ঢাকা, ১১ ডিসেম্বর বুধবার, ২০১৯ || ২৬ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
বয়স্কশিক্ষা : পুরুষের চেয়ে অনেক পিছিয়ে নারীরা

বয়স্কশিক্ষা : পুরুষের চেয়ে অনেক পিছিয়ে নারীরা

বয়স্ক সাক্ষরতার ক্ষেত্রে সাধারণভাবে অগ্রগতি হয়েছে বাংলাদেশের। কিন্তু পুরুষের চেয়ে নারীরা অনেক পিছিয়ে। এ তথ্য উঠে এসেছে জাতিসংঘের প্রতিবেদনে । ৬০ বছরের বেশি বয়সী ৫৮ শতাংশ শহুরে ও ৪০ শতাংশ গ্রামীণ পুরুষ সাক্ষরজ্ঞানসম্পন্ন, যেখানে মাত্র ২৪ শতাংশ শহুরে ও ১২ শতাংশ গ্রামীণ নারী সাক্ষর জ্ঞান রয়েছে। বৃহস্পতিবার প্রকাশিত বয়স্ক শিক্ষা নিয়ে ইউনেস্কোর চতুর্থ বৈশ্বিক প্রতিবেদনে গ্রাম ও শহরে লিঙ্গভিত্তিক সাক্ষরতার হার তুলে ধরা হয়।   তবে নতুন প্রজন্মের ক্ষেত্রে নারী-পুরুষের মধ্যে সাক্ষরতার বৈষম্য মোচনে সফল  বাংলাদেশ। ১০ থেকে ১৪ বছর বয়সী ছেলেদের মধ্যে সাক্ষরতার হার শহরে ৮০ শতাংশ ও গ্রামে ৭৪ শতাংশ, যেখানে একই বয়সী মেয়েদের মধ্যে এই হার যথাক্রমে ৮৩ শতাংশ ও ৮১ শতাংশ।

০৬:২২ পিএম, ৫ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

দ্রুত পড়া, বোঝা ও মনে রাখার কৌশল

দ্রুত পড়া, বোঝা ও মনে রাখার কৌশল

আমাদের মধ্যে অনেকেই চাইবেন যেন দ্রুত পড়তে পারেন, সেইসঙ্গে সব তথ্য গ্রহণও করতে পারেন। এ বিষয়টি আয়ত্ত করতে কয়েক দশক আগে থেকে মানুষ কিছু কৌশল অবলম্বন করে আসছে। এই আশায় যে তারা এক ঘণ্টার মধ্যে বড় কোনও বই পড়ে শেষ করে ফেলতে পারবেন।
এর মধ্যে সবচেয়ে প্রচলিত একটি কৌশল হল স্কিম রিডিং, যেটা আমরা কমবেশি সবাই কখনও না কখনও করেছি। স্কিম রিডিং হলো বইয়ের পাতায় প্রতিটি লাইনে কেবল চোখ বুলিয়ে যাওয়া এবং সেখান থেকে কিছু গুরুত্বপূর্ণ শব্দ বের করে বোঝার চেষ্টা করা। আর এই কাজটি সহজ করতে বইয়ের লাইন বরাবর হাতের আঙ্গুল বা কলম ব্যবহার করা হয়

০৯:৩৫ পিএম, ২ ডিসেম্বর ২০১৯ সোমবার

নওগাঁয় ল্যাবে বিস্ফোরণ, ৬ শিক্ষার্থী গুরুতর আহত

নওগাঁয় ল্যাবে বিস্ফোরণ, ৬ শিক্ষার্থী গুরুতর আহত

 নওগাঁয় পলিটেকনিক ইনস্টিটিউটের একটি ল্যাবে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রোববার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। 

১০:৩৩ পিএম, ১ ডিসেম্বর ২০১৯ রোববার

পদ-পদবির লোভে লবিংয়ে ব্যস্ত বিশ্ববিদ্যালয় শিক্ষকরা : রাষ্ট্রপতি

পদ-পদবির লোভে লবিংয়ে ব্যস্ত বিশ্ববিদ্যালয় শিক্ষকরা : রাষ্ট্রপতি

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা প্রশাসনের বিভিন্ন পদ-পদবি পাওয়ার লোভে শিক্ষা কার্যক্রমে ঠিকমতো অংশ নিচ্ছেন না, বরং তারা বিভিন্ন লবিংয়ে ব্যস্ত। এ মন্তব্য করলেন বিশ্ববিদ্যালয় আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার (৩০ নভেম্বর) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাদশ সমাবর্তনে সভাপতির ভাষণে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, বর্তমানে শিক্ষকরা প্রশাসনের বিভিন্ন পদ-পদবি পাওয়ার লোভে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে ঠিকমতো অংশ নিচ্ছেন না, অনেকে নিজের স্বার্থের জন্য শিক্ষার্থীদের ব্যবহার করতেও পিছপা হন না। ছাত্র-শিক্ষক সম্পর্ক ভুলে গিয়ে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট লেনদেনে সম্পৃক্ত হন। এটি অত্যন্ত অসম্মান ও অমর্যাদাকর। আপনারা ব্যক্তিগত চাওয়া ও পাওয়ার জন্য নীতি এবং আদর্শের সঙ্গে আপস করবেন না।

১১:৪৩ পিএম, ৩০ নভেম্বর ২০১৯ শনিবার

আবরার হত্যা: বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

আবরার হত্যা: বুয়েটের ২৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ওই প্রতিষ্ঠানের ২৬ শিক্ষার্থীকে আজীবন (স্থায়ী) বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

০৭:০৪ পিএম, ২২ নভেম্বর ২০১৯ শুক্রবার

প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা শুরু

প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা শুরু

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা রোববার (১৭ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় শুরু হয়েছে। শেষ হবে ২৪ নভেম্বর। এ পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে শেষ দুপুর ১টায়। 
এবার মোট পরীক্ষার্থী ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন। সারাদেশে মোট ৭ হাজার ৪৭০টি এবং দেশের বাইরে ৮টি কেন্দ্রে এ পরীক্ষা হচ্ছে।

১১:৩৭ এএম, ১৭ নভেম্বর ২০১৯ রোববার

প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর

প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৭ নভেম্বর। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ছাত্রছাত্রী অংশ নেবে। এর মধ্যে ছাত্র সংখ্যা ১১লাখ ৮১ হাজার ৩০০ জন এবং ছাত্রী সংখ্যা ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন।
ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী অংশ নেবে। যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী সংখ্যা ১ লাখ ৬৩ হাজার ২৮৯ জন।
পরীক্ষা চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।

০৯:২৩ পিএম, ১৪ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

জেএসসি-জেডিসি’র ১২ নভেম্বরের পরীক্ষাও পেছালো

জেএসসি-জেডিসি’র ১২ নভেম্বরের পরীক্ষাও পেছালো

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র কারণে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) ১২ নভেম্বরের (মঙ্গলবার) পরীক্ষা স্থগিত করা হয়েছে।

০৪:৫০ পিএম, ১০ নভেম্বর ২০১৯ রোববার

বুলবুল : জেএসসি-জেডিসি’র সোমবারের পরীক্ষাও স্থগিত

বুলবুল : জেএসসি-জেডিসি’র সোমবারের পরীক্ষাও স্থগিত

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ১১ নভেম্বর সোমবারের জেএসসি ও জেডিসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এ দিনের পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে। সোমবার সাধারণ শিক্ষা বোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট - জেএসসির বিজ্ঞান এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের জুনিয়র দাখিল সার্টিফিকেট - জেডিসির ইংরেজি বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

০১:১০ পিএম, ৯ নভেম্বর ২০১৯ শনিবার

জেএসসি-জেডিসি’র শনিবারের পরীক্ষা স্থগিত
ঘূর্ণিঝড় ‘বুলবুল’

জেএসসি-জেডিসি’র শনিবারের পরীক্ষা স্থগিত

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এর শনিবারের (৯ নভেম্বর) পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় আন্তঃশিক্ষা শিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ তথ্য জানান। জেএসসির শনিবারের স্থগিত গণিত পরীক্ষাটি অনুষ্ঠিত হবে আগামী ১২ নভেম্বর।

১১:০৫ পিএম, ৮ নভেম্বর ২০১৯ শুক্রবার

অধ্যক্ষকে পুকুরে ফেলে দিলেন ছাত্রলীগ কর্মীরা (ভিডিও)

অধ্যক্ষকে পুকুরে ফেলে দিলেন ছাত্রলীগ কর্মীরা (ভিডিও)

রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ফরিদ উদ্দিন আহম্মেদকে রাস্তা থেকে তুলে নিয়ে পুকুরে ফেলে দিলেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।  শনিবার দুপুরে পলিটেকনিক ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। 
অভিযোগ স্বীকার করে পলিটেকনিক শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রিমেল বলেন, ঘটনায় জড়িতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

১০:২৪ পিএম, ২ নভেম্বর ২০১৯ শনিবার

কিশোর আলোর অনুষ্ঠানে আবরারের মৃত্যু
দ্রুত হাসপাতালে নেয়া হয়নি?

কিশোর আলোর অনুষ্ঠানে আবরারের মৃত্যু

দৈনিক প্রথম আলোর বিশেষায়িত ম্যাগাজিন কিশোর আলোর অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নাইমুল আবরার রাহাতের মৃত্যুতে চলছে তুমুল সমালোচনা-ক্ষোভ বিক্ষোভ। ঢাকার রেসিডেন্সিয়াল মডেল কলেজ শিক্ষার্থীদের ক্ষোভ-বিক্ষোভের মধ্যে তদন্ত কমিটি করেছে কলেজ কর্তৃপক্ষ। শুক্রবার বিকালে কলেজ ক্যাম্পাসে দৈনিক প্রথম আলোর সাময়িকী কিশোর আলোর একটি অনুষ্ঠান চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয় নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরার (১৫)। এ ঘটনায় আয়োজকদের অব্যবস্থাপনাকে দায়ী করে শিক্ষার্থীরা বলছে, সংশ্লিষ্টদের অবহেলার কারণেই আবরারকে এভাবে মারা যেতে হয়েছে।

০২:৫৮ পিএম, ২ নভেম্বর ২০১৯ শনিবার

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু
গুজব রটনাকারীদের শনাক্ত করা হচ্ছে

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

সারা দেশে শুরু হলো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।  প্রথম দিন শনিবার জেএসসি শিক্ষার্থীরা বাংলা এবং জেডিসি শিক্ষার্থীরা কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা দিল।  সারাদেশের ২ হাজার ৯৮২টি কেন্দ্রে এ পরীক্ষা হচ্ছে। ২৯ হাজার ২৬২ প্রতিষ্ঠানের ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে।  শিক্ষামন্ত্রী দীপুমনি বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটনাকারীদের শনাক্ত করতে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। যারা এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। 

০২:২৮ পিএম, ২ নভেম্বর ২০১৯ শনিবার

আন্দোলনে আহসানউল্লাহ্ ভিসি’র পদত্যাগ
ভর্তি পরীক্ষা স্থগিত

আন্দোলনে আহসানউল্লাহ্ ভিসি’র পদত্যাগ

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করলেন ঢাকার আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক কাজী শরিফুল আলম। ‘স্বেচ্ছাচারিতা’সহ বিভিন্ন অভিযোগে তার পদত্যাগের দাবিতে গত কয়েকদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে কাজী শরিফুলের পদত্যাগের কথা জানানো হয়।

১০:৫৩ পিএম, ৩১ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

জিপিএ-৪ এ বছর নয়
জেএসসি-জেডিসিতে পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২

জিপিএ-৪ এ বছর নয়

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে শনিবার। তবে  জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের সর্বোচ্চ মান জিপিএ ৪ এ বছর দেয়া যাচ্ছে না। শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন আগামী বছর থেকে এটি কার্যকর হচ্ছে।   তিনি বলেন, এটি নিয়ে কাজ করা হচ্ছে, এটি এবার থেকে কার্যকর হবে না। এটা আগামী বছর যে জেএসজি-জেডিসি পরীক্ষা হবে, সেটা থেকে ইন্ট্রোডিউস করার লক্ষ্য নিয়ে কাজ করছি।

০১:৩৬ পিএম, ২৯ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

মা চুপ করতো, তুমি কি ইংরেজি পার?
মা-সন্তানের ভাষা শেখা

মা চুপ করতো, তুমি কি ইংরেজি পার?

এখন প্রায়শই সন্তানদের মাকে বলতে শোনা যায়, “মা তুমি চুপ করতো, তুমি কি ইংরেজি পার?” অথবা “তুমি এসব বুঝবেনা”  . . . ।  এ ধরনের কথাগুলো একজন মাকে লজ্জিত করে। কখনো কখনো অসহায় করে তোলে। আর দিনে দিনে সন্তানের সাথে বাড়তে থাকে মায়ের দূরত্ব। এক পর্যায়ে সন্তানেরা ভুলের পথে পা বাড়ালেও বুঝতে অনেক দেরি করে ফেলে পরিবার।

১০:৪০ পিএম, ২৬ অক্টোবর ২০১৯ শনিবার

২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত
শর্তপূরণে ব্যর্থ হলেই বাতিল

২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত

নতুন এমপিওভুক্ত ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার দুপুরে গণভবনে এ তালিকা প্রকাশ করেন তিনি।

০৭:০০ পিএম, ২৩ অক্টোবর ২০১৯ বুধবার

বুয়েটে ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন

বুয়েটে ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভিসি সাইফুল ইসলাম জানিয়েছেন,  সোমবার ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে সব

০৭:০৮ পিএম, ১৩ অক্টোবর ২০১৯ রোববার

বুয়েট ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের রুম সিলগালা

বুয়েট ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের রুম সিলগালা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) হলে হলে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। শনিবার সকাল থেকে এ অভিযান শুরু হয়; যা এখনও চলমান রয়েছে।

০৮:২৯ পিএম, ১২ অক্টোবর ২০১৯ শনিবার

বুয়েটের ভর্তি পরীক্ষা সোমবারই : আন্দোলন ২ দিন শিথিল

বুয়েটের ভর্তি পরীক্ষা সোমবারই : আন্দোলন ২ দিন শিথিল

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা হতে না দেয়ার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।  

০২:৫৪ পিএম, ১২ অক্টোবর ২০১৯ শনিবার

বেশি শিক্ষার্থী ভর্তি, বাড়তি ফি-তে এমপিও বাতিল
চাকরি যাবে শিক্ষকের

বেশি শিক্ষার্থী ভর্তি, বাড়তি ফি-তে এমপিও বাতিল

আগামী শিক্ষাবর্ষে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি ও বাড়তি টিউশন ফি’সহ অন্যান্য ফি আদায় করলেই প্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট শিক্ষকদের এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) বন্ধ হয়ে যাবে। শুধু তাই নয়, এমন অভিযোগে চাকরি থেকে বরখাস্তেরও ব্যবস্থা নেবে মন্ত্রণালয়। এছাড়া প্রতিষ্ঠান পরিচালনা কমিটি বা পর্ষদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে অভিযুক্ত প্রতিষ্ঠানটির এমপিও বন্ধ করা হবে। 
এ লক্ষ্যে আগামী নভেম্বর থেকে ভর্তি কার্যক্রম চলাকালে শিক্ষাপ্রতিষ্ঠান মনিটরিং শুরু হবে।  প্রতিষ্ঠান থেকে আগেই জানাতে হবে তাদের আসন সংখ্যা কত। নির্ধারিত আসনের অতিরিক্ত ভর্তি করা যাবে না। সরকার নির্ধারিত কোটা ছাড়া অন্য কোনও কোটায় ভর্তির সুযোগ দেয়া হবে না।

১২:৫১ পিএম, ১২ অক্টোবর ২০১৯ শনিবার

বাবা ভ্যানচালক, পড়ার খরচ চালাতো এলাকাবাসী
আবরার হত্যায় মেধাবী আকাশ

বাবা ভ্যানচালক, পড়ার খরচ চালাতো এলাকাবাসী

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার ১৩ নম্বর আসামির নাম মো. আকাশ হোসেন। গ্রামের বাড়ি জয়পুরহাট সদর উপজেলার দোগাছী-দরগাতলা। বাবা আতিকুল ইসলাম একজন দরিদ্র ভ্যানচালক।  বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থী হতদরিদ্র অশিক্ষিত বাবার মেধাবী ছেলে আকাশ।  ছেলে গ্রেফতারের পর কান্না থামছে না মায়ের। ভ্যানচালক বাবাও বুঝে উঠতে পারছেন না কি করবেন।

১২:০৫ পিএম, ১২ অক্টোবর ২০১৯ শনিবার

বুয়েটে রাজনীতি নিষিদ্ধ, ১৯ ছাত্র বহিস্কার
ক্ষমা চাইলেন ভিসি

বুয়েটে রাজনীতি নিষিদ্ধ, ১৯ ছাত্র বহিস্কার

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে আবরার ফাহাদ হত্যা মামলার এজাহারভুক্ত ১৯ শিক্ষার্থীকে বুয়েট থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। শুক্রবার বিকেলে বুয়েট অডিটোরিয়ামে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে এক বৈঠকে উপাচার্য তাদের এ দুটি দাবি পূরণের কথা জানান। আবরার খুন হওয়ার পর তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে কিছু ঘাটতি থাকার কথা স্বীকার করে অধ্যাপক সাইফুল হলভর্তি শিক্ষার্থীদের সামনে বলেন, ‘আমার ঘাটতি ছিল। পিতৃতুল্য হিসেবে আমি তোমাদের কাছে ক্ষমা চাইছি।’  তিনি বলেন, তোমাদের ১০টা দাবি আমি হাতে পেয়েছি। তোমরা আমার সন্তানের সমান। সন্তানের মত মনে করি। সিসি টিভি থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত অনুসারে … আমরা সরকারের উঁচু পর্যায়ে যোগাযোগ করেছি এ ব্যাপারে। তোমাদের দাবির প্রেক্ষিতে মামলার এজাহারভুক্ত ১৯ জনকে সাময়িক বহিষ্কার করা হল। পাশাপাশি বুয়েটে কোনো রকমের সাংগঠনিক রাজনীতি থাকবে না।

০৯:০০ পিএম, ১১ অক্টোবর ২০১৯ শুক্রবার

আবরার হত্যার বিচার দাবিতে উত্তাল বিশ্ববিদ্যালয়গুলো

আবরার হত্যার বিচার দাবিতে উত্তাল বিশ্ববিদ্যালয়গুলো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিচার দাবিতে সোচ্চার গোটা দেশের শিক্ষার্থীরা। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিক্ষোভ মিছিল করেছেন।

০৭:০৫ পিএম, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার