শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯   কার্তিক ২ ১৪২৬  

ঝটপট রাঁধুন খাসির মাংসের আফগানি পোলাও

লাইফ টিভি 24

প্রকাশিত : ০৮:৫৮ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

পোলাও খেতে কে না পছন্দ করে। আর যদি সেটা হয় আফগানি পোলাও তা হলে তো কথায় নেই! খাসির মাংসের সঙ্গে এটি খেতে কি যে মজা, যিনি খেয়েছেন কেবল তিনিই বোঝেন। তো আর দেরি কেন? চটজলদি জেনে নিই এর রেসিপি- 

উপকরণ

১. পেঁয়াজ কুঁচি– ২ কাপ
২. সাফোলা অ্যাকটিভ তেল–১.৫ কাপ
৩. পানি–৪/৫ কাপ
৪. লবণ–২.৫
৫. মাটন–৫০০ গ্রাম
৬. রসুন বাটা–২ টেবিল চামচ
৭. গরম মশলা–১ চা চামচ
৮. এলাচি পাউডার–১ চা চামচ
৯. চিনি–২/৩ টেবিল চামচ
১০. গাজর–১ কাপ (জুলিয়েন কাট)
১১. কিশমিশ–১/৪ কাপ
১২. সেদ্ধ পোলাও চাল–১ কেজি

প্রণালি

প্রথমে একটি প্যানে অল্প সাফোলা অ্যাকটিভ তেল নিয়ে তাতে ১ কাপ পেঁয়াজ কুঁচি দিন। চামচ দিয়ে নাড়তে থাকুন। হালকা সোনালি রঙ না হওয়া পর্যন্ত ভাঁজতে হবে। কিছুক্ষণ পর খাসির মাংস দিয়ে হারকা নেড়ে ভেজে নিন। রসুন বাটা দিয়ে মাংস’র রঙ না বদলানো পর্যন্ত রান্না করুন। খেয়াল রাখুন যাতে মাংস পুড়ে না যায়।

এবার তাতে পানি ও লবণ দিন। পানি অর্ধেক না হওয়া পর্যন্ত চুলায় রাখুন। মাংসের স্টক তৈরি হয়ে গেলে তা থেকে মাংস আলাদা করুন। যতক্ষণ স্টকটি ১-১.৫ কাপ পরিমাণের সমান না হয় ততক্ষণ রান্না করুন। হয়ে গেলে স্টক নামিয়ে ছেঁকে নিয়ে একটি বাটিতে আলাদা করুন।

এরপর অন্য একটি ফ্রাইং প্যানে চিনি দিয়ে তা ক্যারামেলাইজ  করে নিন। এতে মাংসের স্টক ঢেলে দিন। খানিক পর ১.৫ চা চামচ গরম মশলা ও এলাচি গুঁড়ো দিয়ে ভালোমতো নেড়ে নামিয়ে রাখুন।

পরে আরেকটি প্যান নিয়ে তাতে তেল ও পেঁয়াজ কুঁচি দিয়ে আবার সোনালি রঙ না হওয়া পর্যন্ত ভাজুন। এবার তাতে সেদ্ধ মাংসগুলো দিয়ে ৩-৪ মিনিট ভাজুন। অন্য আরেকটি প্যানে তেল দিয়ে তাতে গাজর, কিশমিশ ও ২-৩ টেবিল চামচ চিনি মিশিয়ে ২-৩ মিনিট ভেজে নামিয়ে নিন।

সবশেষে একটি পাত্রে আগে থেকে সেদ্ধ পোলাও চাল দিয়ে তাতে খাসির মাংস স্টক দিয়ে দিন। এক এক করে বাকি গরম মশলা, এলাচি গুঁড়ো ও ভাজা মাংস দিয়ে দিন। এর ওপর দিন গাজর ও কিশমিশের মিক্সচার-টি।

পরক্ষণে পাত্রটি একটি ভারি কাপড় দিয়ে ওপর ঢাকুন। সেটির ওপর ঢাকনা দিন। ১০-১৫ মিনিট পোলাও হতে দিন। হয়ে গেলে কিশমিশ ও কাঠবাদাম কুঁচি দিয়ে পরিবেশন করুন আফগানি পোলাও।