ঢাকা, ২৩ অক্টোবর বুধবার, ২০১৯ || ৭ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
রাজধানীতে তৈরী হচ্ছে ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন

রাজধানীতে তৈরী হচ্ছে ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন

সাইকেল চালানোর জন্য আলাদা সাইকেল লেন হচ্ছে। প্রথম ধাপে রাজধানীর আগারগাঁওয়ে তৈরী করা হচ্ছে প্রায় ১০ কিলোমিটার এক্সক্লুসিভ সাইকেল লেন। থাকবে সাইকেল ভাড়া দেয়ারও ব্যবস্থাও। জানালেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

মেয়র বলেন, তরুণ প্রজন্মকে মোবাইল-অ্যাপসের আসক্তি থেকে বের হয়ে আসতে হবে। তাদের ঘর থেকে বেরিয়ে মাঠে থাকতে হবে, খেলাধুলা করতে হবে। সাইক্লিং করতে হবে বা ম্যারাথনের আয়োজন করতে হবে।

০৫:৪২ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

রাতে ঘুম না এলে যা যা করবেন

রাতে ঘুম না এলে যা যা করবেন

বিশ্বব্যাপী বর্তমানে প্রকট সমস্যা রাতে ঘুম না আসা। আমাদের প্রত্যেকেরই কমবেশি এ সমস্যা আছে। স্বভাবতই নিত্যদিনের কাজে এর প্রভাব পড়ে। মেজাজ রূক্ষ ও খিটখিটে হয়ে যায়। কোনও কাজই সুষ্ঠুভাবে সম্পাদন করা যায় না। 
অবশ্য এ নিয়ে চিন্তার কোনও কারণ নেই। সঠিক সময়ে ঘুম না আসার তাৎক্ষণিক সমাধানও আছে। জেনে নিন ঘুম না এলে যা যা করবেন।

 

০৯:২১ পিএম, ১৬ অক্টোবর ২০১৯ বুধবার

রাতের ঘুম হারাম করে যেসব খাবার

রাতের ঘুম হারাম করে যেসব খাবার

পর্যাপ্ত ঘুম মনে প্রশান্তি আনে। শরীরের ক্লান্তি দূর করে। মেজাজ প্রফুল্ল করে। সর্বোপরি, পরের দিনের কাজ স্বাচ্ছন্দে করতে সহায়তা করে। আর ভালো ঘুম না হলে মেজাজ খিটখিটে হয়ে যায়। সেই সঙ্গে শরীর খারাপ করে। প্রতিদিন অন্তত ছয়-সাত ঘণ্টা গভীর ঘুম ভীষণ জরুরি। এর ব্যত্য ঘটলে আপনি দ্রুত অসুস্থ হয়ে পড়বেন।
কিন্তু চাইলেই সবসময় নির্বিঘ্নে ঘুম হয় না। ঘড়ির কাঁটা এগিয়ে চলে অথচ দু’চোখের পাতা এক হয় না। বিছানায় এপাশ ওপাশ করে ঘুমহীন রাত কাটে। বিনিদ্র রজনীর ফলে দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটে। একে অপরের সঙ্গে যোগাযোগ ও আচার-আচরণে সমস্যা হয়

১০:৫১ পিএম, ১২ অক্টোবর ২০১৯ শনিবার

তিলের যত অজানা উপকারিতা

তিলের যত অজানা উপকারিতা

খাদ্য হিসেবে তিল খুবই প্রিয়। নাড়ু, মোয়া, পিঠা, পায়েস ইত্যাদি মিষ্টি জাতীয় খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় এটি। এছাড়া তিলের তেল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। রূপচর্চার ক্ষেত্রেও এটি ব্যবহার করা হয়। পুষ্টি সমস্যা নিরসনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তিলের পণ্য।
এবার চলুন জেনে নিই, তিলের যত অজানা উপকারিতার কথা-

১. প্রতিদিন ভোরে এক চামচ কালো তিল চিবিয়ে খেতে হবে। এভাবে খাওয়ার ৩ ঘণ্টা পর্যন্ত কিছু খাওয়া যাবে না। সকালে শরীরে তেলের মালিশও করা যায়। এতে সুস্বাস্থ্যের অধিকারী হওয়া যাবে।

