ঢাকা, ১৭ জুন সোমবার, ২০১৯ || ২ আষাঢ় ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
এই বাজেট ব্যবসাবান্ধব : এফবিসিসিআই

এই বাজেট ব্যবসাবান্ধব : এফবিসিসিআই

 নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রস্তাবিত বাজেট জনমুখী ও ব্যবসাসহায়ক বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম। তিনি বলেছেন, ‘এ বাজেট ব্যবসাবান্ধব এবং দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে।’

শনিবার বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) কার্যালয়ে  শেখ ফজলে ফাহিম ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পরবর্তী আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

১০:১৩ পিএম, ১৫ জুন ২০১৯ শনিবার

বাজেট প্রত্যাখ্যান করল গণফোরাম

বাজেট প্রত্যাখ্যান করল গণফোরাম

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রত্যাখ্যান করে কর্মসূচির কথা ভাবছে গণফোরাম।

শনিবার  জাতীয় প্রেস ক্লাবে গণফোরামের পক্ষ থেকে বাজেট প্রতিক্রিয়া সংবাদ সম্মেলনে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন এ ঘোষণা দেন।

তিনি বলেন, বর্তমান বাজেটকে আমরা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি।

০৩:৫৪ পিএম, ১৫ জুন ২০১৯ শনিবার

বাজেটে গরিবরা উপকৃত হবে না
ধনীদের সুবিধা দেয়ার অভিযোগ সিপিডি’র

বাজেটে গরিবরা উপকৃত হবে না

২০১৯-২০ প্রস্তাবিত বাজেট ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতির সঙ্গে সংগতিপূর্ণ নয়। এই বাজেটে যারা কম আয় করে তাদের জন্য সুবিধা দেয়া হয়নি, অথচ সম্পদশালীদের সুবিধা দেয়া হয়েছে।  এই পর্যালোচনা- বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি)।

০৯:১৫ পিএম, ১৪ জুন ২০১৯ শুক্রবার

চাকরি দেয়া নয়, বলেছি ৩ কোটি কর্মসংস্থানের কথা: প্রধানমন্ত্রী  

চাকরি দেয়া নয়, বলেছি ৩ কোটি কর্মসংস্থানের কথা: প্রধানমন্ত্রী  

২০৩০ সালের মধ্যে তিন কোটি কর্মসংস্থানের কথা আমরা বলেছি, চাকরি দেয়ার কথা বলিনি। বললেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  শুক্রবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৯-২০ অর্থবছরের বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, কর্মসংস্থানের কথা আমরা বলেছি, চাকরি দেয়ার কথা বলিনি। ১০০ কোটি টাকা থোক বরাদ্দ রেখেছি। শিক্ষার কথা বলেছি; প্রযুক্তিগত শিক্ষা, কারিগরি শিক্ষা, ভোকেশনাল ট্রেনিং। আর আমরা চাই ট্রেনিং নিয়ে শিক্ষিত হয়ে নিজের কাজ নিজে করতে শিখুক।

০৬:০২ পিএম, ১৪ জুন ২০১৯ শুক্রবার

পুঁজিবাজারে বিনিয়োগকারীরা সুবিধা পাচ্ছেন

পুঁজিবাজারে বিনিয়োগকারীরা সুবিধা পাচ্ছেন

আগামী অর্থবছরে পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীদের করমুক্ত লভ্যাংশ আয়ের সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে।

০৯:২২ পিএম, ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার

যেসব পণ্যের দাম বাড়বে ও কমবে

যেসব পণ্যের দাম বাড়বে ও কমবে

প্রস্তাবিত বাজেটে বিভিন্ন ধরনের শুল্ক-কর আরোপের প্রস্তাব আসায় আইসক্রীম, স্মার্টফোন, ভোজ্যতেলসহ কিছু দ্রব্যের দাম বাড়তে পারে। বিপরীতে আমদানি শুল্ক ভ্যাট কমানোর প্রস্তাবে দাম কমতে পারে স্থানীয় পর্যায়ে উৎপাদিত রুটি, দেশীয় মোটরসাইকেল, সোনাসহ আরো বেশ কিছু পণ্যের।
দাম বাড়তে পারে যেসব পণ্যের
বাজেটে কিছু পণ্যের শুল্ক বাড়ানোর প্রস্তাব করায় এসব পণ্যের দাম বাড়বে। দেশীয় শিল্প রক্ষায় যে সকল পণ্যের আমদানি শুল্ক-কর বাড়ানো হয়েছে, সেগুলো হলো -

০৯:০৭ পিএম, ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার

৫ লাখ ২৩ হাজার কোটি টাকা কোত্থেকে আসবে?

৫ লাখ ২৩ হাজার কোটি টাকা কোত্থেকে আসবে?

২০৪১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশের স্তর পেরিয়ে একটি শান্তিপূর্ণ, সুখী উন্নত - সমৃদ্ধ সোনার বাংলা গড়ার লক্ষ্যকে সামনে রেখে ২০১৯-২০ অর্থবছরের জন্য লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করা হয়েছে।
 

০৮:২৪ পিএম, ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার

কৃষি খাতে বরাদ্দ বাড়লো ১ হাজার ২৬১ কোটি টাকা  

কৃষি খাতে বরাদ্দ বাড়লো ১ হাজার ২৬১ কোটি টাকা  

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষিক্ষেত্রে বরাদ্দ রাখা হয়েছে ১৪ হাজার ৫৩ কোটি টাকা। যা গত অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে প্রায় ১ হাজার ২৬১ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ ঘোষণা দেন।

০৭:৫৫ পিএম, ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার

আড়াই লাখ টন ধান কিনবে সরকার  

আড়াই লাখ টন ধান কিনবে সরকার  

কৃষকের ক্ষতি পুষিয়ে দিতে ২৬ টাকা কেজি দরে আরো আড়াই লাখ টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার (১১ জুন) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

 

০৮:০৪ পিএম, ১১ জুন ২০১৯ মঙ্গলবার

শেয়ার বাজারে চাঙ্গাভাব: লেনদেন ৩ মাসে সর্বোচ্চ 

শেয়ার বাজারে চাঙ্গাভাব: লেনদেন ৩ মাসে সর্বোচ্চ 

টানা ৮ কার্যদিবস ধরে দেশের শেয়ারবাজার উত্থানে রয়েছে। এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২২৫ পয়েন্ট। সূচকের এমন উত্থানের সঙ্গে সঙ্গে আর্থিক লেনদেনেও বড় উন্নতি হয়েছে। যা গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

০৭:৫৯ পিএম, ১১ জুন ২০১৯ মঙ্গলবার

আড়ংকে জরিমানা করা কর্মকর্তার বদলি বাতিল
রাত পোহাতেই সিদ্ধান্ত বদল

আড়ংকে জরিমানা করা কর্মকর্তার বদলি বাতিল

রাত পোহাতেই বাতিল করা হলো জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারকে সড়ক ও জনপথ অধিদফতর খুলনা জোনে বদলির আলোচিত আদেশটি। মঙ্গলবার আদেশটি বাতিলের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রাণলয় একটি প্রজ্ঞাপন জারি করে।  এর আগে, সোমবার (৩ জুন) রাতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে তাকে বদলির আদেশ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ বলেন, আড়ংয়ে অভিযানের আগেই ওই কর্মকর্তার বদলির আদেশ হয়।  তবে এ নিয়ে জনমনে যেহেতু ভুল মেসেজ যেতে পারে, সেজন্য আমরা আদেশটি বাতিল করেছি।

০৩:৩৬ পিএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার

দুপুরে জরিমানা, রাতেই বদলি ম্যাজিষ্ট্রেট!
আড়ং-এ ক্রেতা ঠকানো

দুপুরে জরিমানা, রাতেই বদলি ম্যাজিষ্ট্রেট!

একটি পাঞ্জাবির দাম মাত্র ৫ দিনের ব্যবধানে দ্বিগুন রেখেছিল আড়ং। এজন্য আড়ং-এর উত্তরা আউটলেটকে দুপুরে জরিমানা করা হয়। আড়ং-এ অভিযান এবং জরিমানার ঘটনার কয়েক ঘন্টা পর রাতে বদলি করা হলো জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সেই কর্মকর্তাকে।

উপসচিব পদমর্যাদার এই কর্মকর্তার নাম মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার। তাকে খুলনায় বদলি করা হয়েছে। আগামী ১৩ জুনের মধ্যে তাকে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দেয়া হয়েছে।

০১:৪৭ এএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার

ক্রেতা ঠকাচ্ছে আড়ং
৭০০ টাকার পাঞ্জাবি ১৩০০ টাকায় !

ক্রেতা ঠকাচ্ছে আড়ং

অভিনব কায়দায় ক্রেতা ঠকাচ্ছে আড়ং। আর এ অভিযোগে রাজধানীর উত্তরায় আড়ং শোরুমকে জরিমানা করা হলো সাড়ে চার লাখ টাকা। একই সঙ্গে সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে প্রতিষ্ঠানটি। ৭০০ টাকার পাঞ্জাবি ১ হাজার ৩০০ টাকায় বিক্রি করায় এ জরিমানা করা হয়।

১২:২৭ এএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার

কৃষকের ঘরে নেই ঈদের আনন্দ 

কৃষকের ঘরে নেই ঈদের আনন্দ 

এবার বোরো মৌসুমে উৎপাদন খরচের চেয়ে ধানের দাম কম হওয়ায়, টাঙ্গাইলের বহু কৃষকদের লোকসান গুনতে হয়েছে। হাতে টাকা না থাকায় ছেলেমেয়েদের ঈদের জামা-কাপড়সহ প্রয়োজনীয় কেনাকাটাও করতে পরছেন না কৃষকরা। হতাশা কাজ করছে কৃষক পরিবারের সন্তানদের মাঝে।

১০:৫৩ এএম, ৩ জুন ২০১৯ সোমবার

ধানের দাম সামলাতে চাল রপ্তানির সিদ্ধান্ত

ধানের দাম সামলাতে চাল রপ্তানির সিদ্ধান্ত

কৃষিমন্ত্রী . আব্দুর রাজ্জাক বলেছেন, ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ১০ থেকে ১৫ লাখ টন চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার

১০:১৭ পিএম, ৩০ মে ২০১৯ বৃহস্পতিবার

ঈদে শেয়ারবাজার ৯ দিন বন্ধ থাকবে 

ঈদে শেয়ারবাজার ৯ দিন বন্ধ থাকবে 

আসন্ন ঈদ-উল ফিতরে শেয়ারবাজার ৯দিন বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার (২৩ মে) ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

০৪:২৭ পিএম, ৩০ মে ২০১৯ বৃহস্পতিবার

 রেমিট্যান্সে রেকর্ড!

 রেমিট্যান্সে রেকর্ড!

 ঈদকে সামনে রেখে রেমিট্যান্স বা প্রবাসী আয়ে গতি বেড়েছে।  চলতি মে মাসের প্রথম ২৪ দিনে ১৩৫ কোটি ডলার সমপরিমাণ অর্থ দেশে এসেছে। প্রবাসীদের পাঠানো অর্থের প্রবাহ ধারাবাহিক থাকলে এ মাসে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স আসবে বাংলাদেশে।

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম ২৪ দিনে দেশে ১৩৫ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এ হিসাবে গড়ে প্রতিদিন পাঁচ কোটি ৬২ লাখ ডলারের মতো রেমিট্যান্স এসেছে।

১০:৩০ এএম, ২৮ মে ২০১৯ মঙ্গলবার

এবারের বাজেট ৫ লাখ কোটি টাকার

এবারের বাজেট ৫ লাখ কোটি টাকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী ১৩ জুন সরকার আগামী অর্থবছরের বাজেট উপস্থাপন করবে। এর আকার হবে লাখ কোটি টাকার বেশি।

শনিবার গণভবনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের জন্য দেয়া ইফতার মাহফিলে তিনি ঘোষণা দেন।

শেখ হাসিনা উল্লেখ করেন, ১৯৯৬ সালে যখন সরকার গঠন করে আওয়ামী লীগ, তখন বাজেটের আকার ছিল ৬১ হাজার কোটি টাকা।

০৯:৪২ পিএম, ২৫ মে ২০১৯ শনিবার

পাক-ভারতের দাপটে দেশীয় পোশাক কোণঠাসা

পাক-ভারতের দাপটে দেশীয় পোশাক কোণঠাসা

আর মাত্র কয়েকদিন পর মুসলমানদের বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদকে সামনে রেখে শপিংমলগুলো বেশ জমজমাট। সন্তান-সন্ততি নিয়ে কেনাকাটায় ব্যস্ত বাবা-মা। প্রিয়জনের পছন্দ অনুযায়ী চলছে ঈদের শপিং।

রাজধানীর অধিকাংশ বাজার এখন সয়লাব ভারতীয় ও পাকিস্তানি পোশাকে। বিশেষ করে নারীদের ফ্যাশনের ক্ষেত্রে বিদেশী সিরিয়াল নাটকের নায়ক-নায়িকাদের নামকরণে পোশাক বিক্রি হচ্ছে।

আনারকলি, মাসাককালি, কিরণমালা কাসুটি, লাসা, ঝিলমিল, আশিকি সারারা পোশাক বেশি চলছে। আর শাড়ির মধ্যে রয়েছে ভারতীয় ও পাকিস্তানি সিল্ক, কাঞ্জিভোরামসহ বিভিন্ন ধরনের শাড়ি।

০৫:০৩ পিএম, ২৫ মে ২০১৯ শনিবার

শুল্ক বাড়ানোয় হিলিতে চাল আমদানি শূন্য

শুল্ক বাড়ানোয় হিলিতে চাল আমদানি শূন্য

দিনাজপুর প্রতিনিধি : কাঙ্ক্ষিত মূল্য না পেয়ে ধান নিয়ে কৃষকের সঙ্কট মোকাবেলায় চালের আমদানিতে শুল্ক বাড়িয়েছে সরকার। যার ফলে হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বর্তমানে প্রায় শূন্যের কোঠায় রয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) হিলি স্থলবন্দরে এমন দৃশ্য দেখা গেছে।  বুধবার (২২ মে) জাতীয় রাজস্ব বোর্ড চাল আমদানির শুল্ক বাড়ানোর সংক্রান্ত এসআরও (স্ট্যাচুটোরি রেগুলেটরি অর্ডার) জারি করেছে।

০৮:০২ পিএম, ২৩ মে ২০১৯ বৃহস্পতিবার

চাল আমদানিতে শুল্ক দ্বিগুণ  বৃদ্ধি

চাল আমদানিতে শুল্ক দ্বিগুণ  বৃদ্ধি

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আমদানি নিরুৎসাহিত করতে জাতীয় রাজস্ব বোর্ড চালের ওপর বর্তমানে প্রযোজ্য আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে রেগুলেটরি ডিওটি ৩ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৫ শতাংশ করেছে। একই সঙ্গে এসব পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে।

ফলে চাল আমদানির ক্ষেত্রে মোট করভার শতাংশ (কাস্টমস্ ডিওটি ২৫ শতাংশ এবং রেগুলেটরি ডিওটি ২৫ শতাংশ ও অগ্রিম আয়কর ৫ শতাংশে) উন্নিত করা হয়েছে।

০৬:২৩ পিএম, ২২ মে ২০১৯ বুধবার

কৃষি যান্ত্রিকীকরণে দেয়া হবে ৩ হাজার কোটি টাকা

কৃষি যান্ত্রিকীকরণে দেয়া হবে ৩ হাজার কোটি টাকা

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ধান কাটা ও লাগানোসহ কৃষিকাজে শ্রমিক পাওয়া এখন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর একমাত্র সমাধান কৃষি যান্ত্রিকীকরণ। 

 

০৯:২০ পিএম, ২১ মে ২০১৯ মঙ্গলবার

কৃষক বাঁচাতে চাল আমদানি সীমিতকরণ করা হবে:অর্থমন্ত্রী

কৃষক বাঁচাতে চাল আমদানি সীমিতকরণ করা হবে:অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেছেন, চালের ন্যাষ্য মূল্য নিশ্চিত করতে দেশে চাল আমদানি সীমিতকরণ করা হবে। শুধু তাই নয়,

০৭:৫৬ পিএম, ২০ মে ২০১৯ সোমবার

কৃষকদের ক্ষতি হবেই: কৃষিমন্ত্রী
ধানের দাম কম

কৃষকদের ক্ষতি হবেই: কৃষিমন্ত্রী

বাংলাদেশে ধানের ফলন ওঠার মৌসুমে ধানের দাম অস্বাভাবিক কমে গেছে। উৎপাদন খরচের তুলনায় দাম অনেক কম হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে খবর পাওয়া যাচ্ছে ধানের দাম কমে যাওয়ায় কৃষকদের মধ্যে হতাশা ও ক্ষোভ দেখা দিয়েছে।

 

০৬:৩২ পিএম, ১৯ মে ২০১৯ রোববার