ঢাকা, ০১ এপ্রিল বুধবার, ২০২০ || ১৮ চৈত্র ১৪২৬
good-food

এসএসসি-সমমানের পরীক্ষার ফল যথাসময়েই

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের কারণে শিক্ষাব্যবস্থাসহ সবকিছু স্থবির হয়ে পড়লেও সদ্যসমাপ্ত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল যথাসময়েই প্রকাশিত হবে। 

১১:১০ পিএম, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার

লকডাউনে মানসিক চাপ কমাতে অব্যর্থ যোগব্যায়াম!

২১ দিনের একটানা লকডাউনের মাত্র এক সপ্তাহ কেটেছে। সাত দিনের মাথায় দেশের মানুষকে এমন কঠিন সময়ে চনমনে ও ফিট রাখতে যোগনিদ্রার ভিডিও শেয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১০:৩৫ পিএম, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার

করোনামুক্ত সেই যুবক কথা বললেন প্রধানমন্ত্রীর সঙ্গে

করোনাভাইরাসের সংক্রমণের দিনগুলোতে সবাইকে ঘরে থেকে পরিবারকে সময় দেয়ার অনুরোধ জানালেন প্রাণঘাতী এ ভাইরাস থেকে মুক্ত হয়ে সম্প্রতি সুস্থ জীবনে ফেরা তরুণ ফয়সাল শেখ।

১০:২১ পিএম, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার

প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে সরকারকে!

হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে সরকারকে। এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতের কর্ণাটক সরকার।

০৭:০২ পিএম, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার

ছুটি বাড়ছে ১১ এপ্রিল পর্যন্ত

করোনাভাইরাস সংক্রমণ রোধে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এর সঙ্গে দুই দিন (১০ ও ১১ এপ্রিল) সাপ্তাহিক ছুটি মিলিয়ে সাধারণ ছুটি থাকছে ১১ এপ্রিল পর্যন্ত। এর আগে সরকার একই কারণে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করলেও এবার তা ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হলো।

০৬:৪৩ পিএম, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার

পরিস্থিতির সুযোগ নিয়ে বিন্দু পরিমাণ অনিয়ম সহ্য করা হবে না

করোনাভাইরাসের পরিস্থিতির সুযোগ নিয়ে কেউ বিন্দু পরিমাণ অনিয়ম করলেও সহ্য করা হবে না। এ হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৩১ মার্চ) গণভবন থেকে ৬৪ জেলা প্রশাসকের (ডিসি) সঙ্গে ভিডিও কনফারেন্সে এ হুঁশিয়ারি দেন তিনি।

০৬:১০ পিএম, ৩১ মার্চ ২০২০ মঙ্গলবার

৪২ কেজি হরিণের মাংস : থানায় জমা পড়লো ৩৪ কেজি

মোংলায় সুন্দরবন থেকে হরিণ শিকার করে নিয়ে যাওয়ার সময় এক শিকারিকে আটক করেছে পুলিশ।

১১:১৯ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

হাত না ধুয়ে গ্রামে প্রবেশ নিষেধ

একেবারেই অজ পাড়া-গাঁ। আর সেই গ্রামে ঢুকতেই বাঁশের ব্যারিকেড। তার পাশেই বসানো বেসিন। বেসিনের ওপর রাখা ৩টি বোতল। এর একটি হাত ধোয়া এবং শরীরে স্প্রে করার। অন্য দুটি গাড়ি জীবাণুমুক্ত করার।

১১:১৪ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

করোনার ভয়ংকর ছোবল : বিভিন্ন দেশে ৪০ বাংলাদেশির মৃত্যু

মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসের ছোবলের শিকার প্রচুর সংখ্যক প্রবাসী বাংলাদেশি। মারাত্মক এ ভাইরাসে সংক্রমণের পর থেকে এ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে কমপক্ষে ৪০ বাংলাদেশি মারা গেছেন। আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন আরও প্রচুর সংখ্যক প্রবাসী বাঙালি।

১১:০৫ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরীক্ষার সুযোগ

ঘরে বসেই অনলাইনের মাধ্যমে করোনাভাইরাসের ঝুঁকি পরীক্ষা করা যাবে।

১০:৫০ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

পিপিই নিশ্চিত করতে সরকারকে আইনি নোটিশ

চিকিৎসক এবং চিকিৎসাসেবার সঙ্গে যুক্ত সবার জন্য মানসম্মত পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) বা ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম নিশ্চিত করতে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

১০:৪৪ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

টোকিও অলিম্পিকের নতুন সময়সূচি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। নতুন সময়সূচি অনুযায়ী ২০২১ সালের ২৩ জুলাইয়ে এ আসর শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট।

০৯:০৮ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

দেশের সব ইনডোর স্টেডিয়াম হবে করোনা চিকিৎসাকেন্দ্র

ঢাকা মহানগরীসহ দেশের সব স্টেডিয়াম বিশেষ করে ইনডোর স্টেডিয়াম প্রয়োজনে করোনা রোগীদের চিকিৎসার জন্য হাসপাতাল হিসেবে ব্যবহার করা যাবে। জানালেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

০৮:৩৫ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

করোনা সুরক্ষা সামগ্রী বিতরনে রক্তক্ষয়ী সংঘর্ষ: ১০ নারী-শিশু আহত

করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি সহায়তায় সুরক্ষা সামগ্রী বিতরণকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের আড়াইহাজারে দুই গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে টেঁটাবিদ্ধসহ আহত হয়েছেন উভয়পক্ষের অন্তত ১০ জন নারী ও শিশু। 

০৮:২৫ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

হাসপাতালে অক্সিজেনের অভাবে মারা গেলেন অন্ত:সত্ত্বা শিক্ষিকা

হাসপাতালে অক্সিজেনের অভাবে মারা গেলেন রিপা দাস (৩২) নামে এক অন্তঃসত্ত্বা শিক্ষিকা। এ অভিযোগ করলেন মৃতের স্বজনেরা। সোমবার (৩০ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। 

০৮:০৭ পিএম, ৩০ মার্চ ২০২০ সোমবার

৩০ মার্চ ঢাকা ছাড়ছেন মার্কিন কূটনীতিক ও নাগরিকরা

করোনাভাইরাসে সংক্রমণের আশঙ্কায় ৩০ মার্চ বাংলাদেশ ছাড়ছেন মার্কিন কূটনীতিক, তাদের পরিবার এবং নাগরিকদের একটি অংশ। একটি চার্টার্ড ফ্লাইটে ঢাকা ছাড়বেন তারা। এ বিষয়ে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে মার্কিন দূতাবাস রোববার এক জরুরি ভিডিও ব্রিফিংয়ে জানিয়েছে।

জানা যায়, চার্টার্ড ফ্লাইটটির কোনো আসন ফাঁকা নেই। তবে এরমধ্যে কতজন কূটনীতিক আর কতজন নাগরিক ফিরছেন বা এয়ারক্রাফটটিতে কতগুলো আসন রয়েছে বিষয়টি স্পষ্ট করেনি মার্কিন দূতাবাসের মুখপাত্র।

০৮:৩৩ পিএম, ২৯ মার্চ ২০২০ রোববার

করোনার কারণে বেতনের ৮৫৩ কোটি টাকা ছেড়ে দিলেন রোনালদোরা

মহামারী করোনাভাইরাসের কারণে বন্ধ রয়েছে সবধরনের খেলাধুলা। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়েছে বিশ্বের প্রায় সব দল, ক্লাব কিংবা বোর্ড। করোনা পরিস্থিতির কারণে এ ক্ষতি পুষিয়ে ওঠারও কোনো পথ খোলা নেই কর্তৃপক্ষের সামনে।

এমতাবস্থায় নিজেদের ক্লাবের আর্থিক ক্ষতির কথা চিন্তা করে বড়সড় এক সিদ্ধান্তই নিয়েছেন ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের খেলোয়াড় ও কোচিং স্টাফের সদস্যরা। দলের কোচ মাউরিসিও সারি, সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোসহ প্রত্যেকে ছেড়ে দিয়েছেন নিজেদের চার মাসের বেতন।

০৮:২৫ পিএম, ২৯ মার্চ ২০২০ রোববার

২০১১ সালে যে সিনেমা দেখিয়েছিলো চীন থেকে ছড়াবে করোনা

চীন থেকে একটি ভয়াবহ ভাইরাস ছড়িয়ে পড়ছে সারাবিশ্বে। এরকম গল্প নিয়েই ২০১১ সালে মুক্তি পেয়েছিলো হলিউডের সিনেমা ‘কনটেজিয়ন’। সেই সিনেমা তেমন করে বলার মতো ব্যবসা সফল হয়নি। তবে ২০২০ সালে এসে ছবিটির বিষয়বস্তু হয়ে গেল ‘সুপারহিট’।

২০১১ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রটির গল্প আর ২০২০ সালের বাস্তবতার সঙ্গে অবিশ্বাস্য মিল দেখা গেছে। বিবিস বাংলার একটি ফিচারে এমন তথ্যই দাবি করা হয়েছে।

০৮:১৫ পিএম, ২৯ মার্চ ২০২০ রোববার

বোল্টকে হারিয়ে বিশ্বের দ্রুততম স্প্রিন্টার ব্রিটনি স্পিয়ার্স

৯.৫৮ সেকেন্ড সময়ে ১০০ মিটার দৌড়ে বিশ্বের সর্বকালের দ্রুততম মানবের রেকর্ড দখল করে রয়েছেন উসাইন বোল্ট। ২০০৯ সালে বার্লিন অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে এই রেকর্ড গড়েছিলেন জ্যামাইকান এই কিংবদন্তি। তার এই রেকর্ড আদৌ কেউ ভাঙতে পারবেন কি না তা নিয়ে রয়েছে ঘোর সংশয়।

কিন্তু উসাইন বোল্টের এই রেকর্ডকে যে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন মার্কিনি পপ গায়িকা ব্রিটনি স্পিয়ার্স! বিশ্বাস হয় এমন কথা? বিশ্বাস না হলেও, খোদ ব্রিটনি স্পিয়ার্সের দাবি কিন্তু এমনই। তাও মাত্র ৫.৯৭ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটার দৌড় শেষ করেন স্পিয়ার্স।

০৮:১০ পিএম, ২৯ মার্চ ২০২০ রোববার

জনগণের উদ্দেশে প্রধানমন্ত্রীর ৪ বার্তা

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় পরামর্শ ও আহ্বান সংবলিত চারটি বার্তা জনগণের কাছে পৌঁছে দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর পরামর্শ ও বার্তাগুলো হচ্ছে-

প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হবেন না। বাইরে বের হলে মানুষের ভিড় এড়িয়ে চলুন। যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিদেশ থেকে ফিরেছেন, তারা ১৪ দিন সম্পূর্ণ আলাদা থাকুন। ঘন ঘন সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে। হাঁচি-কাশি দিতে হলে রুমাল বা টিস্যু পেপার দিয়ে নাক-মুখ ঢেকে নিন। যেখানে-সেখানে কফ-থুথু ফেলবেন না। করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকুন। মুসলমান ভাইয়েরা ঘরেই নামাজ আদায় করুন। অন্যান্য ধর্মাবলম্বীরাও ঘরে বসে প্রার্থনা করুন। পরিবার, পাড়া-প্রতিবেশী এবং দেশের মানুষের জীবন রক্ষার্থে এ সব পরামর্শ মেনে চলা প্রয়োজন। স্বাস্থ্যবিধি মেনে চলুন। ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।

০৭:৪১ পিএম, ২৯ মার্চ ২০২০ রোববার

১৪ দিনের লকডাউনে যেতে পারে নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘করোনাভাইরাসের ভয়াবহতা ঠেকাতে শিগগিরই নিউইয়র্ককে ১৪ দিনের কোয়ারেন্টিনে (লকডাউন) নেয়া হবে।’

দেশটিতে করোনা রোগীর সংখ্যা চীনকে ছাপিয়ে যাওয়ার পর স্থানীয় সময় শনিবার এমন সিদ্ধান্তের কথা জানান ট্রাম্প। খবর ইউএস নিউজের।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়েছে। তবে সবচেয়ে বেশি আক্রান্ত জনবহুল রাজ্য নিউইয়র্ক ও নিউ জার্সি।

০৫:৫৩ পিএম, ২৯ মার্চ ২০২০ রোববার

দারিদ্রতার সঙ্গে `বড়লোকের বিটি লো` গানের স্রষ্টার লড়াই

তার গান ভাঙিয়ে অনেকে খ্যাতি আর অর্থকড়ি কামালেও রোজ বেঁচে থাকার তাগিদে দারিদ্রের সঙ্গে লড়াই করতে হচ্ছে ‘বড়লোকের বিটি লো’ গানের স্রষ্টা ভারতের
বীরভূমের নিভৃতচারী লোক সংগীতশিল্পী রতন কাহারকে।

০৯:৩১ পিএম, ২৮ মার্চ ২০২০ শনিবার

এই প্রথম অনুবীক্ষণ যন্ত্রে ধরা পড়ল করোনাভাইরাসের ছবি

ভারতে এই প্রথম অনুবীক্ষণ যন্ত্রে ধরা পড়ল প্রাণঘাতী করোনাভাইরাসের ছবি।পুণের আইসিএমআর-এনআইভির বিজ্ঞানীদের অনুবীক্ষণ যন্ত্রে করোনার এই ছবি ধরা পড়ে। ইন্ডিয়ান জার্নাল অব মেডিকেল রিসার্চে এ নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, গত ৩০ জানুয়ারি ভারতের প্রথম Sars-Cov-2 ভাইরাস আক্রান্তের গলা থেকে সংগৃহীত নমুনা গবেষণাগারে বিশ্লেষণ করার সময় ওই ছবিটি তোলা হয়।

০৯:১৮ পিএম, ২৮ মার্চ ২০২০ শনিবার

পুলিশ দেখেই হাতজোড় করলেন বৃদ্ধ

করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া নিষেধ। প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

কিন্তু উপায় নেই বলে কাগজ কুড়াতে বের হয়েছিলেন প্রায় ৬০ বছরের এক বৃদ্ধ। তাকে বাজারে দেখে পুলিশ তার দিকে এগিয়ে যায়। সঙ্গে ছিলেন জেলা প্রশাসক (ডিসি)। ভীতসন্ত্রস্ত বৃদ্ধ ডিসিকে দেখেই হাতজোড় করে ক্ষমা চান। আবেগ আপ্লুত ডিসি তখন চাল-ডাল কেনার টাকা দিয়ে ওই বৃদ্ধকে বাড়ি পাঠান।

০৬:৩৪ পিএম, ২৮ মার্চ ২০২০ শনিবার