ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
২১৫৩

১৬৭৬৭ নম্বরে কল দিলেই পাওয়া যাবে স্বাস্থ্যসেবা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:২১ ২৪ ডিসেম্বর ২০১৮  

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে ‘সুখী পরিবার’ নামের কল সেন্টার (১৬৭৬৭) স্থাপন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। দেশের যেকোনো মোবাইল ফোন থেকে এই নম্বরে কল দিলেই পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য, কৈশোরকালীন স্বাস্থ্য বিষয়ে সার্বক্ষণিক পরামর্শ পাওয়া যাবে।

এছাড়া জরুরি প্রসূতি সেবা ও বাল্যবিয়ে রোধের ক্ষেত্রেও কল সেন্টারটি থেকে সহায়তা পাওয়া যাবে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম সেন্টারটি উদ্বোধন করেন।

রাজধানীর কারওয়ান বাজারে পরিবার পরিকল্পনা অধিদপ্তরে  ‘কল সেন্টার’ উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জিএম সালেহ উদ্দিন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার।

কল সেন্টারটি এমন একটি তথ্যকেন্দ্র, যেখান থেকে প্রতিদিন ২৪ ঘণ্টা পরিবার পরিকল্পনা, মা-শিশু ও কিশোর কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। এর মাধ্যমে মাঠ পর্যায়ে বিভিন্ন সেবাকেন্দ্র থেকে সেবা প্রাপ্তির নেটওয়ার্ক তৈরি হবে। এটি সেবা প্রদানে স্বচ্ছতা আনতে ভূমিকা রাখবে।

এখান থেকে সাধারণ জনগণ গর্ভবতী মায়ের যত্ন ও তাদের প্রসব, প্রসবকালীন ও প্রসবোত্তর সেবা, জরুরি প্রসূতী সেবা ও অ্যাম্বুলেন্স বিষয়ে তথ্য ও পরামর্শ প্রদান করা হবে। বয়:সন্ধিকালীন প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা স্বল্পমেয়াদী, দীর্ঘমেয়াদী ও স্থায়ী পদ্ধতি সম্পর্কে উৎসাহিত করার পাশাপাশি এর সুবিধা-অসুবিধা ও ফলোআপ বিষয়েও বিভিন্ন তথ্য ও সেবা প্রাপ্তির স্থানসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য কল সেন্টার থেকে দেয়া হবে।

মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন আলোকিত। দেশের গ্রামগুলোর আনাচে কানাচে জ্বলছে বিদ্যুতের আলো। স্বাস্থ্য সেক্টরের উন্নয়ন আন্তর্জাতিকভাবে প্রশংসিত। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জিত হয়েছে। শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাস পেয়েছে। বেড়েছে মানুষের গড় আয়ু। তবে দেশের জনসংখ্যাকে একটা সহনীয় পর্যায়ে আনতে হবে।

এছাড়া স্বাস্থ্যমন্ত্রী দেশের পাঁচটি জেলায় নতুন পাঁচটি অ্যাম্বুলেন্স বিতরণ করেন।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর