ঢাকা, ২৪ সেপ্টেম্বর রোববার, ২০২৩ || ৯ আশ্বিন ১৪৩০
good-food
১৫২

বর্ষায় মশার কামড় থেকে বাঁচার উপায়

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২৫ ২০ জুলাই ২০২৩  

বর্ষার এই মৌসুমেই বেড়ে যায় মশার আধিপত্য। আর মশার আধিপত্য বেড়ে যাওয়া মানেই মশার কামড়ে মশাবাহিত রোগের বিস্তার দ্রুত ঘটা। এমন পরিস্থিতিতে মশা থেকে কীভাবে নিরাপদ দূরত্বে থাকতে পারবেন, তা হয়তো অনেকেই জানেন না।

 

বিশেষজ্ঞরা বলছেন, বর্ষাকালে দেশে বৃষ্টি হওয়ার পরিমাণ বেশি। আর এ সুযোগেই বাড়তে শুরু করে মশার সংখ্যা। রাস্তা কিংবা ঘরের বারান্দায় জমে থাকা পানি, গাড়ির চাকায় বৃষ্টির জমে থাকা পানি, ফুলের টবে জমে থাকা স্বচ্ছ বৃষ্টির পানিতে মশা বিশেষ করে ডেঙ্গু মশা দ্রুত বংশ বিস্তার করে।

 

তাই অন্য ঋতুর তুলনায় বর্ষা ঋতুতে মশার সংখ্যা দ্রুত বাড়তে শুরু করে। মশার পরিমাণ বেড়ে  যাওয়া মানেই ঘরসহ বাইরে কোনোখানেই মশা থেকে এবং মশার কামড় থেকে নিস্তার নেই। মশার কামড়ে সম্প্রতি বেড়ে গেছে ভাইরাস জ্বরের প্রাদুর্ভাব। বেড়েছে ডেঙ্গু জ্বরের প্রকোপও। এমন পরিস্থিতিতে মশার কামড় থেকে কীভাবে বাঁচবেন?

 

এ বিষয়ে সম্প্রতি তথ্য দিয়েছে আমেরিকার ‘ইউনাইটেড স্টেটস ইনভাইরোনমেন্টাল প্রটেকশন এজেন্সি’র গবেষকরা। তারা বলছেন, মশা জন্ম নিতে পারে এমন স্থানে জমে থাকা পানি দ্রুত পরিষ্কার করে ফেলুন। সুইমিং পুলের পানি নিয়মিত সারকুলেটেড করতে হবে। মশার কামড় থেকে বাঁচতে এ সময় ফুল হাতার জামা ও ফুলপ্যান্ট পরতে হবে।

 

ত্বকের সাথে লেগে থাকে এমন পোশাক এ সময় না পরার পক্ষেই মতামত দিচ্ছেন তারা। তাদের অভিমত, ত্বকের সাথে লেগে থাকে এমন পোশাক পরলে মশার কামড় থেকে বাঁচার কোনো সুযোগ নেই। তাই এসময় পরতে হবে ঢিলেঢালা পোশাক।

 

রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করার ওপর গুরুত্ব দিয়েছেন গবেষকরা। তারা আরও জানিয়েছেন, বাড়ির বিভিন্ন ঘরে হলুদ রঙের বাতির ব্যবহার নিশ্চিত করুন। এ রঙের আলোতে বাড়িতে মশাসহ পোকামাকড়ের আনাগোনা কম হয়।

জনদুর্ভোগ বিভাগের পাঠকপ্রিয় খবর