ঢাকা, ১১ ডিসেম্বর বুধবার, ২০১৯ || ২৬ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
এই স্থানে জন্মগ্রহণ করেন মহানবী (স.)

এই স্থানে জন্মগ্রহণ করেন মহানবী (স.)

ইতিহাসবিদদের মতে, বাবা আবদুল্লাহর যে ঘরে মহানবী (স.) জন্মগ্রহণ করেন, সেটি এ জায়গাতেই ছিল। মক্কায় অবস্থানকালীন রাসুল (সা.) এ ঘরেই বসবাস করতেন।

০৭:২০ পিএম, ১০ নভেম্বর ২০১৯ রোববার

বিরোধ কাটেনি আয়োজক দু’গ্রুপের মুসল্লীদের
এবারও ইজতেমা ২ পর্বে

বিরোধ কাটেনি আয়োজক দু’গ্রুপের মুসল্লীদের

তাবলিগ জামাতের এবারেরও বিশ্ব ইজতেমা হবে দুই পর্বে। তাবলিগের দুই গ্রুপের বিরোধ না মেটায় আগামী ২০২০ সালের ১০, ১১ ও ১২ জানুয়ারি প্রথম পর্বে হবে মাওলানা জুবায়েরপন্থীদের ইজতেমা। ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি দ্বিতীয় পর্বে মাওলানা সাদপন্থীদের বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। তাবলিগের দুই পক্ষের নেতাদের সাথে বৈঠক করে সিদ্ধান্ত নেয়া হয়েছে, আগামী জানুয়ারি মাসে আলাদাভাবে উভয় পক্ষের ইজতেমা অনুষ্ঠিত হবে। 

 

১১:১০ এএম, ২৯ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

মসজিদের দানবাক্সে দেড় কোটি টাকা, ডলার-স্বর্ণালংকার

মসজিদের দানবাক্সে দেড় কোটি টাকা, ডলার-স্বর্ণালংকার

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্স থেকে এবার রেকর্ড পরিমাণ ১ কোটি ৫০ লাখ ৮৪ হাজার ৫৯৮ টাকা পাওয়া গেছে। শনিবার বিকেলে গণনা শেষে এ টাকার হিসাব পাওয়া যায়। টাকা ছাড়াও দান হিসেবে অনেক স্বর্ণালঙ্কার পাওয়া যায় দানবাক্সে। প্রায় সাড়ে তিন মাস পর এ পরিমাণ টাকা ও স্বর্ণালঙ্কার পাওয়া যায়।  পাগলা মসজিদের দানবাক্স থেকে এ পর্যন্ত এটিই সর্বাধিক পরিমাণ টাকা পাওয়ার রেকর্ড। এর আগে পাগলা মসজিদের দানবাক্স থেকে সর্বোচ্চ ১ কোটি ২৭ লাখ ৩৬ হাজার ৪৭১ টাকা পাওয়া গিয়েছিল।

০৬:৫৪ পিএম, ২৬ অক্টোবর ২০১৯ শনিবার

বাংলাদেশে দুর্গাপূজার উৎস ও সার্বজনীন বিকাশ 

বাংলাদেশে দুর্গাপূজার উৎস ও সার্বজনীন বিকাশ 

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। সনাতন ধর্মমতে শক্তিশালী অসুর বা অপশক্তিকে বিনাশ বা বধ করেছিলেন, জীবের দুর্গতি তথা যে ত্রিতাপ, আদি ভৌতিক, আদি দৈবিক, আধ্যাত্মিক জ্বালা যা জীব ভোগ করে, তা থেকে পরিত্রাণ দিয়েছিলেন জীবকে, তাই তিনি দুর্গতিনাশিনী দুর্গা অর্থাৎ পরম শান্তি। একটা সময় ছিল যখন পূণর্জাগরণবাদী ও ধর্ম শুদ্ধিকরণ আন্দোলন প্রখর হয়ে ওঠেনি, তখন এই বাংলায় দুর্গাপূজায় ধর্ম জাত ভেদাভেদ ভুলে আপামর গ্রামবাসী উৎসবে মিলিত হতো।

০৬:৩৯ পিএম, ৭ অক্টোবর ২০১৯ সোমবার

সেই দুষ্টু বুড়ির গল্প

সেই দুষ্টু বুড়ির গল্প

সম্প্রতি দায়িত্ব পালনে সৌদি আরবে গেলে ছুটির ফাঁদে তায়েফ নগরী দেখবার অবকাশে দুষ্টু বুড়ির বাড়ি, সংরক্ষিত সেই কাঁটাগুলি, বিশেষভাবে রক্ষিত সেই ইতিহাস বিজড়িত - তালা দিয়ে সংরক্ষিত মসজিদটি দেখবার ও ক্যামেরাবন্দী হবার সৌভাগ্য অর্জন করি।  ধর্মীয় ভাবাবেগ ছাড়াও এই কাহিনীর অন্তর্নিহিত মাহাত্ম্য শ্বাশত, সার্বজনীন।

১২:০৯ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৯ শনিবার

বিদায় প্রিয় আইডেন্টিটি কার্ড!

বিদায় প্রিয় আইডেন্টিটি কার্ড!

পঁয়তাল্লিশ দিন আগে এই আইডেন্টিটি কার্ড আমার নামে ইস্যু করা হয়। বাংলাদেশ থেকে প্রায় দেড় লাখ হজ্জব্রত পালনকারীদের চিকিৎসা সেবা প্রদানকারী মেডিকেল টিমের সদস্য হিসেবে সৌদি আরব এসেছিলাম। আমার জানা মতে এবং আশা করি, এই বিশাল কর্মযজ্ঞ অত্যন্ত দক্ষতার সাথে আমাদের টিম পালন করতে পেরেছে। চিকিৎসক হিসেবে নাম লেখানোর পর হতে নানা ধরণের রোগীর সেবা দেবার চেষ্টা করেছি।

০৯:৫২ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

দুই কিবলার মসজিদ : মসজিদ আল কিবলাতাইন

দুই কিবলার মসজিদ : মসজিদ আল কিবলাতাইন

আরবি ' কিবলা '  শব্দের অর্থ  ' নামাজ আদায়ের দিক নির্দেশক। আমরা জানি যে, কোন মসজিদের একটিই মাত্র কিবলা থাকে। ইসলামের প্রথম জামানায় বায়তুল মুকাদ্দাসের দিকে কিবলা নির্দিষ্ট করা ছিল।

০৫:১৫ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ওমরাসহ সব ধরনের ভিসা ফি কমালো সৌদি আরব

ওমরাসহ সব ধরনের ভিসা ফি কমালো সৌদি আরব

হজ এবং ওমরাহ যাত্রীদের জন্য ভিসা ব্যবস্থাপনা পুনর্গঠন করেছে সৌদি আরব। আগে হজ এবং ওমরাহ যাত্রীদের ভিসার ফি দুই হাজার সৌদি রিয়াল লাগতো। নতুন আইনে  কমিয়ে মাত্র ৩০০ রিয়াল নির্ধারণ করা হয়েছে। দেশটিতে ঘুরতে যাওয়া পর্যটক এবং পরিবহন যাত্রীরা ভিসা ফির সুবিধা পাবেন।
সৌদির মন্ত্রিপরিষদের এক বৈঠকে ভিসা ব্যবস্থা পুনর্গঠনের এ সিদ্ধান্ত নেয়া হয়।

০৭:৪১ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

কী ঘটেছিল ১০ মহররম?
আশুরার ফজিলত 

কী ঘটেছিল ১০ মহররম?

চার সম্মানিত মাসের প্রথম মাস মহররম, যাকে আরবের অন্ধকার যুগেও বিশেষ সম্মান ও মর্যাদার চোখে দেখা হতো। আবার হিজরি সনের প্রথম মাসও মহররম। শরিয়তের দৃষ্টিতে যেমন এ মাসটি অনেক তাৎপর্যপূর্ণ, তেমনি এই মাসে সংঘটিত ঐতিহাসিক ঘটনার বিবরণও অনেক দীর্ঘ। 
আমরা দেখতে পাই, ইতিহাসের এক জ্বলন্ত সাক্ষী এই মহররম মাস। ইসলামের অনেক ঐতিহাসিক ঘটনার সূত্রপাত হয় এ মাসে। শুধু উম্মতে মুহাম্মদীই নয়, বরং পূর্ববর্তী অনেক উম্মত ও নবীদের অবিস্মরণীয় ঘটনার সূত্রপাত হয়েছিল এই মাসে। 

১২:৩৮ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

একটি বকরী-সামান্য গমেই হাজারজনের খাবার
খন্দকের যুদ্ধ ও সাত মসজিদ

একটি বকরী-সামান্য গমেই হাজারজনের খাবার

মদিনায় ৭ টি বিশেষ মসজিদ প্রায় একই এলাকায় অবস্থিত, যেখানে মুহাম্মদ (সা.) নিজে বা সাহাবীগণ খন্দকের যুদ্ধে অংশগ্রহণ করেন। মসজিদগুলো যথাক্রমে - আল ফাত মসজিদ, সালমান আল ফারসি মসজিদ, আবুবকর আস সিদ্দিক মসজিদ, ওমর বিন খাত্তাব মসজিদ, সা'দ বিন মা'জ মসজিদ , আলি বিন আবি তালিব মসজিদ , ফাতেমা আজ জাহারা মসজিদ।

১১:৩৭ পিএম, ৯ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

কুবা, ইসলামের প্রথম মসজিদ 

কুবা, ইসলামের প্রথম মসজিদ 

মক্কাবাসীদের অত্যাচারে হজরত মুহাম্মাদ (সা.) মদিনায় আসেন। হিজরতের পর 'কুবা ' নামক স্থানে মুহাম্মদ (সা.) স্বয়ং নিজ হাতে এই মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। প্রতক্ষ্যভাবে তাঁরই তত্তাবধানে মসজিদটি নির্মাণ সম্পন্ন হয়। এখানে তিনি ২০দিন অবস্থান করেন এবং তিনিই প্রথম এখানে নামাজ আদায় করেন।

০৬:২৪ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

‘ঢেলে দেই’ বক্তা তাহেরির বিরুদ্ধে মামলা

‘ঢেলে দেই’ বক্তা তাহেরির বিরুদ্ধে মামলা

ধর্মীয় অনুভূতি ও মূল্যবোধের ওপর আঘাত সৃষ্টির অভিযোগে দাওয়াতে ঈমানি বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুফতি মুহম্মদ গিয়াস উদ্দিন আত-তাহেরীর বিরুদ্ধে মামলার

০৬:৫২ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৯ রোববার

১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা

১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা

বাংলাদেশের আকাশে শনিবার সন্ধ্যায় পবিত্র মহররম মাসের চাঁদ দেখা গেছে। এ হিসেবে রোববার থেকে শুরু হচ্ছে নতুন বছর ১৪৪১ হিজরি।  আগামী ১০ সেপ্টেম্বর মঙ্গলবার (১০ মহররম) পবিত্র আশুরা পালিত হবে।

০৫:০৩ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ওহুদের যুদ্ধ : রণকৌশল ও নৈতিকতার মহান শিক্ষা 

ওহুদের যুদ্ধ : রণকৌশল ও নৈতিকতার মহান শিক্ষা 

যুদ্ধের শুরুতেই মুসলিম বাহিনী আক্রমনকারীদের প্রায় পর্যুদস্ত করে তোলেন। নেতার নির্দেশ উপেক্ষা করে তীরন্দাজ বাহিনী পাহাড় থেকে নেমে ' গণিয়তের মাল ' সংগ্রহ করতে থাকেন। এই সুযোগে খালিদ বিন ওয়ালিদ তাঁর দল নিয়ে পেছন দিক থেকে আকস্মিকভাবে আক্রমন করে প্রায় ৬০ জন মুসলমানকে হত্যা করে। মোহাম্মদ (সা.) নিজে আহত হন। প্রায় তাঁর মত দেখতে এক সাহাবার মৃত্যু হলে মিথ্যে প্রপাগাণ্ডা ছড়িয়ে দেয়া হয় যে তিনি মারা গেছেন।

০৬:২৪ পিএম, ৩০ আগস্ট ২০১৯ শুক্রবার

কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ

কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ

কাবিননামার (নিকাহনামা) ফর্মের ৫ নম্বর কলামে কনে কুমারী থাকা শব্দটি বাদ দিতে বলেছেন হাইকোর্ট। তবে এর পরিবর্তে অবিবাহিতা শব্দটি যোগ করতে বলা হয়েছে। 

০৭:১২ পিএম, ২৫ আগস্ট ২০১৯ রোববার

মক্কা নগরীকে যেমন জানলাম এবং একটি স্বপ্নের গল্প 

মক্কা নগরীকে যেমন জানলাম এবং একটি স্বপ্নের গল্প 

এত ব্যাপক সংখ্যক হাজীর বিভিন্ন দেশীয় খাবার জোগানোর মত সংবেদনশীল কাজেও নৈপুণ্যের ছাপ ছিল। সৌদী সরকার, দেশী - বিদেশী প্রতিষ্ঠান, ধনাঢ্য ব্যক্তিরা রাস্তার মোড়ে মোড়ে বিনামূল্যে পানি, জুস, হালকা ও ভারী খাবার পরিবেশন করেছেন। হাজিরা খাবার সময় পাশের জনের সাথে খাবার ভাগ করে নিয়েছেন পরম মমতায়।

০১:৪৩ পিএম, ১৭ আগস্ট ২০১৯ শনিবার

হজের আনুষ্ঠানিকতা শেষ, ৬৩ বাংলাদেশী হাজির মৃত্যু

হজের আনুষ্ঠানিকতা শেষ, ৬৩ বাংলাদেশী হাজির মৃত্যু

১৩ আগস্ট মঙ্গলবার সন্ধ্যার আগে মিনায় অবস্থিত ছোট, মধ্যম ও বড় জামারায় শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে শেষ হয়েছে পাঁচদিনের হজের আনুষ্ঠানিকতা।   হাজিরা নির্ধারিত ফ্লাইটের অপেক্ষায় মক্কা কিংবা মদিনায় অবস্থান করছেন। নির্দিষ্ট দিনে তারা দেশে ফিরবেন। এদিকে হজে যাওয়ার পর এ পর্যন্ত বাংলাদেশের ৬৩ জন হাজি সৌদি আরবে ইন্তেকাল করেছেন।  

১২:৫০ পিএম, ১৪ আগস্ট ২০১৯ বুধবার

আনন্দ উৎসবে ঈদ উদযাপন
ডেঙ্গু থেকে রেহাই পেতে বিশেষ দোয়া

আনন্দ উৎসবে ঈদ উদযাপন

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আনন্দ-উৎসব পরিবেশে আজ রাজধানী ঢাকাসহ সারাদেশে উদযাপিত হচ্ছে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা। মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আজহার জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ী পশু কোরবানি দেন।
 

০৭:৪৩ পিএম, ১২ আগস্ট ২০১৯ সোমবার

মরুভূমিতে বিরল বৃষ্টি, করুণাময়ের বিশেষ রহমত

মরুভূমিতে বিরল বৃষ্টি, করুণাময়ের বিশেষ রহমত

আর্মি মেডিকেল কোর পরিবারের সদস্য হিসেবে হজ্জ পালনকারীদের চিকিৎসা সেবাদান করবার জন্য সৌদি আরব এসেছি। সদাশয় কর্তৃপক্ষের নির্দেশনায় এরইমধ্যে আমি ওমরাহ পালন করেছি এবং হজ্জব্রত পালন করছি। এই মুহূর্তে আমি আরাফাতের ময়দানে। স্থানীয় সময় দুপুর ৩ টা। মরুভূমিতে বৃষ্টি বিরল ঘটনা। বহুদিন পর বেসুমার বৃষ্টি হচ্ছে। হাজীরা এই ঘটনাকে পরম করুণাময়ের বিশেষ রহমত হিসেবেই বিবেচনা করছেন।

০৮:৩০ পিএম, ১০ আগস্ট ২০১৯ শনিবার

সৌদিতে ঝড়-বৃষ্টি, বিরূপ আবহাওয়ায় হাজীরা

সৌদিতে ঝড়-বৃষ্টি, বিরূপ আবহাওয়ায় হাজীরা

সৌদি আরবের মক্কায় চলছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। মিনা থেকে আরাফাত ময়দানে জড়ো হন লাখ লাখ মুসল্লি।এদিকে, প্রচণ্ড ঝড়-বৃষ্টির কবলে পড়েছেন হজ পালনে সৌদি আরবে যাওয়া প্রায় ২০ লাখ মুসল্লি।  
স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রোববার রাতে মুসল্লিরা যে সময় মিনায় অবস্থান করছিলেন, সে সময় সেখানে তীব্র ঝড়ো বাতাস হয়েছে। হজযাত্রীরা আজ মিনা থেকে আরাফাত ময়দানে জড়ো হন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবারও বিরূপ আবহাওয়া অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে এদিন তীব্র গরম আর ধূলিঝড়ের আশঙ্কা করা হয়। 

০৭:৫৬ পিএম, ১০ আগস্ট ২০১৯ শনিবার

পবিত্র হজ আজ
লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখর আরাফাত

পবিত্র হজ আজ

পবিত্র হজ আজ। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি‘মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক।’  অর্থাৎ ‘আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।’

 

১০:৩৮ এএম, ১০ আগস্ট ২০১৯ শনিবার

২৫ লাখ মুসল্লির হজ পালনের আনুষ্ঠানিকতা শুরু

২৫ লাখ মুসল্লির হজ পালনের আনুষ্ঠানিকতা শুরু

বাংলাদেশসহ প্রায় ১৫০টি দেশ থেকে আসা ২৫ লাখের বেশি মুসলিমদের হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এদের বেশিরভাগই সৌদি আরবের বাইরের নাগরিক

০৮:০৫ পিএম, ৯ আগস্ট ২০১৯ শুক্রবার

ঈদের দিন হতে পারে বৃষ্টি

ঈদের দিন হতে পারে বৃষ্টি

১২ আগস্ট সোমবার ঈদুল আজহা। এর আগে মাঝে মধ্যে কাঁদছে প্রকৃতি। দেশের কোনো কোনো স্থানে হুট করে বৃষ্টি হচ্ছে। ঈদের দিনেও তা হতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ বিরাজ করছে। এর প্রভাবে সাগর উত্তাল। ফলে প্রচুর মেঘমালা সৃষ্টি হচ্ছে, ঝরছে বৃষ্টি। 

০৯:৩২ পিএম, ৭ আগস্ট ২০১৯ বুধবার

হাজীদের মুখে স্প্রে 
মশকনিধন কর্মী বরখাস্ত

হাজীদের মুখে স্প্রে 

হজযাত্রীদের মুখে সরাসরি মশার ওষুধ স্প্রে করলেন মশক নিধন কর্মী মোহাম্মদ হুমায়ূন কবির। এ অপরাধে অবশেষে বরখাস্ত করা হলো তাকে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন।

১০:৫৫ পিএম, ৫ আগস্ট ২০১৯ সোমবার