ঢাকা, ২৩ অক্টোবর বুধবার, ২০১৯ || ৭ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
সব খাদ্যের সেরা দুধ, কিন্তু কেন?

সব খাদ্যের সেরা দুধ, কিন্তু কেন?

প্রাচীনকাল থেকেই মানুষের অতি প্রিয় পানীয় দুধ। শাস্ত্রে একে বলা হয় পৃথিবীর অমৃত। এটি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে শরীরকে রোগমুক্ত রাখে। মূল কথা, মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এর ভূমিকা অপরিসীম। সর্বোচ্চ পুষ্টিমানের জন্যই দুধ সব খাদ্যের সেরা। 
খাদ্যের প্রধান ছয়টি উপাদানই একসঙ্গে পাওয়া যায় এতে। প্রোটিন ও ক্যালসিয়াম বেশি পাওয়া যায়। যা হাড়ের গঠন ও শিশুদের বেড়ে ওঠার জন্য খুবই প্রয়োজন। দুধের অপরিহার্য উপাদান ল্যাকটোজ, যা দৈহিক গঠন, বিকাশ ও মেধা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

০৭:৩২ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

শীতের আগমন, বাচ্চাদের সুস্থ রাখতে কী করবেন?

শীতের আগমন, বাচ্চাদের সুস্থ রাখতে কী করবেন?

শীতের আগমনী বার্তা নিয়ে এসেছে হেমন্ত। দেশের বিভিন্ন স্থানে হালকা শীত অনুভূত হচ্ছে। এখন বাচ্চাদের সাবধানে রাখার সময়।

০৭:৫৬ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

‘চট্টগ্রাম মেডিকেলের চিকিৎসক-নার্সদের নোবেল দেয়া উচিত’

‘চট্টগ্রাম মেডিকেলের চিকিৎসক-নার্সদের নোবেল দেয়া উচিত’

চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) সেবায় নিয়োজিত চিকিৎসক-নার্সদের নোবেল পুরস্কার দেয়া উচিত বলে মনে করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

০৮:০৩ পিএম, ১৬ অক্টোবর ২০১৯ বুধবার

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ (২০১৯-২০) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেছেন ৪৯ হাজার ৪১৩ পরীক্ষার্থী।  এর মধ্যে ছেলে পরীক্ষার্থী ২২ হাজার ৮৮২ ও মেয়ে পরীক্ষার্থী ২৬ হাজার ৫৩১। জাতীয় মেধা তালিকার ভিত্তিতে সর্বোচ্চ নম্বরধারীরা সরকারি ৩৬ মেডিকেল কলেজে ও পরবর্তীতে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন।

১১:৪১ পিএম, ১৫ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

ধরি মৃত্যুর সাথে পাঞ্জা

ধরি মৃত্যুর সাথে পাঞ্জা

১১:০৫ পিএম, ৫ অক্টোবর ২০১৯ শনিবার

‘অ্যাম্বুলেন্স’ শব্দ উল্টো করে লেখা থাকে কেন?

‘অ্যাম্বুলেন্স’ শব্দ উল্টো করে লেখা থাকে কেন?

গেল ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে নতুন মোটর ভিকেল আইন (Motor Vehicles (Amendment) Bill, 2019)। নতুন আইনে বাড়ানো হয়েছে জরিমানার পরিমাণ।

০৯:৫১ পিএম, ৪ অক্টোবর ২০১৯ শুক্রবার

যত রোগের যম চিরতা

যত রোগের যম চিরতা

চিরতা গুরুত্বপূর্ণ ভেষজ। রোগ নিরাময়ে সেই প্রাচীনকাল থেকে তা ব্যবহার হয়ে আসছে। তবে এর শিকড় সবচেয়ে বেশি কার্যকর। অ্যালার্জির কারণে শরীর চুলকায়, চুলকানোর জায়গা ফুলে লাল হয়ে যায়, ত্বক থাকা থাকা হয়ে ওঠে।েএস সারাতে দারুণ কাজ করে চিরতার তিতা রস।  রাতে ৪-৫ গ্রাম শুকনো চিরতা এক গ্লাস (২৫০ মিলিলিটার) গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। সকালে ছেঁকে দিনে ২-৩ বার খেতে হবে। 

১০:৪২ পিএম, ২ অক্টোবর ২০১৯ বুধবার

বালিশের কভারের দাম ২৮ হাজার টাকা, যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

বালিশের কভারের দাম ২৮ হাজার টাকা, যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম ও যন্ত্রপাতির দাম অস্বাভাবিক দেখানো হয়েছে।

১০:০৮ পিএম, ২ অক্টোবর ২০১৯ বুধবার

বাংলাদেশে রেনিটিডিন বিক্রি বন্ধ ঘোষণা

বাংলাদেশে রেনিটিডিন বিক্রি বন্ধ ঘোষণা

গ্যাস্ট্রিকের ওষুধ রেনিটিডিন বাংলাদেশে বিক্রি বন্ধ ঘোষণা করেছে ওষুধ প্রশাসন। সেই সাথে আমদানি ও রপ্তানিতেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ক্যান্সার সৃষ্টিকারী উপাদান আছে বলে আজ রবিবার রাজধানীর মহাখালীতে ওষুধ প্রশাসন অধিদফতরের সভাকক্ষে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নেতাদের সঙ্গে আলোচনাক্রমে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

০৫:৩৪ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ডেন্টাল ভর্তি পরীক্ষা ১ নভেম্বর

ডেন্টাল ভর্তি পরীক্ষা ১ নভেম্বর

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর।  আগামী ২৫ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হবে।

১২:১৭ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

সুস্থ-সবল থাকতে চান, নিয়মিত ছাতু খান
যত জাদুকরী গুণ

সুস্থ-সবল থাকতে চান, নিয়মিত ছাতু খান

ছাতু। মজাদার-উপাদেয় এক খাবার। একাধিক গবেষণায় দেখা গেছে ছাতু খেলে শরীরের নানাবিধ উপকার তো হয়ই, সেই সঙ্গে অনেকক্ষণ পেট ভরে থাকার কারণে বারে বারে খাবার খাওয়ার প্রবণতাও কমে। ফলে ওজন বৃদ্ধির সম্ভাবনাও হ্রাস পায়। শুধু তাই নয়, মেলে আরও অনেক উপকার।  নিয়মিত ছাতু খাওয়া শুরু করলে দেহের ভিতরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পায় যে, তার প্রভাবে রক্তে উপস্থিত টক্সিক উপাদানগুলো বেরিয়ে যেতে শুরু করে। 

১২:৪৬ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

বাঁচুন নিউমোনিয়া থেকে
আবহাওয়া বদল, ঠান্ডা-কাশি-শ্বাসকষ্ট-জ্বর

বাঁচুন নিউমোনিয়া থেকে

সারা দিন কাশি, ঠান্ডা লাগা, শ্বাসকষ্ট সঙ্গে ধুম জ্বর। সাধারণ চোখে ‘ভাইরাল ফিভার’ বলে দেগে দেওয়া যায় একে। তবে দিনের পর দিন সচেতনতার অভাব আর চিকিৎসকের কাছে যাওয়ার অনীহাকে কাজে লাগিয়ে যখন স্ট্রেপ্টোকক্কাস নিউমোনি আপনার শরীরে ছড়িয়ে দিচ্ছে তার শিকড়বাকড়, ততক্ষণে দেরি হয়ে গেছে অনেক।

১১:৪৩ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

তীব্র ব্যথা, পেছনের যত কারণ

তীব্র ব্যথা, পেছনের যত কারণ

আমাদের শরীরের বিভিন্ন অঙ্গে নানা সময়ে নানা ভাবে ব্যথার সৃষ্টি হয়ে থাকে। কিছু ব্যথা স্বাভাবিক ভাবে ওষুধ খেলে সেরে যায়, আর কিছু ব্যথা আছে যতক্ষণ ওষুধ খাওয়া হয় ততক্ষণ ঠিক থাকে, আর ওষুধ বন্ধ করে দিলে আবার বেড়ে যায় এবং আস্তে আস্তে পুরনো বা জটিল রোগে পরিণত হয়।

১১:২৬ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

মেয়েদের ইউরিন ইনফেকশন-কিডনি সমস্যা 
#Public_washroom_for_women

মেয়েদের ইউরিন ইনফেকশন-কিডনি সমস্যা 

বাংলাদেশের অনেক মেয়ে ইউরিন ইনফেকশানে ভোগেন, কিডনির সমস্যায় আক্রান্ত হয় খুব অল্প বয়সেই। কারণটা কি কেউ জানে?  আমার মনে হয় জানে। কিন্তু যথাযথভাবে তেমন গুরুত্ব দেয় না।
কিছু বিষয়ে আসলে সত্যিকারের শক্ত মুভমেন্ট দরকার, দৃষ্টিভঙ্গি একদিক থেকে বদলাবো, অন্যদিকটা অন্ধকারে রেখে দিবো… এভাবে হয় না। অন্তত রক্তাক্ত প্যাডের ছবি আপলোডের চেয়েও এটা বেশি দরকারি প্রজেক্ট। সোস্যাল মিডিয়ায় হ্যাশট্যাগের পাশে বসিয়ে দিন, লিখুন -
#Public_washroom_for_women    আপনাদের অধিকারের জন্য আপনারা কথা না বললে, কেউ দিবে না। I কেউ না।

০৬:৪৫ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

জানেন কী কালোজিরার বিষ্ময়কর গুণ ?

জানেন কী কালোজিরার বিষ্ময়কর গুণ ?

ছোট ছোট কালো দানা। এর মধ্যেই বিস্ময়কর ক্ষমতা! বলছি কালোজিরার কথা। সবার কাছেই খুব পরিচিত একটি নাম কালোজিরা। সৃষ্টিকর্তা যে কী বিশাল ক্ষমতা 

০১:৫৪ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

আত্মীয়ের সঙ্গে বিয়েতে বিরল রোগ হচ্ছে শিশুদের

আত্মীয়ের সঙ্গে বিয়েতে বিরল রোগ হচ্ছে শিশুদের

নিকট আত্মীয়ের সঙ্গে বিয়ের কারণে জন্ম নেয়া শিশু সিস্টিক ফাইব্রোসিস নামে বিরল রোগে আক্রান্ত হচ্ছে। এ রোগে শিশুদের দীর্ঘমেয়াদী কাশি, ঘন ঘন নিউমোনিয়া, শ্বাসকষ্ট কিংবা ডায়রিয়া হয়। 

শিশুদের জন্মগত এ রোগ সম্পর্কে খুব বেশি ধারণা নেই বাংলাদেশের চিকিৎসকদের। সঠিক সময়ে রোগ নির্ণয় এবং ধারাবাহিক চিকিৎসার অভাবে বেশিরভাগই মৃত্যুর শিকার হচ্ছে। এ রোগ থেকে মুক্তি পেতে আত্মীয়ের মধ্যে বিয়ে না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

০৮:১৪ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৯ রোববার

বুকের হাড় না কেটেই হার্টের বাইপাস
সরকারি হাসপাতালের প্রথম সাফল্য

বুকের হাড় না কেটেই হার্টের বাইপাস

সরকারি হাসপাতালে প্রথমবারের মত প্রচলিত ওপেন হার্ট সার্জারির পরিবর্তে বুকের হাড় না কেটেই হার্টে সফলভাবে বাইপাস সার্জারি করা হলো। সফল এ সার্জারি সম্পন্ন করলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাসকুলার ডিজিজ (এনআইসিভিডি) হাসপাতালের একদল বিশেষজ্ঞ চিকিৎসক।  রোগীর নাম মো. মতিন। তার এক হার্টে থাকা দু’টি ব্লকের চিকিৎসায় মিনিমাল ইনভেসিভ কার্ডিয়াক সার্জারির (এমআইসিএস) মাধ্যমে এ বাইপাস সার্জারি করা হয়।

১১:৩০ পিএম, ৬ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

এবার ডেঙ্গুতে প্রাণ গেল ভিকারুননিসা শিক্ষার্থীর

এবার ডেঙ্গুতে প্রাণ গেল ভিকারুননিসা শিক্ষার্থীর

ডেঙ্গুতে আক্রান্ত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী অস্মিতা অবশেষে মারা গেছে। টানা ৬ দিন লাইফ সাপোর্টে থাকার পর

০৭:৩৭ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

কৌটার দুধ নয়, শিশুর পুষ্টিতে চাই বুকের দুধ

কৌটার দুধ নয়, শিশুর পুষ্টিতে চাই বুকের দুধ

আজকের শিশুই আগামীর ভবিষ্যত। সুতরাং সুন্দর আগামীর জন্য প্রতিটি শিশুকে গড়ে তুলতে হবে স্বযত্নে। জন্মের পর থেকে বেড়ে ওঠার জন্য প্রতিটি শিশুকে দিতে হবে সুষম খাদ্য। তবে বিশেষ করে জন্মের পর পরই প্রতিটি শিশুর জন্য সবচেয়ে বেশি প্রয়োজন মায়ের বুকের দুধ। 

