ঢাকা, ২৭ নভেম্বর শুক্রবার, ২০২০ || ১৩ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
২২৯

হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী মাটির ঘর

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:০২ ৬ সেপ্টেম্বর ২০২০  


 উত্তরের সীমান্তবর্তী একটি ঐতিহ্যবাহী জেলা ঠাকুরগাঁও। এ জেলায় রয়েছে অনেক পুরোনো গ্রামবংলার বেশকিছু ইতিহাস ও ঐতিহ্য, তার মধ্যে মাটির ঘর অন্যতম। আজ আধুনিক বিভিন্ন নান্দনিক কারুকার্য ও শিল্প কলা-কৌশলে নির্মিত  ইটের ও টিনের তৈরি পাকা ঘরবাড়ির ব্যাপক বিস্তারে হারিয়ে যাচ্ছে  গ্রামবাংলার সেই ঐতিহ্যবাহী গ্রামীণ জনপদের সেই মাটির ঘর।

লোক মুখে জানা গেছে, অতীতে মানুষ বাঁশ, বেত, খড়, ছন, ইকর, চালা দিয়ে কাঠ ও মাটি দিয়ে দেয়াল বানিয়ে স্বহস্তে  ও কারিগর দিয়ে সুন্দর করে ঘর তৈরি করতেন। মাটির ঘরবাড়ির সঙ্গে মিশে আছে গ্রামবাংলার মানুষের নিবিড় বেশকিছু সম্পর্ক। গ্রামের মানুষের কাছে মাটির ঘর ঐতিহ্যের প্রতীক হিসেবে পরিচিত। বর্তমানে টিনের চালা দিয়ে কিছু মাটির তৈরি ঘর দেখা গেলেও বাঁশ ও খড়ের চালার সেই মাটির ঘর আজ একবারে বিলুপ্তির পথে।

ঠাকুরগাঁ সদর উপজেলাসহ ও জেলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে প্রতিনিয়ত মাটির তৈরি ঘরবাড়ির স্থলে জায়গা করে নিচ্ছে  আধুনিক কলা কৌশলে নির্মিত বিলাশবহুল পাকাবাড়ি ও দালান। আধুনিক যুগের আধুনিকায় সময়ের আবর্তনে  মানুষের মানসিকতা ও ভাবধারার পরিবর্তন ঘটছে। ধনীদের সঙ্গে তাল মিলিয়ে এ অঞ্চলের দিনমজুররাও এখন মাটির ঘর ভেঙে তৈরি করছেন দালান ঘর। এ অঞ্চলের মানুষগুলোর মধ্যে চলছে পাকা ঘর নির্মাণের এক কৃত্রিম প্রতিযোগিতা। অনেক সচেতন মানুষ মনে করেন আগামী ১০ বছরের মধ্যে এ অঞ্চলের মাটির ঘরের অস্তিত্ব সংকট দেখা দেওয়ার সম্ভাবনা বেশি।

বাংলাদেশকে জানো বিভাগের পাঠকপ্রিয় খবর