ঢাকা, ২৩ অক্টোবর বুধবার, ২০১৯ || ৭ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
জাতীয় উন্নয়নে জাতীয় পার্টির ভূমিকা প্রশ্নবিদ্ধ

জাতীয় উন্নয়নে জাতীয় পার্টির ভূমিকা প্রশ্নবিদ্ধ

জাতীয় পার্টি (জাপা) প্রয়াত সাবেক প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ এরশাদের নামের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। হোসাইন মোহাম্মদ এরশাদ ক্ষমতা গ্রহণের পরবর্তীতে জাতীয় পার্টি গঠন করে দেশবাসীর কাছে চমক সৃষ্টি করেছিলেন। হুসেইন মুহাম্মদ এরশাদকে জাতীয় পার্টির একমাত্র কর্ণধার হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

০৭:৪১ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

‘দুধের গুণগত মান নিয়ে মিথ্যা তথ্য প্রচার করছে কুচক্রীমহল’

‘দুধের গুণগত মান নিয়ে মিথ্যা তথ্য প্রচার করছে কুচক্রীমহল’

মিল্ক ভিটায় উৎপাদিত দুধসহ দেশের তরল দুধের গুণগত মান নিয়ে একটি কুচক্রীমহল সম্পূর্ণ মিথ্যা তথ্য প্রচার করছে বলে দাবি করেছে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্ক ভিটা) কর্তৃপক্ষ। তারা বলছে, হীন স্বার্থ হাসিলের জন্য এমন অপপ্রচারের কারণে সুনাম নষ্ট হওয়ায় মিল্ক ভিটার দুধ বিক্রি কমেছে। 

০৭:০৩ পিএম, ২০ আগস্ট ২০১৯ মঙ্গলবার

‘এক জীবনে আর কয় বার নদী ভাঙন দেখব?’

‘এক জীবনে আর কয় বার নদী ভাঙন দেখব?’

চর শব্দটি শুনলেই চোখের সামনে ভেসে ওঠে দুর্গম আর অবহেলিত জনপদের কথা। খড়ের চালার খুপরি ঘর, আলোহীন, স্বাস্থ্যহীন, শিক্ষাহীন ও নাগরিক সেবা বঞ্চিত অজানা জনপদ। যেখানে কৃষিকে পুঁজি করে চলে সংগ্রামী মানুষের জীবন। ভাঙা-গড়ার মধ্যে টিকে থাকার জীবনে সংগ্রাম নিত্য কাহিনী।

০৮:৫৬ পিএম, ৯ আগস্ট ২০১৯ শুক্রবার

সিলভার কার্প নিয়ে বিপাকে আমেরিকা!

সিলভার কার্প নিয়ে বিপাকে আমেরিকা!

সিলভার কার্প বা ব্রিকেট জাতীয় মাছ আমেরিকায় কখনো ছিল না। বিশেষ করে যুক্তরাষ্ট্রে এই মাছের আমদানি ঘটে দেশটির ক্যাটফিশ চাষীদের হাতে। মাছের খামারে বা পুকুরে অত্যধিক শ্যাওলার বিস্তারে অতিষ্ঠ হয়ে উঠেছিলেন তারা।

০৭:২৮ পিএম, ২ আগস্ট ২০১৯ শুক্রবার

নেপথ্য নায়কেরা বিনিয়োগকারীদের রাস্তায় নামিয়েছে

নেপথ্য নায়কেরা বিনিয়োগকারীদের রাস্তায় নামিয়েছে

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী বলেন, আমার ব্রোকারস যদি বলে আইপিও রুলস এমন হবে, বিনিয়োগকারী যদি বলে বাই ব্যাক করতে হবে- এগুলো হাস্যকর। বাই ব্যাক যদি করতে হয়, আপনি মাখন নেবেন, আর দাম কমে গেলে কোম্পানিকে বাই ব্যাক করতে হবে।

০৮:০১ পিএম, ৩১ জুলাই ২০১৯ বুধবার

শেয়ারবাজারে অস্বাভাবিক দরপতনের নেপথ্যে

শেয়ারবাজারে অস্বাভাবিক দরপতনের নেপথ্যে

দেশের দুই স্টক এক্সচেঞ্জে দরপতন ঠেকানো যাচ্ছে না। টানা দরপতনের কারেন বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অবস্থা এমন পর্যায়ে দাড়িয়েছে, যারা এখনও অপেক্ষায় আছেন তারাও বাজার থেকে শেয়ার বিক্রি করে যাবার পথ খুজছেন। 