০৯:২২ পিএম, ৩ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

জিরা শুধু মশলা নয়, বহু রোগের মহৌষধও

জিরা শুধু মশলা নয়, বহু রোগের মহৌষধও

মশলা হলো তরকারির প্রাণ। নানারকম মশলায় খাবার হয় সুস্বাদু। তেমনি এক মশলা হলো জিরা। জিরার গুঁড়ো শুধু তরকারির স্বাদ বাড়ায় তা নয়। এটি খাবারে সুঘ্রাণ আনে। তবে কেবল সুস্বাদু ও সুঘ্রাণের জন্য নয়, জিরা আপনি খেতে চাইবেন এর স্বাস্থ্যগত উপকারের দিকগুলো জানলে। 

০৯:৪০ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৯ রোববার

২ বছর ইন্টার্নশিপের ১ বছর উপজেলায়
মেডিক্যাল শিক্ষার্থীরা রাস্তায়

২ বছর ইন্টার্নশিপের ১ বছর উপজেলায়

মেডিকেল শিক্ষার্থীদের শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ ধাপ ইন্টার্নশিপের মেয়াদ ২ বছর করার প্রস্তাব করেছে সরকার। এতে অসন্তোষ জানিয়েছেন শিক্ষার্থীরা। সিদ্ধান্ত বাতিলের দাবিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রাস্তায় নেমেছেন। বর্তমানে পাঁচ বছরের এমবিবিএস কোর্সের পর মেডিকেলের শিক্ষার্থীদের এক বছর নিজ প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হয়, নতুন নীতিমালার যা দুই বছর করার প্রস্তাব করা হয়েছে। দুই বছরের মধ্যে প্রথম বছরটি শিক্ষার্থীদের নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হবে। আর দ্বিতীয় বছর কোনো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদেরকে যুক্ত করা হবে।  

১০:৩৪ পিএম, ৩১ আগস্ট ২০১৯ শনিবার

৫৫০০ টাকার বই কিনেছে ৮৫৫০০ টাকায়!
স্বাস্থ্য অধিদপ্তরে তুঘলকি কাণ্ড

৫৫০০ টাকার বই কিনেছে ৮৫৫০০ টাকায়!

গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিক্যাল কলেজের জন্য বই কিনেছে সরকার।  সার্জারির ছাত্র ও শিক্ষানবিশদের টেক্সট বই  ‘প্রিন্সিপাল অ্যান্ড প্র্যাকটিস অব সার্জারি’বইয়ের ১০টি কপি কিনেছে স্বাস্থ্য অধিদফতর। এ বইয়ের বাজারমূল্য সাড়ে পাঁচ হাজার টাকা। আর স্বাস্থ্য অধিদফতর প্রতিটি বই কিনেছে ৮৫ হাজার ৫০০ টাকা করে। স্বাস্থ্য বিভাগের এমন কাণ্ডে অবাক খোদ ওই মন্ত্রণালয়ের লোকজন। এ নিয়ে চলছে ব্যাপক তোলপাড়। সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে নানা প্রতিক্রিয়া। 

০১:৫৪ পিএম, ৩১ আগস্ট ২০১৯ শনিবার

দুধপানে মৃত্যু হলো মা ও ছেলের!

দুধপানে মৃত্যু হলো মা ও ছেলের!

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে গাভীর দুধপানের পর মা ও ছেলের মৃত্যু হয়েছে। 
এ ঘটনায় আরো একজন অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ইউনিয়নের ছোট হাদিনগর গ্রামের মো. সাকিম আলীর স্ত্রী হাসনারা বেগম (৩০) ও তার ৯ বছরের শিশু সন্তান হাসিব রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে বৃহস্পতিবার রাতে শিশু হাসিব ও শুক্রবার সকালে তার মা হাসনারা বেগম মারা যান। একই দুধ খেয়ে অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন নিহত শিশুর চাচি চাম্পা বেগম।

১২:০০ এএম, ৩১ আগস্ট ২০১৯ শনিবার

লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

সাধারণ রোগীর মতো লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে চোখের ডাক্তার দেখালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার নির্ধারিত ১০ টাকার টিকিট কেটে চিকিৎসা নিলেন তিনি।

০৬:২৯ পিএম, ২৯ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার