বুধবার   ২১ আগস্ট ২০১৯   ভাদ্র ৫ ১৪২৬  

মরুভূমিতে বিরল বৃষ্টি, করুণাময়ের বিশেষ রহমত

মেজর ডা. খোশরোজ সামাদ

লাইফ টিভি 24

প্রকাশিত : ০৮:৩০ পিএম, ১০ আগস্ট ২০১৯ শনিবার

১. আর্মি মেডিকেল কোর পরিবারের সদস্য হিসেবে হজ্জ পালনকারীদের চিকিৎসা সেবাদান করবার জন্য সৌদি আরব এসেছি। সদাশয় কর্তৃপক্ষের নির্দেশনায় এরইমধ্যে আমি ওমরাহ পালন করেছি এবং হজ্জব্রত পালন করছি।

২. এই মুহূর্তে আমি আরাফাতের ময়দানে। স্থানীয় সময় দুপুর ৩ টা। মরুভূমিতে বৃষ্টি বিরল ঘটনা। বহুদিন পর বেসুমার বৃষ্টি হচ্ছে। হাজীরা এই ঘটনাকে পরম করুণাময়ের বিশেষ রহমত হিসেবেই বিবেচনা করছেন।

৩. সন্মানিত হাজ্জিগণ ' লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক',  'আল্লাহ আমি আপনার কাছে হাজির ' উচ্চ স্বরে ধ্বনি দিচ্ছেন। তাঁদের অশ্রু বৃষ্টির পানিতে সয়লাব হয়ে গেছে। এ এক অভূতপূর্ব দৃশ্য। সামাজিকভাবে উঁচু - নীচু সবাই একসাথে রাব্বুল আলামিনের কাছে নিঃশর্তভাবে আত্মসমর্পণ করছেন।

৪. যে সকল পূন্যবান যেখান থেকে এসেছিলেন সেখানেই যারা চলে গেছেন তাঁদের জন্য বিশেষ দোয়া করছি। বাংলাদেশসহ দুনিয়ায় যারা বিভিন্নভাবে অত্যাচারিত-নিষ্পেসিত - কষ্টে আছেন তাঁদের জন্যও অশ্রু ধরে রাখতে পারছি না।

৫. আমার মা বাবা স্ত্রী সন্তানেরা রক্তসম্পর্কীয় আত্মীয়, রক্তের বন্ধনে না হলেও নিকটজন, আমার শিক্ষকেরা, সহকর্মী, ছাত্র সবার জন্য এই পবিত্র স্থানে দোয়া চাইছি। জীবনের নিষ্ঠুর চলার পথে যারা সামান্য একবিন্দুও সহযোগিতা করেছেন, করতে না পারলেও সহমর্মিতা দেখিয়ে কৃতজ্ঞতায় আবদ্ধ করেছেন তাঁদের জন্যও বিশেষ বিশেষ মোনাজাত করছি।

৬ .বলা হয়, এটি সবচেয়ে আনন্দের দিন, গৌরবের দিন, কেননা স্বয়ং আল্লাহপাক তাঁর স্রষ্টার কাছে চলে আসেন এবং তাঁদের গুনাহ খাতা মাফ করে নবজাত শিশুর মত করে দেন ( আলহামদুলিল্লাহ)।

৭. এই দিনে এই স্থানে নবীকরিম (সাঃ) বিদায় হজ্জে উপস্থিত লাখো হাজিদের উদ্দেশে শেষ ভাষণ দেন। সেই ভাষণে মানুষের প্রতি মানুষের নির্যাতনের বিষয়ে কঠোরতা দেখান। মিথ্যা বলা, উদ্ধত আচরন, অনৈতিকতার বিষয়ে সুস্পষ্ট জীবন বিধান রেখে যান।

৮. মানুষকে কষ্ট দেয়া আমার ব্যক্তিগত রীতি বিরুদ্ধ। তারপরেও জ্ঞাত - অজ্ঞাতভাবে কেউ যদি আমার কাছে এক সর্ষেও কষ্ট পেয়ে থাকেন তাঁদের ক্ষমার মহান ছায়ায় মাফ পাব সে আশাবাদ আমার আছে।

৯. যারা বিভ্রান্ত, ধর্মের নামে মানুষ হত্যা করে, মনগড়া ফতোয়া দেয়, সম্পদের সুষম বন্টনে বাধা দেয় তাঁরা ঐশী জ্যোতির পথে ফিরে আসুক, এটি আমার বিশেষ প্রার্থনা।  আমিন।