বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৮ ১৪২৬  

ফ্লাইটের ১০ ঘণ্টা আগে হজক্যাম্পে পৌঁছতে হবে হজযাত্রীদের

লাইফ টিভি 24

প্রকাশিত : ০৮:১৭ পিএম, ৩ জুলাই ২০১৯ বুধবার

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ফ্লাইট শুরু  বৃহস্পতিবার। এবারই প্রথম ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশনের কার্যক্রম সম্পন্ন হবে। এজন্য নির্ধারিত সময়ের ১০ ঘণ্টা আগে রাজধানীর আশকোনা হজক্যাম্পে রিপোর্ট করতে ভাবী হাজিদের অনুরোধ করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবার ২৯ জুলাই পর্যন্ত হজ ফ্লাইট চলবে। হজযাত্রীরা সৌদি আরব অংশের ইমিগ্রেশন শাহজালাল বিমানবন্দরে সম্পন্ন করবেন। সৌদির প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশনের আগে কিছু কাজ সম্পন্ন করবেন তারা। বাংলাদেশ থেকে সৌদির ইমিগ্রেশন সম্পন্নকারী হজযাত্রীদের ফ্লাইট শিডিউল অনুযায়ী ১০ ঘণ্টা আগে আশকোনা হজক্যাম্পে রিপোর্ট করতে হবে। তাদের নামের তালিকাও প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়।

ইমিগ্রেশনের পূর্বে প্রত্যেক হজযাত্রীকে হাতের ১০ আঙুলের ছাপ প্রদান, পাসপোর্ট স্ক্যান ও ছবি ওঠানো, লাগেজে নির্দিষ্ট রঙের স্টিকার লাগানো, ঢাকা হজক্যাম্পে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভ্রমণকারী হজযাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন করতে হবে। এছাড়া বিমানবন্দরের মূল টার্মিনালে সৌদি এয়ারলাইনসের ভ্রমণকারী হজযাত্রীদের ইমিগ্রেশন এবং সবশেষ বিমান ১১ নম্বর গেটে স্থাপিত সৌদির প্রি-অ্যারাইভাল ভেরিফিকেশন কাউন্টারে ইমিগ্রেশন করতে হবে।

এসব কাজ যথাসময়ে সম্পন্ন করার জন্যই হজযাত্রীদের বিমানযাত্রার কমপক্ষে ১০ ঘণ্টা আগে হজক্যাম্পে রিপোর্ট করতে অনুরোধ করা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে ফ্লাইট শিডিউল অনুযায়ী, হজযাত্রীদের যথাসময়ে ঢাকা হজক্যাম্পে উপস্থিত করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, কোনো কারণে ফ্লাইট শিডিউল পরিবর্তন হলে তা যথাসময়ে অবহিত করা হবে।