ঢাকা, ২৯ ফেব্রুয়ারি শনিবার, ২০২০ || ১৬ ফাল্গুন ১৪২৬
good-food
সেই নীল গাইয়ের স্থান হলো সাফারি পার্কে

সেই নীল গাইয়ের স্থান হলো সাফারি পার্কে

চাঁপাইনবাবগঞ্জের মাসুদপুর সীমান্তে ভারত থেকে ভেসে আসা বিলুপ্ত স্ত্রী নীলগাইটির গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ঠাঁই মিলেছে।

শনিবার (২২ ফেব্রুয়ারি) সকালে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সাফারি পার্ক কর্তৃপক্ষের নিকট নীলগাইটি হস্তান্তর করেন।

০৭:২২ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২০ রোববার

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে

ঢাকাসহ চার বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। লঘুচাপের কারণে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।   পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

১০:১৩ পিএম, ৮ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

কেন বারবার প্রাণী থেকে মানুষের দেহে নতুন রোগ ছড়াচ্ছে?

কেন বারবার প্রাণী থেকে মানুষের দেহে নতুন রোগ ছড়াচ্ছে?

চীনে করোনা ভাইরাস সংক্রমণের ফলে এখন পর্যন্ত ২৫৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১২ হাজার। আর অন্তত ১৬টি দেশে এ নতুন ভাইরাস ছড়িয়েছে। সাধারণত নতুন কোনও সংক্রামক ভাইরাস একবারই মাত্র ছড়াতে পারে বলে মনে করা হয়।

১০:১৯ পিএম, ২ ফেব্রুয়ারি ২০২০ রোববার

মাসের শেষ ২ দিন বৃষ্টি হবে!

মাসের শেষ ২ দিন বৃষ্টি হবে!

চলতি মাসের শেষ দুই দিন দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান, ২৯ ও ৩০ জানুয়ারি দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে

১০:০৬ পিএম, ২৭ জানুয়ারি ২০২০ সোমবার

জানুয়ারির শেষ ৩ দিনের বৃষ্টি বাড়াবে শীত

জানুয়ারির শেষ ৩ দিনের বৃষ্টি বাড়াবে শীত

চলতি মাসের শেষ ৩ দিন দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস। একই সঙ্গে বৃষ্টিপাতের পর শীত আরও বাড়বে বলে জানিয়েছে তারা

১২:৫৯ পিএম, ২৫ জানুয়ারি ২০২০ শনিবার

চলছে মৌসুমের শেষ শৈত্যপ্রবাহ 

চলছে মৌসুমের শেষ শৈত্যপ্রবাহ 

দেশের কিছিু কিছু এলাকায় বয়ে যাওয়া মৃদু ও মাঝারী শৈত্য প্রবাহ অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।
ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, নিকলী

০৪:৪৯ পিএম, ২২ জানুয়ারি ২০২০ বুধবার

সোমবার বৃষ্টিতে কমবে তাপমাত্রা, বাড়বে কুয়াশা

সোমবার বৃষ্টিতে কমবে তাপমাত্রা, বাড়বে কুয়াশা

সোমবার বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।   আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়, শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

১১:১৯ পিএম, ১৯ জানুয়ারি ২০২০ রোববার

পৃথিবীর সব কীটপতঙ্গ মরে গেলে কী হবে?

পৃথিবীর সব কীটপতঙ্গ মরে গেলে কী হবে?

পোকামাকড়, কীটপতঙ্গ কখনো আপনার খাবারে এসে পড়ে, কখনো আপনাকে হয়তো কামড়েও দেয়। সেজন্য বিরক্ত হয়ে আপনি যদি এদের মারতে উদ্যত হন - তাহলে দু'বার ভাবুন।  কারণ পৃথিবীজুড়েই পতঙ্গের সংখ্যা খুব দ্রতগতিতে কমে যাচ্ছে। এটা এক বড় বিপদ। খাদ্য উৎপাদন এবং আমাদের জীবজগতকে রক্ষার জন্য কীটপতঙ্গের ভুমিকার খুবই গুরুত্বপূর্ণ।
 

০৯:২৭ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

এমাসে শৈত্যপ্রবাহ ও বৃষ্টির পূর্বাভাস

এমাসে শৈত্যপ্রবাহ ও বৃষ্টির পূর্বাভাস

এখন মাঘ মাস চলছে। মাঘ মাসজুড়ে দিন ও রাতের তাপমাত্রায় বেশ উঠা-নামা থাকবে। কোথাও কোথাও বিশেষ করে দেশের উত্তর পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

০৭:১৩ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

শীতে সারাদেশে ৬৪ জনের মৃত্যু

শীতে সারাদেশে ৬৪ জনের মৃত্যু

গত তিনদিনে রাজধানীসহ আশাপাশের  কুয়াশার তীব্রতা বেড়েই চলেছে। প্রায় রাতেই নদীবন্দরগুলোতে ফেরী চলাচল বন্ধ রাখা হচ্ছে। শাহজালাল বিমান বন্দরে টানা তিন ৭ ঘন্টা করে বিমান উঠানামা বন্ধ রাখতে হচ্ছে।

০২:৫৫ পিএম, ১৫ জানুয়ারি ২০২০ বুধবার

শৈত্যপ্রবাহে হাড়কাঁপানো ঠান্ডায় কাঁপছে দেশ

শৈত্যপ্রবাহে হাড়কাঁপানো ঠান্ডায় কাঁপছে দেশ

মৌসুমের চতুর্থ দফার শৈত্যপ্রবাহে হাড়কাঁপানো ঠান্ডায় কাঁপছে পুরো দেশ। উত্তরাঞ্চলসহ সারা দেশজুড়েই জেঁকে বসেছে তীব্র শীত। সঙ্গে ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়েছে বিস্তৃর্ণ অঞ্চল।  রোববার সকাল ৯টায় রংপুরের রাজারহাটে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।   

০২:২২ পিএম, ১২ জানুয়ারি ২০২০ রোববার

ফের শৈত্যপ্রবাহ, বিপর্যস্ত উত্তরের জনজীবন

ফের শৈত্যপ্রবাহ, বিপর্যস্ত উত্তরের জনজীবন

দেশজুড়ে ফের চলছে শৈত্যপ্রবাহ। কনকনে ঠাণ্ডায় বিপর্যস্ত উত্তরের জনজীবন। সোমবার (৬ জানুয়ারি) রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম ও যশোর জেলা এবং আশপাশের অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রাতে তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ার কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। তা আরও বেশ কিছু এলাকায় বিস্তৃত হতে পারে। উত্তর - পশ্চিম দিক থেকে আসা কনকনে ঠাণ্ডা বাতাসের গতি হবে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। তবে ঢাকায় শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। যদিও অন্য জেলাগুলোর প্রভাবে রাজধানীতেও বেশ ঠান্ডা পড়েছে। 

১১:০২ পিএম, ৬ জানুয়ারি ২০২০ সোমবার

বন্ধ হচ্ছে ওয়ানটাইম প্লাস্টিক পণ্য

বন্ধ হচ্ছে ওয়ানটাইম প্লাস্টিক পণ্য

এক বছরের মধ্যে একবার ব্যবহারযোগ্য (ওয়ানটাইম) প্লাস্টিক পণ্যের ব্যবহার নিষিদ্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সেই সঙ্গে পলিথিন ও পলিথিন ব্যাগ ব্যবহার বন্ধে বিদ্যমান আইনি নিষেধাজ্ঞা কঠোরভাবে কার্যকরের জন্য সরকারকে বাজার তদারকি, পলিথিন উৎপাদনকারী যন্ত্রপাতি জব্দ ও কারখানা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।  

০৬:৪৫ পিএম, ৬ জানুয়ারি ২০২০ সোমবার

৩, ৪, ৫ জানুয়ারি বৃষ্টিপাতের সম্ভাবনা 

৩, ৪, ৫ জানুয়ারি বৃষ্টিপাতের সম্ভাবনা 

জানুয়ারি মাসে দেশের বিভিন্ন অঞ্চলে আরও দুটি তীব্র এবং একটি মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসাথে আগামী ৩, ৪ ও ৫ জানুয়ারি সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার সচিবালয়ে শৈত্যপ্রবাহ ও সরকারের প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনে আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ এ তথ্য জানান। এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ও সিনিয়র সচিব মো. শাহ কামাল উপস্থিত ছিলেন। সামছুদ্দিন আহমদে বলেন, ‘আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস রয়েছে, বছরের প্রথম মাসের প্রথমার্ধেই দেশের অনেক স্থানে বৃষ্টিপাত হবে

০৫:০৭ পিএম, ২ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

আরো বাড়তে পারে শীত

আরো বাড়তে পারে শীত

গত দুই দিন কুয়াশা থাকার পাশাপাশি বৃষ্টি হলেও শনিবার সকাল থেকে তা কেটে গেছে। তবে বেড়েছে ঠাণ্ডা।
আবহাওয়া অধিদপ্তর বলছেন

০৯:৩৫ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৯ শনিবার

ফের শীতের তীব্রতা বাড়তে পারে

ফের শীতের তীব্রতা বাড়তে পারে

দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৬ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। আবহাওয়াবিদ ড. আব্দুল মান্নান জানান,

০৮:২৫ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৯ বুধবার

হিমবাতাসে কাঁপছে  দেশ, বিপর্যস্ত জনজীবন
পঞ্চগড়ে ঠাণ্ডার রেকর্ড

হিমবাতাসে কাঁপছে দেশ, বিপর্যস্ত জনজীবন

কনকনে ঠাণ্ডা আর হিমবাতাসে কাঁপছে পুরো দেশ। বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরের জনজীবন। 

হিমালয়ের হিম বাতাসের কারণে আবারও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হলো সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে। বুধবার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।  এ ছাড়া সীমান্তসংলগ্ন উত্তরের এ জেলায় কুয়াশা ও হিমালয়ের হিম বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। শীতের প্রভাবে ঘর থেকে বের হওয়া কষ্টকর হয়ে পড়েছে। বেড়েছে ঠাণ্ডাজনিত রোগ।


তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জিতেন্দ্র নাথ রায় বলেন, পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। প্রতিদিন উত্তরের হিমেল বাতাসে ক্রমান্বয়ে কমতে শুরু করছে তাপমাত্রা। তবে দিনের তুলনায় রাতে বাড়ছে শীতের তীব্রতা।

১২:০৮ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৯ বুধবার

সূর্যের দেখা পেলো নগরবাসী

সূর্যের দেখা পেলো নগরবাসী

ছয় দিনের কুয়াশা ভেদ করে রাজধানীতে সোমবার (২৩ ডিসেম্বর) সূর্য দেখা দিয়েছে। ততটা তেজ না থাকলেও সূর্য উঠাতেই তীব্র ঠান্ডার মধ্যে কিছুটা উষ্ণতার পরশ মিলছে নগরবাসীর। রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলেও সূর্য দেখা গেছে। 

১২:১৪ পিএম, ২৩ ডিসেম্বর ২০১৯ সোমবার

কনকনে ঠান্ডা কমবে, দেখা মিলবে সূর্যের
যশোরে সর্বনিম্ন তাপমাত্রা ৯

কনকনে ঠান্ডা কমবে, দেখা মিলবে সূর্যের

দেখা মিলছে না সূর্যের। জলীয় বাষ্পভরা আর্দ্র বাতাস আর ঘন কুয়াশা; বাড়িয়ে দিচ্ছে শীতের অনুভূতি। বিশেষ করে খেটে খাওয়া দরিদ্র মানুষের কষ্ট বাড়িয়ে দিচ্ছে কনকনে ঠান্ডা এ আবহাওয়া। শিশু ও বয়স্কদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। আবহাওয়া অফিস জানাচ্ছে, রোববার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন  তাপমাত্রা ছিল যশোরে, ৯ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ১২ ডিগ্রি সেলসিয়াস।

শীত মৌসুমে ঠাণ্ডা থাকবে, সেটাই স্বাভাবিক। তবে গেল কয়েক দিনের তীব্র শীতে যারা দুর্ভোগে পড়েছেন, তাদের আশা দিচ্ছে আবহাওয়া অফিস। আবহাওয়াবিদরা বলছেন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কিছুটা বাড়বে।  যশোর আর চুয়াডাঙ্গায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলেও দেশে এখন শৈত্যপ্রবাহ নেই। এরপর শীতের তীব্রতা একটু কমবে বলে আশা করা যায়।

১১:৩৫ এএম, ২২ ডিসেম্বর ২০১৯ রোববার

শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

দেশের বিভিন্ন স্থানের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। রাজশাহী, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ আরো ক’দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। দেশের সর্বত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের কোথাও কোথাও কুয়াশা পড়তে পারে বলে জানায় আবহাওয়া অধিদফতর।

০৭:৫২ পিএম, ২০ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

তীব্র শীতে জবুথবু পুরো দেশ
উত্তরের মানুষের কষ্ট চরমে

তীব্র শীতে জবুথবু পুরো দেশ

কনকনে ঠাণ্ডা রাজধানীসহ সারা দেশে । আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ৭২ ঘণ্টায় ঢাকার তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি কমবে। আর ঘন কুয়াশায় ঢেকে যাবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল। এদিকে, প্রচণ্ড ঠাণ্ডায় কাহিল হয়ে পড়েছে দেশের উত্তরাঞ্চল। ধীরে ধীরে কমছে তাপমাত্রা। সাথে কনকনে হিমেল হাওয়া। ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে চারপাশ।

ডিসেম্বরের মাঝামাঝি এসে পুরো উত্তরাঞ্চলজুড়েই এখন শীতের দাপট। গত কয়েকদিন এমনই আবহাওয়া বিরাজ করছে কুড়িগ্রামে। দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ে শীতের তীব্রতা বাড়িয়েছে ঝিরঝিরে বৃষ্টি। গত দুদিন ধরে রংপুর অঞ্চলে শীতের প্রকোপ বেড়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে নিম্ন আয়ের মানুষ। বিশেষ করে তিস্তার চরাঞ্চলের অভাবি মানুষের শীত নিবারণে অগ্নিকুণ্ডই একমাত্র ভরসা হয়ে।

০৫:০৫ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৯ বৃহস্পতিবার

সারাদেশে শৈত্যপ্রবাহ, থাকবে আরও দুই-তিন দিন (ভিডিও)

সারাদেশে শৈত্যপ্রবাহ, থাকবে আরও দুই-তিন দিন (ভিডিও)

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে চলছে শৈত্যপ্রবাহ। কোথাও কোথাও তাপমাত্রা নেমে এসেছে ১০ ডিগ্রি সেলসিয়াসে।

০৭:০৭ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯ বুধবার

উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ
বিদায় হেমন্ত, এলো শীত

উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ

বিদায় হেমন্ত। আনুষ্ঠানিক সূচনা হলো শীতের। সোমবার (১৬ ডিসেম্বর) বাংলা মাস পৌষের প্রথম দিন। শীতের শুরুতেই কুয়াশা তার চাদর বিছিয়ে ঢেকে রাখে চারপাশ। রাতভর ঝরে পড়া শিশিরে ভিজে ওঠে ঘাস, লতাপাতা, ঘরবাড়ির টিনের ছাউনি। ঘাসের ডগায়, পাতার কিনারে জমে থাকা স্বচ্ছ শিশির বিন্দুতে ভোরের সোনালি রোদের স্পর্শ চারদিকে দ্যুতি ছড়ায়।মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রাজশাহী ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

১১:৫০ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৯ সোমবার

অসহনীয় বায়ুদূষণের শহর ঢাকা, মাত্রা সর্বোচ্চ
বেশি ঝুঁকিতে শিশুরা

অসহনীয় বায়ুদূষণের শহর ঢাকা, মাত্রা সর্বোচ্চ

বায়ুদূষণের কারণে দেশে আশঙ্কাজনক হারে বেড়েছে অ্যাজমা, সিওপিডি (ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমুনারি ডিজিজ) ও এআরআই (অ্যাকিউট রেসপারেটরি ইনফেকশন) রোগ।  

০১:২৯ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার