ঢাকা, ১৭ জুন সোমবার, ২০১৯ || ২ আষাঢ় ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
বিদ্যাসাগর, তোমাকে আবারও দরকার

বিদ্যাসাগর, তোমাকে আবারও দরকার

বিদ্যাসাগরের মূর্তি ভাংগা হয়েছে। ওপার বাংলার দুই রাজনৈতিক প্রতিপক্ষ পরস্পর পরস্পরকে দুষছে। শত বেদনার মাঝে এইটুকু বলা যেতে পারে, যে দূর্বৃত্তরা এটি করেছে, তারা বুক ফোলাতে পারেনি, বরং অপকর্মটি করে অন্ধকারের বিবরে মুখ লুকাতে বাধ্য হয়েছে।

১০:২৬ পিএম, ২৭ মে ২০১৯ সোমবার

উপেক্ষিত নজরুল, উপেক্ষিত খালিদ হোসেন

উপেক্ষিত নজরুল, উপেক্ষিত খালিদ হোসেন

বিশেষ দিবসে লোক দেখানো কিছু আয়োজন বোকার বাক্সে দেখা যায়। ইফতার সেহেরির আগে ইসলামি গান হিসেবে নজরুলের কিছু গান প্রচার করা হয়। আর সারা বছর নজরুলকে ভয়াবহ স্মৃতি বিভ্রান্তি নিয়ে হাইবারনেশনে পাঠিয়ে দেয়া হয়।

০১:৫৯ পিএম, ২৬ মে ২০১৯ রোববার

বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং : দেশের মানুষের চোখে

বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং : দেশের মানুষের চোখে

লেখাটি পড়ে কারও কারও মন খারাপ হতে পারে। শুধু মন খারাপ নয়, কেউ কেউ বিরক্ত হতে পারেন, এমনকি রাগও করতে পারেন। তবে আমি যেহেতু পাবলিক বিশ্ববিদ্যালয় পদ্ধতির মাঝে প্রায় দুই যুগ কাটিয়ে দিয়েছি, তাই আমি অনেক কিছু বুঝতে পারি, যা হয়তো বাইরের একজন দেখেও বুঝতে পারবেন না।

১০:২১ এএম, ২৫ মে ২০১৯ শনিবার

বটি  VS  বালিশ !

বটি VS বালিশ !

আমি যে সমাজে থাকি, সেখানে কারো গায়ে হাত তোলা অসম্ভব। তুললে হত্যাচেষ্টা মামলা নির্ঘাত। মুখ থেকে মুখের দুরত্ব মাত্র দুই তিন ইঞ্চি। একজন আরেকজনকে গালিতে গালিতে ভাসিয়ে দেয়। কিন্তু, কোনভাবে মারার হুমকি নয়।

১১:২৩ পিএম, ২১ মে ২০১৯ মঙ্গলবার

আপডেট ইয়োরসেলফ, আমরা স্বাধীন

আপডেট ইয়োরসেলফ, আমরা স্বাধীন

আমার মাথা খুব গরম হয়ে গেল। আমি বললাম, আপডেট ইয়োরসেলফ। প্রায় ৫০ বছর হতে চলছে, আমরা স্বাধীন দেশ।

০৩:৪৭ পিএম, ১৭ মে ২০১৯ শুক্রবার

জাতি বা ধর্মকে নয়, ঘৃণা করুন জঙ্গীদের

জাতি বা ধর্মকে নয়, ঘৃণা করুন জঙ্গীদের

মুসলিম লেবাসধারি জঙ্গী যেমন আছে, তেমনি আছে হিন্দু লেবাসধারি, খ্রিস্টান লেবাসধারি, ইহুদি লেবাসধারি জঙ্গী। উগ্রবাদি বৌদ্ধ সম্প্রদায়ের নজিরও আমরা দেখলাম রাখাইনে মুসলিম রোহিঙ্গা নিধনের মধ্য দিয়ে।

এইত কদিন আগে নিউজিল্যান্ডের মসজিদে ঢুকে যখন গুলি করে নামাজরত মুসল্লিদের হত্যা করা হলো, তখন হত্যাকারীর চেহারা কেমন ছিল? ঘাতকের ধরাণ করা ভিডিওতে বিশ্ববাসী দেখেছে কোন ধর্ম বা সম্প্রদায়ের মানুষ ছিল এই জঙ্গী। কুঠার আঘাতে বাবরী মসজিদ ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া বা শ্রীলঙ্কার মন্দিরে মানুষ হ্ত্যা কোনটাই সভ্য সমাজের কাজ নয়।

১২:২৮ পিএম, ১৪ মে ২০১৯ মঙ্গলবার

স্বামী-স্ত্রীর আয়ে অধিকার বনাম বাস্তবতা

স্বামী-স্ত্রীর আয়ে অধিকার বনাম বাস্তবতা

আমার পরিচিত এক নারী নিজের বেতনের সব টাকা স্বামীর হাতে তুলে দিতেন। এমনকি, তার ভিসা কার্ডটাও তার স্বামীর কাছে থাকতো। আমরা না বুঝে লোকটিকে লোভী বলে পিছে পিছে গালি দিতাম আর নারীটিকে বোকা।

১১:০৮ পিএম, ১১ মে ২০১৯ শনিবার

প্রিয় নুসরাত

প্রিয় নুসরাত

প্রথম যখন ঘটনাটি পত্রপত্রিকায় আসতে শুরু করেছে, আমি হেড লাইনগুলো পড়ে থেমে গিয়েছি, ভেতরে কী লেখা আছে পড়ার মতো সাহস সঞ্চয় করতে পারিনি।

০২:২৯ পিএম, ১১ মে ২০১৯ শনিবার

দুর্ঘটনা, এবার তুমি বাংলা ছাড়

দুর্ঘটনা, এবার তুমি বাংলা ছাড়

কৃতিক দূর্যোগ ফণীর ভয়াল থাবা থেকে মুক্ত হতে না হতে আরেকটি দূর্ঘটনার খবর আমাদের শিহরিত করলো, আতংকিত করলো। মিয়ামারের রাজধানী ইয়াংগুনে বাংলাদেশ বিমানের S2-4GQ ফ্লাইটটি সন্ধ্যা ৬'২২ মিনিটে অবতরণের সময় বৈরী আবহাওয়ায় রানওয়ে থেকে ছিটকে পড়ে

০৫:৫৪ পিএম, ১০ মে ২০১৯ শুক্রবার

এসএসসি পরীক্ষা নিয়ে ভাবনা

এসএসসি পরীক্ষা নিয়ে ভাবনা

একটা সময় ছিল যখন হরতালের পর হরতাল দিয়ে আমাদের জীবনটাকে একেবারে এলোমেলো করে দেওয়া হতো!  আমরা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার রুটিন দেওয়ার সময় রুটিনের নিচে লিখে রাখতাম অনিবার্য কারণে পরীক্ষা নেওয়া না গেলে অমুক দিন পরীক্ষা নেওয়া হবে। আমরা যারা একটু বেশি দুঃসাহসী ছিলাম তারা সারাদিন হরতাল শেষে সন্ধ্যাবেলাও পরীক্ষা নিয়েছি। হঠাৎ করে ইলেকট্রিসিটি চলে গেলে যেন পরীক্ষা নিতে পারি সেজন্য মোমবাতি রেডি রাখতাম। শুধু মুখ ফুটে কোনও একটা রাজনৈতিক দলকে উচ্চারণ করতে হতো অমুকদিন হরতাল, ব্যস সারাদেশ অচল হয়ে যেতো!

০৩:২১ পিএম, ১০ মে ২০১৯ শুক্রবার

ধর্ম কী তবে সারা বিশ্বকে গ্রাস করল?

ধর্ম কী তবে সারা বিশ্বকে গ্রাস করল?

বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের নির্বাচনে বিজেপি সর্বদা ধর্মকে পুঁজি করে ভোটে জিততে চায়। তৃণমূলের মতো অসাম্প্রদায়িক দলও কি-না সেই পথেই পা বাড়ালো ! ধর্ম কী তবে সারা বিশ্বকেই গ্রাস করতে চলল নাকি ?

 

০৫:৫২ পিএম, ৮ মে ২০১৯ বুধবার

পাকিস্তানি ভূত

পাকিস্তানি ভূত

দেশের সবাই কী জানে? আমাদের দেশের খুব গুরুত্বপূর্ণ জায়গায় পাকিস্তানি ভূতেরা বসবাস করে!  আমি তার অকাট্য প্রমাণ একবার পেয়েছিলাম ২০১০ সালের ২৬ মার্চ যখন গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডের জন্য লাখো কণ্ঠে সোনার বাংলা আয়োজন করা হয়েছিল।

০৬:২০ পিএম, ১ মে ২০১৯ বুধবার

শ্রীলংকার কান্না এবং আই এস-এর দায় স্বীকার  

শ্রীলংকার কান্না এবং আই এস-এর দায় স্বীকার  

ইস্টার সান ডেতে শ্রীলংকায় গীর্জা এবং হোটেলে সিরিজ বোমা হামলা করে নৃশংসভাবে তিনশতাধিক মানুষকে হত্যা করা হয়। শ্রীলংকা সরকার রাষ্ট্রীয়ভাবে দোষীদের পরিচয় 

০১:৩৭ পিএম, ২৫ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

প্রশ্নপত্রে পর্ণষ্টার এবং কিছু গোপন কথা

প্রশ্নপত্রে পর্ণষ্টার এবং কিছু গোপন কথা

 শৈশবে স্কুলের পাঠ্যবইয়ে ' টোনাটুনির ' গল্প পড়েছিলাম। টোনাটুনি বিভিন্ন পশুপাখিকে দাওয়াত দিয়ে মজাদার সব খাবারের আয়োজন করেছিল। কিন্তু, তারা নিজেরাই সেগুলি সাবার করে ফেলে। এই গল্পে শিশুদেরকে কি শেখানো হয়েছিল?

১১:৪২ পিএম, ২২ এপ্রিল ২০১৯ সোমবার

কে পুড়েছে - রাফি, নাকি বাংলাদেশ?

কে পুড়েছে - রাফি, নাকি বাংলাদেশ?

পোড়া শরীরের তীব্র যন্ত্রণা নিয়ে নুসরাত জাহান রাফি ক’দিন মৃত্যুর সাথে যুদ্ধ করে শেষ পর্যন্ত চলেই গেলেন। যমদূতের কাছে পরাজিত হলেন রাফি। পরাজিত হলো বাংলাদেশ। পরাজিত হলাম আমরা।

০২:৪৮ পিএম, ১২ এপ্রিল ২০১৯ শুক্রবার

পক্ষী সমাচার – ২

পক্ষী সমাচার – ২

আজকাল একশ্রেণীর রাজনৈতিক নেতা লইয়াও পড়িয়াছি একই ধরনের জ্বালায়। পত্রিকা খুলিলেই তাহাদের বিশাল বিশাল তৈলাক্ত বক্তব্য চক্ষুদয়ের পীড়ার কারণ হইবার জন্য যথেষ্ট। তাহারা তেল মারিতে যাইয়া তেলের ভান্ডার শেষ করিয়া ফেলিতেছে, কিন্ত কেন কি কারণে এই অযাচিত তৈলমর্দন তাহা বুঝা অন্ততপক্ষে আমার জন্য বেশ কঠিন হইয়া উঠিয়াছে।

১১:৩৩ পিএম, ৮ এপ্রিল ২০১৯ সোমবার

ফিরে এসো রাফি

ফিরে এসো রাফি

উপকূলের কন্যা রাফি। পুরো নাম নুসরাত জাহান রাফি। ‘রাফি’ নামটা বোধহয় এরইমধ্যে সবার জানা হয়ে গেছে। প্রকাশ্য দিনের আলোয় ছাদে ডেকে নিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে গুড়িয়ে মারার চেষ্টা হয়েছে তাকে। 

১১:০৯ পিএম, ৮ এপ্রিল ২০১৯ সোমবার

সাধারণ মানুষের অসাধারণ গল্প

সাধারণ মানুষের অসাধারণ গল্প

ছবির দমকল কর্মীর নাম সোহেল রানা। না কোন উচ্চপদস্থ কোন কর্মকর্তা নন, নীতি নির্ধারকও নন, সাধারণ দমকল কর্মী মাত্র। কতই বা বেতন পেতেন! এফ আর টাওয়ারের অগ্নিকান্ডে আগুন নেভাতে ছুটে গিয়েছিলেন। 

অগ্নি নির্বাপক দলের মূলমন্ত্র -  ' Save your self first, then save others'.  এটি তিনি পুরোপুরি জানতেন। তারপরেও মৃত্যুর ঝুঁকিতে পড়া মানুষের অমূল্য সম্পদ জীবন বাঁচাতে নিজের সর্বস্ব ঢেলে দিয়েছেন প্রমিথিউসের মত।

১২:১৪ পিএম, ৮ এপ্রিল ২০১৯ সোমবার

দুই হিজাবী নারী, কয়েকটা ডিম, আর আমার প্রিয় কেনসিংটন

দুই হিজাবী নারী, কয়েকটা ডিম, আর আমার প্রিয় কেনসিংটন

আপনি যদি কারো ওপর হামলা করেন, তিনি যদি ভয় পান, আপনি জিতে গেলেন?  হয়তো !  

এটা দৃষ্টিভঙ্গির ব্যাপার।

আমি হামলার বিপক্ষে। কারোর মাঝে ভীতি তৈরির বিপক্ষে।

০৬:৩৩ পিএম, ৫ এপ্রিল ২০১৯ শুক্রবার

পক্ষী সমাচার-১

পক্ষী সমাচার-১

গম হাতে লইয়া দাঁড়াইবার পর শত শত কবুতর যখন আমাকে ঘিরিয়া ধরিলো, তখন মনে হইল আমি সন্ন্যাসী হইয়া গিয়াছি। কবুতরগুলি আমাদের জালালি কবুতরের মত দেখিতে। ভয়শুন্য চিত্তে তাহারা আমার হাতে-কাঁধে বসিয়া গম খাইতেছে। আমার ইচ্ছা হইতেছিল সারাটা দিন ঐখানেই কাটাইয়া দেই।

০২:৪২ পিএম, ৩ এপ্রিল ২০১৯ বুধবার

এমন পোড়া মৃত্যু কেনো বারবার ?

এমন পোড়া মৃত্যু কেনো বারবার ?

কি লিখব? লিখে কি লাভ? কাকে লিখব? কি হবে লিখে? কে শোনে কার কথা?  উদ্ধার কর্মিদের পথরোধ করে রাস্তায় ভিড় জমিয়ে যে জাতি দেখে আগুনে মানুষ পোড়া তান্ডব! পুড়ছে মানুষ, পুড়ুক মানবতা।

১০:০২ পিএম, ২৯ মার্চ ২০১৯ শুক্রবার

দলবাজ আমলাতন্ত্র !

দলবাজ আমলাতন্ত্র !

হঠাৎ কারো হাতে বেশি টাকা হলে প্রথমে সে একটা বাড়ি তৈরি করে ফেলে। সম্ভব হলে একটা বা একাধিক বিয়ে করে। বাড়িটা যাতে দূর থেকে দেখা যায় সেজন্য একটা বড় গেটও বানায়।

০৯:৫১ পিএম, ২৯ মার্চ ২০১৯ শুক্রবার

নিউজিল্যান্ডের পদক্ষেপ থেকে বাংলাদেশের শিক্ষণীয়

নিউজিল্যান্ডের পদক্ষেপ থেকে বাংলাদেশের শিক্ষণীয়

নিউজিল্যান্ডের সরকার জনগণ কতৃক গৃহীত সন্ত্রাসী হামলা পরবর্তী নানা কর্মসূচি দেখে আমরা আনন্দে আপ্লুত। ফেসবুকের দেয়াল ভেসে যাচ্ছে প্রশংসার বন্যায়

০৬:৫০ পিএম, ২২ মার্চ ২০১৯ শুক্রবার

ফের রাস্তায় শিক্ষার্থী নিহত, দায় কার?
সড়ক সন্ত্রাস

ফের রাস্তায় শিক্ষার্থী নিহত, দায় কার?

আমি মনে করি মৃত্যুর দায় আমারই। কেন আমি রাস্তায় বের হলাম? সরকার কি আমাকে রাস্তায় বের হতে বলেছে? বলে নি, তবে কেন বের হলাম!   সড়কে বেপরোয়া গাড়ি চালাতে চালকের লাইসেন্স আছে। কোনো মন্ত্রী কিংবা এমপি' ব্যাক-আপ নিয়ে রাস্তায় মাস্তানী করে তারা। পুলিশকে নিয়মিত মাসোয়ারা দেয়। কিন্তু আমি ! কিছুই দেই না !

০৫:২২ পিএম, ১৯ মার্চ ২০১৯ মঙ্গলবার