ঢাকা, ০৪ জুন বৃহস্পতিবার, ২০২০ || ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
good-food
৮৬

মানুষ দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হয় না

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:৫৯ ১৬ মে ২০২০  

মানুষ দ্বিতীয়বার করোনাভাইরাসে সংক্রমিত হয় না। যেসব মানুষ ফের করোনা পরীক্ষায় পজিটিভ এসেছেন, সেগুলো মূলত পরীক্ষার ত্রুটি বা ব্যার্থতা। দক্ষিণ কোরিয়ার বিজ্ঞানীরা গবেষণা শেষে এই অনুসিদ্ধান্তে এসেছেন।
দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের গবেষকরা বলছেন, কভিড ১৯ ভাইরাস মানুষের শরীরে একবার নিষ্ক্রিয় হয়ে গেলে দ্বিতীয়বার সক্রিয় হওয়া অসম্ভব। খবর: স্কাই নিউজ।
খবরে বলা হয়, দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত নিশ্চিত রোগীর সংখ্যা ১০ হাজারেরও বেশি। গড়ে ২.৩ শতাংশ হারে মারা গেছেন ২৪৫ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে এই রোগে আক্রান্তদের গড় মৃত্যু হার ৩.৪ শতাংশ।
সেই তুলনায় কোরিয়ায় মৃতের হার কম। তিবে দেশটিতে প্রায় ২৭৭ জন রোগী সুস্থ হওয়ার ফের করোনায় আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। চীন ও জাপানেও এমন রোগী দেখা গেছে। এ কারণে এমন উদ্বেগও দেখা যায় যে, ভাইরাসটি হয়তো এত দ্রুত পরিবর্তিত বা মিউটেটেড হয় যে এই ভাইরাস থেকে সুস্থ হলে যে ফের আক্রান্ত হবে না কেউ, তা বলা যাবে না। ঠিক এই আশঙ্কার কারণেই বিভিন্ন দেশের সরকার যখন ‘ইমিউনিটি পাসপোর্ট’ প্রণয়নের কথা ভাবছিল, তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সতর্ক করা হয়। যেসব মানুষের শরীরে ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ও যাদের শরীরে অ্যান্টিবডি উৎপন্ন হয়েছে, তারা দ্বিতীয়বার আক্রান্ত হবেন না ধরে নিয়ে তাদেরকে কাজে যোগদান বা ভ্রমণের অনুমতি দেওয়াকেই ইমিউনিটি পাসপোর্ট বলা হচ্ছিল। তবে হু বলছে, কভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ও শরীরে অ্যান্টিবডি আছে, তারা যে দ্বিতীয়বার সংক্রমিত হবেন না, তার নিশ্চয়তা নেই। এমন কোনো গবেষণাও হয়নি।

ফিচার বিভাগের পাঠকপ্রিয় খবর