ঢাকা, ২৪ জুন সোমবার, ২০২৪ || ১১ আষাঢ় ১৪৩১
good-food
৩০৪

ভারতের শুল্ক আরোপ: পেঁয়াজের বাজার অস্থির

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৫১ ২০ আগস্ট ২০২৩  

ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে এতোদিন  বাংলাদেশকে শুল্ক দিতে হত না। হঠাৎ পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে দেশটি। এ ঘোষণার পেঁয়াজের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। রাজধানীতে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়ে গেছে। 

শনিবার (১৯ আগস্ট) দেশটির অর্থ মন্ত্রণালয়ের রাজস্ব বিভাগের উপসচিব অমরিতা টিটুসের সই করা প্রজ্ঞাপনে এই কথা জানানো হয়। দেশটির বাজারে পেঁয়াজের দামের নাগাল টানতে এ সিদ্ধান্ত নেওয়া হয় এবং (রোববার) থেকে ৪০ শতাংশ শুল্ক কার্যকর হয়ে  ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে বলে জানা গেছে।

শুল্কযুক্ত দামের পেঁয়াজ এখনো আমদানি না হলেও দেশের বাজারে একদিনের ব্যবধানে কেজিপ্রতি অন্তত ২০ টাকা বেড়ে গেছে। ব্যবসায়ীরা বলছেন সরবরাহ কম থাকায় পণ্যটির দাম বাড়ছে।

সংশ্লিষ্টরা জানান, সবশেষ ভারত থেকে ৩৮ থেকে ৪৬ টাকায় পেঁয়াজ আমদানি করা হয়েছে। শুল্ক আরোপের পর ৫৩ থেকে ৬৫ টাকা পর্যন্ত দাম খরচ পড়বে।

এদিকে ভারত থেকে  ব্যবসায়ীরা এখনো বাড়তি দামে পেঁয়াজ আমদানি  শুরু করেননি। শুল্ক আরোপের খবর শুনে দেশের বাজারে হু হু করে বাড়ছে সংসারের অতিপ্রয়োজনীয় পণ্যটির দাম। রাজধানীর শ্যামবাজার আড়তে ভারতের আমদানি করা পেয়াঁজের দাম কেজিতে ১০ টাকা বেড়েছে। ব্যবসয়ীরা বলছেন, বর্তমানে শুল্কছাড়াই ভারতীয় পেঁয়াজ আমদানির পর খরচ পড়ে ৪৬ টাকা কেজি। যা বাজারে ৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে। শুল্ক আরোপের পর আমদানি খরচ সহ পেয়াঁজের কেজি পড়বে ৬৫ টাকা।