ঢাকা, ২১ এপ্রিল রোববার, ২০১৯ || ৮ বৈশাখ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
তামাকের ব্যাপারে আপোসহীন সরকার
এনবিআর-আত্মা প্রাক বাজেট সভা

তামাকের ব্যাপারে আপোসহীন সরকার

বাংলাদেশে তামাকপণ্যের দাম সস্তা এবং তা ক্রমশ আরও সস্তা হচ্ছে। এছাড়া বিদ্যমান তামাক কর-কাঠামো অত্যন্ত জটিল। একাধিক মূল্যস্তর এবং বিভিন্ন দামে তামাকপণ্য ক্রয়ের সুযোগ থাকায় তামাকের ব্যবহার হ্রাসে কর ও মূল্যপদক্ষেপ সঠিকভাবে কাজ করছেনা। পাশাপাশি তামাক কোম্পানিগুলো উচ্চস্তরের সিগারেট নিম্নস্তরে ঘোষণা দিয়ে রাজস্ব ফাঁকি দেয়ার সুযোগ পাচ্ছে।

০৯:২০ পিএম, ৭ এপ্রিল ২০১৯ রোববার

সাত-সকালেই ঝড়-বৃষ্টি

সাত-সকালেই ঝড়-বৃষ্টি

সাত-সকালেই কালবৈশাখী। ঝড়ের সঙ্গে মেঘের গর্জন আর বৃষ্টি।

আজ শনিবার ভোরের এমন ঝড়ো হাওয়ার ঝাপটা লেগেছে দেশের বিভিন্ন স্থানে। উত্তরাঞ্চল থেকে বয়ে আসা এই ঝড় ঢাকা বিভাগের ওপর দিয়ে চলে যায় কুমিল্লা ও সিলেটের দিকে।

১১:৫৬ এএম, ৬ এপ্রিল ২০১৯ শনিবার

শিশুর জীবন থেকে হারিয়ে যাচ্ছে আড়াই বছর !

শিশুর জীবন থেকে হারিয়ে যাচ্ছে আড়াই বছর !

জন্মানোর সঙ্গে সঙ্গেই প্রতিটি শিশুর জীবন থেকে হারিয়ে যাচ্ছে আড়াই বছর ! সৌজন্য বায়ুদূষণ !

মার্কিন জনস্বাস্থ্য গবেষণা সংস্থা ‘হেল্থ এফেক্ট ইনস্টিটিউট’-সহ একাধিক প্রতিষ্ঠানের যৌথ রিপোর্ট ‘দ্য স্টেট অবল গ্লোবাল এয়ার, ২০১৯’ প্রকাশিত হয়েছে বুধবার।  সেই রিপোর্টেই উঠে এসেছে, দক্ষিণ এশিয়ার নবজাতকদের ওপর বায়ুদূষণের এই প্রভাবের কথা।

১২:১৩ পিএম, ৪ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

এ মাসেই কালবৈশাখী আঘাত হানতে পারে

এ মাসেই কালবৈশাখী আঘাত হানতে পারে

এপ্রিল মাসেই  দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারী ধরনের আরও তিন কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে। সে সঙ্গে এ সময় দেশের কোথাও কোথাও ভারি বৃষ্টিপাত এবং শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক এসব  তথ্য জানান।

এছাড়া এ মাসেই দেশের উত্তর-মধ্যাঞ্চলের ওপর দিয়ে দাবদাহ বয়ে যেতে পারে। ফলে কোনো কোনো স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসেরও ওপরে উঠে যেতে পারে।

০৯:৩৭ এএম, ২ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

রাতে ফের কালবৈশাখীর আশঙ্কা

রাতে ফের কালবৈশাখীর আশঙ্কা

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে ফের কালবৈশাখী বয়ে যেতে পারে। সোমবার রাতেও সারাদেশে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে থাকতে পারে বজ্রসহ বৃষ্টি ও শিলাবৃষ্টি। এসব এলাকার নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত দেয়া হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাত ১২টা হতে পরবর্তী ৯ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টিসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। রোববার সন্ধ্যা থেকে সোমবার ভোর পর্যন্ত ঢাকায় ৩৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

০৭:০১ পিএম, ১ এপ্রিল ২০১৯ সোমবার

নিহত ৩
কয়েক মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড ঢাকা

নিহত ৩

মধ্য চৈত্রে হঠাৎ কালবৈশাখী ঝড়। সঙ্গে বৃষ্টি। মাত্র কয়েক মিনিটের ঝড়েই লণ্ডভণ্ড রাজধানী ঢাকা।

আজ রোববার সন্ধ্যায় আকাশ কালো করে নামে ঝড়। এতে বিভিন্ন স্থানে গাছ, বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে। ঢাকায় ভবন থেকে ইট পড়ে ২ জন এবং গাছ ভেঙে পড়ে এক নারী নিহত হয়েছেন।

এছাড়া রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ঝড়ে আহত হয়েছেন অনেক ব্যক্তি। 

১১:২২ পিএম, ৩১ মার্চ ২০১৯ রোববার

ঝড়-বজ্রবৃষ্টির সম্ভাবনা
তাপমাত্রা বাড়বে

ঝড়-বজ্রবৃষ্টির সম্ভাবনা

আগামী ২৯ মার্চ শুক্রবার পর্যন্ত সারাদেশে তাপমাত্রা বাড়তে পারে। এছাড়া বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্র অথবা বৃষ্টিপাত প্রবণতা থাকলেও সামনের কয়েকদিন তাপমাত্রা

১০:৫২ এএম, ২৭ মার্চ ২০১৯ বুধবার

খুলনা বরিশাল চট্টগ্রাম ও সিলেটে বৃষ্টির সম্ভাবনা

খুলনা বরিশাল চট্টগ্রাম ও সিলেটে বৃষ্টির সম্ভাবনা

খুলনা, বরিশাল, চট্টগ্রাম সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা কিংবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে

০৭:৪৪ পিএম, ২১ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

বিশ্বে ৪ জনে একজন মরে পরিবেশ দূষণে

বিশ্বে ৪ জনে একজন মরে পরিবেশ দূষণে

বিশ্বে প্রতি চারজনে একজন মারা যান পরিবেশ দূষণে। এ দূষণ মানবসৃষ্ট। বুধবার জাতিসংঘ পরিবেশ সম্মেলনে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

০৭:৫৫ পিএম, ২০ মার্চ ২০১৯ বুধবার

দেশের বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি হতে পারে

দেশের বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি হতে পারে

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

০৬:৩৭ পিএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

‘গাছ হত্যায়’ জাতিসংঘে ভারতের বিচার চাইবে পাকিস্তান

‘গাছ হত্যায়’ জাতিসংঘে ভারতের বিচার চাইবে পাকিস্তান

নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বনে বোমা ফেলে 'গাছ হত্যা'র ঘটনায় জাতিসংঘের কাছে ভারতের বিচার চাইবে পাকিস্তান। পাকিস্তানি কর্মকর্তারা

০৯:০০ পিএম, ২ মার্চ ২০১৯ শনিবার

বন্দরে ৩ নম্বর বিপদ সংকেত, ঝড়-বৃষ্টির বিড়ম্বনা

বন্দরে ৩ নম্বর বিপদ সংকেত, ঝড়-বৃষ্টির বিড়ম্বনা

মৌসুমী নিম্নচাপের কারণে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার নদী বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

ঘুর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। এদিকে গত ২৪ ঘন্টায় সারাদেশে বৃষ্টিসহ ঝড়ো বৃষ্টি অব্যাহত রয়েছে। সারাদেশে ঝড় বৃষ্টির কারণে শীতের তীব্রতা কিছুটা বেড়েছে। 

০৮:৪৫ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

মার্চেই বগুড়া করতোয়া নদীর তীরে উচ্ছেদ

মার্চেই বগুড়া করতোয়া নদীর তীরে উচ্ছেদ

মার্চ মাসের প্রথম সপ্তাহে বগুড়া পৌরসভা এলাকায় করতোয়া নদীর অবৈধ দখলদারদের উচ্ছেদ শুরু করা হবে। জেলা নদী রক্ষা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেন জেলা প্রশাসন। প্রায় ৪ বছর আগে বগুড়াবাসীর পক্ষে পবিবেশবাদী সংগঠন বেলা করতোয়া নদী রক্ষায় হাইকোর্টে রীট করলে আদালত এ নদীর দখল ও দূষনরোধসহ নদীর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করতে নির্দেশ দেন।

০৯:৩১ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

আগামী তিন দিন ঝড়-বৃষ্টি থাকবে

আগামী তিন দিন ঝড়-বৃষ্টি থাকবে

ফাল্গুনের মাঝামাঝি সময়ে পশ্চিমা লঘুচাপের জন্য দেখা দিয়েছে ঝড়-বৃষ্টি। সোমবার সকালে ঢাকা ও এর আশেপাশে এক পশলা বৃষ্টি হয়েছে, সঙ্গে ছিল বাতাস। আবহাওয়া বিভাগ জানিয়েছে, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আগামী তিনদিন এমন ঝড়-বৃষ্টির দেখা মিলবে।

আবহাওয়া অধিদফতর জানায়, সোমবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

০২:০৯ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

ঢাকায় কেমিক্যাল গোডাউন থাকবে না: কাদের

ঢাকায় কেমিক্যাল গোডাউন থাকবে না: কাদের

ঢাকায় কোনো কেমিক্যাল গোডাউন থাকবে না । জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়াদুল কাদের।

তিনি বলেন, চকবাজার থেকে কেমিক্যাল গোডাউন সরিয়ে নেয়া হচ্ছে। শুধু চকবাজার নয়, ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন পর্যায়ক্রমে সরানো হবে। ঢাকায় কোনো কেমিক্যাল বা রাসায়নিক পদার্থের গোডাউন থাকবে না।

০৯:০৬ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

পরিচ্ছন্নতায় ফের চ্যাম্পিয়ন হবে রাজশাহী

পরিচ্ছন্নতায় ফের চ্যাম্পিয়ন হবে রাজশাহী

পরিস্কার-পরিচ্ছন্ন মহানগরী হিসেবে আগেও প্রথম হয়েছিল রাজশাহী। পরিচ্ছন্নতায় দেশের মধ্যে আবারো চ্যাম্পিয়ন হবে। বললেন রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

০৭:০৪ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

‘ভূমিকা না থাকলেও কুফল ভোগ করছে বাংলাদেশ’
জলবায়ু পরিবর্তন

‘ভূমিকা না থাকলেও কুফল ভোগ করছে বাংলাদেশ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বিশ্বকে রক্ষায় ‘সদিচ্ছা’নিয়ে কাজ করার জন্য ধনী দেশগুলোর

০৭:৪৮ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

তিস্তার বুকে দাঁড়িয়ে পানির জন্য আহাজারি 

তিস্তার বুকে দাঁড়িয়ে পানির জন্য আহাজারি 

তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে শুষ্ক তিস্তার বুকে দাঁড়িয়ে মানববন্ধন করেছে বাসদ। রোববার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরের কাউনিয়ায়  এ দাবি জানানো হয়।

বাসদ রংপুর জেলা শাখার উদ্যোগে  মানববন্ধনে বক্তারা বলেন, সাম্রাজ্যবাদী ভারতের পানি আগ্রাসী নীতির কারণে তিস্তা নদী আজ মরা নদীতে পরিণত হয়েছে। বাংলাদেশের উজানে গজল ডোবায় আন্তর্জাতিক নদী আইন অমান্য করে বাঁধ দিয়েছে ভারত। শুষ্ক মৌসুমে সেচের জন্য যখন পানি দরকার, তখন পানি আটকে রাখে।

০৬:২০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

ফাগুনের শুরুতে ঝড়ো হাওয়া : শিলা বৃষ্টি

ফাগুনের শুরুতে ঝড়ো হাওয়া : শিলা বৃষ্টি

রাজধানীসহ আশপাশের কয়েক জেলায় আজ রোববার সকালে ঝড়ো হাওয়ার সাথে শিলা বৃষ্টি হয়েছে। সকালে ঘুম থেকে উঠে  দেখা গেছে আকাশ ঘুটঘুটে অন্ধকার। তীব্র বাতাস আর ঝড়ো হাওয়া। শুরু হলো মুষলধারে বৃষ্টি। 

অবশ্য আবহাওয়া অধিদফতর ২৪ ঘন্টার পূর্বাভাসে আজ বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল। আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের প্রভাবে আজ (১৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি হয়েছে।

০৯:৩১ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

শিলাবৃষ্টি হতে পারে

শিলাবৃষ্টি হতে পারে

রংপুর, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এতে শীতের আমেজ পাওয়া যাবে। পশ্চিমা

০৭:৩০ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

নানামুখী সঙ্কটের মুখে বিশ্বের পরিবেশ

নানামুখী সঙ্কটের মুখে বিশ্বের পরিবেশ

বিশ্বে হু হু করে বাড়ছে পরিবেশগত সমস্যা। তবে সেসবের ভয়াবহতা বিষয়ে যেন জ্ঞান নেই রাজনীতিবিদ ও নীতিনির্ধারকেরা। ফলে নানামুখী সঙ্কটের মুখে পড়ছে পরিবেশ।

গবেষণা প্রতিষ্ঠান ইন্সটিটিউট ফর পাবলিক পলিসি রিসার্চ (আইপিপিআর) জানিয়েছে, মানুষের ওপর এর প্রভাব জটিল পর্যায়ে গিয়ে পৌঁছেছে। যেটা অস্থিতিশীল সমাজ ও বৈশ্বিক অর্থনীতির জন্য ব্যাপক হুমকিস্বরূপ।

০৯:৪৫ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

ঠাকুরগাঁও-দিনাজপুরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

ঠাকুরগাঁও-দিনাজপুরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

যদি বর্ষে পৌষে ... কড়ি হয় তুষে / যদি বর্ষে মাঘের শেষ ... ধন্য রাজার পুন্য দেশ . . . । খনার বচনের সঙ্গে  মিল রেখে মাঘের শেষে শীতের বিদায়বেলায় হঠাৎ করেই ঠাকুরগাঁও দিনাজপুরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে মৃদু বাতাস ফিরিয়ে এনেছে শীত। বৃষ্টি হয়েছে পঞ্চগড় জেলাতেও। 

০৩:৫০ পিএম, ৯ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

হিমালয়ের বরফ গলছে; শুকিয়ে যাবে গঙ্গা, ব্রহ্মপুত্র!

হিমালয়ের বরফ গলছে; শুকিয়ে যাবে গঙ্গা, ব্রহ্মপুত্র!

জলবায়ু পরিবর্তনের কারনে এশিয়ার বিস্তীর্ণ পর্বতশ্রেণীর ওপর থাকা বিশাল বরফের এক-তৃতীয়াংশ অবধারিত ভাবে গলে যাবে, যার প্রভাব পড়বে প্রায় ২০০ কোটি মানুষের ওপর। এর ফলে ব্রহ্মপুত্র, গঙ্গাসহ বিভিন্ন নদীর উৎসমুখ শুকিয়ে যেতে পারে বলে জানিয়েছে একটি সংস্থার প্রতিবেদন বলা হয়েছে।

আন্তর্জাতিক পর্বত গবেষণা সংস্থা ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট’ (আইসিআইএমওডি) সোমবার এই প্রতিবেদন প্রকাশ করে।

০৮:৩৮ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে

শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে। ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ

০৮:৩৫ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার