বলেন, প্রথমে তথ্য মন্ত্রণালয়ের নির্দেশ ছিল, বিদেশি কোনো চ্যানেলে বিজ্ঞাপন প্রদর্শন করা যাবে না। সেটা বন্ধ করা হয়েছে। এখন নতুন করে বলা হয়েছে, কোনো পে-চ্যানেলে বিজ্ঞাপন দেখানো যাবে না। বাংলাদেশের বাজারে পেচ্যানেলে বিজ্ঞাপন ছাড়া প্রদর্শন সম্ভব নয়। মূলত কারণে জি নেটওয়ার্কের চ্যানেলগুলো গোটা দেশে বন্ধ করা হয়েছে।

কোয়াব সভাপতি বলেন, শুধু ভারতের জি নেটওয়ার্কভুক্ত চ্যানেল নয়। দেশে বিশ্বের আরও যেসব দেশের চ্যানেল আছে সেগুলোও বন্ধ হয়ে যাবে। সিএনএন, বিবিসিও বাদ যাবে না। কারণ এসব চ্যানেলেও বিজ্ঞাপন প্রচারিত হয়। শুধু বাংলাদেশের চ্যানেল থাকবে।

তিনি বলেন, আমরা দেশের ৩০টা চ্যানেল দিয়ে ব্যবসা করতে পারব না। কোনো সাবস্ক্রাইবার এগুলো দেখবে বলে মনে হয় না।এমন পরিস্থিতি হলে শতাংশ সাবস্ক্রাইবারও হয়তো থাকবে না। বাধ্য হয়ে আমাদেরও ব্যবসা বন্ধ করে দিতে হবে।

আনোয়ার পারভেজ প্রশ্ন ছুড়ে দেন, ইউটিউব কেউ বন্ধ করতে পারবে? এসব সিদ্ধান্তের কোনো যৌক্তিকতা নেই। এটা হঠকারী সিদ্ধান্ত।

তবে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজান উল আলম বলেন, চ্যানেল বন্ধ করে দেয়ার কোনো নির্দেশনা দেয়া হয়নি। কেবল অপারেটরদের কাছে এসব চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন সম্প্রচার হচ্ছে কি না, তা জানাতে বলা হয়েছে। সাতদিনের মধ্যে নিয়ে জানাতে নির্দেশনা দেয়া হয়েছে। এখন চ্যানেল কেন বন্ধ করা হয়েছে, তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষই বলতে পারবে।