ঢাকা, ২২ নভেম্বর শুক্রবার, ২০১৯ || ৭ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24

বাংলাদেশে বিভিন্ন সময় পরিবহন শ্রমিকরা দাবি আদায়ের জন্য আকস্মিকভাবে কাজ বন্ধ করে দেয়। কখনো তারা ধর্মঘটের ডাক দেয়, আবারো কখনো ভিন্ন কৌশল অবলম্বন করে সেটিকে 'কর্মবিরতি' হিসেবে বর্ণনা করেন।
নতুন সরকার পরিবহন আইন সংস্কারের দাবিতে গত দুইদিন ধরে শ্রমিকরা যা করছে সেটিকে তারা 'কর্মবিরতি' হিসেবে বর্ণনা করছেন।
শ্রম আইন বিশেষজ্ঞরা বলছেন, 'কর্মবিরতি' শব্দটি ব্যবহারের মাধ্যমে পরিবহন শ্রমিকরা দেখাতে চাইছেন বিষয়টিতে সংগঠনের কোনও দায় নেই। এটা শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে পালন করছে বলে তারা দেখাচ্ছেন।
শ্রম আইন বিশেষজ্ঞ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী উত্তম কুমার দাশ বলেন, বাংলাদেশের আইন অনুযায়ী 'ধর্মঘটের' বিষয়টি মালিক পক্ষ এবং শ্রমিক পক্ষের বিষয়। কিন্তু পরিবহন খাতে উভয় পক্ষের স্বার্থ এক হয়ে গেছে।

ধর্মঘট না `কর্মবিরতি` চলছে, কী বলছেন বিশেষজ্ঞরা?
এবার উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত, পুড়ে গেছে ৪ বগি (ভিডিও)

এবার উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত, পুড়ে গেছে ৪ বগি (ভিডিও)

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ১৬ জন নিহতের ক্ষত না শুকাতেই আরও একটি দুর্ঘটনা ঘটেছে সিরাজগঞ্জে। জেলার উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেসের ৮টি বগি লাইনচ্যুত হয়ে আগুন লাগার ঘটনা ঘটেছে।

০৮:৫৩ পিএম, ১৪ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

যেসব কারণে ঘটছে ট্রেন দুর্ঘটনা

যেসব কারণে ঘটছে ট্রেন দুর্ঘটনা

মেয়াদোত্তীর্ণ ইঞ্জিনের পাশাপাশি ত্রুটিপূর্ণ সিগন্যালিং ব্যবস্থাসহ অন্তত ৭টি কারণে ট্রেন দুর্ঘটনা ঘটছে। এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া অপরিকল্পিত রেল লাইনের পাশে বনায়নের ফলে সিগন্যাল বাতি দেখতে না পারাও দুর্ঘটনার অন্যতম কারণ। 
সেই সঙ্গে রয়েছে চলন্ত অবস্থায় চালকের ঘুমিয়ে পড়া। লোকো মাস্টার এবং রেলের গার্ডদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

গেল সোমবার গভীর রাতে ব্রাহ্মণবাড়িয়ার মন্দভাগ রেল স্টেশনে ঘটে যাওয়া প্রাণঘাতি দুর্ঘটনাই শুরু কিংবা শেষ নয়। নানা ত্রুটি-বিচ্যুতির কারণে রেলপথে প্রায়ই ঘটছে নানা দুর্ঘটনা। 

০৭:৩২ পিএম, ১৩ নভেম্বর ২০১৯ বুধবার

ব্রাহ্মণবাড়িয়ায় রেল দুর্ঘটনায় ৫ তদন্ত কমিটি গঠন: ট্রেন চলাচল শুরু

ব্রাহ্মণবাড়িয়ায় রেল দুর্ঘটনায় ৫ তদন্ত কমিটি গঠন: ট্রেন চলাচল শুরু

ব্রাহ্মণবাড়িয়া জেলায় মন্দবাগ রেলওয়ে স্টেশনে রেল দুর্ঘটনার কারণ তদন্তে রেলপথ মন্ত্রণালয়ের দুটিসহ পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে ।

০৯:৫৩ পিএম, ১২ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

কসবায় ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৬

কসবায় ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৬

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলস্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া অর্ধশতাধিক আহত হয়েছেন।

০৭:৪৪ পিএম, ১২ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

‘বুলবুলের’ কারণে নির্ঘুম রাত কাটিয়েছেন প্রধানমন্ত্রী

‘বুলবুলের’ কারণে নির্ঘুম রাত কাটিয়েছেন প্রধানমন্ত্রী

প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’র কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্ঘুম রাত কাটিয়েছেন বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার নূর হোসেন

০৯:২৪ পিএম, ১০ নভেম্বর ২০১৯ রোববার

বুলবুল কেড়ে নিল দক্ষিণের ৪ প্রাণ

বুলবুল কেড়ে নিল দক্ষিণের ৪ প্রাণ

দেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে প্রবল ঘূর্ণিঝড় বুলবুল। রোববার ভোররাতে আঘাত হানার পর এখনও চলছে এর তাণ্ডব। শেষ খবর পর্যন্ত ঘূর্ণিঝড় বুলবুলে তিন জেলায় নিহত হয়েছেন ৪ জন। 

০২:১১ পিএম, ১০ নভেম্বর ২০১৯ রোববার

‘বুলবুল’-এর আঘাতে লণ্ডভণ্ড সাতক্ষীরার উপকূল

‘বুলবুল’-এর আঘাতে লণ্ডভণ্ড সাতক্ষীরার উপকূল

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর আঘাতে লণ্ডভণ্ড সাতক্ষীরার উপকূলীয় এলাকা। রোববার ভোররাতে আঘাত হানার পর বৃষ্টি হচ্ছে। সঙ্গে ঝড়ো হাওয়া। সাতক্ষীরার উপকূলবর্তী শ্যামনগর উপজেলার গাবুরা, পদ্মপুকুর, বুড়িগোয়ালীনি, মুন্সিগঞ্জ, রমজাননগর ও কাশিমাড়িসহ আশাশুনি উপজেলার প্রতাপনগর, আনুলিয়া, খাজরা ও শ্রীউলা এলাকার অধিকাংশ কাঁচা ঘর ভেঙে গেছে। ঝড়ের তাণ্ডবে ক্ষতি হয়েছে মাছের ঘের ও ধান ক্ষেতের। রাস্তায় পড়ে গাছ।

১১:৩৬ এএম, ১০ নভেম্বর ২০১৯ রোববার

সাগরদ্বীপ-সুন্দরবনে বুলবুল’র আঘাত (লাইভ)
লণ্ডভণ্ড পশ্চিমবঙ্গ উপকূল

সাগরদ্বীপ-সুন্দরবনে বুলবুল’র আঘাত (লাইভ)

ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনার সাগরদ্বীপে আছড়ে পড়লো শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার রাত ৮টার দিকে ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। আপাতত সাগরদ্বীপ-বকখালির মাঝে বুলবুলের অবস্থান। ভারতের সংবাদ মাধ্যমগুলোতে এসব তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, ঘূর্ণিঝড়ে দেশটির উপকূলীয় অঞ্চলের একাধিক কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলে বসবাসরত জেলেদের ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। অনেক গাছপালা ভেঙে সড়কে পড়ে রয়েছে। ঝড়ের গতিবেগ আরও বাড়ছে। দেশটিতে ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দেয়া হয়েছে বিমানবন্দর।

১০:২১ পিএম, ৯ নভেম্বর ২০১৯ শনিবার

বঙ্গোপসাগরে ট্রলারসহ ১৯ জেলে নিখোঁজ, একজনের মরদেহ উদ্ধার

বঙ্গোপসাগরে ট্রলারসহ ১৯ জেলে নিখোঁজ, একজনের মরদেহ উদ্ধার

ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে মাছ ধরা একটি ট্রলারসহ ১৯ জেলে নিখোঁজ হয়েছেন। শুক্রবার বিকেলে বঙ্গোপসাগরে মাছ শিকার করে ফেরার পথে এফবি ফেরদাউস নামে ওই মাছ ধরা ট্রলারসহ ১৯ জেলে নিখোঁজ হন।

০৭:২৫ পিএম, ৯ নভেম্বর ২০১৯ শনিবার

বাজারে শীতের সবজি, ছুঁতে পারছেন না ক্রেতারা!

বাজারে শীতের সবজি, ছুঁতে পারছেন না ক্রেতারা!

শীতের আগমনী বার্তা নিয়ে এসেছে হেমন্ত। দেশের বিভিন্ন স্থানে হালকা ঠাণ্ডা অনুভূত হচ্ছে। তবে ঢাকায় এখনও এর কোনও প্রভাব পড়েনি। কিন্তু  বাজারগুলোকে হালকা রাঙিয়ে তুলেছে শীতের সবজি। যদিও স্বস্তি নেই ক্রেতামনে। নতুন সবজি এলেও দাম আকাশছোঁয়া। গেল কিছুদিনের মতোই পেঁয়াজ-মরিচের দামের চড়াই-উতরাইয়ে নাকাল রাজধানীবাসী।
 

০৭:৩৪ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

৫৬ পয়েন্টে পানি বাড়ছে, বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা

৫৬ পয়েন্টে পানি বাড়ছে, বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা

ব্রহ্মপুত্র ও যমুনা ছাড়া দেশের প্রায় সবকটি নদ-নদীর পানি বাড়ছে। ফলে বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা করা হচ্ছে। বুধবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের

০৮:০৩ পিএম, ২ অক্টোবর ২০১৯ বুধবার

বাংলাদেশের মধ্যাঞ্চলে বন্যার শঙ্কা

বাংলাদেশের মধ্যাঞ্চলে বন্যার শঙ্কা

ভারতে অতিবৃষ্টির কারণে বাংলাদেশের মধ্যাঞ্চলে বন্যার আশঙ্কা বাড়ছে। বিশ্লেষকরা বলছেন, ভারতীয় সরকার ফারাক্কার ১০৯টি গেট খুলে দেয়ায় এ শঙ্কা তৈরি হয়েছে। 

০৮:৪১ পিএম, ১ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

ফারাক্কা বাঁধ খুলেছে ভারত, বাংলাদেশে বন্যার শঙ্কা

ফারাক্কা বাঁধ খুলেছে ভারত, বাংলাদেশে বন্যার শঙ্কা

টানা প্রবল বর্ষণে বন্যা সৃষ্টি হওয়ায় ফারাক্কা বাঁধের সব বন্ধ গেট খুলে দিয়েছে ভারত। ফলে মুর্শিদাবাদের একাংশ এবং বাংলাদেশে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

০৭:৩১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

বঙ্গোপসাগরে জাহাজডুবি, ১৪ নাবিক উদ্ধার

বঙ্গোপসাগরে জাহাজডুবি, ১৪ নাবিক উদ্ধার

বঙ্গোপসাগরের পায়রা ফেয়ারওয়ে বয়ার কাছে ডুবে যাওয়া কন্টেইনারবাহী কার্গো জাহাজ এমভি গলফ আরগোর ১৪ জন নাবিককে উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ সাঙ্গু।

০৯:৪৪ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তে অনড় সরকার

মহাসড়কে টোল আদায়ের সিদ্ধান্তে অনড় সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলার পর এই সিদ্ধান্ত থেকে সরে আসার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

০৭:৫২ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ সুপারিশ  

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১ সুপারিশ  

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১১১টি সুপারিশ করেছে এ সংক্রান্ত কমিটি। বৃহস্পতিবার (২২ আগস্ট) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে মতবিনিময়কালে সংস্থাটির সভাপতি শাহজাহান খানের নেতৃত্বে সুপারিশমালা হস্তান্তর করা হয়।

০৩:৪৩ পিএম, ২২ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৪০ কিলোমিটার যানজট

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৪০ কিলোমিটার যানজট

ঈদে ঘরমুখো মানুষের চাপ বাড়ায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ ৪০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

০৮:২৭ পিএম, ৯ আগস্ট ২০১৯ শুক্রবার

ব্যক্তিগত গাড়ি অটোরিকশা ট্যাক্সি রিকুইজিশন করা যাবে না:  হাইকোর্ট

ব্যক্তিগত গাড়ি অটোরিকশা ট্যাক্সি রিকুইজিশন করা যাবে না: হাইকোর্ট

ব্যক্তিগত গাড়ি, সিএনজিচালিত অটোরিকশা ও ট্যাক্সি রিকুইজিশন করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। 

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার কয়েক দফা নির্দেশনাসহ এ রায় দেন। 

০৩:৫৭ পিএম, ৩১ জুলাই ২০১৯ বুধবার

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ১০৯৬
ঢাকার বাইরেও ছড়িয়ে পড়েছে

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ১০৯৬

দেশের বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতাল মিলিয়ে গত ২৪ ঘণ্টায় মোট ১০৯৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের হেল্থ ইমার্জেন্সি অপারেশন সেন্টার কন্ট্রোল রুম থেকে পাঠানো প্রতিবেদন থেকে তথ্য পাওয়া গেছে।
নিয়ে চলতি বছর এখন পর্যন্ত দেশের বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতাল মিলিয়ে মোট ১৩ হাজার ৬৩৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন।
প্রতিবেদন থেকে জানা গেছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১২৫, মিটফোর্ড হাসপাতালে ১১৩, ঢাকা শিশু হাসপাতালে ৩৪, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৪৮

০৯:৪৫ পিএম, ২৯ জুলাই ২০১৯ সোমবার

বন্যা দুর্গত এলাকায় তৈরি হবে ‘মুজিব কেল্লা’

বন্যা দুর্গত এলাকায় তৈরি হবে ‘মুজিব কেল্লা’

দুর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, বন্যা দুর্গত এলাকার প্রত্যেক ইউনিয়নে একটি করে মুজিব কেল্লা নির্মাণের পরিকল্পনা নিয়েছে সরকার। মূল ভূমি থেকে নিরাপদ উচ্চতা সম্পন্ন এসব মুজিব কেল্লায় আশ্রয়কেন্দ্র ছাড়াও বিস্তৃর্ণ মাঠ থাকবে। যেন সেখানে গবাদি পশু-পাখিও আশ্রয় নিতে পারে।

০৭:৪৭ পিএম, ২৫ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

ধর্মঘটে অচল নৌপথ

ধর্মঘটে অচল নৌপথ

১১ দফা দাবি আদায়ে সারা‌দে‌শে নৌধর্মঘট চল‌ছে। মঙ্গলবার রাত ১২টা থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার কর্মবিরতি পালন করছে নৌযান শ্রমিকরা।

মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ জাহাজি শ্রমিক ফেডারেশনের অর্ন্তভুক্ত বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নেরমানববন্ধন থেকে এ ঘোষণা দেওয়া হয়।

০৪:৪৯ পিএম, ২৪ জুলাই ২০১৯ বুধবার

ত্রাণের জন্য হাহাকার
উত্তরে বানের থাবা

ত্রাণের জন্য হাহাকার

‘৮ দিন হইলো নদীত বাড়ি ভাঙ্গি গেইছে, নিরুপায় হয়া ব্যাটা, ব্যাটার বউ আর ছোট দুকনা ছাওয়া নিয়ে নাওতে থাকি নাওতে খাই। মেম্বর-চেয়ারম্যান কেউ হামার খোঁজ না নেয়।’ কথাগুলো বলছিলেন কুড়িগ্রামের চিলমারী উপজেলার রমনা ইউনিয়নের খরখরিয়া এলাকার মৎস্যজীবী সুনীল চন্দ্রের স্ত্রী যাত্রী বালা।

 

১২:১৪ পিএম, ২২ জুলাই ২০১৯ সোমবার

ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ভূমিকম্প

ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ভূমিকম্প

ভারতে মাঝারি মাত্রার ভূমিকম্প হয়েছে। এ ভূমিকম্প বাংলাদেশের রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় অনুভূত হয়েছে। 

 

০৬:০৭ পিএম, ১৯ জুলাই ২০১৯ শুক্রবার

ওয়াসার ১১ খাতে দুর্নীতি পেয়েছে দুদক

ওয়াসার ১১ খাতে দুর্নীতি পেয়েছে দুদক

ওয়াসার ১১টি খাতে দুর্নীতি পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামের কাছে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিয়েছেন দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান।

১০:২৪ পিএম, ১৮ জুলাই ২০১৯ বৃহস্পতিবার