ঢাকা, ০১ এপ্রিল বুধবার, ২০২০ || ১৮ চৈত্র ১৪২৬
good-food
করোনার জন্য প্রস্তুতি

করোনার জন্য প্রস্তুতি

বেশ কিছুদিন থেকেই আমরা করোনাভাইরাসের কথা বলে আসছিলাম। আমি বিষয়টাকে কতটুকু গুরুত্ব দেব বুঝতে পারছিলাম না।

০১:৪৫ পিএম, ২১ মার্চ ২০২০ শনিবার

সারাদেশে জরুরি অবস্থা জারি করা দরকার

সারাদেশে জরুরি অবস্থা জারি করা দরকার

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন,করোনার সংক্রমন এড়াতেই সারাদেশে এখনই জরুরি অবস্থা জারি করা দরকার
নভেল করোনা ভাইরাস সংক্রমণ রোধে আমাদের দেশে যথেষ্ট প্রস্তুতি রয়েছে বলে আমার মনে হয় না। আমাদের দেশ ঘনবসতিপূর্ণ, এখানে চিকিৎসাসামগ্রীর অপ্রতুলতা রয়েছে। এ ছাড়া প্রচুর বিদেশি এসেছেন, তাদের কারণে ঝুঁকি অনেক বেড়ে গেছে। সুতরাং এখনই কঠোরভাবে মোকাবিলা না করলে আমাদের জীবন ঝুঁকির মুখেপড়বে। এ ভাইরাস নিয়ন্ত্রণে এখনই সরকারকে কঠোর ব্যবস্থা নেওয়া আবশ্যক। এখনই জরুরি অবস্থা জারি করা দরকার।

১০:৪২ এএম, ১৯ মার্চ ২০২০ বৃহস্পতিবার

করোনা : সতর্কতায় কমবে ঝুঁকি

করোনা : সতর্কতায় কমবে ঝুঁকি

বিশ্বজুড়ে করোনা প্রাদুর্ভাবের মধ্যে তিন বাংলাদেশির আক্রান্ত হওয়ার পর ভাইরাসটি প্রতিরোধ এখন আমাদের আলোচনার প্রধান বিষয়।

০৬:১৯ পিএম, ১৫ মার্চ ২০২০ রোববার

কভিড-১৯ সুরক্ষা দেয় মাস্ক ?

কভিড-১৯ সুরক্ষা দেয় মাস্ক ?

বাংলাদেশসহ সারা বিশ্বে মানুষ কভিড-১৯ হাত থেকে রক্ষা পেতে অনেকটা উন্মাদের মত বদনবন্ধনী বা মাস্ক সংগ্রহ করছে। সবাই মনে করছে, এই মুখোশ ব্যবহার করলে বাতাসে ভেসে থাকা করোনাভাইরাস নাক-মুখের মধ্যে দিয়ে শরীরে প্রবেশ করতে পারবে না।

১২:৫২ পিএম, ১৩ মার্চ ২০২০ শুক্রবার

হলে দর্শক কম, ফুটবলের মাঠ কেনো খালি?

হলে দর্শক কম, ফুটবলের মাঠ কেনো খালি?

অযথা শুধু ভালো সিনেমা আর ভালো সিনেমা হলের দোষ দিয়ে কি লাভ! আধুনিক প্রযুক্তির এই প্রভাবের পরও বিভিন্ন সিনেপ্লেক্সে যেটুকু দর্শক হয় তা শুধু সিনেমাকে ভালোবেসে বড় পর্দায় সিনেমা দেখার লোভ সংবরণ করতে না পারার কারণে।

০২:৩১ পিএম, ১২ মার্চ ২০২০ বৃহস্পতিবার

করোনা মোকাবিলায় দরকার শৃংখলা - উন্নত প্রযুক্তি

করোনা মোকাবিলায় দরকার শৃংখলা - উন্নত প্রযুক্তি

করোনা মোকাবেলায় ঢাকায় আমাদের বিমানবন্দরে তৎপরতা এখন বেশ চোখে পড়ার মতো। তবে টাকা নিয়ে সার্টিফিকেট দেয়ার বিষয়টি পুরোটাই গুজব।

০২:২০ পিএম, ১২ মার্চ ২০২০ বৃহস্পতিবার

মুক্তিযুদ্ধের মহাকাব্য

মুক্তিযুদ্ধের মহাকাব্য

তোফায়েল আহমেদ : সাতই মার্চ বাঙালি জাতির ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ দিন। প্রতিবছর সাতই মার্চ সংগ্রামের নবতর চেতনায় আমাদের হৃদয়কে প্লাবিত করে। এবারের সাতই মার্চ ফিরে এসেছে জাতির পিতার জন্মশতবর্ষ তথা ‘মুজিববর্ষ’ উদযাপনের পূর্বাহ্নে। ফলে এ বছরের সাতই মার্চের রয়েছে বিশেষ আবেদন। স্মৃতির পাতায় অনেক কথা ভেসে ওঠে।

১০:৩৬ এএম, ৭ মার্চ ২০২০ শনিবার

বাংলাদেশে সহৃদয় মুসলিমরা নির্যাতিত হিন্দুদের আশ্রয় দেয় 

বাংলাদেশে সহৃদয় মুসলিমরা নির্যাতিত হিন্দুদের আশ্রয় দেয় 

তসলিমা নাসরিন : ২৭ বছর আগে লজ্জা লিখেছিলাম। উৎসর্গ করেছিলাম ভারতীয় উপমহাদেশের মানুষকে। লিখেছিলাম, 'ধর্মের অপর নাম আজ থেকে মনুষ্যত্ব হোক'। না, ২৭ বছরে ধর্মের অপর নাম মনুষ্যত্ব হয়নি। ধর্ম ধর্মই রয়ে গেছে, যে ধর্ম বিবর্তিত হয়ে এবং না- হয়ে আজ অনেকটাই মনুষ্যত্বহীন।

০৪:৩৪ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

বাঙালি এখন ভাষাপ্রতিবন্ধী

বাঙালি এখন ভাষাপ্রতিবন্ধী

 সৈয়দ আনোয়ার হোসেন : সরকারি পৃষ্ঠপোষকতায় যে পদ্ধতিতে ইংরেজি সেখানো হচ্ছে সেখানে কেউ ইংরেজি শিখতে পারে না। ফলে অবস্থা দাঁড়াচ্ছে, বাঙালি এখন বাংলাও জানে না, ইংরেজিও জানে না। বাংলা যেভাবে আমরা বলি বা লিখি তার কোনো গুণগত মান নেই। উপরন্তু আদালতে এখন ইংরেজিতে রায় লেখা হয়।

১২:০৪ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২০ শুক্রবার

জামায়াত - যে নামে ডাকো জামায়াতই

জামায়াত - যে নামে ডাকো জামায়াতই

সাপের খোলস বদলানোর মানে এই নয় যে, স্বভাব-চরিত্র বদলে যায়। সাপ নির্বিষ হয়ে ওঠে না। বিষ তার দেহে ঠিকই রয়ে যায়। কামড়ে দেয়ার জন্য শিকারের সন্ধান থেকে সরে আসে না। বরং গতি যেন আরও তীব্রতা পায়। তেমনি সাপের চেয়েও বিষধর জামায়াতে ইসলামী একাত্তরের কৃতকর্মের জন্য ক্ষমা চাইলে কিংবা দলের নাম বদলালে পরিশুদ্ধ হয়ে যাবে বলে যারা মনে করছেন, সাফাই গাইছেন, তারা জামায়াতের ইতিহাস না জেনে, না বুঝে তা অবলীলায় বলে ফেলছেন বলেই ধারণা হয়।

০২:০০ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

প্লিজ, একটু নজর দিন

প্লিজ, একটু নজর দিন

আমি যেটা বুঝি, কোয়ারেন্টাইন মানে একজন মানুষকে একদম আলাদা করে রাখা। কিন্তু এখানে একরুমে ৫০-৬০ জন মানুষকে রাখা হয়েছে। তাও হজক্যাম্পের মেঝেতে পাশাপাশি ডজন ডজন ম্যাট্রেস পেতে।

 আচ্ছা এই শীতের মধ্যে মানুষকে মেঝেতে রাখা হলে তারা তো ঠাণ্ডাতেই অসুস্থ হয়ে যাবে। 

০৩:২৩ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

মুজিববর্ষ ও ভবিষ্যতের বাংলাদেশ

মুজিববর্ষ ও ভবিষ্যতের বাংলাদেশ

মাহমুদুল হক আনসারী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ ও ২১ সালকে ‘মুজিববর্ষ’ হিসেবে উদ্যাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত বছরব্যাপী নানা অনুষ্ঠান ও কর্মসূচি পালন করা হবে দেশব্যাপী।  এর ক্ষণগণনা শুরু হয় ১০ জানুয়ারি।

০৯:৪০ পিএম, ২২ জানুয়ারি ২০২০ বুধবার

নারী কিংবা পুরুষ নয়, দরকার ‘মানুষ’ হবার শিক্ষা

নারী কিংবা পুরুষ নয়, দরকার ‘মানুষ’ হবার শিক্ষা

চলমান বিশ্বে আমরা কেউই নারী পুরুষের সম্পর্কটি সহজভাবে নিতে পারি না।  সেই সাথে দুজন মানুষের সম্পর্ক কিরূপ হওয়া উচিত সেটি সম্পর্কে নেই পূর্ণাঙ্গ ধারণা।  সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও পারিবারিক পরিবেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে একটি মানুষের বেড়ে উঠবার ক্ষেত্রে।  কিন্তু নিদারুণ বাস্তবতা হল, শৈশব থেকেই নারীকে নারী হয়ে উঠবার ও পুরুষকে পুরুষ হয়ে উঠবার শিক্ষা দেয়া হয়।  লিঙ্গ নির্ধারনের ভিত্তিতে তাদের বেড়ে উঠবার প্রক্রিয়া চলতে থাকে। কাউকেই মানুষ হিসেবে বড় হবার শিক্ষা দেওয়ার কথা আমাদের মনে থাকে না। এটি যে সবসময় জেনে  বুঝেই করা হয় তা কিন্তু নয়। খুব অসচেতনভাবেই প্রভেদ সৃষ্টি হতে থাকে।  

১১:০৭ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

ভোটের তারিখ নিয়ে পুনর্বার ভাবার অবকাশ আছে কি-না?

ভোটের তারিখ নিয়ে পুনর্বার ভাবার অবকাশ আছে কি-না?

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ (৩০ জানুয়ারি) সরস্বতী পূজার দিনে ঘোষণার পর থেকেই আন্দোলন করে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশনেও বসেন। বিষয়টি একটি কঠিন ভাবনার জন্ম দিয়েছে ...

১১:৩৭ পিএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

মাতাপিতার সাথে সদাচরণে আল্লাহর নির্দেশ

মাতাপিতার সাথে সদাচরণে আল্লাহর নির্দেশ

কোনো সন্তান তার মাতাপিতাকে অকথ্য ভাষায় গালিগালাজ করতে পারে, গায়ে হাত তুলতে পারে, থাক্কা দিয়ে ঘর থেকে বের করে দিতে পারে, ভরণপোষণ থেকে বঞ্চিত করতে পারে? পারে। খুব পারে। বাংলাদেশে মাতাপিতার সাথে সন্তানের এ রূপ আচরণের অনেক নজির রয়েছে। আবার পশ্চিমা বিশ্বের মতো বাংলাদেশের অনেক সন্তানের কাছেও মা বাবারা বোঝা হয়ে দাঁড়িয়েছে। তাই অনেক মাতাপিতার আল্টিমেট স্থান হচ্ছে বৃদ্ধাশ্রমে। বড় দুর্ভাগ্য আমাদের। বড় দুর্ভাগ্য এসব সন্তানদের।

১১:৫৩ এএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

ইরান সামরিকভাবে বিপজ্জনক

ইরান সামরিকভাবে বিপজ্জনক

ইরানের কাছে যুক্তরাষ্ট্র প্রতিপক্ষের চেয়েও বেশি কিছু। কিন্তু ইরানিরা জানে প্রথাগত যুদ্ধে এই শত্রুকে হারাতে পারবে না তারা। অস্ত্রশস্ত্রে তারা যুক্তরাষ্ট্রের কাছে নগণ্যই বলতে হবে। ইরানের লক্ষ্য তাই শত্রুর সর্বোচ্চ ক্ষতি করা, জেতা নয়।
সরাসরি যুদ্ধে জিততে চাওয়া প্রতিপক্ষের চেয়ে গেরিলা ধাঁচের লড়াইয়ে কেবল শহীদ হতে চাওয়া শত্রু বেশি হুমকিস্বরূপ। যুক্তরাষ্ট্রের কাছে ইরান সে রকম। কয়েক দশক ধরে ইরান সেভাবেই যুদ্ধসম্পদ ও সমরকৌশল বিন্যস্ত করেছে।

০৪:৫৯ পিএম, ৬ জানুয়ারি ২০২০ সোমবার

সৃজনশীল শিক্ষা পদ্ধতি কতটা সৃজনশীল?

সৃজনশীল শিক্ষা পদ্ধতি কতটা সৃজনশীল?

প্রায় এক দশক আগে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আসে সৃজনশীল পদ্ধতি চালুর মাধ্যমে। প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরে এ পদ্ধতিতে পাঠদান এবং পরীক্ষা নিয়ে বিতর্ক সূচনালগ্ন থেকেই। আমাদের দেশে শিক্ষা ব্যবস্থায় যেরূপ কাটাছেঁড়া হয়, আমার মনে হয় বিশ্বে এর নজির বিরল। ২০১০ সালের আগে যে শিক্ষা ব্যবস্থা চালু ছিল, তার সাফাই গাওয়া আমার এ লেখার উদ্দেশ্য নয়। আমার ক্ষুদ্র জ্ঞানে একটি কথাই বারবার মনে হচ্ছে, আর সেটি হলো নতুন কোনও ব্যবস্থা চালুর পূর্বে আমাদের উচিৎ যথাযথ সম্ভাব্যতা যাচাই।

১০:৩০ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯ বুধবার

নরেন্দ্র মোদী, গঙ্গাঘাট ...

নরেন্দ্র মোদী, গঙ্গাঘাট ...

নরেন্দ্র মোদীর গঙ্গাঘাটে এভাবে পড়ে যাওয়ার কি কোন প্রতীকি মূল্য আছে? বিষয়টি দুর্ঘটনাতো বটেই। ভারতের সর্ব ধর্মের উদারনৈতিক মানুষগুলো বড় মনোকষ্টে আছেন, যারা সামাজিক ও ধর্মীয় সহনশীলতায় বিশ্বাসী তারা সুখে নেই। মোদী সাহেবের আত্মজীবনীকার ও রাজনৈতিক বিশ্লেষক নীলান্জন মুখোপাধ্যায় তাদেরই একজন। দিল্লী প্রেসক্লাবে তিনি আমাকে ফিসফিস করে বলেছিলেন, “জুলহাস, দিস ইন্ডিয়া ইজ নট মাই ইন্ডিয়া, দিস ইন্ডিয়া ইজ নট আওয়ার ইন্ডিয়া।”

১২:৪৯ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৯ রোববার

সফলতাবোধ - ব্যর্থতাবোধ এবং আরো কিছু

সফলতাবোধ - ব্যর্থতাবোধ এবং আরো কিছু

মানুষের বেশীরভাগ জ্ঞান আপেক্ষিক, বিশেষ ক'রে সময় ও স্থান বিবেচনায়। তারপরেও বলা যায় কিছু জ্ঞান নির্দিষ্ট; যেমন -  ধ্রুপদী গাণিতিক জ্ঞান সহ বিজ্ঞান ও প্রযুক্তির কিছু জ্ঞান ( যার কিছু পদার্থের স্থায়ী বৈশিষ্ট্যের সাথে সম্পর্কযুক্ত )।

১১:৫১ পিএম, ১১ ডিসেম্বর ২০১৯ বুধবার

তুমি রবে নীরবে . . .

তুমি রবে নীরবে . . .

যে পিতাকে সন্তানের মৃত্যু দেখে যেতে হয় সেই বেদনার হোমশিখার দহন শুধু তিনিই জানেন। আর সন্তানকে যদি মধ্যযুগীয় কায়দায় হত্যা করা হয়, সেই কষ্টের গভীরতা আটলান্টিককেও হারিয়ে দেয়। অন্যভূবনে চলে গেলেন অভিজিৎ রায়ের পিতা অজয় রায়।  কোন অভিজিৎ? যিনি ব্লগে তার মত প্রকাশ করেছিলেন। ব্লগ কি? প্রিয় পাঠক, আপনি যিনি এই লেখাটি পড়ছেন নিশ্চয় জানেন প্রকারান্তরে এই লেখাটিও ব্লগ। আপনি, যিনি ফেসবুকে টুকিটাকি লেখেন সেটিও ব্লগ। সেই অর্থে আমিও ব্লগার, আপনিও ব্লগার। আজ পর্যন্ত হত্যার প্রকৃত রহস্য উদঘাটন না হলেও ধরে নেয়া হয় ব্লগে ভিন্নমত প্রকাশের দায়ে অভিজিতকে হত্যা করা হয়।

১১:৪৩ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

কৃষকরা কী শুধু ঠকেই যাবেন?

কৃষকরা কী শুধু ঠকেই যাবেন?

নিত্যপ্রয়োজনীয় পণ্যদ্রব্য ও জিনিসপত্রের বাজার এখন একশ্রেণির অসাধু ও অধিক মুনাফালোভী ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে। মধ্যস্বত্বভোগী ফড়িয়া ব্যাপারিরাই সবকিছুর দাম নিয়ন্ত্রণ করছে।

০৭:৫০ পিএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

সড়কের আনন্দ, বেদনা ও আতঙ্ক

সড়কের আনন্দ, বেদনা ও আতঙ্ক

আমি নিজেকে যে কয়েকটি বিষয়ের বিশেষজ্ঞ হিসেবে দাবি করতে পারি, তার একটি হচ্ছে ‘বাংলাদেশের সড়ক পথের নিরলস যাত্রী’। শুধু যে মুখের কথায় দাবি করছি তা নয়, আমি তার প্রমাণও দিতে পারবো। যে দুমড়ানো মুচড়ানো মাইক্রোবাসটিতে আমি সারা বাংলাদেশ চষে বেড়িয়েছি (এবং আলাদাভাবে ঢাকা-সিলেট কিংবা সিলেট-ঢাকা করেছি) তার কারণে যে দূরত্ব অতিক্রম করতে হয়েছে, সেটি যদি শুধু একদিকে করা হতো তাহলে এর মাঝে পুরো পৃথিবীটাকে কমপক্ষে ছয়বার পাক খেয়ে আসতাম! 

১১:১৭ পিএম, ২৯ নভেম্বর ২০১৯ শুক্রবার

দুটির বেশি নয়, একটি হলে ভালো
নয়া বৌমাকে শাশুড়ির প্রথম সবক

দুটির বেশি নয়, একটি হলে ভালো

পেঁয়াজের সাথে চোখের জলের বরাবর ই একটা সম্পর্ক ছিল । পেঁয়াজ কাটতে গিয়ে চোখের জলে, নাকের জলে হয়েছেন অনেকে - এখন হচ্ছেন পেঁয়াজ কিনতে গিয়ে। পেঁয়াজ নাকি এখন হালি করে কিনতে হয়। দুই কেজি পেঁয়াজ কিনতে গেলে ন্যাশনাল আইডি কার্ড দেখাতে হবে, এমন দিন আসছে সামনে।

১২:০৯ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

দেশ তার হারায় গৌরব

দেশ তার হারায় গৌরব

শতবর্ষেরও আগে ১৯০৭ সালে রবীন্দ্রনাথ লিখেছিলেন,  ‘সকল দেশের সকল সমাজেই ত্রুটি ও অপূর্ণতাআছে, কিন্তু দেশের লোক স্বজাতির প্রতি ভালবাসার টানে যতক্ষণ এক থাকে, ততক্ষণ পর্যন্ত তার বিষ কাটিয়ে চলতে পারে। পচবার কারণ হাওয়ার মধ্যেই আছে। কিন্তু বেঁচে থাকলেই সেটা কাটিয়ে চলি, মরে গেলেই পচে উঠিত।’ 

আজকের বাংলাদেশ সেই অবস্থান থেকে নিজের মাথা উঁচিয়ে দাঁড়ানোর সময় তার সমস্ত অর্জনকে ক্ষুণ করে একটি অস্থিতিশীল পরিস্থিতির দিগন্ত তৈরি করা হচ্ছে।

০৯:৫৮ পিএম, ২ নভেম্বর ২০১৯ শনিবার