ঢাকা, ২৬ ফেব্রুয়ারি শুক্রবার, ২০২১ || ১৪ ফাল্গুন ১৪২৭
good-food
৪৩

যে খাদ্য শিশুর উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:৩৪ ১০ ফেব্রুয়ারি ২০২১  

আপনার সন্তান বিভিন্ন ধরনের খাদ্য থেকে প্রয়োজনীয় পুষ্টি পেতে পারে। যে খাদ্য উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।


দুগ্ধজাত পণ্য

দুগ্ধ, কটেজ পনির এবং দইয়ের মতো দুগ্ধজাত দ্রব্যগুলিতে ক্যালসিয়াম এবং ভিটামিন এ, বি, ডি এবং ই-র মতো অপরিহার্য খনিজগুলির পরিমাণ উচ্চ। 


ডিম

প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন বি12 এবং রাইবোফ্ল্যাভিনের পরিমাণ উচ্চ, আপনি যদি তাদের উচ্চতা বৃদ্ধি করতে চান তবে আপনার সন্তানের খাদ্যে ডিম সংযোজন করা অতিরিক্ত প্রয়োজনীয়। ডিমের সাদা অংশ (বা অ্যালবুমিন) হল 100% প্রোটিন।


মুরগির মাংস

মুরগির মাংসও ডিমের মত উচ্চ প্রোটিন সমৃদ্ধ; বলা ভাল, এটি প্রাণীজ খাবারের মধ্যে সর্বাধিক প্রোটিন-সমৃদ্ধ। মুরগির মাংস আপনার সন্তানের টিস্যু এবং পেশীগুলি তৈরি করতে সহায়তা করে যা তার উচ্চতা বৃদ্ধির জন্য সাহায্য করে।


সোয়াবিন

এটি আর একটি পুষ্টিকর খাবার যার কখনো যথার্থ মূল্য দেওয়া হয় না, কিন্তু এটি আপনার সন্তানের স্বাস্থ্য এবং উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করে!

 

এটি প্রোটিন, ফোলেট, ভিটামিন, কার্বোহাইড্রেট ও ফাইবার সমৃদ্ধ এবং নিরামিষ প্রোটিন বিকল্প সন্ধানকারীদের জন্য এটি একটি ভাল বিকল্প। সোয়াবিন থেকে তৈরি তোফুও উপকারী!


কলা

পটাসিয়াম, ম্যাঙ্গানিজ এবং ক্যালসিয়ামে ভরপুর, কলা একটি সাধারণ নরম ফল যা আসলে আপনার সন্তানকে স্বাস্থ্যবান করে তুলতে সহায়তা করে।


ওটমিল

সোয়াবিনের মতো, ওটমিলেও ভরপুর প্রোটিন থাকে। এটি শরীরের উচ্চতা এবং পেশী বৃদ্ধির জন্য বিশেষ পছন্দের খাবার। এটি একটি অত্যন্ত পুষ্টিকর জলখাবারের বিকল্প তাতে কোনো সন্দেহ নেই !


বাদাম এবং বীজ

বাদাম এবং বীজ জাতীয় খাবার আপনার বাচ্চার বাড়ন্ত বয়সের পক্ষে দুর্দান্ত। বাদাম এবং বীজ  জাতীয় খাদ্য খনিজ পদার্থ ও ভিটামিন এবং সেইসাথে স্বাস্থ্যকর চর্বি ও অ্যামিনো অ্যাসিডে সমৃদ্ধ, যা বৃদ্ধির জন্য অপরিহার্য।

 

আপনি সেগুলি ব্রেকফাস্ট সিরিয়ালে বা অন্যান্য ব্রেকফাস্ট পদে যোগ করতে পারেন বা একটি স্ন্যাক হিসাবেও আপনার শিশুদের দিতে পারেন।


সবুজ সবজি

বাচ্চারা খাবারে সবজি দেখে মুখভঙ্গি করতে পারে, কিন্তু সেগুলি তাদের জন্য কতটা ভালো তা আপনি জানেন! ব্রোকলি, পালংশাক, মটরশুঁটি, ঢেঁড়শ ও ব্রাসেল স্প্রাউটের মতো সবুজ সবজি সমস্ত প্রয়োজনীয় খনিজ পদার্থ, ভিটামিন এবং ফাইবার সমৃদ্ধ। 


ফল

তাজা, মরশুমি ফল খাওয়াও আপনার সন্তানের জন্য ভাল। সেগুলি এতটাই ভিটামিন, খনিজ পদার্থ এবং ফাইবার সমৃদ্ধ যে, কোনও শিশুর খাদ্য সেগুলি ছাড়া অসম্পূর্ণ। 


মাছ

আরেকটি আমিষ বিকল্প, মাছ প্রোটিন এবং ভিটামিন ডি সমৃদ্ধ, যা হাড় ও পেশীর বিকাশের জন্য প্রয়োজনীয়।


গাজর

এটা সবাই জানে যে গাজর ভিটামিন এ এবং সি সমৃদ্ধ। এই ভিটামিনগুলি হাড়ে ক্যালসিয়াম সংরক্ষণ এবং তাদের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য।


গোটা শস্যদানা

গোটা শস্য খুব স্বাস্থ্যকর এবং বাচ্চাদের জন্য অপরিহার্য। এগুলি শক্তির ভাণ্ডার, ফাইবার, ভিটামিন, আয়রন, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম সমৃদ্ধ। গোটা শস্যের রুটি এবং পাস্তা বাচ্চাদের উচ্চতা বৃদ্ধির জন্য দারুণ বিকল্প!


মাংস

পরিমিতভাবে দেওয়া প্রয়োজন, ভেড়া বা ছাগলের মাংসেও উচ্চ পরিমাণে প্রোটিন আছে। যাইহোক, যেহেতু অত্যধিক লাল মাংস শরীরের জন্য ভালো নয়, এগুলো খাওয়া কম করা উচিত।


শালগম

যদিও শালগম বাচ্চাদের মধ্যে খুব জনপ্রিয় নয়, তারা তাদের স্বাস্থ্যের জন্য খুব ভালো। শালগম গ্রোথ হরমোন বৃদ্ধি করতে সাহায্য করে এবং বিভিন্ন ভিটামিন ও খনিজে সমৃদ্ধ। দৈনিক ভোজনে শালগম রাখলে তা সামগ্রিক স্বাস্থ্য উন্নয়ন করে বলে জানা গেছে।


শুঁটি

শরীরে গ্রোথ হরমোনের বৃদ্ধির জন্য আর একটি খাদ্য হলো শুঁটি। এগুলি সিদ্ধ করা, বেক করা কিংবা রান্না করা যা-ই হোক না কেন, আপনার সন্তানের স্বাস্থ্যের পক্ষে দুর্দান্ত উপরন্তু, শুঁটিতে প্রচুর পরিমাণে ফাইবার আছে।