মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬  

শিক্ষা প্রতিষ্ঠানের পাশে তামাকজাত দ্রব্য বিক্রি করা যাবে না

লাইফ টিভি 24

প্রকাশিত : ০১:৪৮ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে কোন তামাকজাত দ্রব্য বিক্রি করা যাবে না। এ ঘোষণা দিয়ে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে সব তামাকের দোকান অপসারণের নির্দেশ দিলো চট্টগ্রাম সিটি কর্পোরেশন। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। 
মঙ্গলবার ও বুধবার পত্রিকায় গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এতদ্বারা সব তামাকজাত দ্রব্য বিক্রেতা ও পৃষ্ঠপোষকদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, চট্টগ্রাম মহানগরীর সব শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে কোন প্রকার তামাকজাত দ্রব্যের বিক্রয় বিজ্ঞাপন ও প্রচারণা চালানো যাবে না। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (২০১৩ সালের সংশোধনীসহ) এর বিধানমতে এসব কার্যক্রম শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

তামাকজাত দ্রব্য বিক্রেতা ও পৃষ্ঠপোষকদের ১০ সেপ্টেম্বর ২০১৯ - এর মধ্যে সব তামাকজাত দ্রব্য বিক্রয়, বিজ্ঞাপন ও প্রচারণা বন্ধ করার নির্দেশ দেয়া গেল। অন্যথায় উল্লেখিত তারিখের পর কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেল / জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে সবার সার্বিক সহযোগিতা কামনা করছি।’

গেল ৩১ আগস্ট ক্যাব আয়োজিত মানববন্ধনে উপস্থিত থেকে মেয়র ঘোষণা দেন শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে সব ধরনের তামাকের দোকান অপসারণ করা হবে। পরবর্তীতে বিটার প্রকল্প সমন্বয়কারী প্রদীপ আচার্য ও ক্যাব সভাপতি নাজের হোসাইনের উপস্থিতিতে মেয়র এক গণবিজ্ঞপ্তির আদেশ প্রদান করেন।

ধুমপান ও মাদকবিরোধী বিভিন্ন সংগঠন দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে সিগারেট, তামাকজাত দ্রব্যসহ সব ধরনের মাদক বিক্রি ও প্রচার নিষিদ্ধের ব্যবস্থার জন্য দাবি জানিয়ে আসছে।