১২:১০ পিএম, ২২ জুলাই ২০১৯ সোমবার

ভাগ হয়েছে এরশাদের সম্পত্তি, এরিক পেল প্রেসিডেন্ট পার্ক

ভাগ হয়েছে এরশাদের সম্পত্তি, এরিক পেল প্রেসিডেন্ট পার্ক

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম স্ত্রী রওশন এরশাদ। দ্বিতীয় স্ত্রী বিদিশা। ১৯৮৩ সালে এরশাদ ও রওশনের ঘরে প্রথম সন্তান শাদ এরশাদ জন্মগ্রহণ করেন। দীর্ঘ দিন মালয়েশিয়ায় পড়াশুনা শেষে শাদ এখন ঢাকায় স্থায়ী। পেশায় ব্যবসায়ী।

১১:৪৯ এএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

ডেঙ্গু : প্রতিরোধে করণীয়

ডেঙ্গু : প্রতিরোধে করণীয়

বর্ষা যেমন রূপের পসরা নিয়ে আসে, তেমনই সঙ্গে করে নিয়ে আসে কিছু অসুবিধাও। এই সময়ে নানা রোগের উপদ্রব দেখা দেয়। সাধারণ জ্বর-ঠান্ডার পাশাপাশি ভয়াবহ যে সমস্যাটি সঙ্গে নিয়ে আসে সেটি হলো ডেঙ্গু। ডেঙ্গু এমনই ভয়ঙ্কর অসুখ যে অনেকসময় এটি প্রাণঘাতিও হতে পারে!

০৯:২৭ পিএম, ৩ জুলাই ২০১৯ বুধবার

বিশ্ব বাবা দিবস আজ

বিশ্ব বাবা দিবস আজ

আজ বিশ্ব বাবা দিবস। এনসাইক্লোপিডিয়া জানাচ্ছে, জুন মাসের তৃতীয় রোববার বিশ্বের প্রায় ৭৪টি দেশে বাবা দিবস পালিত হয়। তৃতীয় রোববার হিসেবে এ বছর ১৬ জুন পালিত হচ্ছে বাবা দিবস।
সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় বাবাকে। আদর-শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না। সেই বাবার প্রতি সম্মান জানাতে বিশ্বজুড়ে পালিত হচ্ছে বাবা দিবস।

১০:০৫ এএম, ১৬ জুন ২০১৯ রোববার

ঈদ আনন্দ: সেকাল-একাল

ঈদ আনন্দ: সেকাল-একাল

 ঈদ মানে খুশি। জাতি-ধর্ম-গোত্র নির্বিশেষে সবাই একটি বিশেষ দিনকে খুশি বা ঈদ হিসেবে ব্যবহার করে। ইসলাম ধর্মাবলম্বীদের খুশির বড় ঈদ দুটি। রমজানের রোজা পালনের পর যে খুশি উদ্যাপন করা হয়, সেটি হচ্ছে ঈদুল ফিতর। এ ঈদ মুসলিম বিশ্বে সবচেয়ে বড়। আরেকটি হচ্ছে হজের সময় পশু কোরবানির ঈদ।

১০:০৫ পিএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার

একটি রেল ভ্রমণের অভিজ্ঞতা

একটি রেল ভ্রমণের অভিজ্ঞতা

রেলওয়ের অনিয়ম হরহামেশা শুনি। কিন্তু এসব কতটা সত্যি, তা নিজের চোখে না দেখলে কাউকে বোঝানো যাবে না। তেমনি একটি অভিজ্ঞতার কথা বলছি। গত ৪ ও ৫ এপ্রিল রাতের ট্রেন ভ্রমণ করে সেই দৃশ্য নিজ চোখে দেখলাম। টিকিট করতে গিয়ে দেখি দালালের অভাব নেই।

১০:৫৮ এএম, ২৮ মে ২০১৯ মঙ্গলবার

বাজেটে মুক্তিযোদ্ধা ভাতা বাড়ছে  

বাজেটে মুক্তিযোদ্ধা ভাতা বাড়ছে  

আগামী বাজেটে মুক্তিযোদ্ধাদের জন্য রয়েছে সু‍্যেছ। তাঁদের মাসিক সম্মানী ভাতা দুই হাজার টাকা বাড়ানো হচ্ছে। এই সম্মানী ভাতা ছাড়াও দেশের এ বীর সন্তানরা অন্য যেসব সুবিধা ভোগ করেন তা বহাল রাখা হচ্ছে আসছে বাজেটে। 

সূত্র মতে, দেশে প্রায় দুই লাখ মুক্তিযোদ্ধা রয়েছেন। তাঁরা মাসিক সম্মানী ভাতা হিসেবে নগদ ১০ হাজার টাকা করে পান। মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সংগঠন মাসিক এ সম্মানী ভাতা ৩৫ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছে।

০৭:৪৯ পিএম, ২২ মে ২০১৯ বুধবার

বেকার ভাতা চালুর পরিকল্পনা করছে সরকার  

বেকার ভাতা চালুর পরিকল্পনা করছে সরকার  

সামাজিক নিরাপত্তা ব্যবস্থাপনাকে  শক্তিশালী করতে ‘বেকার ভাতা’ দেওয়ার বিষয়টি চিন্তা করছে সরকার। ‘সামাজিক নিরাপত্তা (ব্যবস্থাপনা) আইন, ২০১৯’ শীর্ষক নতুন একটি আইন প্রণয়নের কাজে হাত দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রস্তাবিত আইনটির খসড়ায় সমাজের পিছিয়ে থাকা মানুষের জীবনচক্র যেন নিরাপত্তাব্যবস্থার মধ্যে থাকে সে বিষয়টি বিবেচনায় থাকছে।

০১:৫১ পিএম, ১৯ মে ২০১৯ রোববার

মধু ফলের মিষ্টি গন্ধে মধু মাসের আগমন

মধু ফলের মিষ্টি গন্ধে মধু মাসের আগমন

ফলের মিষ্টি গন্ধ ছড়িয়ে শুরু হয় মধু মাসের। বাজারে নানা ধরণের মৌসুমি ফলের আগমন ঘটে। বাংলা সনের দ্বিতীয় মাস জ্যৈষ্ঠই, মধু মাস নামে পরিচিত। বৈশাখের দাবদাহের পর সারা দেশের মানুষ মেতে উঠে সুস্বাদু পাকা মজাদার ফলের সমারোহে। 

০৭:১৮ পিএম, ১৮ মে ২০১৯ শনিবার

পাখির সঙ্গে বোমারু বিমানের ধাক্কা, ক্ষতি ১৭ কোটি

পাখির সঙ্গে বোমারু বিমানের ধাক্কা, ক্ষতি ১৭ কোটি

জাপানের বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের সময় পাখির সঙ্গে ধাক্কা খেয়ে যুক্তরাষ্ট্রের এফ-৩৫ বোমারু বিমানের বড় ধরনের

০৭:৩২ পিএম, ১৬ মে ২০১৯ বৃহস্পতিবার

জীবনে সবচেয়ে তৃপ্ত মুসলিমরা

জীবনে সবচেয়ে তৃপ্ত মুসলিমরা

মুসলিমরা তাদের জীবন নিয়ে সবচেয়ে তৃপ্ত হন। এর কারণ হিসেবে এক গবেষণায় দেখানো হয়েছে, অন্য ধর্মের মানুষদের চেয়ে মুসলিমদের মধ্যে ‘একতাবোধ’ বা পরস্পরের সঙ্গে সম্পৃক্ত থাকার অনুভূতি বেশি থাকে।

০৮:৫২ পিএম, ১২ এপ্রিল ২০১৯ শুক্রবার

স্টোরিজ অব আর্টিস্ট ড্রিমস...

স্টোরিজ অব আর্টিস্ট ড্রিমস...

রেখা আহমেদকে কে না চেনেন। দীর্ঘদিন ধরে তিনি বসবাস করছেন নিউ ইয়র্কে। সম্প্রতি এ শহরে বসতি গড়েছেন শিরিন বকুল। টিটু গাজী ও গোলাম সারোয়ার হারুনও

০৭:০২ পিএম, ৩ এপ্রিল ২০১৯ বুধবার

একজন জোসনার গল্প

একজন জোসনার গল্প

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং অগ্রগতি আজ বিশ্বে প্রশংসিত। নারীর ক্ষমতায়ন একটি দেশের অর্থনৈতিক অগ্রগতি ও লিঙ্গ সমতার প্রতিফলক। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের কাছ থেকে বিশ্বের বেশ কিছু শেখার আছে।

দিনাজপুরের বিরামপুর উপজেলার একইর গ্রামের নারীদের কাছে একটি প্রেরণার নাম হলেন জোসনা আরা (৪৪)। সংসারের কাজের পাশাপাশি অর্থনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণের মাধ্যমে তিনি নিজেও সংসারের ব্যয় নির্বাহে ভূমিকা রাখছেন।

০৮:১২ পিএম, ২ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

বারবার মানুষের উপকারে আসতে চায় সেই শিশুটি

বারবার মানুষের উপকারে আসতে চায় সেই শিশুটি

বয়স মাত্র আট থেকে ১০ হবে। সেই শিশুর চোখেমুখে রাজ্যের উদ্বেগ। দুই হাত ও পা দিয়ে পলিথিন পেঁচিয়ে চেপে ধরে আছে পানির পাইপের ফেটে 

০৮:০৩ পিএম, ২৯ মার্চ ২০১৯ শুক্রবার

পেশা ছাড়ছে বেদে সম্প্রদায়
সন্তানরা অনেকেই হচ্ছে উচ্চশিক্ষিত 

পেশা ছাড়ছে বেদে সম্প্রদায়

দীর্ঘদিনের পেশা ছেড়ে ভিন্ন কাজে যুক্ত হচ্ছে বেদে সম্প্রদায়। জীবনের তাগিদে ধীরে ধীরে যাযাবর জীবন থেকে বেরিয়ে এসে স্বাভাবিক ও স্থায়ী জীবন-যাপনে অভ্যস্ত হচ্ছে। সমাজের মূল স্রোতে মিশছে তাদের সন্তানরাও। শিক্ষা, স্বাস্থ্যের মত মৌলিক চাহিদাও এখন পূরণ করতে পারছে।  

১১:০১ পিএম, ২৭ মার্চ ২০১৯ বুধবার

দেখা মিলল বিরল সাদা পেঙ্গুইনের

দেখা মিলল বিরল সাদা পেঙ্গুইনের

পেঙ্গুইন হয় সাধারণত সাদা-কালো। এদের শরীর অত্যন্ত মোলায়েম। হাতের মতো বড় দুটো ডানা নিয়ে বরফের দেশে হাঁটতে দেখা যায়

০৮:৫৩ পিএম, ২৬ মার্চ ২০১৯ মঙ্গলবার

দৃষ্টি সীমাহীন

দৃষ্টি সীমাহীন

প্রাত্যহিক ধারাবাহিকতায় রাতে শহরের রাস্তায় পাশাপাশি হাঁটছে নীরব-আঁখি দম্পতি। অন্ধকার তেমন একটা জেকে বসতে পারেনি, কারণ পূর্ণিমার বাকী আছে আর মাত্র দিন তিনেকের। সাধারনত যেটা হয়, হাটার সময়ে আঁখিই বেশিরভাগ সময় কথা বলে। আর কথা বলাতে বিষয়ের কোন ঘাটতি আজ পর্যন্ত তার কখনই হয়নি।

০১:০৭ পিএম, ১৯ মার্চ ২০১৯ মঙ্গলবার

প্যারিস-হেলেনের অমর প্রেম কাহিনী

প্যারিস-হেলেনের অমর প্রেম কাহিনী

প্যারিস । ফ্রান্সের রাজধানী । গেল বছর ফুটবলে বিশ্বকাপ জয়ের আনন্দে দুরন্ত  স্রোতোবহার মতো ভেসেছে

০৭:৪৭ পিএম, ১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

মাত্র ১৯ মিনিটের ভাষণ !

মাত্র ১৯ মিনিটের ভাষণ !

ঐতিহাসিক ৭ মার্চ। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের এক অনন্য দিন। সুদীর্ঘকালের আপোষহীন আন্দোলনের

০৮:১৬ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার