ঢাকা, ২১ নভেম্বর বৃহস্পতিবার, ২০১৯ || ৬ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24

ধর্মঘট না `কর্মবিরতি` চলছে, কী বলছেন বিশেষজ্ঞরা?

বাংলাদেশে বিভিন্ন সময় পরিবহন শ্রমিকরা দাবি আদায়ের জন্য আকস্মিকভাবে কাজ বন্ধ করে দেয়। কখনো তারা ধর্মঘটের ডাক দেয়, আবারো কখনো ভিন্ন কৌশল অবলম্বন করে সেটিকে 'কর্মবিরতি' হিসেবে বর্ণনা করেন।
নতুন সরকার পরিবহন আইন সংস্কারের দাবিতে গত দুইদিন ধরে শ্রমিকরা যা করছে সেটিকে তারা 'কর্মবিরতি' হিসেবে বর্ণনা করছেন।
শ্রম আইন বিশেষজ্ঞরা বলছেন, 'কর্মবিরতি' শব্দটি ব্যবহারের মাধ্যমে পরিবহন শ্রমিকরা দেখাতে চাইছেন বিষয়টিতে সংগঠনের কোনও দায় নেই। এটা শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে পালন করছে বলে তারা দেখাচ্ছেন।
শ্রম আইন বিশেষজ্ঞ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী উত্তম কুমার দাশ বলেন, বাংলাদেশের আইন অনুযায়ী 'ধর্মঘটের' বিষয়টি মালিক পক্ষ এবং শ্রমিক পক্ষের বিষয়। কিন্তু পরিবহন খাতে উভয় পক্ষের স্বার্থ এক হয়ে গেছে।

০৯:৪০ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

গোলাপি জ্বরে কাঁপছে কলকাতা

নৈশালোকে নেশা ধরানো টেস্ট। শুভ্র বসনে বর্ণিল ক্রিকেট বাংলাদেশের জন্য যেমন, তেমন ভারতের জন্য প্রথম অভিজ্ঞতা। এখানে তাই মুমিনুল হক ও বিরাট কোহলি একই কাতারে।

০৮:৩০ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

সালমান-ভাগ্যশ্রীকে নকল করে আলোচনায় এই জুটি

ভিডিও তৈরির অ্যাপের সৌজন্যে নব্বই দশকের বলিউডের রোম্যান্টিক হিট গান ভাইরাল হচ্ছে প্রায়শই। নায়ক-নায়িকাদের ঢঙে অনেকেই নিজেদের মতো করে নাচছেন সেসব গানে

০৮:০৩ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

রাজধানী সুপার মার্কেটে আগুন নিয়ন্ত্রণে

টিকাটুলির রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটের দেড় ঘণ্টার চেষ্টায় এ আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দেবাশীস বর্ধন বিষয়টি নিশ্চিত করেন।

মার্কেটের দ্বিতীয় তলায় আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের অপারেটর শাহাদাত হোসেন বলেন, বিকাল সোয়া ৫টায় ওই মার্কেটে আগুন লাগে। খবর পেয়ে পর্যায়ক্রমে আমাদের ২৫টি ইউনিট ঘটনাস্থলে যায়। তা নিয়ন্ত্রণে কাজ করে।

তবে অগ্নিকাণ্ডে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য জানাতে পারেননি শাহাদাত। এমনকি কোথা থেকে এর সূত্রপাত ঘটেছে, সেই তথ্যও দিতে পারেননি।

০৭:৩৫ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

চালের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা: খাদ্যমন্ত্রী

দেশে চালের পর্যাপ্ত মজুত রয়েছে। এ অবস্থায় কারসাজি করে এর দাম বাড়ালে দায়ীদের ছাড় দেয়া হবে না বলে হুশিয়ারি দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

০৭:২০ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ৪১৩ টন পেঁয়াজ, দামও কমে যাচ্ছে

পেঁয়াজের বাজারের অস্থিরতার মধ্যে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে আরো ৪১৩ টন পেঁয়াজ। চীন, মিশর, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা এসব পেঁয়াজ বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে।

০৬:৫৮ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

ইরানে গুলিতে নিহত ১০৬

ইরানে ১ সপ্তাহের বিক্ষোভে ১০৬ জন নিহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

০৬:৪৮ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

ঐতিহাসিক ইডেন টেস্ট থেকে বাদ সাইফ

ঐতিহ্যবাহী ইডেন গার্ডেন্সে দিবারাত্রির টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় ছিলেন বাংলাদেশের তরুণ ব্যাটসম্যান সাইফ হাসান।

০৬:৩৯ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

রাজধানী মার্কেটে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে দমকলের ২৫ ইউনিট

টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন লেগেছে। নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট কাজ করছে। 
বুধবার বিকাল সোয়া ৫টার দিকে এ আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার পলাশ চন্দ্র এ তথ্য নিশ্চিত করেছেন।
ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের অপারেটর শাহাদাত হোসেন বলেন, বিকাল ৫টা ১৫মিনিটে ওই মার্কেটে আগুন লাগে। খবর পেয়ে পর্যায়ক্রমে আমাদের ২৫টি ইউনিট ঘটনাস্থলে গেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ চলছে। 
তবে অগ্নিকাণ্ডে এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য জানাতে পারেননি শাহাদাত। এমনকি কোথা থেকে এর সূত্রপাত ঘটেছে, সেই তথ্যও দিতে পারেননি।

০৬:৩৪ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

নয়া বৌমাকে শাশুড়ির প্রথম সবক

দুটির বেশি নয়, একটি হলে ভালো

পেঁয়াজের সাথে চোখের জলের বরাবর ই একটা সম্পর্ক ছিল । পেঁয়াজ কাটতে গিয়ে চোখের জলে, নাকের জলে হয়েছেন অনেকে - এখন হচ্ছেন পেঁয়াজ কিনতে গিয়ে। পেঁয়াজ নাকি এখন হালি করে কিনতে হয়। দুই কেজি পেঁয়াজ কিনতে গেলে ন্যাশনাল আইডি কার্ড দেখাতে হবে, এমন দিন আসছে সামনে।

১২:০৯ পিএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

গুজবে কান দেবেন না

লবণ মজুত চাহিদার চেয়ে ২লাখ ২৪হাজার টন বেশি

দেশে এ মুহূর্তে চাহিদার চেয়ে ২ লাখ ২৪ হাজার টন লবণ বেশি আছে। এ বছর লবণ উৎপাদনেও রেকর্ড করেছে বাংলাদেশ। কিন্তু এসব কিছু ছাড়িয়ে সংকটের গুজবে মঙ্গলবার অস্থির হয়ে ওঠে লবণের বাজার।  রাজধানীসহ দেশের কোথাও কোথাও ৩৫ টাকার প্রতি কেজি লবণ ৭০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। মুদি দোকানগুলোতে ক্রেতাদের ছিল হঠাৎ ভিড়।  গুজব ছড়ানোর পরপরই সরকার, চাষী ও ব্যবসায়ী - সবপক্ষই বলছে, দেশে লবণের কোনো সংকট নেই।আগের যে কোনো বছরের তুলনায় এবার লবণের উৎপাদন রেকর্ড পরিমাণ।

১১:৩৪ এএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

লবণের অতিরিক্ত দাম চাইলেই কল করুন ৯৯৯ নম্বরে

লবণের কৃত্রিম সংকট তৈরি করে অতিরিক্ত দামে বিক্রি করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। লবণের মূল্য বৃদ্ধি পেয়েছে এমন একটি গুজব ছড়িয়ে একটি স্বার্থান্বেষী মহল জনমনে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে।  এ বিষয়ে ওই চক্রের বিরুদ্ধে  বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পাশাপাশি সোচ্চার হয়েছে আইন-শৃংখলা রক্ষা বাহিনী। দেশের কোথাও লবণের অতিরিক্ত দাম চাইলে জরুরি সেবা ‘৯৯৯’ - এ কল দিয়ে তা জানানোর আহ্বান জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স।  
 এক প্রেসনোটে বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা।
 

১০:৪৫ এএম, ২০ নভেম্বর ২০১৯ বুধবার

ব্যাংকের বুথ থেকে সাড়ে ৬ লাখ টাকা চুরি

পূবালী ব্যাংকের দুটি বুথ থেকে জালিয়াতির মাধ্যমে প্রায় সাড়ে ছয় লাখ টাকা হাতিয়ে নেয়া হয়েছে। এ ঘটনায় চট্টগ্রামে ব্যাংকের দুটি শাখা থেকে চকবাজার ও ডবলমুরিং থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে।  কর্তৃপক্ষ বলছে, গেল রোববার সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৯টার মধ্যে চট্টগ্রাম কলেজ রোড শাখা ও আগ্রবাদের শেখ মুজিব রোডের বুথ থেকে ওই টাকা তোলা হয়। তবে তা কোনো গ্রাহকের হিসাব থেকে তোলা হয়নি।

১১:৩২ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

টয়লেট চেপে রাখা : যেসব ক্ষতি হতে পারে নারীদের

বাংলাদেশে শহর এলাকায় রাস্তাঘাটে নারীদের জন্য টয়লেটের ব্যবস্থা খুবই অপ্রতুল। কোনও কোনও জায়গায় টয়লেট থাকলেও বেশিরভাগ সময় সেগুলো একেবারেই ব্যবহারের অনুপযোগী। এ কারণে পথেঘাটে টয়লেটে যাওয়ার দরকার হলে খুবই বিপদে পড়েন অনেক নারী। এজন্য নারীদের মধ্যে দীর্ঘসময় ধরে টয়লেট চেপে রাখা এবং পথে যাতে টয়লেট না চাপে সেজন্য কিছু না খাওয়া বিশেষ করে পানি পান না করার প্রবণতা দেখা যায়। 

০৯:৪৭ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

সতীর্থকে মারধরের দায়ে ৫ বছর নিষিদ্ধ ক্রিকেটার শাহাদাত

সতীর্থ একজন খেলোয়াড়কে মাঠে মারধর করে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হলেন ক্রিকেটার শাহাদাত হোসেন। একই সঙ্গে তাকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

০৯:২০ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

মাতৃমৃত্যু

আজও কেন সন্তান জন্ম দিতে গিয়ে মরছেন মায়েরা?

বিশ্বে মাতৃমৃত্যু একটা বড় সমস্যা। বাংলাদেশও এর বাইরে নেই। তবে সরকারের গৃহীত পদক্ষেপের ফলে গত এক দশকে মাতৃমৃত্যুর হার অনেকটাই কমেছে।

০৭:৫৭ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

মালিতে সংঘর্ষে ২৪ সৈন্য ও ১৭ জিহাদি নিহত

মালির পূর্বাঞ্চলে ব্যাপক সংঘর্ষে ২৪ সৈন্য ও ১৭ জিহাদি নিহত হয়েছেন। পশ্চিম আফ্রিকার এ দেশে নিরাপত্তা পরিস্থিতি আরো অবনতি হওয়ায় তাদের মধ্যে এমন সংঘর্ষ হলো। 

০৭:৪১ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ জন চিকিৎসক নিয়োগ

৩৯তম বিশেষ বিসিএসে ৪ হাজার ৪৪৩ জনকে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের নবনিয়োগ

০৭:০৩ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

লবণ নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান

লবণ নিয়ে ছড়ানো গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়েছে সরকার।
মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,

০৬:৫৩ পিএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

বাংলাদেশি গবেষকের কৃতিত্ব

ট্রেন চলবে দ্রুত, মাটি ছোঁবে না

ভাসমান ট্রেন আবিষ্কার করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিলেন বাংলাদেশি গবেষক ড. আতাউল করিম। বাংলাদেশের এই বিজ্ঞানী এমন একটি ট্রেনের নকশা করেছেন

১১:৪৯ এএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

এবার মেয়ের বাবা হলেন তামিম

এবার কন্যা সন্তানের বাবা হলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওপেনার ব্যাটসম্যান তামিম ইকবাল। মঙ্গলবার (১৯ নভেম্বর) সকালে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে বিষয়টি নিশ্চিত করেছেন তামিম। থাইল্যান্ডের বাম্রুদগ্রাদ হাসপাতালে তামিমের স্ত্রী আয়েশা ইকবাল কন্যা সন্তানের জন্ম দেন।

১১:০৩ এএম, ১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

রাঙামাটির গহীন অরণ্যে গোলাগুলি, নিহত ৩

রাঙামাটির রাজস্থলী উপজেলায় ‘গোলাগুলিতে’ সন্তু লারমা নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির অন্তত তিন সদস্য নিহত হয়েছেন। জানিয়েছে আইনশৃংখলা রক্ষা বাহিনী। সোমবার সন্ধ্যায় উপজেলার গাইন্ধ্যা ইউনিয়নের বালুমুড়া মার্মাপাড়া এলাকায় গোলাগুলির ওই ঘটনা ঘটে। 

০৯:১০ পিএম, ১৮ নভেম্বর ২০১৯ সোমবার

পেঁয়াজ : আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা

পেঁয়াজ করসাজিতে জড়িত এ পর্যন্ত আড়াই হাজার ‘অসাধু’ ব্যবসায়ীর বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে। এ তথ্য জানিয়ে বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন বললেন, সরকারের নানা উদ্যোগে পেঁয়াজের বাজার ‘অতি দ্রুত’ স্বাভাবিক হয়ে আসবে বলে তারা আশা করছেন। সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে পেঁয়াজ নিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।  তিন মিনিটের একটি লিখিত বক্তব্য দেয়ার পর সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব না দিয়েই চলে যান বাণিজ্য সচিব।

০৭:৪৯ পিএম, ১৮ নভেম্বর ২০১৯ সোমবার

বিভিন্ন জেলায় বাস বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা

দুর্ভোগে যাত্রীরা

নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করায় এর বিরোধিতা করে বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ করে দিয়েছেন পরিবহন শ্রমিকরা। এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। সোমবার সকাল থেকে তাদের হঠাৎ এই কর্মসূচির কারণে বেকায়দায় পড়েন যাত্রীরা। বিভিন্ন জেলায় বাস বন্ধ থাকলেও রাজধানীতে বাস চলাচল স্বাভাবিক রয়েছে। 

০৭:৩৮ পিএম, ১৮ নভেম্বর ২০১৯ সোমবার