১০:৫৪ পিএম, ৯ অক্টোবর ২০১৯ বুধবার

যেভাবে ৫০ কেজি ওজন কমালেন সারা আলি খান

যেভাবে ৫০ কেজি ওজন কমালেন সারা আলি খান

এখন পর্যন্ত মাত্র দুটি ছবিতে অভিনয় করেছেন সারা আলি খান। এতেই দর্শক হৃদয়ে ঠাঁই করে নিয়েছেন তিনি। তার অভিনয়শৈলি ও  সৌন্দর্যে বিমুগ্ধ তারা।

০৭:৩৫ পিএম, ৭ অক্টোবর ২০১৯ সোমবার

পূজায় স্বাস্থ্য ও রূপচর্চায় গুরুত্বপূর্ণ টিপস

পূজায় স্বাস্থ্য ও রূপচর্চায় গুরুত্বপূর্ণ টিপস

শুক্রবার থেকে শুরু  শারদীয় দূর্গা পূজা। সেজেগুজে জমিয়ে দিন চারটা দিন। সকালে হালকা সাজ তো বিকেলে গাঢ়। কিন্তু সঙ্গে রাত জাগা, ভরপেট জাঙ্ক ফুড, প্যান্ডেল হপিংয়ের পর চুল-ত্বকের সৌন্দর্য কী আর থাকে?

১০:১৮ পিএম, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

প্রাচীনকালে জন্মনিয়ন্ত্রণের যত উদ্ভট পদ্ধতি

প্রাচীনকালে জন্মনিয়ন্ত্রণের যত উদ্ভট পদ্ধতি

প্রাচীনকালে ছিল না কোনও কনডম! কিন্তু তাও প্রাচীন মানুষ যৌন সংসর্গ করত। শুধু তা করা নয়, জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে বেশ ভাবনা চিন্তা করত প্রাচীন যুগের মানুষজন। আর এজন্য সবরকম চেষ্টা করে যেত তারা। কিছু সময়ে সফল হত, কিছু সময়ে না! তাও নানা সময়, নানা জায়গায়, নানাভাবে জন্মনিয়ন্ত্রণের চেষ্টা করেছে মানুষ। আর এমনই অদ্ভুত কিছু জন্মনিয়ন্ত্রণের নজিরই তুলে ধরা হলো আপনার জন্য-
১. চাঁদের দোষ!
গ্রীনল্যান্ডে মনে করা হত, একজন নারী গর্ভবতী হওয়ার পিছনে সবচেয়ে বড় অবদান হচ্ছে চাঁদের। আর তাই গর্ভধারণ এড়াতে চাঁদকে এড়িয়ে চলত নারীরা।

০৭:৩৮ পিএম, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

টি-ব্যাগ থেকে শরীরে ঢুকছে কোটি কোটি প্লাস্টিক কণা!

টি-ব্যাগ থেকে শরীরে ঢুকছে কোটি কোটি প্লাস্টিক কণা!

অফিসে বা পথেঘাটে চা পান করতে হলে আমাদের বেশিরভাগেরই পছন্দ টি-ব্যাগ। চা ছাঁকার ঝামেলা না থাকায় এটি সহজেই ব্যবহার করা যায়। কিন্তু আপনি কী জানেন, শরীরে টি-ব্যাগের মারাত্মক প্রভাব রয়েছে! মার্কিন বিজ্ঞানী নাখাইল টুফেনজি বিষয়টি সামনে এনেছেন। তিনি জানিয়েছেন, এক কাপ চায়ে ব্যবহৃত টি-ব্যাগ থেকে ১১০০ কোটি প্লাস্টিক কণা আমাদের শরীরে র ভেতরে ঢোকে। 

০৮:২৬ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

ব্রণ নিয়ে চিন্তা আর না, ব্যবহার করুন সজনে পাতা

ব্রণ নিয়ে চিন্তা আর না, ব্যবহার করুন সজনে পাতা

ত্বকের সমস্যায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে সব থেকে বিরক্তিকর সমস্যা হচ্ছে মুখের ব্রণ ও বলিরেখা। এগুলো ত্বকের বারোটা বাজানোর সঙ্গে ব্যাপকভাবে সৌন্দর্য হানি ঘটায়। নানা ওষুধ, কসমেটিকস ব্যবহার করেও সমাধান হয় না। তবে এ নিয়ে আর চিন্তা নয়। এর একমাত্র সমাধান সজনে পাতা। সজনে ডাঁটার পুষ্টিগুণ সম্পর্কে কমবেশি আমরা সবাই জানি। কিন্তু ত্বকের যত্নেও এর পাতার গুণ সম্পর্কে অনেকেরই অজানা। চলুন জেনে নিই ত্বকের যত্নে সজনে পাতার ব্যবহার-

১০:০২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

কম আয়ে ধনী হবেন যেভাবে

কম আয়ে ধনী হবেন যেভাবে

প্রতিযোগিতার এ বাজারে ভালোভাবে বাঁচতে যথেষ্ট অর্থ-বিত্তের বিকল্প নেই। কিন্তু চাকরি বা ছোটখাটো ব্যবসা করে বেশি আয় সম্ভব নয়। একদিকে আয় সীমিত, অন্যদিকে অর্থে-বিত্তে বড় হওয়ার স্বপ্ন। বিষয়টি মাঝে মধ্যে আমাদের অনেক ভাবনায় ফেলে দেয়। কেউ কেউ হতাশও হয়ে পড়েন। এ অবস্থা যাদের তাদের জন্য সুখবর নিয়ে এলেন অর্থ বিশেষজ্ঞরা।
তারা বলেছেন, লক্ষ্য নির্দিষ্ট রেখে কঠোর পরিশ্রম এবং সঠিক পরিকল্পনা আপনাকে অভীষ্ট্য লক্ষ্যে পৌঁছে দেবে। আর আপনার যদি ধৈর্য থাকে, তা হলে আয় যাহোক আপনি বিত্তশালী হয়ে উঠবেন। তবে অর্থ বিশেষজ্ঞরা এজন্য নয়টি অভ্যাস গড়ে তোলার পরামর্শ দিয়েছেন।

০৮:০২ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

ক্রেডিট কার্ড হারালে কী করবেন?

ক্রেডিট কার্ড হারালে কী করবেন?

ক্রেডিট কার্ড বিপদের বন্ধু। আবার এটিই হতে পারে দুঃসংবাদের কারণ। তাই একটু বুঝেশুনে ক্রেডিট কার্ড করুন। সবচেয়ে বড় কথা, এটি হারালে কি করতে হবে অনেকেই তা জানেন না। জেনে নিন ক্রেডিট কার্ড হারালে কী করবেন? যখনই বুঝতে পারবেন কার্ডটি হারিয়ে গেছে, সঙ্গে সঙ্গে সেই ব্যাংকে জানিয়ে কার্ড লক করে দিন।

০৯:১৮ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

পড়া বন্ধ করে নতুন চুল গজাতে পেয়ারা পাতা

পড়া বন্ধ করে নতুন চুল গজাতে পেয়ারা পাতা

সাম্প্রতিক সময়ে চুল পড়া ভয়াবহ সমস্যা। ছেলেমেয়ে উভয়েই এ সমস্যায় ভুগছেন। চুল পড়া রোধে দামি ওষুধ ও প্রসাধনী ব্যবহার করেও কাজ হচ্ছে না।

০৯:৫৩ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

শাহজালালের নতুন টার্মিনালে যেসব সুবিধা পাবেন যাত্রীরা

শাহজালালের নতুন টার্মিনালে যেসব সুবিধা পাবেন যাত্রীরা

প্রতিবছর দেশে ৮ শতাংশ হারে আকাশপথে যাত্রী বাড়ছে। তাই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনতলা বিশিষ্ট তৃতীয় টার্মিনাল ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এতে যাত্রীদের জন্য থাকবে আধুনিক সব সুযোগ-সুবিধা।
চলতি বছরের শেষ নাগাদ ২ লাখ ৩০ হাজার বর্গমিটার জায়গা জুড়ে টার্মিনালটির নির্মাণকাজ শুরু হতে পারে। পুরো নির্মাণ প্রক্রিয়া শেষ হতে লাগবে চার বছর। এর নকশা করেছেন স্থপতি রোহানি বাহারিন।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সংশ্লিষ্ট সূত্রে টার্মিনাল ভবনের সুযোগ-সুবিধা পাওয়া গেছে। আসুন, একঝলকে দেখে নিন নতুন এ টার্মিনালে যাত্রীরা যেসব সুবিধা পাবেন।

১০:০৪ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

কীভাবে বুঝবেন আপনি ভালো মানুষ না?

কীভাবে বুঝবেন আপনি ভালো মানুষ না?

কিছু নেতিবাচক আচরণের কারণে মানুষ আপনার সঙ্গ ত্যাগ করতে পারে। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনরাও আপনার থেকে দূরে থাকতে পারে। আপনার কিছু আচরণের কারণে আপন মানুষেরাও বিরক্ত হতে পারে। হয়তো তা আপনি টেরও পাচ্ছেন না। সেরকম কয়েকটি বৈশিষ্ট্য হচ্ছে-
দায়িত্ব এড়িয়ে চলা 
সামর্থ্য থাকা সত্ত্বেও দায়িত্ব এড়িয়ে যাওয়া সাইকোলজিক্যাল ডিজঅর্ডারের লক্ষণ। আশপাশের মানুষ কোনোভাবেই আপনার এ বৈশিষ্ট্য ভালো চোখে দেখবে না

১০:৪৪ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ধূমপান ছাড়ার কার্যকরী ৮ উপায়

ধূমপান ছাড়ার কার্যকরী ৮ উপায়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আপাত বাক্যটি সবার জানা। কিন্তু জানার পরও তা করে থাকেন অনেকে। ধূমপানের ফলে ক্যান্সার, হৃদরোগের আশঙ্কাসহ নানা জটিল রোগের ঝুঁকি থাকে। তবুও মানুষ তা ত্যাগ করতে ব্যর্থ হন।

ধূমপানের ক্ষতিকর দিকগুলো জানার পরও অনেকে তা চালিয়ে যাচ্ছেন। আবার অনেকে চেষ্টা করেও ছাড়তে পারছেন না। তবে নিরাশ হওয়ার কিছু নেই। ৮ উপায়ে পরিহার করুন ধূমপান।

১. ধূমপান ছাড়ার জন্য প্রথমে দরকার ইচ্ছাশক্তি। আপনার ইচ্ছাশক্তি যত প্রবল হবে তত তাড়াতাড়ি আপনি ধূমপান ছাড়তে সক্ষম হবেন।

০৯:০৬ পিএম, ৯ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

আসল জামদানি শাড়ি চেনার উপায়

আসল জামদানি শাড়ি চেনার উপায়

বাংলাদেশে যেসব নারী শাড়ি পছন্দ করেন, তাদের সংগ্রহে অন্তত একটি হলেও জামদানি থাকে। নান্দনিক ডিজাইন এবং দামে বেশি হওয়ার কারণে জামদানির

০৯:৩২ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ত্বকের যত্নে অতুলনীয় গাজরের ফেসপ্যাক

ত্বকের যত্নে অতুলনীয় গাজরের ফেসপ্যাক

ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আনতে গাজর অতুলনীয়। শুধু খাবার নয়, এটি ব্যবহার করা যায় ফেসপ্যাক হিসেবেও। জেনে নিন কীভাবে তৈরি করবেন গাজরের ফেসপ্যাক।

শুষ্ক ত্বকের জন্য
গাজরে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। ফলে ত্বকের ভেতরে পৌঁছে ময়েশ্চারাইজেশন জোগায় এবং ত্বক উজ্জ্বল করে। একটি গাজরের অর্ধেক পেস্ট করে নিন। ১ চা চামচ মধু ও ১ চা চামচ দুধ মিশিয়ে ত্বকে ১৫ মিনিট মেখে রাখুন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১০:৩৩ পিএম, ৭ সেপ্টেম্বর ২০১৯ শনিবার

আলসেমি দূর করার আটটি উপায়

আলসেমি দূর করার আটটি উপায়

আমরা সবাই কাজে কর্মে কিছুটা ঢিলেমি করি। কিন্তু দীর্ঘায়িত ঢিলেমি বা অলসতা শরীরের জন্য খারাপ। কারণ এটি মানুষকে চাপে ফেলে দেয়। এমনকি চিকিৎসকের কাছে যেতেও বিলম্ব ঘটায়। 
ক্রীড়া মনোবিদ ইয়ান টেইলরের মতে, মানুষ অনেক সময় মনে করে ইচ্ছাশক্তিই সবকিছু। কিন্তু এটি সঠিক নয়। 
 

১০:৩৯ পিএম, ৫ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

কম খরচে সুখী হওয়ার ৯ উপায়

কম খরচে সুখী হওয়ার ৯ উপায়

শরীর ও মনের সুখ-শান্তির জন্য বহু টাকা খরচ করে ইয়োগা ক্লাস, ভিটামিন সাপ্লিমেন্ট, ব্যয়বহুল স্পা অথবা স্বপ্নের দেশে লম্বা অবকাশ যাপন- কোনোটাই কার্যকর নাও হতে পারে।
আবার নিত্যদিনের এমন কিছু সাদাসিধে ব্যাপার আছে যা হয়তো একজন মানুষের জীবনকে সুখী, স্বস্তিকর এবং সুন্দর করে তুলতে পারে।
ঘরকে সবুজময় করে তোলা
ঘরের ভেতর গাছপালা স্ট্রেস কমিয়ে দেয় এবং সুখ বাড়িয়ে দেয়। কিভাবে? মৌলিক বিষয়টি সবাই জানেন, গাছ কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং অক্সিজেন ছাড়ে; যা আমাদের বেঁচে থাকার শক্তি।

০৭:৫৪ পিএম, ২ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

হজমশক্তি বাড়ানোর ৫ উপায়

হজমশক্তি বাড়ানোর ৫ উপায়

যেকোন উৎসবকে ঘিরে খাওয়ার আয়োজন বেশিই হয়ে থাকে। তাই বেশি খাওয়ার কারণে অনেকের হজমে সমস্যা হয়ে থাকে। তাই অনেকে বুঝতে পারেন না এ সময় হজমশক্তি বাড়াতে কি করবেন।

০৪:৪৯ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৯ রোববার

মাঝে-মধ্যে খুব একা লাগে ?

মাঝে-মধ্যে খুব একা লাগে ?

একাকীত্ব মনের এক গভীর সমস্যা৷ কেউ একা থেকেও ‘একা’ নন৷ অনেকে সব থেকেও ‘একা’৷ মন যা বলবে, আপনি আসলে তা-ই৷ কেউ একাকীত্বের মুহূর্ত ভরিয়ে তোলেন

০৮:৩৬ পিএম, ৩১ আগস্ট ২০১৯ শনিবার

মা হওয়ার পর যেভাবে ফিটনেস ধরে রাখবেন

মা হওয়ার পর যেভাবে ফিটনেস ধরে রাখবেন

চার মাস আগে প্রথম সন্তানের মা হয়েছেন মন্টি দে। একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন তিনি। আর মাত্র এক মাস পরই মাতৃত্বকালীন ছুটি শেষে যোগ দিতে হবে চাকরিতে। কিন্তু এ ক’দিনেই বেশ মুটিয়ে গেছে মন্টি। আয়নাতে নিজের চেহারা যেন নিজেই চিনতে পারছেন না। মূলত মা হওয়ার পর থেকে বেশ শারীরিক পরিবর্তন হয়েছে তার। বেশ চিন্তায় পড়ে গেলেন তিনি। কারণ, চাকরিতে তাকে বেশ দৌঁড়াতে হয়। আর শরীর ফিট না থাকলে কি করে হয়।

অনেক ভেবেও কী করা যায় বুঝতে পারছেন না মন্টি। শেষ পর্যন্ত শরণাপন্ন হলেন তারই স্কুল বান্ধবী ডা. শর্মিলার। সব শুনে ডাক্তার পরামর্শ দিলেন, আবার ব্যায়াম শুরু করার।

০৮:৪৩ পিএম, ২৮ আগস্ট ২০১৯ বুধবার

চা নিয়ে ১০টি চমকপ্রদ তথ্য

চা নিয়ে ১০টি চমকপ্রদ তথ্য

চা সম্পর্কে এমন অনেক চমকপ্রদ তথ্য রয়েছে যা হয়তো সবচেয়ে বেশি চায়ে আসক্ত ব্যক্তিটিও জানেন না। আজ আপনার হাতে ধূমায়িত এক কাপ চায়ের পেছনে রয়েছে

০৯:০০ পিএম, ২৫ আগস্ট ২০১৯ রোববার

দীর্ঘায়ু পেতে যা করবেন

দীর্ঘায়ু পেতে যা করবেন

দীর্ঘায়ু পেতে কে না চায়। জীবন তো একটাই। আর সেটার গড় আয়ু দিনের পর দিন কেবলই কমছে। এ পরিস্থিতিতেও আপনি নিশ্চয়ই চাইবেন সুস্থ-সবলভাবে দীর্ঘদিন বেঁচে থাকতে।

০৮:৩২ পিএম, ২৪ আগস্ট ২০১৯ শনিবার