ঢাকা, ২২ অক্টোবর মঙ্গলবার, ২০১৯ || ৬ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24

শীতের আগমন, যেভাবে নেবেন গর্ভবতী মায়ের যত্ন

মাতৃত্ব একজন মায়ের জন্য অনেক সুখকর অনুভূতি। কিন্তু গর্ভকালীন একজন মায়ের জন্য অনেক চ্যালেঞ্জিং। এসময়ে তাকে অনেক জটিলতার মধ্য দিয়ে যেতে হয়। সেজন্য বেশি বেশি গর্ভবতী মায়ের যত্ন নিতে হয়। শীতকালে আরো একটু বেশি চ্যালেঞ্জিং। শীতে ঠান্ডাজনিত অসুস্থতা বেড়ে যায়।  ফলে মায়ের পাশাপাশি গর্ভের সন্তানেরও ক্ষতি হতে পারে।

শীতকালে গর্ভবতী মায়ের যত্ন নিয়ে কিছু পরামর্শ। এ পরামর্শগুলো শুধু একজন মায়ের জন্য নয়, তার স্বামীর জন্যও। সর্বোপরি আমাদের সবার জন্য।

সুষম খাবার খান

১০:০৩ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

সোনাক্ষীকে নিয়ে আপত্তিকর মন্তব্য অক্ষয়ের, তোলপাড়

বলিউড সুন্দরী সোনাক্ষী সিনহাকে নিয়ে আপত্তিকর মন্তব্য করে বিতর্কের মুখে পড়েছেন নায়ক অক্ষয় কুমার। এক সাক্ষাৎকারে

০৯:৩৫ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

সমাবেশ থেকে সরে এলো ঐক্যফ্রন্ট

অনুমতি না পাওয়ায় বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিচারসহ বেশ কয়েকটি দাবি নিয়ে পূর্বঘোষিত সমাবেশ থেকে সরে এলো ঐক্যফ্রন্ট

০৮:৩৮ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

ভোলার ঘটনায় ধৈর্য ধরার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

ভোলার বোরহানউদ্দিনে পুলিশ-জনতার সংঘর্ষে ৪জন নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

০৮:১৮ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

বিএনপির এমপি হারুনের ৫ বছরের কারাদণ্ড

শুল্কমুক্ত গাড়ি এনে তা বিক্রি করে আত্মসাতের মামলায় বিএনপির সংসদ সদস্য (এমপি) হারুন অর রশিদসহ তিনজনকে কারাদণ্ড দিয়েছেন আদালত।

০৮:০৪ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা

পারিশ্রমিক বাড়ানোসহ বিভিন্ন দাবিতে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ক্রিকেট থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা।

০৭:২৮ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

ওমরকে যুবলীগ থেকে অব্যাহতি, আহ্বায়ক চয়ন, সদস্যসচিব রশীদ

যুবলীগ সম্মেলনের প্রস্তুতি কমিটির আহ্বায়ক হয়েছেন চয়ন ইসলাম। আর সদস্যসচিব করা হয়েছে হারুনুর রশীদকে। রোববার গণভবনে প্রধানমন্ত্রী

০৯:৪৩ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

নবীর নামে অপপ্রচারকারীরা ছাড় পাবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন নানা ধরনের ঘটনা ঘটছে। তাই দেশবাসীকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন তিনি

০৮:৩২ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

কাশ্মীর সীমান্তে বন্দুক হামলায় নিহত ৯

কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর রোববার সর্বশেষ বন্দুক হামলায় অন্তত নয়জন নিহত হয়েছেন। বিবাদপূর্ণ অঞ্চলগুলোতে কারফিউ শিথিলের

০৮:০৩ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

ডাবল সেঞ্চুরিতে রেকর্ডের পাতায় রোহিত

রাঁচিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল সেঞ্চুরি করলেন ভারতের ওপেনার রোহিত শর্মা। টেস্ট ক্যারিয়ারে

০৭:৪৭ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

সব খাদ্যের সেরা দুধ, কিন্তু কেন?

প্রাচীনকাল থেকেই মানুষের অতি প্রিয় পানীয় দুধ। শাস্ত্রে একে বলা হয় পৃথিবীর অমৃত। এটি রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে শরীরকে রোগমুক্ত রাখে। মূল কথা, মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এর ভূমিকা অপরিসীম। সর্বোচ্চ পুষ্টিমানের জন্যই দুধ সব খাদ্যের সেরা। 
খাদ্যের প্রধান ছয়টি উপাদানই একসঙ্গে পাওয়া যায় এতে। প্রোটিন ও ক্যালসিয়াম বেশি পাওয়া যায়। যা হাড়ের গঠন ও শিশুদের বেড়ে ওঠার জন্য খুবই প্রয়োজন। দুধের অপরিহার্য উপাদান ল্যাকটোজ, যা দৈহিক গঠন, বিকাশ ও মেধা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

০৭:৩২ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

ডিআইজি প্রিজন্স বজলুর রশীদ গ্রেপ্তার

দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে জিজ্ঞাসাবাদ শেষে কারা অধিদপ্তরের উপমহাপরিদর্শক (ডিআইজি) বজলুর রশীদকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

০৭:১৭ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

মন্ত্রী হলে কি মেনন এ কথা বলতেন?: কাদের

গত নির্বাচন নিয়ে রাশেদ খান মেননের বিতর্কিত বক্তব্য দেয়ার পরিপ্রেক্ষিতে প্রশ্ন রেখে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘মন্ত্রী হলে কি তিনি (মেনন) এ কথা বলতেন?’

০৭:১৩ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

ঈর্ষান্বিত হয়ে জিটিএস ক্যাবলের বিরুদ্ধে অপপ্রচারে অভিযোগ

ঈর্ষান্বিত হয়ে জিটিএস ক্যাবল নেটওয়ার্কস এর বিরুদ্ধে অসত্য তথ্য সরবরাহ করছে লুক মিডিয়া নেটওয়ার্ক মালিক মোঃ হারুন ও তার স্ত্রী ফারজানা জাহান জুঁই।

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেন জিটিএস ক্যাবল নেটওয়ার্কস এর অন্যতম অণ্যতম অংশীদার আমির বক্স মন্ডল।

০৭:০৬ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রোববার

ক্যাসিনো কাণ্ড

যুবলীগ নেতা ওয়ার্ড কাউন্সিলর রাজীব গ্রেফতার

চলমান ক্যাসিনো বিরোধী অভিযানের অংশ হিসেবে অভিযান চালিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তারেকুজ্জামান রাজীবকে গ্রেফতার করা হয়েছে। শনিবার রাতে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‌্যাব। র‌্যাব-১ এর এএসপি (মিডিয়া) কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে বসুন্ধরা আবাসিক এলাকায় একটি বাড়ি ঘিরে রাখে র‌্যাব। 

১১:৪৫ পিএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

বাজার থেকে প্রত্যাহার

জনসন বেবি পাউডারে ক্যান্সারের উপাদান!

মার্কিন বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারে নতুন করে ক্ষতিকর অ্যাসবেস্টসের সন্ধান পাওয়া গেলে। এ পরিপ্রেক্ষিতে শুক্রবার (১৮ অক্টোবর) বেশকিছু বাজার থেকে এটি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।  বেশকিছু বেবিপাউডারের বোতলে অ্যাসবেস্টস মেলায় বাজার থেকে এটি প্রত্যাহারের ঘোষণা দেয় তারা। এ ঘটনায় এরইমধ্যে শেয়ারবাজারে উল্লেখযোগ্য হারে দরপতন শুরু হয়েছে এ কোম্পানির বিভিন্ন স্টকের।

১১:২৪ পিএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

সৌদিতে আকর্ষণীয় চাকরি ছেড়েে এলাকায় বেবি কেয়ার চালাতেন ডা. আলম

সীতাকুণ্ডের ছোট কুমিরা এলাকার মৃত আজিজুল হক মাস্টারের ছেলে মো. শাহ আলম (৫৮)। পেশায় চিকিৎসক। সৌদি আরবে আকর্ষণীয় বেতনে। সেই লোভনীয় বেতন-সুযোগ সুবিধার  চাকরি ছেড়ে সম্প্রতি চিকিৎসক শাহ আলম গ্রামে এসে চালাচ্ছিলেন ‘বেবি কেয়ার’ নামে ক্লিনিক।  শুক্রবার সকালে সীতাকুণ্ডের কুমিরার ঘাটগড় এলাকায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। রাতে নিহতের নিকটাত্মীয় মীর হেলাল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্টে জানান, নিহতের নাম শাহ আলম। তিনি সৌদি ফেরত চিকিৎসক।

১১:১২ পিএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

ছাত্র রাজনীতি

আবরারের হত্যাকাণ্ডটি সবাইকে একটা বিশাল ধাক্কা দিয়ে গেছে। প্রাথমিক রাগ, দুঃখ হতাশা ও ক্ষোভের পর্যায়টুকু শেষ হয়ে যাওয়ার পর আমরা এখন তার পরের পর্যায়টুকু দেখতে পাচ্ছি, যেখানে এই অত্যন্ত হৃদয়বিদারক ঘটনাটি নিয়ে দেশে-বিদেশে অল্প-বিস্তর রাজনীতি করা শুরু হয়েছে। 

১০:২৭ পিএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

ফের চালু কেন?

ব্লু হোয়েল’র পর পাবজি: সহিংস করছে শিক্ষার্থীদের 

দক্ষিণ কোরিয়ার ডেভেলপার প্রতিষ্ঠান ব্লুহোলের তৈরি করা অনলাইন ভিডিও গেম প্লেয়ার আননোনস ব্যাটেল গ্রাউন্ডস (পাবজি) ফের খুলে দেয়া হয়েছে। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তার ফেসবুক ফেরিফায়েড পেজে স্ট্যাটাস দিয়ে খুলে দেয়ার বিষয়টি জানান। এর আগে গেমটির সহিংস বিষয়বস্তু শিক্ষার্থীদের ওপর বিরূপ প্রভাব ফেলছে - এমন আশঙ্কা থেকে বাংলাদেশে গেমটি নিষিদ্ধ করে দেয়া হয়।   

০১:৩৫ পিএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

মিসর নীলনদ তীরে এতগুলো অক্ষত কফিন!

মিসরে মাটির নিচে আবিষ্কৃত হলো চমৎকারভাবে সুরক্ষিত ২০টি কাঠের কফিন। এগুলো পেয়ে চমকে গেছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। সাম্প্রতিক বছরগুলোতে এটাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বৃহদাকারের মধ্যে অন্যতম প্রত্নতাত্ত্বিক আবিষ্কার মনে করছে মিসর সরকার। নীলনদের তীরে নয়নাভিরাম শহর লাক্সরের কাছে আল-আসাসিফ কবরস্থানে কফিনগুলো আবিষ্কার হয়। প্রত্নতাত্ত্বিকদের মতে, প্রাচীন মিসরীয়রা কফিনগুলো যেভাবে রেখে গেছে এখনও সেসব তেমনই আছে!

১২:২৩ পিএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

যুবলীগের দায়িত্ব পেলে ভিসিগিরি ছেড়ে দেবেন ড. মীজান

উপাচার্যের পদ ছেড়ে যুবলীগের দায়িত্ব নিতে আগ্রহ জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেছেন, আমাকে যদি বলা হয়, আপনি যুবলীগের দায়িত্ব নিতে পারবেন কি না? তবে আমি সঙ্গে সঙ্গে উপাচার্য বা চাকরি ছেড়ে দেব এবং যুবলীগের দায়িত্ব নেব। মীজানুর রহমান যুবলীগের বর্তমান কমিটির প্রথম প্রেসিডিয়াম সদস্য। তবে তিনি জানিয়েছেন, ভিসি হওয়ার পর যুবলীগের কোনো বৈঠকে যোগ দেননি।

১২:১১ পিএম, ১৯ অক্টোবর ২০১৯ শনিবার

আফগানিস্তানে মসজিদে বোমা হামলা, নিহত ৬২

আফগানিস্তানে একটি মসজিদে বোমা হামলায় অন্তত ৬২ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো বহু মানুষ পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে শুক্রবার জুমা নামাজের সময় এ হামলা হয়। হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি। নানগরহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেছেন, হাসকা মেনা জেলায় জওদারা এলাকার ওই মসজিদের ভেতরে পেতে রাখা কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটেছে। এতে মসজিদটির ছাদ পুরোপুরি ভেঙে পড়েছে। হামলায় ১শ’রও বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি।

১১:৪১ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

শেখ হাসিনার জার্সি নম্বর ১০!

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

০৯:৩৪ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

রোহিঙ্গাদের কারণে ২৪২০ কোটি টাকার বন ক্ষতিগ্রস্ত

রোহিঙ্গা জনগোষ্ঠীর কারণে এখন পর্যন্ত ৮ হাজার ১ একরেরও বেশি বন ক্ষতিগ্রস্ত হয়েছে। আর্থিক মূল্যে এ ক্ষতির পরিমাণ ২ হাজার ৪ শ’ ২০ কোটি টাকারও অধিক।

০৯:২০ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার