ঢাকা, ১৮ অক্টোবর সোমবার, ২০২১ || ৩ কার্তিক ১৪২৮
good-food
৪৩

করোনার টিকা নেয়ার পর জ্বর এলে যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:১৫ ১২ অক্টোবর ২০২১  

করোনাভাইরাস প্রতিরোধে এর টিকা প্রদান চলছে। ইতিমধ্যে অনেকে টিকা নিয়েছেন এবং আরও অনেকে অপেক্ষমান। করোনাভাইরাসের টিকা নেওয়ার পর শরীরে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। এই এই পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আগে থেকেই সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এর জন্য প্রয়োজনে ওষুধ খাওয়ার পরামর্শও দিচ্ছেন তারা। তবে এক্ষেত্রে কোনোভাবেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করা চলবে না। টিকার পার্শ্বপ্রতিক্রিয়াস্বরূপ জ্বর জ্বর ভাব, জ্বর, গা ও হাত-পা ব্যথা আসছে অনেকের। টিকা নেওয়ার পরে জ্বর এলে করণীয় সম্পর্কে জেনে নিন-

আপনি কি পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে চিন্তিত?

টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়া কিন্তু ইতিবাচক ইঙ্গিত এবং এটি সাময়িক। তাই এ নিয়ে ভয় পাবেন না। টিকা নেওয়ার পর ব্যথা হতে পারে, তবে তা কমানোও সম্ভব। পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে টিকা নেওয়া থেকে বিরত থাকা ঠিক হবে না। এরপরও যদি আপনি চিন্তিত থাকেন, তবে টিকা নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। নিজের ও পরিবারের সদস্যদের সুরক্ষার কথা ভেবে টিকা নিয়ে নেওয়াই উত্তম। 

 

টিকা নেওয়ার স্থানে ব্যথা হলে কী করবেন?

অনেকের ক্ষেত্রে এমনটা দেখা যাচ্ছে। টিকা নেওয়ার পর সেই স্থানে প্রচণ্ড ব্যথা হচ্ছে। যেদিন টিকা নেওয়া হচ্ছে সেদিনই রাত থেকে ব্যথা শুরু হতে দেখা যাচ্ছে। এসময় পেশী ফুলে যেতে পারে। তবে এ নিয়ে চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। এই সমস্যা সাময়িক। ব্যথার স্থানে ঠান্ডা পানি বা আইসব্যাগ দিয়ে সেঁক দিন। এতে ব্যথা অনেকটাই কমে আসবে।

টিকা নেওয়ার আগে বা পরে কি পেইনকিলার খাওয়া যায়?

টিকা নেওয়ার পরে সবার ক্ষেত্রে একইরকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। কারও হালকা ব্যথা বোধ হতে পারে, কারও অনেক বেশি। আপনি যদি খুব বেশি ব্যথা বোধ করেন তবে পেইন কিলার খেতে পারেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে টিকা নেওয়ার আগে-পরে কোনো ধরনের ওষুধ খাওয়ার পরামর্শ এখনও দেওয়া হয়নি। তবে টিকা নেওয়ার পর ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেতে পারেন।

 

অন্যান্য উপসর্গে করণীয়

টিকা নেওয়ার পর জ্বর আসছে অনেকের। কারও ক্ষেত্রে যোগ হচ্ছে শরীর ব্যথা, ক্লান্তি। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেতে পারেন। এর পাশাপাশি প্রচুর পানি পান করা জরুরি। এতে শরীর ভেতর থেকে আর্দ্র থাকবে। খাবার খেতে হবে সঠিক পরিমাণে। এতে টিকার পরে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় অনেকটাই কমিয়ে দেবে। অসুস্থ বোধ করলে কিছুদিন বিশ্রাম করুন।