ঢাকা, ২৬ আগস্ট সোমবার, ২০১৯ || ১১ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
কুদ্দুস মিয়ার আত্মপ্রতিকৃতি

কুদ্দুস মিয়ার আত্মপ্রতিকৃতি

কুদ্দুস মিয়া যখন পেন্সিল নিয়ে মোটা আর্ট পেপারের উপর ছবির স্কেচ আঁকতে শুরু করে তখন তার ছোট ছোট চোখগুলো আরো ছোট হয়ে পড়ে। সন্ধ্যার পর আলো আঁধারীতে চোখ যেখানে বিস্ফারিত হওয়ার কথা সেখানে তা আরো কুঞ্চিত হয়ে যায়। ব্যাপারটা বেশ রহস্যময়।

০২:২০ পিএম, ২২ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার

পঁচাত্তরের পট পরিবর্তন ও সাংবাদিকের ইন্ধন

পঁচাত্তরের পট পরিবর্তন ও সাংবাদিকের ইন্ধন

১৯৭৫ সালে বাংলাদেশ দেখেছে সপরিবারে জাতির জনক এবং জেলখানায় জাতীয় চার নেতা হত্যা। দেখেছে ক্ষমতার পালাবদল, সেনাবাহিনীতে বিশৃঙ্খলা, হত্যাযজ্ঞ, রক্তপাত, মুক্তিযুদ্ধের চেতনার বিনাশী প্রক্রিয়া। কলংকময় নানা ঘটনায় প্লাবিত পঁচাত্তর বাঙালি জাতির জীবনেও এনে দিয়েছে নানা ঘাত-প্রতিঘাত।

০৭:০৭ পিএম, ১৭ আগস্ট ২০১৯ শনিবার

দুর্নীতিকে ভালোবেসে ফেলেছে মানুষ!

দুর্নীতিকে ভালোবেসে ফেলেছে মানুষ!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মাঝে মাঝে কিছু পোষ্ট দেখা যায় । সে সব পোষ্টের সারসংক্ষেপ এ রকম - মন্ত্রী থেকে শুরু করে থানার ওসি পর্যন্ত প্রায় দুই হাজার লোক দুর্নীতি না করলে দেশে দুর্নীতি থাকবে না । 
দুর্নীতি একটি বহুমাত্রিক সামাজিক এবং বৈশ্বিক ব্যাধি । এটাকে খুব সংক্ষেপে সংজ্ঞায়িত করা কঠিন ।

০৭:০৯ পিএম, ১৬ আগস্ট ২০১৯ শুক্রবার

সাম্যবাদ ও মানুষের মহাঐক্য

সাম্যবাদ ও মানুষের মহাঐক্য

রাষ্ট্র হন্তারক হলেও এইসব দেশের হাজিরা একই সাথে হারাম শরীফকে সাত সাতবার ঘুরে 'গগন বিদারী সুরে লাব্বায়িক, আল্লাহুম্মা লাব্বাহিক ' ধ্বনিতে আকাশ - পাতাল মুখরিত করে ভাইয়ে ভাইয়ে মহাঐক্যের জন্য কেঁদে জার জার হয়েছে।

১১:৪৫ এএম, ১৪ আগস্ট ২০১৯ বুধবার

কোরবানি নিয়ে যা একদম করবেন না

কোরবানি নিয়ে যা একদম করবেন না

প্রতিবছর কোরবানি আসলেই কিছু মানুষের মধ্যে অহেতুক বাড়াবাড়ি ও উন্মত্ততা দেখা যায়। এসব বাড়াবাড়ি ও উন্মত্ততা ধর্মসম্মত নয়। কোরবানি হবে শুধুমাত্র আল্লাহর সন্তোষটি অর্জনের জন্য, লোক দেখানোর জন্য নয়। সামর্থ্যবানরা কোরবানি দেবেন এবং গরিবদের মধ্যে মাংস বিতরণ করে আনন্দ ভাগ করে নেবেন।

০১:৫০ পিএম, ৮ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার

ডেঙ্গু থেকে রেহাই পাবেন যেভাবে

ডেঙ্গু থেকে রেহাই পাবেন যেভাবে

এডিস মশাবাহিত ডেঙ্গু ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। ডেঙ্গু নিয়ে জনমনে কাজ করছে উদ্বেগ, আতঙ্ক, অস্থিরতা। এই রোগ ভয়াবহ আকারে ছড়ানোর কারণ কী, এডিস মশা ও ডেঙ্গু কীভাবে নিয়ন্ত্রণ করা যাবে এবং তাৎক্ষণিক করণীয় সম্পর্কে কথা বলেছেন

০৮:০৬ পিএম, ৩১ জুলাই ২০১৯ বুধবার

বিভ্রান্ত হওয়া না হওয়া

বিভ্রান্ত হওয়া না হওয়া

আজকাল ধর্ষক হিসেবে শিক্ষকেরাও এগিয়ে এসেছেন, বিশেষ করে মাদ্রাসার শিক্ষক। মাঝে মাঝে মনে হয় একটা ভয়ংকর রোগে সবাই আক্রান্ত হয়ে গেছে। এই খবরগুলো পড়ে পড়ে ক্লান্ত হয়ে একবার মনে হল পৃথিবীর অন্য দেশের মানুষেরা এই সমস্যাকে কীভাবে সমাধান করে সেটা একটু দেখি। আমাদের দেশে স্কুল কলেজে ছেলেমেয়েদের ঠিক করে বড় করি না, পরিবার ছেলেমেয়েদের ঠিক করে মানুষ করতে পারে না, আইন শৃঙ্খলা বাহিনীও অনেক কিছু গোলমাল করে বিচার করা যায় না, শুধু তাই না বড় বড় মাস্তান এবং গড ফাদারেরা নয়ন বন্ডদের পুষে পুষে বড় করে, রাজনীতির মানুষেরা এদের ব্যবহার করে কাজেই আমাদের সমস্যার শেষ নেই।

১১:৪৪ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

ধর্ষণ বন্ধে জরুরি পর্ণোগ্রাফি-অধপতনমূলক বিজ্ঞাপন বন্ধ

ধর্ষণ বন্ধে জরুরি পর্ণোগ্রাফি-অধপতনমূলক বিজ্ঞাপন বন্ধ

ধর্ষণ বাড়ছে। আরও বাড়বে ! সমাজবিজ্ঞানী বার্কোভিচের ’পর্যবেক্ষণ শিক্ষন’ তত্ত্ব বিশ্লেষণ করুন। বিশ্লেষণ করুন প্রফেসর ভ্লাদিমির ব্রাটিচের গবেষণা। মানুষ যা দেখে - সেটা তার আচরণে প্রভাব ফেলে।  মার্কিন গবেষণায় এটা প্রমানিত যে, পর্ণোগ্রাফিতে আসক্ত মানুষরা বিপরীত লিঙ্গের মানুষকে জৈবিক সম্পর্কের বাইরে ভাবতে পারে না।

০১:২৫ পিএম, ১০ জুলাই ২০১৯ বুধবার

রক্ষক যখন ধর্ষক

রক্ষক যখন ধর্ষক

সামাজিক মূল্যবোধের ব্যাপক অবক্ষয়ের কারণে হঠাৎ করেই আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে ধর্ষণ এবং খুনের মতো অনৈতিক জঘন্য ঘটনা। নুসরাতকে আগুন দিয়ে পুড়িয়ে মারার ঘটনা

১০:৩৩ পিএম, ৮ জুলাই ২০১৯ সোমবার

একটি স্বপ্ন

একটি স্বপ্ন

আমি আজকাল ভাগ্য বিশ্বাস করতে শুরু করেছি। (না, আমি অন্যদেরকেও আমার মতো ভাগ্য বিশ্বাস করা শুরু করতে বলছি না!) তবে আমি নিজে কেন ভাগ্য বিশ্বাস করতে শুরু করেছি সেই কাহিনিটা একটু বলি।

 

০১:১২ পিএম, ২৮ জুন ২০১৯ শুক্রবার

 ট্রেন যোগাযোগ:  সিলেটের অবস্থা জঘন্য কেন?

 ট্রেন যোগাযোগ:  সিলেটের অবস্থা জঘন্য কেন?

সেতু ভেঙে গেলো, ঢাকা-সিলেট সড়ক যোগাযোগ বন্ধ হলো। এখন ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মানুষ মারা গেলো। আহত হলো। ট্রেন যোগাযোগও বন্ধ হলো। সড়কে, সেতুতে কাজ হচ্ছে তো হচ্ছেই। শেষ হয় না। সিলেট সুনামগঞ্জ সড়কের কাজ চলছে ধীরলয়ে। কাজের মান নি¤œ। কেউ দেখার নেই। শেখ হাসিনার উন্নয়ন লুটে নেয় ঠিকাদার ইঞ্জিনিয়ার।

০৬:১০ পিএম, ২৫ জুন ২০১৯ মঙ্গলবার

দুরু দুরু বক্ষ ...

দুরু দুরু বক্ষ ...

যখন আমার এই লেখাটি প্রকাশিত হবার কথা, তার আগেই আমাদের বাজেটটি সবার জানা হয়ে গেছে। এই মুহূর্তে দেশের বাইরে বসে যখন আমি এই লেখাটি লিখছি, তখন অবশ্যি আমি বাজেট সম্পর্কে বিশেষ কিছু জানি না।

১১:০৯ এএম, ১৪ জুন ২০১৯ শুক্রবার

বিদ্যাসাগর, তোমাকে আবারও দরকার

বিদ্যাসাগর, তোমাকে আবারও দরকার

বিদ্যাসাগরের মূর্তি ভাংগা হয়েছে। ওপার বাংলার দুই রাজনৈতিক প্রতিপক্ষ পরস্পর পরস্পরকে দুষছে। শত বেদনার মাঝে এইটুকু বলা যেতে পারে, যে দূর্বৃত্তরা এটি করেছে, তারা বুক ফোলাতে পারেনি, বরং অপকর্মটি করে অন্ধকারের বিবরে মুখ লুকাতে বাধ্য হয়েছে।

১০:২৬ পিএম, ২৭ মে ২০১৯ সোমবার

উপেক্ষিত নজরুল, উপেক্ষিত খালিদ হোসেন

উপেক্ষিত নজরুল, উপেক্ষিত খালিদ হোসেন

বিশেষ দিবসে লোক দেখানো কিছু আয়োজন বোকার বাক্সে দেখা যায়। ইফতার সেহেরির আগে ইসলামি গান হিসেবে নজরুলের কিছু গান প্রচার করা হয়। আর সারা বছর নজরুলকে ভয়াবহ স্মৃতি বিভ্রান্তি নিয়ে হাইবারনেশনে পাঠিয়ে দেয়া হয়।

০১:৫৯ পিএম, ২৬ মে ২০১৯ রোববার

বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং : দেশের মানুষের চোখে

বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং : দেশের মানুষের চোখে

লেখাটি পড়ে কারও কারও মন খারাপ হতে পারে। শুধু মন খারাপ নয়, কেউ কেউ বিরক্ত হতে পারেন, এমনকি রাগও করতে পারেন। তবে আমি যেহেতু পাবলিক বিশ্ববিদ্যালয় পদ্ধতির মাঝে প্রায় দুই যুগ কাটিয়ে দিয়েছি, তাই আমি অনেক কিছু বুঝতে পারি, যা হয়তো বাইরের একজন দেখেও বুঝতে পারবেন না।

১০:২১ এএম, ২৫ মে ২০১৯ শনিবার

বটি  VS  বালিশ !

বটি VS বালিশ !

আমি যে সমাজে থাকি, সেখানে কারো গায়ে হাত তোলা অসম্ভব। তুললে হত্যাচেষ্টা মামলা নির্ঘাত। মুখ থেকে মুখের দুরত্ব মাত্র দুই তিন ইঞ্চি। একজন আরেকজনকে গালিতে গালিতে ভাসিয়ে দেয়। কিন্তু, কোনভাবে মারার হুমকি নয়।

১১:২৩ পিএম, ২১ মে ২০১৯ মঙ্গলবার

আপডেট ইয়োরসেলফ, আমরা স্বাধীন

আপডেট ইয়োরসেলফ, আমরা স্বাধীন

আমার মাথা খুব গরম হয়ে গেল। আমি বললাম, আপডেট ইয়োরসেলফ। প্রায় ৫০ বছর হতে চলছে, আমরা স্বাধীন দেশ।

০৩:৪৭ পিএম, ১৭ মে ২০১৯ শুক্রবার

জাতি বা ধর্মকে নয়, ঘৃণা করুন জঙ্গীদের

জাতি বা ধর্মকে নয়, ঘৃণা করুন জঙ্গীদের

মুসলিম লেবাসধারি জঙ্গী যেমন আছে, তেমনি আছে হিন্দু লেবাসধারি, খ্রিস্টান লেবাসধারি, ইহুদি লেবাসধারি জঙ্গী। উগ্রবাদি বৌদ্ধ সম্প্রদায়ের নজিরও আমরা দেখলাম রাখাইনে মুসলিম রোহিঙ্গা নিধনের মধ্য দিয়ে।

এইত কদিন আগে নিউজিল্যান্ডের মসজিদে ঢুকে যখন গুলি করে নামাজরত মুসল্লিদের হত্যা করা হলো, তখন হত্যাকারীর চেহারা কেমন ছিল? ঘাতকের ধরাণ করা ভিডিওতে বিশ্ববাসী দেখেছে কোন ধর্ম বা সম্প্রদায়ের মানুষ ছিল এই জঙ্গী। কুঠার আঘাতে বাবরী মসজিদ ভেঙ্গে গুঁড়িয়ে দেয়া বা শ্রীলঙ্কার মন্দিরে মানুষ হ্ত্যা কোনটাই সভ্য সমাজের কাজ নয়।

১২:২৮ পিএম, ১৪ মে ২০১৯ মঙ্গলবার

স্বামী-স্ত্রীর আয়ে অধিকার বনাম বাস্তবতা

স্বামী-স্ত্রীর আয়ে অধিকার বনাম বাস্তবতা

আমার পরিচিত এক নারী নিজের বেতনের সব টাকা স্বামীর হাতে তুলে দিতেন। এমনকি, তার ভিসা কার্ডটাও তার স্বামীর কাছে থাকতো। আমরা না বুঝে লোকটিকে লোভী বলে পিছে পিছে গালি দিতাম আর নারীটিকে বোকা।

১১:০৮ পিএম, ১১ মে ২০১৯ শনিবার

প্রিয় নুসরাত

প্রিয় নুসরাত

প্রথম যখন ঘটনাটি পত্রপত্রিকায় আসতে শুরু করেছে, আমি হেড লাইনগুলো পড়ে থেমে গিয়েছি, ভেতরে কী লেখা আছে পড়ার মতো সাহস সঞ্চয় করতে পারিনি।

০২:২৯ পিএম, ১১ মে ২০১৯ শনিবার

দুর্ঘটনা, এবার তুমি বাংলা ছাড়

দুর্ঘটনা, এবার তুমি বাংলা ছাড়

কৃতিক দূর্যোগ ফণীর ভয়াল থাবা থেকে মুক্ত হতে না হতে আরেকটি দূর্ঘটনার খবর আমাদের শিহরিত করলো, আতংকিত করলো। মিয়ামারের রাজধানী ইয়াংগুনে বাংলাদেশ বিমানের S2-4GQ ফ্লাইটটি সন্ধ্যা ৬'২২ মিনিটে অবতরণের সময় বৈরী আবহাওয়ায় রানওয়ে থেকে ছিটকে পড়ে

০৫:৫৪ পিএম, ১০ মে ২০১৯ শুক্রবার

এসএসসি পরীক্ষা নিয়ে ভাবনা

এসএসসি পরীক্ষা নিয়ে ভাবনা

একটা সময় ছিল যখন হরতালের পর হরতাল দিয়ে আমাদের জীবনটাকে একেবারে এলোমেলো করে দেওয়া হতো!  আমরা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার রুটিন দেওয়ার সময় রুটিনের নিচে লিখে রাখতাম অনিবার্য কারণে পরীক্ষা নেওয়া না গেলে অমুক দিন পরীক্ষা নেওয়া হবে। আমরা যারা একটু বেশি দুঃসাহসী ছিলাম তারা সারাদিন হরতাল শেষে সন্ধ্যাবেলাও পরীক্ষা নিয়েছি। হঠাৎ করে ইলেকট্রিসিটি চলে গেলে যেন পরীক্ষা নিতে পারি সেজন্য মোমবাতি রেডি রাখতাম। শুধু মুখ ফুটে কোনও একটা রাজনৈতিক দলকে উচ্চারণ করতে হতো অমুকদিন হরতাল, ব্যস সারাদেশ অচল হয়ে যেতো!

০৩:২১ পিএম, ১০ মে ২০১৯ শুক্রবার

ধর্ম কী তবে সারা বিশ্বকে গ্রাস করল?

ধর্ম কী তবে সারা বিশ্বকে গ্রাস করল?

বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের নির্বাচনে বিজেপি সর্বদা ধর্মকে পুঁজি করে ভোটে জিততে চায়। তৃণমূলের মতো অসাম্প্রদায়িক দলও কি-না সেই পথেই পা বাড়ালো ! ধর্ম কী তবে সারা বিশ্বকেই গ্রাস করতে চলল নাকি ?

 

০৫:৫২ পিএম, ৮ মে ২০১৯ বুধবার

পাকিস্তানি ভূত

পাকিস্তানি ভূত

দেশের সবাই কী জানে? আমাদের দেশের খুব গুরুত্বপূর্ণ জায়গায় পাকিস্তানি ভূতেরা বসবাস করে!  আমি তার অকাট্য প্রমাণ একবার পেয়েছিলাম ২০১০ সালের ২৬ মার্চ যখন গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডের জন্য লাখো কণ্ঠে সোনার বাংলা আয়োজন করা হয়েছিল।

০৬:২০ পিএম, ১ মে ২০১৯ বুধবার