ঢাকা, ২৯ এপ্রিল সোমবার, ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১
good-food
৩০৮

একটি পুরস্কার অর্জন এবং কিছু কথা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২৯ ১৬ আগস্ট ২০২৩  

১. হোটেল লেক শোর - এ আজ আনন্দঘন সন্ধ্যায় বসেছিল তারার মেলা। শিল্প -সাহিত্য -চলচ্চিত্রের পাশাপাশি বিভিন্ন পেশাজীবিদের এই পুরস্কার দেয়া হয়। সমাজসেবা এবং চিকিৎসকের ক্যাটাগরিতে এ বছর শ্রেষ্ঠ পুরস্কারটি পাবার সৌভাগ্য অর্জন করলাম। পরিকল্পনা মন্ত্রী মহোদয় জনাব এম এ মান্নান এমপি এই পুরস্কার আমার হাতে তুলে দেন। মঞ্চে উপস্থিত ছিলেন মশিউর রহমান রাঙ্গা এমপিসহ দেশবরেণ্য বিভিন্ন গুণীজন। 

 

২. একজন চিকিৎসকের দেয়া চিকিৎসায় রোগী যখন আরোগ্য লাভ করেন তখন রোগী এবং রোগীর নিকটজন যে দোয়া আর শুভাশিস কামনা করেন, সেটিই চিকিৎসকের শ্রেষ্ঠ অর্জন ,শ্রেষ্ঠ পুরস্কার। তারপরেও যারা শ্রম আর সাধনার স্বীকৃতি পেতে ভালোবাসে আমি তাদের একজন। এই সাফল্য যত ক্ষুদ্রই হোক না এটি চিকিৎসক হিসেবে আমার আত্মপ্রত্যয় অনেক বাড়িয়ে তুলেছে। আর দায়িত্ব আর কর্তব্যনিষ্ঠা নিয়ে আগামী দিনে কাজ করবার ইচ্ছা রাখি। চলমান ডেঙ্গু সংক্রমণের বিরুদ্ধে আমার সীমিত সাধ্য আর বিশাল সাধ নিয়ে অনলাইন এবং অফলাইনে আমার লড়াই অব্যাহত থাকবে। 

৩.পুরস্কার দিয়েছেন সাংবাদিকদের সংগঠন। তাঁরা আমায় জানিয়েছেন বিগত কোভিড চলাকালীন সম্মিলিত সামরিক হাসপাতালে নিজস্ব পেশাগত ক্ষেত্র ছাড়াও অনলাইন এবং অফলাইনে ব্যাপক সংখ্যক রোগীকে স্বল্প খরচে বা নিখরচে চিকিৎসা দান তাঁদের দৃষ্টিগোচর হয়েছে। এছাড়া ইলেকট্রনিক মিডিয়া, সোশ্যাল মিডিয়া, প্রিন্ট মিডিয়ায় গণসচেতনামূলক নানামুখী কার্যক্রমের কথা তাঁরা জেনেছেন এবং বিবেচনায় নিয়েছেন।

 

সুবিধাবঞ্চিত অনেক রোগীকে ওষুধপত্র দান, পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থাসহ চিকিৎসা সেবা প্রদানে দেশের বেশকিছু সংখ্যক ধনাঢ্য ব্যক্তিবর্গকে সম্পৃক্ত করতে আমার যৎকিঞ্চিত চেষ্টাও তাঁদের তথ্য- উপাত্তে উঠে এসেছে। চিকিৎসা বিজ্ঞানের ছাত্রছাত্রীদের পাঠদানে হালনাগাদ তথ্য এবং যুগোপযোগী প্রযুক্তির ব্যবহারের বিষয়ের প্রতি জুরি বোর্ড সাদর সানুগ্রহ প্রদর্শন করেন। 

 

৪. কোভিডে অসংখ্য রোগী চিকিৎসা শেষে সুস্থ হয়ে ঘরে ফিরে গেছেন। কিন্তু আমার মা যে নক্ষত্রের দেশে চলে গেছেন, সেখান থেকে আর ফেরা যায় না। আমি অশ্রুজলে এই পুরস্কার আমার মায়ের রাঙা পায়ের চরণ ধুলায় যে চিহ্ন পড়ে আছে, সেই ধূলিকণায় অর্পণ করলাম।

 

মেজর ডা. খোশরোজ সামাদ 
ক্লাসিফাইড স্পেশালিস্ট 
বাংলাদেশ আর্মড ফোর্সেস।