ঢাকা, ১০ ডিসেম্বর মঙ্গলবার, ২০১৯ || ২৫ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
জেলা-উপজেলা হাসপাতালে নিরূপণ হচ্ছে স্তন ও জরায়ু ক্যান্সার
ডায়াবেটিসের ওষুধ মেটফরমিনে ক্যান্সার উপকরণ
সাবধান !

ডায়াবেটিসের ওষুধ মেটফরমিনে ক্যান্সার উপকরণ

আলসার, হাইপারঅ্যাসিডিটি (মাত্রাধিক অ্যাসিড প্রস্তুত ও নি:সারণ), গ্যাস্ট্রোইসোফেগাল রিফ্লাক্স (উর্ধ্বগামী অম্লীয় ঢেকুর), পেটে জ্বালা-পোড়ার জন্য আর র‍্যানিটিডিন ওষুধ গ্রহণ না করার জন্য সবাইকে হুঁশিয়ার করা হয়েছিল।

কারণ গ্ল্যাক্সো স্মিথক্লাইনের জেন্টাকে (জেনেরিক:র‍্যানিটিডিন) "নাইট্রোসোডাইমিথাইল অ্যামিন" নামের একটি কারসিনোজেনিক( যা ক্যান্সার সৃষ্টি করে) রাসায়নিক যৌগ পাওয়া গিয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে বাংলাদেশে র‍্যানিটিডিনের কাঁচামাল আমদানিসহ র‍্যানিটিডিন নিষিদ্ধ করা হয়েছে।

১১:২০ পিএম, ৮ ডিসেম্বর ২০১৯ রোববার

কিডনি দান করা যাবে, কেনাবেচা যাবে না

কিডনি দান করা যাবে, কেনাবেচা যাবে না

আত্মীয়তার সম্পর্ক ছাড়া অন্যরাও কিডনি দান করতে পারবেন। বৃহস্পতিবার ‘অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন, ১৯৯৯’ এর ২ (গ), ৩ ও ৬ ধারা কেন সংবিধান পরিপন্থী ঘোষণা করা হবে না

০৮:০৬ পিএম, ৫ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

১৬২৬৩ নম্বরে ফোন করুন, জরুরি স্বাস্থ্যসেবা নিন

১৬২৬৩ নম্বরে ফোন করুন, জরুরি স্বাস্থ্যসেবা নিন

জহুরার ৩ বছর বয়সী মেয়েটির ৩ দিন ধরে কাশি। এজন্য ভালো করে ঘুমাতেও পারছে না। আবার খাওয়ার সময় কাশি হলে বমিও করে দিচ্ছে। ঠিক হলো সন্ধ্যায় ডাক্তারের কাছে নিয়ে যাবেন। পরে পাশের বাসার ভাবীর সঙ্গে কথা বলেন তিনি।  ডাক্তারের কাছে যাওয়ার আগে স্বাস্থ্যসেবার জন্য তাকে একটি নাম্বারে ফোন দেয়ার কথা বলেন পড়শী। 
ভাবীর কথামতো, ১৬২৬৩ ডায়াল করেন জহুরা। কথা বলেন ডাক্তারের সঙ্গে। সব কথা শুনে কিছু ওষুধের নাম মেসেজ করে তার মোবাইল নাম্বারে পাঠিয়ে দেন চিকিৎসক। আর কিছু পরামর্শ দেন কিভাবে বাচ্চার যত্ন নিতে হবে।

১০:০৪ পিএম, ১ ডিসেম্বর ২০১৯ রোববার

গর্ভবতী মায়েদের প্রতি ৪ জনের ১ জন ডায়াবেটিক রোগী

গর্ভবতী মায়েদের প্রতি ৪ জনের ১ জন ডায়াবেটিক রোগী

৩৪ বছর বয়সী সুমাইয়া দ্বিতীয়বারের মতো সন্তান-সম্ভবা। সন্তান ধারণের ২৭ সপ্তাহের সময় জানা গেল তার ডায়াবেটিক। এ কথা শুনেই স্বামী আনসার আর স্ত্রীর মাথায় যেন আকাশ ভেঙে পড়ল। সেই থেকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী একেবারে নিয়মমাফিক চলেন সুমাইয়া। এর পর নির্দিষ্ট সময়ে এক কন্যা সন্তান হয় তার। প্রসবের সময়ও বেশকিছু শারীরিক জটিলতা দেখা দেয়। ডায়াবেটিক বেড়ে যায়। নিজের শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। পরে ডাক্তারদের জোর চেষ্টায় মা-মেয়ে দু’জনই সুস্থভাবে বাড়ি যায়।
কিন্তু সুমাইয়ার মতো অন্য সবার শারীরিক অবস্থা একই না। এ যেমন রাবেয়া বেগম। ৩৩ বছর বয়সী নারী প্রথমবারের মতো মা হতে চলেছেন।

০৯:২২ পিএম, ২৮ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

যেভাবে স্তন ক্যান্সার নিরাময় সম্ভব

যেভাবে স্তন ক্যান্সার নিরাময় সম্ভব

৩৭ বছর বয়সী মাহফুজা খাতুন দুই সন্তানের জননী। বড় ছেলে অষ্টম শ্রেণীর ছাত্র আর ছোট মেয়ে পড়ে দ্বিতীয় শ্রেণীতে। স্বামী রাইসুল ব্যাংকার। মাহফুজা নিজে এখন পুরোপুরিই গৃহিণী। আগে একটি প্রাইভেট কোম্পানিতে সিনিয়র অ্যাকাউন্ট্যান্ট হিসেবে কাজ করতেন। ছোট মেয়ে হওয়ার পর চাকরি ছেড়ে এখন সংসার নিয়ে ব্যস্ত থাকেন।
খুব সুন্দর করেই চলছিল মাহফুজা আর রাইসুলের সংসার। কিন্তু হঠাৎ করেই তাদের সংসারে নেমে আসে অন্ধকার। বিষয়টি জানার পর দম্পত্তির মাথায় যেন আকাশ ভেঙে পড়ে।

০৮:৫২ পিএম, ২৭ নভেম্বর ২০১৯ বুধবার

যেসব রোগের মহৌষধ খেজুর

যেসব রোগের মহৌষধ খেজুর

খেজুর অত্যন্ত সুস্বাদু একটি ফল।এটি রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। একে চিনির বিকল্প হিসেবে ধরা হয়। শরীরের শক্তির একটি ভালো উৎস খেজুর। ফলটি খাওয়ার সঙ্গে সঙ্গেই শরীরের ক্লান্তিভাব দূর হয়। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি। যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে।

চারটি বা ৩০ গ্রাম পরিমাণ খেজুরে আছে ৯০ ক্যালোরি, এক গ্রাম প্রোটিন, ১৩ মিলিলিটার গ্রাম ক্যালসিয়াম, ২ দশমিক ৮ গ্রাম ফাইবার এবং রয়েছে আরও অনেক পুষ্টি উপাদান। চলুন জেনে নিই সেগুলো-

* প্রাকৃতিক আঁশে পূর্ণ খেজুর ক্যান্সার প্রতিরোধ করে। যারা নিয়মিত এটি খান, তাদের এর ঝুঁকি কমে যায়।

০৯:১৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

সাবধান : রেজিস্ট্যান্ট অ্যান্টিবায়োটিক ব্যাকটেরিয়া

সাবধান : রেজিস্ট্যান্ট অ্যান্টিবায়োটিক ব্যাকটেরিয়া

ক্ষতিগ্রস্ত হচ্ছে রোগী, জয়ী হচ্ছে রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া। এ হলো সত্যিকার অর্থে অশনিসংকেত। তবে ওষুধ কম্পানির মালিকরা কি জানেন, কোনো না কোনো সময় তাঁরাও রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়ার শিকার হতে পারেন। শিকার হতে পারেন তাঁদের স্ত্রী, পুত্র, কন্যা, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব। বিশ্বের কোটি কোটি মানুষের কথা বাদই দিলাম। ওষুধ কম্পানির সঙ্গে সংশ্লিষ্ট যাঁরা আছেন, তাঁরা যদি রেজিস্ট্যান্ট সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে চান, তাহলে কোন চিকিৎসক কোন অ্যান্টিবায়োটিক নিয়ে তাঁদের রক্ষায় এগিয়ে আসবেন, তা কি তাঁরা বলতে পারবেন? উত্তর নিয়ে ভাবার অবকাশ রয়েছে। 
রেজিস্ট্যান্ট সংক্রামক ব্যাধি যদি সারা বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়ে, তাহলে মানবসভ্যতা এক মহাবিপর্যয়ের মুখোমুখি হবে। এ বিপর্যয় থেকে কারো রক্ষা নেই। তাই নতুন নতুন কার্যকর অ্যান্টিবায়োটিক উদ্ভাবনে চিকিৎসাবিজ্ঞানী ও ওষুধ কম্পানিগুলোকে সময় থাকতে এগিয়ে আসতেই হবে।

০২:০২ পিএম, ২৬ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

পরিবার পরিকল্পনা মিডিয়া ফেলোশিপ পেলেন ১৫ সাংবাদিক

পরিবার পরিকল্পনা মিডিয়া ফেলোশিপ পেলেন ১৫ সাংবাদিক

পরিবার পরিকল্পনা অধিদফতরের মিডিয়া ফেলোশিপ পেলেন লাইফটিভির সম্পাদক আনোয়ার হক।  সোমবার অধিদফতরের সভাকক্ষে প্রখ্যাত এ সাংবাদিকসহ ১৫ জনের হাতে এ ফেলোশিপের অর্থ তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহেদ মালেক। এসময় নির্বাচিতদের প্রত্যেকের হাতে নগদ ১ লাখ টাকার চেক তুলে দেন তিনি।

১০:৫১ পিএম, ২৫ নভেম্বর ২০১৯ সোমবার

যে কারণে শিশুর প্রায়ই অসুখ লেগে থাকে

যে কারণে শিশুর প্রায়ই অসুখ লেগে থাকে

 ১৮ মাস বয়সী প্রান্ত’র প্রায়ই অসুখ লেগে থাকে। বিশেষ করে সর্দি আর কাশি। এজন্য মাসের প্রায় দিনই তাকে ডাক্তারের কাছে নিয়ে যেতে হয়। আর ওষুধ খেতে হয়। ওষুধ খাওয়ানোর সময় যেন যুদ্ধ করতে হয় মা লাভলী আক্তারকে। ছেলে কোনোভাবেই ওষুধ খেতে চায় না। ডাক্তার পরামর্শ দিয়েছেন নিয়মিত যেন নেবুলাইজ করা হয় প্রান্তকে। তাও নিতে চায় না ছেলে। খুব কান্নাকাটি করে সে। পরপর কয়েকবার তাকে দেখে ডাক্তার জানতে চান তাদের বাসা কোন জায়গায়। সেখানে ধুলো-বালি বেশি কি না? ইত্যাদি। সব শুনে ডাক্তার বুঝলেন মূলত পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকার কারণে প্রান্ত বারবার অসুস্থ হয়ে পড়ছে। তিনি পরামর্শ দিলেন বাসায় যেন প্রতিদিন ধুলোবালি পরিষ্কার করা হয়। আর জীবানুমুক্ত রাখা হয়।

০৮:৫১ পিএম, ২৫ নভেম্বর ২০১৯ সোমবার

আজও কেন সন্তান জন্ম দিতে গিয়ে মরছেন মায়েরা?
মাতৃমৃত্যু

আজও কেন সন্তান জন্ম দিতে গিয়ে মরছেন মায়েরা?

বিশ্বে মাতৃমৃত্যু একটা বড় সমস্যা। বাংলাদেশও এর বাইরে নেই। তবে সরকারের গৃহীত পদক্ষেপের ফলে গত এক দশকে মাতৃমৃত্যুর হার অনেকটাই কমেছে।

০৭:৫৭ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

দেশে রেনিটিডিন উৎপাদন, ক্রয়-বিক্রয় স্থগিত

দেশে রেনিটিডিন উৎপাদন, ক্রয়-বিক্রয় স্থগিত

দেশে সব ধরনের রেনিটিডিন জাতীয় ওষুধ উৎপাদন, বিক্রয়, বিতরণ ও রফতানি স্থগিত করে গণবিজ্ঞপ্তি জারি করেছে ওষুধ প্রশাসন অধিদফতর।

০৯:৫৯ পিএম, ১৪ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির আহ্বান রাষ্ট্রপতির

ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ডায়াবেটিস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে ডায়াবেটিক সমিতি’র পাশাপাশি সরকারি-বেসরকারি সংস্থা, গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

০৭:৪৮ পিএম, ১৩ নভেম্বর ২০১৯ বুধবার

মহিলারা লেখাটি অবশ্যই পড়বেন

মহিলারা লেখাটি অবশ্যই পড়বেন

সম্প্রতি স্তন ক্যান্সারে আমার এক বন্ধুর স্ত্রীর মৃত্যু হয়েছে। এর পর তার অনুরোধে আমি এ গুরুত্বপূর্ণ লেখাটি সবার অবগতি ও সচেতনতা সৃষ্টির জন্য উপস্থাপন করছি। এ ক্যান্সারের চিকিৎসায় অভূতপূর্ব অগ্রগতি সাধিত হয়েছে। তবে এখনো বিশ্বে প্রতি ৬৯ সেকেন্ডে এতে একজন মহিলা মৃত্যুবরণ করেন।

অথচ প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে এ ক্যান্সার নিয়ন্ত্রণ ও চিকিৎসা সহজ হয়। বেঁচে যাওয়ার সম্ভাবনা বহুলাংশে বেড়ে যায়। কারণ, এর কোষ সারা শরীরে ছড়িয়ে পড়লে (Metastasis) ফুসফুস, লিভার, হার্ট, কিডনি, হাড় ও অন্যান্য অঙ্গ ক্যান্সারে আক্রান্ত হয়ে পড়ে। তখন সার্জারি,  রেডিয়েশন, কেমোথেরাপির মতো জটিল ও মারণঘাতি চিকিৎসার দরকার হয়।

০৯:৩৮ পিএম, ১১ নভেম্বর ২০১৯ সোমবার

কোষ্ঠকাঠিন্য, অর্শ-পাইলস : কী করবেন ?(ভিডিও)

কোষ্ঠকাঠিন্য, অর্শ-পাইলস : কী করবেন ?(ভিডিও)

নতুন দিনের শুরুতে বেশির ভাগ মানুষেরই ঘুম ভাঙে খুশি মনে। কিন্তু অনেকের কাছে সকাল আসে কার্যত বিভীষিকা নিয়ে। প্রাতঃকৃত্য সারতে গিয়ে 

১১:১৭ এএম, ৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

কেন্দ্রীয় ঔষধাগারের ২৬ কোটি টাকা নয়ছয় 

কেন্দ্রীয় ঔষধাগারের ২৬ কোটি টাকা নয়ছয় 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন কেন্দ্রীয় ঔষধাগারে (সিএমএসডি) প্রায় ২৬ কোটি টাকার ‘নয়ছয়’ হয়েছে। এমনি প্রমাণ পেয়েছে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি।

০৮:১৬ পিএম, ৪ নভেম্বর ২০১৯ সোমবার

জাপানের সেরা তরুণ বিজ্ঞানী বাংলাদেশের ডা. আরিফ

জাপানের সেরা তরুণ বিজ্ঞানী বাংলাদেশের ডা. আরিফ

এ বছর জাপানের সেরা তরুণ বিজ্ঞানী হিসেবে নির্বাচিত হলেন বাংলাদেশের ডা. আরিফ হোসেন।  জাপান মেডিকেল সায়েন্সের ইতিহাসে এটি একটি অবিস্মরণীয় ঘটনা। ৬১ বছরের ইতিহাসে এই প্রথম কোন নন-জাপানিজকে এ গৌরবময় পুরস্কারের জন্য নির্বাচন করা হলো।গোপালগঞ্জের কাশিয়ানীতে জন্মগ্রহণ করা এ তরুণ বর্তমানে জাপানের একটি গবেষণা প্রতিষ্ঠানের সিনিয়র রিসার্চার হিসেবে কর্মরত।জাপানিজ সোসাইটি অব ইনহেরিটেড ম্যাটাবলিক ডিজঅর্ডার্স  Lysosomal diseases - এর mechanisms  এবং চিকিৎসা আবিষ্কারের জন্য ডা. মো. আরিফ হোসেনকে এ সম্মান দিয়েছে ।  সংস্থাটি প্রতিবছর সেরা জাপানিজ তরুণ বিজ্ঞানী নির্বাচন করে।

০৭:২৬ পিএম, ২৬ অক্টোবর ২০১৯ শনিবার

ঋতু পরিবর্তনে জেঁকে বসে জ্বর-সর্দি-কাশি, কী করবেন?

ঋতু পরিবর্তনে জেঁকে বসে জ্বর-সর্দি-কাশি, কী করবেন?

দিনের দৈর্ঘ্য কমছে। ভোরের দিকে শীত শীত লাগছে। হেমন্তের শুরু থেকেই সিলিং ফ্যানের গতি ফুলস্পিড থেকে কমের দিকে। এসময় সর্দি, কাশি, গলা ব্যথা, জ্বর জেঁকে বসে। ছোট-বড় সবাই এসময়টায় ভোগেন। এসব অসুখের জন্য ব্যাকটেরিয়া বা ভাইরাস দায়ী। এ আবহাওয়ায় তাপমাত্রা কমে যায় বলে কিছু ব্যাকটেরিয়া, ভাইরাস সক্রিয় হয়ে ওঠে।

 

০৮:৩৪ পিএম, ২২ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

সব খাদ্যের সেরা দুধ, কিন্তু কেন?

সব খাদ্যের সেরা দুধ, কিন্তু কেন?

প্রাচীনকাল থেকেই মানুষের অতি প্রিয় পানীয় দুধ। শাস্ত্রে একে বলা হয় পৃথিবীর অমৃত। এটি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে শরীরকে রোগমুক্ত রাখে। মূল কথা, মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এর ভূমিকা অপরিসীম। সর্বোচ্চ পুষ্টিমানের জন্যই দুধ সব খাদ্যের সেরা। 
খাদ্যের প্রধান ছয়টি উপাদানই একসঙ্গে পাওয়া যায় এতে। প্রোটিন ও ক্যালসিয়াম বেশি পাওয়া যায়। যা হাড়ের গঠন ও শিশুদের বেড়ে ওঠার জন্য খুবই প্রয়োজন। দুধের অপরিহার্য উপাদান ল্যাকটোজ, যা দৈহিক গঠন, বিকাশ ও মেধা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

০৭:৩২ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

শীতের আগমন, বাচ্চাদের সুস্থ রাখতে কী করবেন?

শীতের আগমন, বাচ্চাদের সুস্থ রাখতে কী করবেন?

শীতের আগমনী বার্তা নিয়ে এসেছে হেমন্ত। দেশের বিভিন্ন স্থানে হালকা শীত অনুভূত হচ্ছে। এখন বাচ্চাদের সাবধানে রাখার সময়।

০৭:৫৬ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

‘চট্টগ্রাম মেডিকেলের চিকিৎসক-নার্সদের নোবেল দেয়া উচিত’

‘চট্টগ্রাম মেডিকেলের চিকিৎসক-নার্সদের নোবেল দেয়া উচিত’

চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) সেবায় নিয়োজিত চিকিৎসক-নার্সদের নোবেল পুরস্কার দেয়া উচিত বলে মনে করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

০৮:০৩ পিএম, ১৬ অক্টোবর ২০১৯ বুধবার

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ (২০১৯-২০) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেছেন ৪৯ হাজার ৪১৩ পরীক্ষার্থী।  এর মধ্যে ছেলে পরীক্ষার্থী ২২ হাজার ৮৮২ ও মেয়ে পরীক্ষার্থী ২৬ হাজার ৫৩১। জাতীয় মেধা তালিকার ভিত্তিতে সর্বোচ্চ নম্বরধারীরা সরকারি ৩৬ মেডিকেল কলেজে ও পরবর্তীতে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন।

১১:৪১ পিএম, ১৫ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

ধরি মৃত্যুর সাথে পাঞ্জা

ধরি মৃত্যুর সাথে পাঞ্জা

১১:০৫ পিএম, ৫ অক্টোবর ২০১৯ শনিবার

‘অ্যাম্বুলেন্স’ শব্দ উল্টো করে লেখা থাকে কেন?

‘অ্যাম্বুলেন্স’ শব্দ উল্টো করে লেখা থাকে কেন?

গেল ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে নতুন মোটর ভিকেল আইন (Motor Vehicles (Amendment) Bill, 2019)। নতুন আইনে বাড়ানো হয়েছে জরিমানার পরিমাণ।

০৯:৫১ পিএম, ৪ অক্টোবর ২০১৯ শুক্রবার

যত রোগের যম চিরতা

যত রোগের যম চিরতা

চিরতা গুরুত্বপূর্ণ ভেষজ। রোগ নিরাময়ে সেই প্রাচীনকাল থেকে তা ব্যবহার হয়ে আসছে। তবে এর শিকড় সবচেয়ে বেশি কার্যকর। অ্যালার্জির কারণে শরীর চুলকায়, চুলকানোর জায়গা ফুলে লাল হয়ে যায়, ত্বক থাকা থাকা হয়ে ওঠে।েএস সারাতে দারুণ কাজ করে চিরতার তিতা রস।  রাতে ৪-৫ গ্রাম শুকনো চিরতা এক গ্লাস (২৫০ মিলিলিটার) গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। সকালে ছেঁকে দিনে ২-৩ বার খেতে হবে। 

১০:৪২ পিএম, ২ অক্টোবর ২০১৯ বুধবার