ঢাকা, ২০ জানুয়ারি সোমবার, ২০২০ || ৭ মাঘ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
হজের সময় কমছে, বাড়বে সেবার মান

হজের সময় কমছে, বাড়বে সেবার মান

চলতি বছর থেকে শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন ও প্যাকেজে হজের সময়কাল ৪২ দিন থেকে কমিয়ে ৩০ দিনে আনা হচ্ছে। পাশাপাশি সৌদি আরবে উন্নতমানের খাবার ও আবাসনের ব্যবস্থাসহ হজযাত্রীদের সেবার মান বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার।

 

১২:২৮ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

ইজতেমা ময়দানে ৩ জনের মৃত্যু

ইজতেমা ময়দানে ৩ জনের মৃত্যু

টঙ্গীর তুরাগ তীরে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় এখন পর্যন্ত তিনজন মুসল্লির মৃত্যু হয়েছে। গেল বুধবার ও বৃহস্পতিবার তাদের মৃত্যু হয়। 
শুক্রবার ফজরের নামাজের পর

০৭:৪৮ পিএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব : ৫ স্তরের নিরাপত্তা বলয়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব : ৫ স্তরের নিরাপত্তা বলয়

টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে তাবলিগ জামাতের ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুক্রবার ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার কার্যক্রম শুরু হয়। রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এই বিশ্ব সম্মিলন।  দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা এবার দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিচ্ছেন।

১১:২৪ এএম, ১৭ জানুয়ারি ২০২০ শুক্রবার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার। এর মধ্যে তুরাগ পাড়ে জড়ো হতে শুরু করেছেন তাবলীগ জামাতের অনুসারীরা। আমবয়ানের পর থেকে ইজতেমার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।  রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শেষ হবে।

০২:৪৫ পিএম, ১৬ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

ইজতেমার মোনাজাতে গোনাহ মাফ, কল্যাণ-শান্তি কামনা

ইজতেমার মোনাজাতে গোনাহ মাফ, কল্যাণ-শান্তি কামনা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আজ রোববার বেলা ১১টা ১০মিনিটে মোনাজাত শুরু করেন আলমি শুরার সদস্য, কাকরাইলের মুরব্বি হাফেজ মাওলানা মো. জোবায়ের। টঙ্গীর ইজতেমার ময়দানে মোনাজাত শুরু হতেই বিশাল এলাকাজুড়ে নেমে আসে পিনপতন নিরবতা। সৃষ্টিকর্তা আল্লাহতায়ালার প্রশংসা, হজরত রাসূলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামে ওপর দরুদ পাঠের মাধ্যমে মোনাজাত শুরু করেন মাওলানা জোবায়ের।  মোনাজাতে তিনি ইজতেমার কামিয়াবি, অংশগ্রহণকারীসহ সব মুসলমানদের গোনাহ মাফ, দুনিয়া ও আখেরাতের কল্যাণ, বিশ্ব শান্তি, বিশ্ববাসীর সুখ-সমৃদ্ধি কামনা করেন। এ সময় লাখো মানুষের কান্নার আওয়াজে ইজতেমার ময়দানে এক অন্যরকম পরিবেশ সৃষ্টি হয়। ক্ষণে ক্ষণে ভেসে আসে আমিন আমিন ধ্বনি।

০১:৩২ পিএম, ১২ জানুয়ারি ২০২০ রোববার

বিশ্ব ইজতেমায় গাড়ি চলাচলের বিস্তারিত নির্দেশিকা

বিশ্ব ইজতেমায় গাড়ি চলাচলের বিস্তারিত নির্দেশিকা

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমা। বিশ্বের বিভিন্ন দেশের সম্মানিত অতিথিসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ বিশ্ব ইজতেমায় সমবেত হন। ধর্মীয় জমায়েত নির্বিঘ্ন করতে বিশ্ব ইজতেমা ২ পর্বে সম্পন্ন হচ্ছে। এ বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ যানবাহন পার্কিং-এর জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে।

১১:২৯ পিএম, ১১ জানুয়ারি ২০২০ শনিবার

বিশ্ব ইজতেমায় চলছে বয়ান, জেনে নিন সূচি

বিশ্ব ইজতেমায় চলছে বয়ান, জেনে নিন সূচি

টঙ্গীর তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমা। শুক্রবার বাদ ফজর আম বয়ানের মাধ্যমে ৫৫তম বিশ্ব ইজতেমায় শুরু হয়। পাকিস্তানের রায়বেন্ড তাবলিগের শীর্ষ মুরব্বি মাওলানা খোরশেদ আলম আম বয়ান পেশ করেন।  শুক্রবার বাদ ফজর পূর্ব নির্ধারিত তারিখ হিসেবে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হলেও বৃহস্পতিবার বাদ ফজর থেকেই শুরু হয় তালিমি বয়ান। আসছে রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে আলমি শুরার ইজতেমা শেষ হবে।

১১:৩০ পিএম, ১০ জানুয়ারি ২০২০ শুক্রবার

বিশ্ব ইজতেমার প্রস্তুতি সম্পন্ন, থাকছে ৫ স্তরের নিরাপত্তা

বিশ্ব ইজতেমার প্রস্তুতি সম্পন্ন, থাকছে ৫ স্তরের নিরাপত্তা

টঙ্গীর তুরাগ তীরে আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা। ইতোমধ্যে ইজতেমার প্রায় সব প্রস্তুতি শেষ হয়েছে। ইজতেমা ময়দানে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন। এবার ইজতেমায় আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সাড়ে ৮ হাজার সদস্য দায়িত্ব পালন করবেন।
এরই মধ্যে ময়দানের ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। প্রতিবছরের মতো এবারও বাড়তি পুলিশ, র‌্যাব, বিজিবি ও সাদা পোশাকের গোয়েন্দা সংস্থার লোকজন মাঠের ভেতর এবং বাইরে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন।

০৮:২৪ পিএম, ৭ জানুয়ারি ২০২০ মঙ্গলবার

বিশ্ব ইজতেমা শুরু ১০ জানুয়ারি

বিশ্ব ইজতেমা শুরু ১০ জানুয়ারি

তাবলিগ জামাতের বৃহৎ সমাবেশ তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা গাজীপুরের টঙ্গী তুরাগ তীরে আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে। প্রথম পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা আগামী ১০, ১১ ও ১২ জানুয়ারি

০৭:১০ পিএম, ৪ ডিসেম্বর ২০১৯ বুধবার

এই স্থানে জন্মগ্রহণ করেন মহানবী (স.)

এই স্থানে জন্মগ্রহণ করেন মহানবী (স.)

ইতিহাসবিদদের মতে, বাবা আবদুল্লাহর যে ঘরে মহানবী (স.) জন্মগ্রহণ করেন, সেটি এ জায়গাতেই ছিল। মক্কায় অবস্থানকালীন রাসুল (সা.) এ ঘরেই বসবাস করতেন।

০৭:২০ পিএম, ১০ নভেম্বর ২০১৯ রোববার

বিরোধ কাটেনি আয়োজক দু’গ্রুপের মুসল্লীদের
এবারও ইজতেমা ২ পর্বে

বিরোধ কাটেনি আয়োজক দু’গ্রুপের মুসল্লীদের

তাবলিগ জামাতের এবারেরও বিশ্ব ইজতেমা হবে দুই পর্বে। তাবলিগের দুই গ্রুপের বিরোধ না মেটায় আগামী ২০২০ সালের ১০, ১১ ও ১২ জানুয়ারি প্রথম পর্বে হবে মাওলানা জুবায়েরপন্থীদের ইজতেমা। ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি দ্বিতীয় পর্বে মাওলানা সাদপন্থীদের বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। তাবলিগের দুই পক্ষের নেতাদের সাথে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হয়েছে, আগামী জানুয়ারি মাসে আলাদাভাবে উভয় পক্ষের ইজতেমা অনুষ্ঠিত হবে। 

 

১১:১০ এএম, ২৯ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

মসজিদের দানবাক্সে দেড় কোটি টাকা, ডলার-স্বর্ণালংকার

মসজিদের দানবাক্সে দেড় কোটি টাকা, ডলার-স্বর্ণালংকার

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্স থেকে এবার রেকর্ড পরিমাণ ১ কোটি ৫০ লাখ ৮৪ হাজার ৫৯৮ টাকা পাওয়া গেছে। শনিবার বিকেলে গণনা শেষে এ টাকার হিসাব পাওয়া যায়। টাকা ছাড়াও দান হিসেবে অনেক স্বর্ণালঙ্কার পাওয়া যায় দানবাক্সে। প্রায় সাড়ে তিন মাস পর এ পরিমাণ টাকা ও স্বর্ণালঙ্কার পাওয়া যায়।  পাগলা মসজিদের দানবাক্স থেকে এ পর্যন্ত এটিই সর্বাধিক পরিমাণ টাকা পাওয়ার রেকর্ড। এর আগে পাগলা মসজিদের দানবাক্স থেকে সর্বোচ্চ ১ কোটি ২৭ লাখ ৩৬ হাজার ৪৭১ টাকা পাওয়া গিয়েছিল।

০৬:৫৪ পিএম, ২৬ অক্টোবর ২০১৯ শনিবার

বাংলাদেশে দুর্গাপূজার উৎস ও সার্বজনীন বিকাশ 

বাংলাদেশে দুর্গাপূজার উৎস ও সার্বজনীন বিকাশ 

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। সনাতন ধর্মমতে শক্তিশালী অসুর বা অপশক্তিকে বিনাশ বা বধ করেছিলেন, জীবের দুর্গতি তথা যে ত্রিতাপ, আদি ভৌতিক, আদি দৈবিক, আধ্যাত্মিক জ্বালা যা জীব ভোগ করে, তা থেকে পরিত্রাণ দিয়েছিলেন জীবকে, তাই তিনি দুর্গতিনাশিনী দুর্গা অর্থাৎ পরম শান্তি। একটা সময় ছিল যখন পূণর্জাগরণবাদী ও ধর্ম শুদ্ধিকরণ আন্দোলন প্রখর হয়ে ওঠেনি, তখন এই বাংলায় দুর্গাপূজায় ধর্ম জাত ভেদাভেদ ভুলে আপামর গ্রামবাসী উৎসবে মিলিত হতো।

০৬:৩৯ পিএম, ৭ অক্টোবর ২০১৯ সোমবার

সেই দুষ্টু বুড়ির গল্প

সেই দুষ্টু বুড়ির গল্প

সম্প্রতি দায়িত্ব পালনে সৌদি আরবে গেলে ছুটির ফাঁদে তায়েফ নগরী দেখবার অবকাশে দুষ্টু বুড়ির বাড়ি, সংরক্ষিত সেই কাঁটাগুলি, বিশেষভাবে রক্ষিত সেই ইতিহাস বিজড়িত - তালা দিয়ে সংরক্ষিত মসজিদটি দেখবার ও ক্যামেরাবন্দী হবার সৌভাগ্য অর্জন করি।  ধর্মীয় ভাবাবেগ ছাড়াও এই কাহিনীর অন্তর্নিহিত মাহাত্ম্য শ্বাশত, সার্বজনীন।

১২:০৯ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৯ শনিবার

বিদায় প্রিয় আইডেন্টিটি কার্ড!

বিদায় প্রিয় আইডেন্টিটি কার্ড!

পঁয়তাল্লিশ দিন আগে এই আইডেন্টিটি কার্ড আমার নামে ইস্যু করা হয়। বাংলাদেশ থেকে প্রায় দেড় লাখ হজ্জব্রত পালনকারীদের চিকিৎসা সেবা প্রদানকারী মেডিকেল টিমের সদস্য হিসেবে সৌদি আরব এসেছিলাম। আমার জানা মতে এবং আশা করি, এই বিশাল কর্মযজ্ঞ অত্যন্ত দক্ষতার সাথে আমাদের টিম পালন করতে পেরেছে। চিকিৎসক হিসেবে নাম লেখানোর পর হতে নানা ধরণের রোগীর সেবা দেবার চেষ্টা করেছি।

০৯:৫২ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

দুই কিবলার মসজিদ : মসজিদ আল কিবলাতাইন

দুই কিবলার মসজিদ : মসজিদ আল কিবলাতাইন

আরবি ' কিবলা '  শব্দের অর্থ  ' নামাজ আদায়ের দিক নির্দেশক। আমরা জানি যে, কোন মসজিদের একটিই মাত্র কিবলা থাকে। ইসলামের প্রথম জামানায় বায়তুল মুকাদ্দাসের দিকে কিবলা নির্দিষ্ট করা ছিল।

০৫:১৫ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ওমরাসহ সব ধরনের ভিসা ফি কমালো সৌদি আরব

ওমরাসহ সব ধরনের ভিসা ফি কমালো সৌদি আরব

হজ এবং ওমরাহ যাত্রীদের জন্য ভিসা ব্যবস্থাপনা পুনর্গঠন করেছে সৌদি আরব। আগে হজ এবং ওমরাহ যাত্রীদের ভিসার ফি দুই হাজার সৌদি রিয়াল লাগতো। নতুন আইনে  কমিয়ে মাত্র ৩০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে। দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটক এবং পরিবহন যাত্রীরা ভিসা ফির সুবিধা পাবেন।
সৌদির মন্ত্রিপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের এ সিদ্ধান্ত নেয়া হয়।

০৭:৪১ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

কী ঘটেছিল ১০ মহররম?
আশুরার ফজিলত 

কী ঘটেছিল ১০ মহররম?

চার সম্মানিত মাসের প্রথম মাস মহররম, যাকে আরবের অন্ধকার যুগেও বিশেষ সম্মান ও মর্যাদার চোখে দেখা হতো। আবার হিজরি সনের প্রথম মাসও মহররম। শরিয়তের দৃষ্টিতে যেমন এ মাসটি অনেক তাৎপর্যপূর্ণ, তেমনি এই মাসে সংঘটিত ঐতিহাসিক ঘটনার বিবরণও অনেক দীর্ঘ। 
আমরা দেখতে পাই, ইতিহাসের এক জ্বলন্ত সাক্ষী এই মহররম মাস। ইসলামের অনেক ঐতিহাসিক ঘটনার সূত্রপাত হয় এ মাসে। শুধু উম্মতে মুহাম্মদীই নয়, বরং পূর্ববর্তী অনেক উম্মত ও নবীদের অবিস্মরণীয় ঘটনার সূত্রপাত হয়েছিল এই মাসে। 

১২:৩৮ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

একটি বকরী-সামান্য গমেই হাজারজনের খাবার
খন্দকের যুদ্ধ ও সাত মসজিদ

একটি বকরী-সামান্য গমেই হাজারজনের খাবার

মদিনায় ৭ টি বিশেষ মসজিদ প্রায় একই এলাকায় অবস্থিত, যেখানে মুহাম্মদ (সা.) নিজে বা সাহাবীগণ খন্দকের যুদ্ধে অংশগ্রহণ করেন। মসজিদগুলো যথাক্রমে - আল ফাত মসজিদ, সালমান আল ফারসি মসজিদ, আবুবকর আস সিদ্দিক মসজিদ, ওমর বিন খাত্তাব মসজিদ, সা'দ বিন মা'জ মসজিদ , আলি বিন আবি তালিব মসজিদ , ফাতেমা আজ জাহারা মসজিদ।

১১:৩৭ পিএম, ৯ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

কুবা, ইসলামের প্রথম মসজিদ 

কুবা, ইসলামের প্রথম মসজিদ 

মক্কাবাসীদের অত্যাচারে হজরত মুহাম্মাদ (সা.) মদিনায় আসেন। হিজরতের পর 'কুবা ' নামক স্থানে মুহাম্মদ (সা.) স্বয়ং নিজ হাতে এই মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। প্রতক্ষ্যভাবে তাঁরই তত্তাবধানে মসজিদটি নির্মাণ সম্পন্ন হয়। এখানে তিনি ২০দিন অবস্থান করেন এবং তিনিই প্রথম এখানে নামাজ আদায় করেন।

০৬:২৪ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

‘ঢেলে দেই’ বক্তা তাহেরির বিরুদ্ধে মামলা

‘ঢেলে দেই’ বক্তা তাহেরির বিরুদ্ধে মামলা

ধর্মীয় অনুভূতি ও মূল্যবোধের ওপর আঘাত সৃষ্টির অভিযোগে দাওয়াতে ঈমানি বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুফতি মুহম্মদ গিয়াস উদ্দিন আত-তাহেরীর বিরুদ্ধে মামলার

০৬:৫২ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৯ রোববার

১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা

১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা

বাংলাদেশের আকাশে শনিবার সন্ধ্যায় পবিত্র মহররম মাসের চাঁদ দেখা গেছে। এ হিসেবে রোববার থেকে শুরু হচ্ছে নতুন বছর ১৪৪১ হিজরি।  আগামী ১০ সেপ্টেম্বর মঙ্গলবার (১০ মহররম) পবিত্র আশুরা পালিত হবে।

০৫:০৩ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ওহুদের যুদ্ধ : রণকৌশল ও নৈতিকতার মহান শিক্ষা 

ওহুদের যুদ্ধ : রণকৌশল ও নৈতিকতার মহান শিক্ষা 

যুদ্ধের শুরুতেই মুসলিম বাহিনী আক্রমনকারীদের প্রায় পর্যুদস্ত করে তোলেন। নেতার নির্দেশ উপেক্ষা করে তীরন্দাজ বাহিনী পাহাড় থেকে নেমে ' গণিয়তের মাল ' সংগ্রহ করতে থাকেন। এই সুযোগে খালিদ বিন ওয়ালিদ তাঁর দল নিয়ে পেছন দিক থেকে আকস্মিকভাবে আক্রমন করে প্রায় ৬০ জন মুসলমানকে হত্যা করে। মোহাম্মদ (সা.) নিজে আহত হন। প্রায় তাঁর মত দেখতে এক সাহাবার মৃত্যু হলে মিথ্যে প্রপাগাণ্ডা ছড়িয়ে দেয়া হয় যে তিনি মারা গেছেন।

০৬:২৪ পিএম, ৩০ আগস্ট ২০১৯ শুক্রবার

কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ

কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ

কাবিননামার (নিকাহনামা) ফর্মের ৫ নম্বর কলামে কনে কুমারী থাকা শব্দটি বাদ দিতে বলেছেন হাইকোর্ট। তবে এর পরিবর্তে অবিবাহিতা শব্দটি যোগ করতে বলা হয়েছে। 

০৭:১২ পিএম, ২৫ আগস্ট ২০১৯ রোববার