ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
২০৫

এসি নেই? ঘর ঠান্ডা রাখতে যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:২৬ ২৫ এপ্রিল ২০২৪  

গরমের সময়ে এসির ঠান্ডা হাওয়ায় প্রাণ জুড়াতে কে না চায়! তবে সবার বাড়িতে তো আর এসি থাকে না। আবার এসি ব্যবহারেও মাসের শেষে আসে একগাদা বিল। তাই এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার উপায় জেনে নিতে হবে। ভাবছেন, তা কী করে সম্ভব? কিছু কৌশল জানা থাকলে খুব সহজেই ঘর ঠান্ডা রাখা সম্ভব। চলুন তবে জেনে নেওয়া যাক এসি না থাকলেও ঘর ঠান্ডা রাখার উপায়-

 

শোওয়ার ঘরে আলো কম রাখুন

আলো কিন্তু ঘরের তাপমাত্রা কিছুটা বাড়িয়ে দেয়। বাড়িতে এলইডি বাতি থাকলে তা তাপমাত্রা বাড়িয়ে দিতে কাজ করে। তাই আপনার শয়নকক্ষে কম পাওয়ারের বাতি লাগান। তবে প্রয়োজন ছাড়া বাতি না জ্বালানোই ভালো। এতে ঘর অনেকটাই ঠান্ডা থাকবে। 

 

ভারী পর্দা

বাড়িতে গরমের সময় ভারী পর্দা টাঙান। কারণ ভারী পর্দার থাকলে ঘরে কম তাপ প্রবেশ করবে। জানালা দরজা খোলা রেখে পর্দা টেনে দিন। এতে বাতাস ঢুকবে ঠিকই তবে আলো ও তাপ কম আসবে। এতে ঘরের তাপমাত্রা কিছুটা কমবে। তাই এই কৌশল কাজে লাগাতে পারেন।

 

বরফ ও ফ্যান

এই পদ্ধতি এতদিনে অনেকেরই জানা থাকার কথা। যাদের বাড়িতে এসি নেই তারা এই বরফ ও ফ্যানের পদ্ধতি কাজে লাগাতে পারেন। সেজন্য একটি পাত্রে কিছু বরফ নিন। এবার সেই পাত্রটি টেবিল ফ্যান চালিয়ে তার সামনে রেখে দিন। এতে বাতাস অনেকটাই ঠান্ডা হয়ে যাবে।

 

এগজস্ট ফ্যান

বাড়ি ঠান্ডা রাখার জন্য আপনি এই ফ্যান ব্যবহার করতে পারেন। বলছি এগজস্ট ফ্যানের কথা। বাথরুম ও রান্নাঘরেও এগজস্ট ফ্যান লাগাতে পারেন। এতে গরম অনেকটাই কম লাগবে। সেইসঙ্গে বাড়িতে বাতাস চলাচলের পরিমাণও বাড়বে। 

 

গাছ রাখুন

আপনি যদি ছোট ফ্ল্যাটেও থাকেন তবু কিছু গাছ রাখার চেষ্টা করুন। বেলকোনিতে কিছু গাছ রাখুন। এতে বিশুদ্ধ বাতাস পাবেন সেইসঙ্গে গরমও অনেকটা কমবে। ঘরের মধ্যে ইনডোর প্লান্ট রাখতে পারবেন। এই পদ্ধতিও কার্যকর। বাড়িতে গাছ থাকলে মনও ভালো থাকবে।

ফিচার বিভাগের পাঠকপ্রিয় খবর