ঢাকা, ২৬ আগস্ট সোমবার, ২০১৯ || ১১ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
সুন্দরবন থেকে বাঘের মৃতদেহ উদ্ধার

সুন্দরবন থেকে বাঘের মৃতদেহ উদ্ধার

সুন্দরবনের পূর্ব বন বিভাগের ছাপরাখালি এলাকা থেকে একটি পূর্ণ বয়ষ্ক  বাঘিনীর মৃতদেহ উদ্ধার করেছে বন বিভাগ। মঙ্গলবার (২০  আগস্ট) কটকা টহল ফাঁড়ির বনরক্ষীরা বাঘের মৃতদেহটি উদ্ধার করে।

০৪:৫৩ পিএম, ২১ আগস্ট ২০১৯ বুধবার

গুইসাপ খেয়ে মারা গেল বাঘটি

গুইসাপ খেয়ে মারা গেল বাঘটি

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গুইসাপ খেয়ে মারা গেল একটি বাঘ।
পার্কের ভারপ্রাপ্ত তদারক মো. তবিবুর রহমান বলেন, ক’দিন আগে ওই বাঘটি বড় আকৃতির একটি গুইসাপ খেয়ে ফেলে। এরপর থেকে অন্য কোনো খাবার না খেয়ে সে ঝিমুতে শুরু করে। অচেতন করে তাকে চিকিৎসা দেয়া হয়।

১১:০২ পিএম, ১৬ আগস্ট ২০১৯ শুক্রবার

সাগরে লঘুচাপ, ৩ নম্বর সতর্ক সংকেত
দেশজুড়ে বৃষ্টি, ঝড়ো হাওয়া

সাগরে লঘুচাপ, ৩ নম্বর সতর্ক সংকেত

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে। এদিকে লঘুচাপের প্রভাবে রাজধানী ঢাকায়  থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে।

০৬:২৫ পিএম, ১৩ আগস্ট ২০১৯ মঙ্গলবার

বিলুপ্তি ও হুমকির মুখে সুন্দরবনের ডলফিন-শুশুক

বিলুপ্তি ও হুমকির মুখে সুন্দরবনের ডলফিন-শুশুক

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন রয়েল বেঙ্গল টাইগার, মিঠা পানির শুশুক এবং ইরাবতি ডলফিনসহ বিভিন্ন বিপন্ন প্রাণীর আবাসস্থল। কিন্তু অতিরিক্ত মাছ শিকার, ক্রমবর্ধমান সামুদ্রিক ট্র্যাফিক, শিকার ও অপরিকল্পিত পর্যটনসহ বিভিন্ন কারণে ডলফিন ও শুশুকের সংখ্যা বিলুপ্তি ও হুমকির মুখে পড়েছে।

 

১১:১৮ পিএম, ১১ আগস্ট ২০১৯ রোববার

ঈদের দিন বৃষ্টি হবে, তাপমাত্রাও বাড়বে

ঈদের দিন বৃষ্টি হবে, তাপমাত্রাও বাড়বে

ঈদুল আজহা’র দিনটি কেমন যাবে, বৃষ্টি হবে নাকি রোদ থাকবে, মুসল্লিদের জানার আগ্রহ ব্যাপক। বৃষ্টির সম্ভাবনা থাকলে ঈদ নামাজে ছাতা, শামিয়ানা, জায়নামাজসহ আনুষঙ্গিক প্রস্তুতির বিষয় থাকে। 
আবহাওয়া অফিসের তথ্য বলছে, ঈদের দিন ঢাকায় বৃষ্টি ঝরবে। সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে।

০৮:২২ পিএম, ১১ আগস্ট ২০১৯ রোববার

 কেরালায় আকস্মিক বন্যা: ২২ জনের মৃত্যু

 কেরালায় আকস্মিক বন্যা: ২২ জনের মৃত্যু

টানা ভারী বর্ষণ এবং নদী-খালের পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় কেরালা প্রদেশ। প্রদেশটির বন্যা ও ভূমিধসে বৃহস্পতিবার থেকে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে।

০৮:৪৭ পিএম, ৯ আগস্ট ২০১৯ শুক্রবার

মশার বংশবিস্তার সহায়ক পরিবেশ পাওয়া গেলেই জরিমানা

মশার বংশবিস্তার সহায়ক পরিবেশ পাওয়া গেলেই জরিমানা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম জানিয়েছেন, এডিস মশার বংশবিস্তার সহায়ক পরিবেশ পাওয়া গেলেই 

০৭:২৯ পিএম, ৪ আগস্ট ২০১৯ রোববার

পৃথিবীর ইতিহাসের উষ্ণতম মাস ছিল জুলাই : জাতিসংঘ

পৃথিবীর ইতিহাসের উষ্ণতম মাস ছিল জুলাই : জাতিসংঘ

মানুষের ইতিহাস রেকর্ডে গত জুলাই মাস সবচেয়ে উষ্ণতম সময় ছিল বলে জানিয়েছে জাতিসংঘ। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) উদ্ধৃতি দিয়ে জাতিসংঘ এ তথ্য জানিয়েছে। এই বাড়তি গরমে বিশ্বের মেরু অঞ্চলের বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাচ্ছে, যার প্রভাব পড়বে বাংলাদেশের মতো নিচু দেশগুলোতে।

১২:৩৯ পিএম, ৪ আগস্ট ২০১৯ রোববার

সুন্দরবনে ১১৪ বাঘ
নিরাপত্তা বাড়লেই বাঘের সংখ্যা বাড়বে

সুন্দরবনে ১১৪ বাঘ

বাংলাদেশের সুন্দরবন অংশে গেল ৩ বছরে বাঘের সংখ্যা ১০৬ থেকে বেড়ে হয়েছে ১১৪ টি। অর্থাৎ ৩ বছরে সুন্দরবনের বাঘ বেড়েছে ৮টি। চলতি বছরের ২২ মে সর্বশেষ বাঘ জরিপে সুন্দরবনে ১১৪ বাঘ রয়েছে বলে ক্যামেরা ট্রাকিং জরিপে উঠে এসেছে।

বনবিভাগ সূত্র বলছে, ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত এই ৩ বছরে বাঘের এ সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সুন্দরবনে বনদস্যুদের আত্মসমর্পন করে স্বাভাবিক জীবনে ফেরা ও চোরা শিকারীদের দৌরাত্ম্য কম হওয়ায় রয়েল বেঙ্গল টাইগার বা বাঘের সংখ্যা বেড়েছে।  তবে, ৩ বছরে মাত্র ৮ বাঘ বাড়া সংখ্যায় খুব একটা বেশি নয়। বলছেন, বিশেজ্ঞরা।

১২:৫৩ পিএম, ২৯ জুলাই ২০১৯ সোমবার

তীব্র দাবদাহে বিপর্যস্ত ফ্রান্স  

তীব্র দাবদাহে বিপর্যস্ত ফ্রান্স  

গত মাসের তীব্র দাবদাহের পর আবারও দাবদাহে বিপর্যস্ত ফ্রান্সের জনজীবন। দেশটিতে জারি করা হয়েছে অরেঞ্জ এন্ড বা দ্বিতীয় সর্বোচ্চ সতর্ক অবস্থা।

০৯:৫১ পিএম, ২৫ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

মারা গেছে একশ’র বেশি
নানা দুর্ভোগ-রোগ শোকে কাতর বানভাসী মানুষ

মারা গেছে একশ’র বেশি

গেল দুই সপ্তাহে বানের পানিতে ডুবে, সাপের কামড়ে এবং পানিবাহিত রোগে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। নানা দুর্ভোগের মধ্যে সময় পার করতে হচ্ছে বানভাসি মানুষকে। প্রতিদিন বহু মানুষ বিভিন্ন রোগের শিকার হচ্ছেন। এরই মধ্যে সারাদেশে প্রায় সাড়ে ১১ হাজার মানুষ ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন।

 

১২:৩৯ পিএম, ২৫ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

বাঘটি ঢুকে পড়লো ঘরে, বিশ্রাম নিল বিছানায়

বাঘটি ঢুকে পড়লো ঘরে, বিশ্রাম নিল বিছানায়

ভারতের বন্যা-কবলিত আসাম রাজ্যের একটি জঙ্গল থেকে ওই এলাকার একটি বাড়িতে ঢুকে পড়ে একটি বাঘ। বন্যার কারণে বাঘটি এতটাই ক্লান্ত ছিল যে বাড়িটায় ঢুকে সরাসরি বিছানায় শুয়ে পড়ে।  ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অব ইন্ডিয়ার তথ্য অনুসারে, সকালে ওই বাঘটিকে প্রথম দেখা যায় জাতীয় উদ্যান কাজিরাঙ্গা ন্যাশনাল পার্ক থেকে ২০০ মিটার দূরত্বে অবস্থিত একটি মহাসড়কের কাছে।

১১:৪৩ এএম, ২০ জুলাই ২০১৯ শনিবার

তিনদিনের মধ্যে শ্রাবণের বৃষ্টি

তিনদিনের মধ্যে শ্রাবণের বৃষ্টি

গত প্রায় ১০ থেকে ১৫ দিন অঝোরে বৃষ্টি ঝরেছে দেশের বিভিন্ন অঞ্চলে। এখন কোনো কোনো অঞ্চলে টুকটাক বৃষ্টিপাত হলেও আষাঢ়ের মতো অবস্থা নেই। মাত্র দুই থেকে তিন দিনের ব্যবধানে উল্টো রূপ ধারণ করেছে প্রকৃতি।

১০:২১ পিএম, ১৮ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

বন্যার্তদের জন্য পুতুলের বিশেষ নৌকা
মালপত্র-ঘর সরানো যাবে

বন্যার্তদের জন্য পুতুলের বিশেষ নৌকা

ঘরসহ বন্যার্ত মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে নৌকার ডিজাইন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। তার প্রস্তাব সামনে রেখে প্রকল্প নিচ্ছে সরকার।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিনের প্রথম অধিবেশন শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান সাংবাদিকদের তথ্য জানান।

 

০৩:০৯ পিএম, ১৬ জুলাই ২০১৯ মঙ্গলবার

টানা বর্ষণে রাজধানীতে জলাবদ্ধতা

টানা বর্ষণে রাজধানীতে জলাবদ্ধতা

ঢাকাসহ সারাদেশে প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। রাজধানী ঢাকায় সকালে রোদের দেখা মিললেও সেটা ছিল সাময়িক। বেলা বাড়ার সাথে মেঘের আনাগোনা বাড়তে থাকে। এরপর শুরু হয় বৃষ্টি। তবে রাজধানীর বিভিন্ন এলাকায় টানা বৃষ্টি হতে দেখা যায়। ঢাকার বিভিন্ন এলাকায় পানি জমে যায়।

০৫:৩৪ পিএম, ১২ জুলাই ২০১৯ শুক্রবার

ভারী বর্ষণে  পাহাড় ধসের আশঙ্কা

ভারী বর্ষণে  পাহাড় ধসের আশঙ্কা

বাংলাদেশে মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে চট্টগ্রাম ও বরিশাল বিভাগে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। আর অতিভারী বর্ষণের কারণে চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে বলে সতর্কবাণী দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান জানান, শনিবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী  থেকে অতিভারী বর্ষণ হতে পারে। অতিভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

০৭:২৩ পিএম, ৬ জুলাই ২০১৯ শনিবার

৩ দিন বৃষ্টির সম্ভাবনা
সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা

৩ দিন বৃষ্টির সম্ভাবনা

মৌসুমী বায়ুর প্রভাবে আগামী ৩ দিন সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

০১:৩৮ পিএম, ৬ জুলাই ২০১৯ শনিবার

সুন্দরবনে বাঘের সংখ্যা ১১৪

সুন্দরবনে বাঘের সংখ্যা ১১৪

সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে। জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন। তিনি বলেন, ২০১৫ সালের শুমারিতে সুন্দরবনে বাঘের সংখ্যা ১০৬ টি থাকলেও ২০১৮ সালে ক্যামেরা ট্রাকিংয়ের মাধ্যমে পরিচালিত জরিপে বাঘের সংখ্যা ১১৪ টি।

 

 

০৮:১৮ পিএম, ২৯ জুন ২০১৯ শনিবার

ভারতে পানির জন্য হাহাকার

ভারতে পানির জন্য হাহাকার

ভারতে চলছে ভয়বাহ পানির সংকট। পানির সংকটে বিভিন্ন কোম্পানি তাদের কর্মীদের বাসায় বসেই কাজ করতে বলছে। আর এ অবস্থা আগামী বছর আরো ব্যাপক আকার ধারণ করবে। দিল্লি-চেন্নাই-হায়দ্রাবাদসহ ভারতের অন্তত ২১টি বড় শহর আর মাত্র দেড় বছরের মধ্যে সম্পূর্ণ জলশূন্য হয়ে পড়তে পারে 

১০:২৪ এএম, ২৭ জুন ২০১৯ বৃহস্পতিবার

বৃহস্পতিবারের আগে ভ্যাপসা গরম কমবে না

বৃহস্পতিবারের আগে ভ্যাপসা গরম কমবে না

বর্ষা শুরু হলেও কাঙ্খিত বৃষ্টির দেখা নেই। অত্যাধিক গরম পড়ছে। সকলের প্রশ্ন এত গরম কমবে কবে? রাজধানীসহ সারাদেশে ধনী-দরিদ্র নির্বিশেষে সকলেই ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছেন। আবহাওয়া অধিদফতর বলছে, আগামী বৃহস্পতিবারের আগে গরম কমবে না। 

০৮:০০ পিএম, ২৩ জুন ২০১৯ রোববার

সুন্দরবন বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য

সুন্দরবন বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য

সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্র। রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র ও অন্যান্য নানা উন্নয়ন প্রকল্পের কারণে গত সপ্তাহে সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করা হয়।

০৩:৩৩ পিএম, ১৫ জুন ২০১৯ শনিবার

আষাঢ়ে বৃষ্টিতে জনজীবনে স্বস্তি

আষাঢ়ে বৃষ্টিতে জনজীবনে স্বস্তি

বাদল-দিনের প্রথম কদম ফুল করেছ দান/আমি দিতে এসেছি শ্রাবণের গান .....
মেঘের ছায়ায় অন্ধকারে রেখেছি ঢেকে তারে/ কবি গুরু রবীন্দ্র নাথের আষাঢ় মাসকে সামনে রেখে এই গানটি লিখেছিলেন অনেকদিন আগে। কিন্তু এখনও বর্ষার আবাহনে এই গানটি সবচেয়ে বেশী জনপ্রিয়। 
আষাঢ় মাসের প্রথম দিন আজ। বর্ষার প্রথম বৃষ্টিতে তাই কিছুটা স্বস্তি মিলেছে নগরবাসীর। 

১১:৩৮ এএম, ১৫ জুন ২০১৯ শনিবার

পাবনায় বজ্রপাতে স্কুলছাত্রীসহ নিহত ৫

পাবনায় বজ্রপাতে স্কুলছাত্রীসহ নিহত ৫

পাবনায় তিনটি স্থানে বজ্রপাতে এক স্কুলছাত্রীসহ ৫ জন মারা গেছেন।

নিহতরা হলেন : বেড়া উপজেলার নতুন ভারেঙ্গা ইউনিয়নের আগবাকশোয়া গ্রামের জিনাত প্রামাণিকের ছেলে মান্নান (৫৮), হবিবর প্রামাণিকের ছেলে সালাম (৫০), মনসের সেখের ছেলে আনসার সেখ (৬০), চর বোরামারা গ্রামে তমসের ব্যাপারীর মেয়ে নাছিমা খাতুন (১৩) ও ভাঙ্গুড়া উপজেলার ভাঙ্গুড়া ইউনিয়নের নৌবাড়িয়া গ্রামের হারান আলীর ছেলে শামীম আহমেদ (৩৫)।

০৯:১১ পিএম, ১৪ জুন ২০১৯ শুক্রবার

পথ বদলালো বায়ু: গুজরাটে আঘাত হানছেনা 

পথ বদলালো বায়ু: গুজরাটে আঘাত হানছেনা 

রাতের মধ্যে দিক পরিবর্তিত হয়ে যাওয়ায় ঘূর্ণিঝড় বায়ু গুজরাট উপকূলে আঘাত হানছে না বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।

বুধবার দিবাগত রাতে ঘূর্ণিঝড়টি সাগরের আরও ভিতর দিকে সরে গেছে বলে আবহাওয়া দপ্তরের বরাতে জানিয়েছে এনডিটিভি।

০১:০৭ পিএম, ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার