ঢাকা, ২১ এপ্রিল রোববার, ২০১৯ || ৮ বৈশাখ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
পক্ষী সমাচার – ২

পক্ষী সমাচার – ২

আজকাল একশ্রেণীর রাজনৈতিক নেতা লইয়াও পড়িয়াছি একই ধরনের জ্বালায়। পত্রিকা খুলিলেই তাহাদের বিশাল বিশাল তৈলাক্ত বক্তব্য চক্ষুদয়ের পীড়ার কারণ হইবার জন্য যথেষ্ট। তাহারা তেল মারিতে যাইয়া তেলের ভান্ডার শেষ করিয়া ফেলিতেছে, কিন্ত কেন কি কারণে এই অযাচিত তৈলমর্দন তাহা বুঝা অন্ততপক্ষে আমার জন্য বেশ কঠিন হইয়া উঠিয়াছে।

১১:৩৩ পিএম, ৮ এপ্রিল ২০১৯ সোমবার

ফিরে এসো রাফি

ফিরে এসো রাফি

উপকূলের কন্যা রাফি। পুরো নাম নুসরাত জাহান রাফি। ‘রাফি’ নামটা বোধহয় এরইমধ্যে সবার জানা হয়ে গেছে। প্রকাশ্য দিনের আলোয় ছাদে ডেকে নিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে গুড়িয়ে মারার চেষ্টা হয়েছে তাকে। 

১১:০৯ পিএম, ৮ এপ্রিল ২০১৯ সোমবার

সাধারণ মানুষের অসাধারণ গল্প

সাধারণ মানুষের অসাধারণ গল্প

ছবির দমকল কর্মীর নাম সোহেল রানা। না কোন উচ্চপদস্থ কোন কর্মকর্তা নন, নীতি নির্ধারকও নন, সাধারণ দমকল কর্মী মাত্র। কতই বা বেতন পেতেন! এফ আর টাওয়ারের অগ্নিকান্ডে আগুন নেভাতে ছুটে গিয়েছিলেন। 

অগ্নি নির্বাপক দলের মূলমন্ত্র -  ' Save your self first, then save others'.  এটি তিনি পুরোপুরি জানতেন। তারপরেও মৃত্যুর ঝুঁকিতে পড়া মানুষের অমূল্য সম্পদ জীবন বাঁচাতে নিজের সর্বস্ব ঢেলে দিয়েছেন প্রমিথিউসের মত।

১২:১৪ পিএম, ৮ এপ্রিল ২০১৯ সোমবার

দুই হিজাবী নারী, কয়েকটা ডিম, আর আমার প্রিয় কেনসিংটন

দুই হিজাবী নারী, কয়েকটা ডিম, আর আমার প্রিয় কেনসিংটন

আপনি যদি কারো ওপর হামলা করেন, তিনি যদি ভয় পান, আপনি জিতে গেলেন?  হয়তো !  

এটা দৃষ্টিভঙ্গির ব্যাপার।

আমি হামলার বিপক্ষে। কারোর মাঝে ভীতি তৈরির বিপক্ষে।

০৬:৩৩ পিএম, ৫ এপ্রিল ২০১৯ শুক্রবার

পক্ষী সমাচার-১

পক্ষী সমাচার-১

গম হাতে লইয়া দাঁড়াইবার পর শত শত কবুতর যখন আমাকে ঘিরিয়া ধরিলো, তখন মনে হইল আমি সন্ন্যাসী হইয়া গিয়াছি। কবুতরগুলি আমাদের জালালি কবুতরের মত দেখিতে। ভয়শুন্য চিত্তে তাহারা আমার হাতে-কাঁধে বসিয়া গম খাইতেছে। আমার ইচ্ছা হইতেছিল সারাটা দিন ঐখানেই কাটাইয়া দেই।

০২:৪২ পিএম, ৩ এপ্রিল ২০১৯ বুধবার

এমন পোড়া মৃত্যু কেনো বারবার ?

এমন পোড়া মৃত্যু কেনো বারবার ?

কি লিখব? লিখে কি লাভ? কাকে লিখব? কি হবে লিখে? কে শোনে কার কথা?  উদ্ধার কর্মিদের পথরোধ করে রাস্তায় ভিড় জমিয়ে যে জাতি দেখে আগুনে মানুষ পোড়া তান্ডব! পুড়ছে মানুষ, পুড়ুক মানবতা।

১০:০২ পিএম, ২৯ মার্চ ২০১৯ শুক্রবার

দলবাজ আমলাতন্ত্র !

দলবাজ আমলাতন্ত্র !

হঠাৎ কারো হাতে বেশি টাকা হলে প্রথমে সে একটা বাড়ি তৈরি করে ফেলে। সম্ভব হলে একটা বা একাধিক বিয়ে করে। বাড়িটা যাতে দূর থেকে দেখা যায় সেজন্য একটা বড় গেটও বানায়।

০৯:৫১ পিএম, ২৯ মার্চ ২০১৯ শুক্রবার

নিউজিল্যান্ডের পদক্ষেপ থেকে বাংলাদেশের শিক্ষণীয়

নিউজিল্যান্ডের পদক্ষেপ থেকে বাংলাদেশের শিক্ষণীয়

নিউজিল্যান্ডের সরকার জনগণ কতৃক গৃহীত সন্ত্রাসী হামলা পরবর্তী নানা কর্মসূচি দেখে আমরা আনন্দে আপ্লুত। ফেসবুকের দেয়াল ভেসে যাচ্ছে প্রশংসার বন্যায়

০৬:৫০ পিএম, ২২ মার্চ ২০১৯ শুক্রবার

ফের রাস্তায় শিক্ষার্থী নিহত, দায় কার?
সড়ক সন্ত্রাস

ফের রাস্তায় শিক্ষার্থী নিহত, দায় কার?

আমি মনে করি মৃত্যুর দায় আমারই। কেন আমি রাস্তায় বের হলাম? সরকার কি আমাকে রাস্তায় বের হতে বলেছে? বলে নি, তবে কেন বের হলাম!   সড়কে বেপরোয়া গাড়ি চালাতে চালকের লাইসেন্স আছে। কোনো মন্ত্রী কিংবা এমপি' ব্যাক-আপ নিয়ে রাস্তায় মাস্তানী করে তারা। পুলিশকে নিয়মিত মাসোয়ারা দেয়। কিন্তু আমি ! কিছুই দেই না !

০৫:২২ পিএম, ১৯ মার্চ ২০১৯ মঙ্গলবার

কাঁসার থালায় খেতে বসা শেখ হাসিনা শুধু প্রধানমন্ত্রীই নন ...

কাঁসার থালায় খেতে বসা শেখ হাসিনা শুধু প্রধানমন্ত্রীই নন ...

এটা যার বাড়ী তিনি জন্মেছিলেন সাধারণ দরিদ্র পরিবারে। ধনুষ্টংকারে মাকে হারানোর পর বিমাতার অত্যাচারে গৃহত্যাগী হতে হয় তাঁকে।  দানবীর রণদা প্রসাদ সাহার বাড়ীতে কাঁসার থালা বাসনে খেতে বসা শেখ হাসিনাকে দেখে শুধু প্রধানমন্ত্রী মনে হয়নি মনে হয়েছে বড় বোন।

০২:১৬ পিএম, ১৮ মার্চ ২০১৯ সোমবার

স্মৃতির পাতায় জাতির জনক

স্মৃতির পাতায় জাতির জনক

এবারের ১৭ মার্চ মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন। জাতি প্রতিবছর এই দিনটি যথাযথ মর্যাদার সঙ্গে পালন করে। ২০২০-এ উদযাপিত হবে জাতির জনকের শততম জন্মবার্ষিকী। প্রতিবছর এই দিনটি যখন আমাদের জীবনে আসে, তখন জাতির জনকের কথা স্মৃতির পাতায় বারবার ভেসে ওঠে। সৌভাগ্যবান মানুষ আমি।

০৯:৪৪ এএম, ১৭ মার্চ ২০১৯ রোববার

আমাদের কান্না, আমাদের ঘৃণা  

আমাদের কান্না, আমাদের ঘৃণা  

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদ। ধর্মপ্রাণ মুসলিমরা গিয়েছিলেন স্রস্টার কাছে দু’হাত ওঠাতে। তারা ছিল কারো পিতা, কারো সন্তান, কারো ভাই, কারো বন্ধু।

নিরপরাধী এই আদমসন্তানদের ওপর ঘৃণ্য বর্বরোচিতভাবে উপুর্যুপরি বন্দুক হামলা চালানো হল। অন্তত  বাংলাদেশীসহ ৪৯ জন মনুষ্যরক্তে ভিজে উঠলো নিউজিল্যান্ডের মাটি।  অল্পের জন্য বেঁচে গেলো বাংলাদেশের ক্রিকেট টিমের সদস্যরা।

এমন পৈশাচিকতা যেন লাল - সবুজের পতাকার দেশে কখনই যেন না হয়, সেদিকে আমাদের চিত্তকে সুতীক্ষ্ম রাখতে হবে। 

০২:৫১ পিএম, ১৬ মার্চ ২০১৯ শনিবার

পরীক্ষা না থাকলে কী হয়?

পরীক্ষা না থাকলে কী হয়?

আমি জানি আমার এই লেখার শিরোনাম দেখে সবাই চমকে উঠবে। অনেকে ভাববে আমি মনে হয় পাগল হয়ে গেছি। যারা আমাকে চেনেন তারা ভাববেন, এটি নিশ্চয়ই এক ধরনের কৌতুক কিংবা স্যাটায়ার। আমাদের লেখাপড়ার পুরো ব্যাপারটিই হচ্ছে পরীক্ষা নির্ভর। সারা বছর ছেলেমেয়েরা পরীক্ষা দেয়, যে স্কুল যত ভালো তাদের পরীক্ষা তত বেশি।

০৮:০৮ পিএম, ১৫ মার্চ ২০১৯ শুক্রবার

চাঁপাইনবাবগঞ্জ নামচা

চাঁপাইনবাবগঞ্জ নামচা

শহরজুড়ে অগণিত স্থির নামফলক এবং সড়কে অস্থির চলমান মটর সাইকেলের নম্বর প্লেটগুলো একটি আজন্মের বিতর্ক ও বিভাজনের গল্প বলছে। পঁয়ত্রিশ বছর হলো চাঁপাই নবাবগঞ্জ নামে জন্মেছে জেলাটি।

১১:৪৬ পিএম, ১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

সড়কে নিরাপত্তা দেবে কে?

সড়কে নিরাপত্তা দেবে কে?

গেল ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাসের চাপায় নিহত হন শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম রাজিব।

০৭:৫৫ পিএম, ১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

রাজনীতির পরাজয়: সাধারণ ছাত্র-ছাত্রীদের বিজয়

রাজনীতির পরাজয়: সাধারণ ছাত্র-ছাত্রীদের বিজয়

দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হলো ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ বা ডাকসু নির্বাচন। যে নির্বাচনের জন্য একাধিক ব্যক্তি ও সংগঠন দাবি জানিয়ে এলেও শেষ পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়েরই একজন সান্ধ্যকালীন ছাত্র নির্বাচনের দাবিতে অনশনে বসার ঘোষণা দিলে নির্বাচনের দাবিটি জোরালো হয় এবং এক সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে কাজ শুরু করে।

১০:০৪ এএম, ১৩ মার্চ ২০১৯ বুধবার

নিমতলী থেকে চকবাজার ট্র্যাজেডি, এরপর…

নিমতলী থেকে চকবাজার ট্র্যাজেডি, এরপর…

নিমতলী থেকে চকবাজার ট্র্যাজেডি– ধারাবাহিকতাই বলা যায়। ২০১০ সালে প্রাণহানীর পরও আমাদের শিক্ষা হয়নি। এই সময়ে আশ্বাসের তালিকাটাই শুধু স্ফীত হয়েছে। কবে শিক্ষা হবে আমাদের? গত দুই দশকে শুধু শিল্পকারখানাতে ২৬টি বড় ধরনের দুর্ঘটনা ঘটেছে। যার মধ্যে অগ্নিকাণ্ডের কারণেই অধিকাংশ। এই তথ্য দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও।

০৯:০৩ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

এখন দাবি  –

এখন দাবি  –

পুরনো ঢাকা। ইতিহাসের ঢাকা। ঐতিহ্যের ঢাকা। আমরা এর মর্ম বুঝিনি। আমরা সযত্নে স্নেহময় স্পর্শ দিয়ে আগলে রাখতে ব্যর্থ হয়েছি শতশত বছর আগের পুরনো ঢাকার দূর্লভ সভ্যতাকে।

১১:৩৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

এই দেশের কোচিং ব্যবসা

এই দেশের কোচিং ব্যবসা

আমি জানি, আমার এ লেখার জন্য আমাকে অনেক গালমন্দ শুনতে হবে, তার পরও লিখছি।  লিখে খুব কাজ হয়সে রকম উদাহরণ আমার হাতে খুব বেশি নেই।

১০:৪৩ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

আজ ভালোবাসা দিবস

আজ ভালোবাসা দিবস

আজ বিশ্ব ভালোবাসা দিবস (সেন্ট ভ্যালেন্টাইনস ডে)। ভালোবাসা কোনো দিবস বা সময়-ক্ষণ গুণে আসে না। ভালোবাসার সত্ত্বা সার্বজনীন। ভালোবাসা বহুরূপী। তবুও কালের পরিক্রমায় ১৪ ফেব্রুয়ারি যেন ভালোবাসা প্রকাশের একটি আনুষ্ঠানিক দিবসে রূপ নিয়েছে।

সকল সংকোচ আড়াল করে আপনকে আপন করার দিন আজ। বসন্তের শুরুতে আজকের এই দিনে ভালোবাসার মানুষকে কাছে পেতে সবার মন চায়। সবাই আপনজনকে উজার করে ভালবাসা দিতে এই ভ্যালেন্টাইন ডে বেছে নন। 

০৯:২১ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

আল্লাহ অপচয় পছন্দ করেন না

আল্লাহ অপচয় পছন্দ করেন না

আপনি কি জানেন, ছিদ্রযুক্ত কল বা নল দিয়ে প্রতি সেকেন্ডে একটি করে পানির ফোঁটা পড়লে প্রতি বছর ২ হাজার ৭০০ গ্যালন পানির অপচয় হয়?  টয়লেট একবার ফ্লাশ করলে ৩ গ্যালন পানি খরচ হয়।   বাগানে পানি দেয়ার নল দিয়ে ঘণ্টায় যে পরিমাণ পানি ব্যবহার করা হয়, সেই একই পরিমাণ পানি দিয়ে গড়ে চারজনের একটি পরিবারের সারাদিনের পানির সংস্থান হতে পারে।

০৬:১৯ পিএম, ৭ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ভাষার মাস, বইয়ের মাস : ফেব্রুয়ারি

ভাষার মাস, বইয়ের মাস : ফেব্রুয়ারি

ফেব্রুয়ারি মাস এসে গেছে। পৃথিবীর সব দেশেই বিশেষ একটা দিবস সেই একটা দিনের মাঝেই আটকে থাকে। আমরা যেহেতু আবেগের জন্য বিখ্যাত তাই একটা দিবসকে স্মরণ করে আমরা সারা মাস ধরে সেটি পালন করি। ডিসেম্বর মাস আমাদের বিজয়ের মাস, আগস্ট মাস শোকের মাস এবং ফেব্রুয়ারি মাস হচ্ছে ভাষার মাস।

আমি অনেককেই বলতে শুনেছি শুধু আমরাই ভাষার জন্য রক্ত দিয়েছি সেটি কিন্তু সত্যি নয়। 

১২:০৩ পিএম, ১ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

চিকিৎসায় যথেচ্ছ অ্যান্টিবায়োটিকের ব্যবহার, বিপন্ন শিশুস্বাস্থ্য

চিকিৎসায় যথেচ্ছ অ্যান্টিবায়োটিকের ব্যবহার, বিপন্ন শিশুস্বাস্থ্য

রাজধানীর গোড়ান এলাকার বাসিন্দা হাসিবুল করিম। তার বছর বয়সী মেয়ে রোদেলা প্রায়ই সর্দি, কাশিজনিত সমস্যায় ভোগে। মাত্রাতিরিক্ত বেড়ে গেলে শিশুটির জ্বর চলে আসে। থাকে থেকে দিন পর্যন্ত। তখন বাধ্য হয়েই চিকিৎসকের শরণাপন্ন হতে হয় তাকে।

০৮:২৬ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

মুক্তিযোদ্ধারা আইডি কার্ড ও বাড়ি পাবেন

মুক্তিযোদ্ধারা আইডি কার্ড ও বাড়ি পাবেন

আগামী ২৬ মার্চের মধ্যে প্রকৃত মুক্তিযোদ্ধারা পরিচয়পত্র (আইডি কার্ড) পাবেন। এ বছরের মধ্যেই সারাদেশে ১৬ হাজার বাড়ি দেয়া 

০৬:৩৯ পিএম, ২৪ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার