ঢাকা, ২৪ জুন সোমবার, ২০২৪ || ১১ আষাঢ় ১৪৩১
good-food
৪২৫

অল্প বয়সেই ঝাপসা দেখছেন? ছানি পড়ার আগেই যেভাবে সতর্ক হবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২১ ১২ সেপ্টেম্বর ২০২৩  

বয়স ৪০ পেরোনোর আগেই যদি দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায় সে ক্ষেত্রে কী করণীয়? রেটিনার সমস্যা থেকে দৃষ্টি ঝাপসা হয়ে আসা অন্য বিষয়। তবে এই সমস্যা যদি ছানি থেকে হয়, তা হলে অস্ত্রোপচার ছাড়া কিন্তু গতি নেই। এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, সব সময়ে যে বয়সের কারণেই চোখে ছানি পড়ে, তা নয়।

 

ডায়াবেটিস, অ্যাটোপিক ডার্মাটাইটিস থেকেও অল্প বয়সে ছানি পড়তে পারে। ছানি একবার পড়ে গেলে তা প্রতিরোধ করার কোনো উপায় নেই। তবে আগে থেকে কিছু সতর্কতা মেনে চললে ছানি পড়ার গতি কিছুটা শ্লথ করা সম্ভব।

 

১. অতিবেগনি রশ্মি : ঘুরতে গিয়ে ছবিতে সুন্দর দেখাবে বলে চোখে রোদচশমা দেন। অন্য সময়ে তা পরার কথা মনেও থাকে না। চিকিৎসকেরা বলছেন, সূর্যের ইউভি রশ্মি থেকে চোখে ছানি পড়ার আশঙ্কা বেড়ে যায়। তাই রোদ থেকে চোখ বাঁচিয়ে রাখতে গেলে রোদচশমা পরার অভ্যাস করতেই হবে।

 

২. পুষ্টিকর খাবার : চোখের স্বাস্থ্য ভালো রাখতে গেলে প্রতিদিন পুষ্টিকর খাবার খেতে হবে। চোখের জন্য ভিটামিন এ খুবই গুরুত্বপূর্ণ। যে কোনো হলুদ, লাল এবং কমলা রঙের সবজি বা ফলে ভিটামিন এ-র পরিমাণ বেশি। তাছাড়াও পালং শাকের মতো শাকপাতাও চোখের জন্য উপকারী।

 

৩. নিয়মিত চোখ পরীক্ষা : বেশিদিন পর্যন্ত চোখ ভালো রাখতে ৩০ বছরের পর থেকেই নিয়মিত চোখের পরীক্ষা করাতে হবে। চোখের কোনো সমস্যা না থাকলেও চক্ষু চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। পরিবারে কারও যদি অল্প বয়সে চোখে ছানি পড়ার খারাপ অভিজ্ঞতা থাকে, সেক্ষেত্রে সাবধান হওয়া প্রয়োজন।