ঢাকা, ২২ সেপ্টেম্বর রোববার, ২০১৯ || ৭ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
বাঁচুন নিউমোনিয়া থেকে
আবহাওয়া বদল, ঠান্ডা-কাশি-শ্বাসকষ্ট-জ্বর

বাঁচুন নিউমোনিয়া থেকে

সারা দিন কাশি, ঠান্ডা লাগা, শ্বাসকষ্ট সঙ্গে ধুম জ্বর। সাধারণ চোখে ‘ভাইরাল ফিভার’ বলে দেগে দেওয়া যায় একে। তবে দিনের পর দিন সচেতনতার অভাব আর চিকিৎসকের কাছে যাওয়ার অনীহাকে কাজে লাগিয়ে যখন স্ট্রেপ্টোকক্কাস নিউমোনি আপনার শরীরে ছড়িয়ে দিচ্ছে তার শিকড়বাকড়, ততক্ষণে দেরি হয়ে গেছে অনেক।

১১:৪৩ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

তীব্র ব্যথা, পেছনের যত কারণ

তীব্র ব্যথা, পেছনের যত কারণ

আমাদের শরীরের বিভিন্ন অঙ্গে নানা সময়ে নানা ভাবে ব্যথার সৃষ্টি হয়ে থাকে। কিছু ব্যথা স্বাভাবিক ভাবে ওষুধ খেলে সেরে যায়, আর কিছু ব্যথা আছে যতক্ষণ ওষুধ খাওয়া হয় ততক্ষণ ঠিক থাকে, আর ওষুধ বন্ধ করে দিলে আবার বেড়ে যায় এবং আস্তে আস্তে পুরনো বা জটিল রোগে পরিণত হয়।

১১:২৬ এএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

মেয়েদের ইউরিন ইনফেকশন-কিডনি সমস্যা 
#Public_washroom_for_women

মেয়েদের ইউরিন ইনফেকশন-কিডনি সমস্যা 

বাংলাদেশের অনেক মেয়ে ইউরিন ইনফেকশানে ভোগেন, কিডনির সমস্যায় আক্রান্ত হয় খুব অল্প বয়সেই। কারণটা কি কেউ জানে?  আমার মনে হয় জানে। কিন্তু যথাযথভাবে তেমন গুরুত্ব দেয় না।
কিছু বিষয়ে আসলে সত্যিকারের শক্ত মুভমেন্ট দরকার, দৃষ্টিভঙ্গি একদিক থেকে বদলাবো, অন্যদিকটা অন্ধকারে রেখে দিবো… এভাবে হয় না। অন্তত রক্তাক্ত প্যাডের ছবি আপলোডের চেয়েও এটা বেশি দরকারি প্রজেক্ট। সোস্যাল মিডিয়ায় হ্যাশট্যাগের পাশে বসিয়ে দিন, লিখুন -
#Public_washroom_for_women    আপনাদের অধিকারের জন্য আপনারা কথা না বললে, কেউ দিবে না। I কেউ না।

০৬:৪৫ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

জানেন কী কালোজিরার বিষ্ময়কর গুণ ?

জানেন কী কালোজিরার বিষ্ময়কর গুণ ?

ছোট ছোট কালো দানা। এর মধ্যেই বিস্ময়কর ক্ষমতা! বলছি কালোজিরার কথা। সবার কাছেই খুব পরিচিত একটি নাম কালোজিরা। সৃষ্টিকর্তা যে কী বিশাল ক্ষমতা 

০১:৫৪ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

আত্মীয়ের সঙ্গে বিয়েতে বিরল রোগ হচ্ছে শিশুদের

আত্মীয়ের সঙ্গে বিয়েতে বিরল রোগ হচ্ছে শিশুদের

নিকট আত্মীয়ের সঙ্গে বিয়ের কারণে জন্ম নেয়া শিশু সিস্টিক ফাইব্রোসিস নামে বিরল রোগে আক্রান্ত হচ্ছে। এ রোগে শিশুদের দীর্ঘমেয়াদী কাশি, ঘন ঘন নিউমোনিয়া, শ্বাসকষ্ট কিংবা ডায়রিয়া হয়। 

শিশুদের জন্মগত এ রোগ সম্পর্কে খুব বেশি ধারণা নেই বাংলাদেশের চিকিৎসকদের। সঠিক সময়ে রোগ নির্ণয় এবং ধারাবাহিক চিকিৎসার অভাবে বেশিরভাগই মৃত্যুর শিকার হচ্ছে। এ রোগ থেকে মুক্তি পেতে আত্মীয়ের মধ্যে বিয়ে না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

০৮:১৪ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৯ রোববার

বুকের হাড় না কেটেই হার্টের বাইপাস
সরকারি হাসপাতালের প্রথম সাফল্য

বুকের হাড় না কেটেই হার্টের বাইপাস

সরকারি হাসপাতালে প্রথমবারের মত প্রচলিত ওপেন হার্ট সার্জারির পরিবর্তে বুকের হাড় না কেটেই হার্টে সফলভাবে বাইপাস সার্জারি করা হলো। সফল এ সার্জারি সম্পন্ন করলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কার্ডিওভাসকুলার ডিজিজ (এনআইসিভিডি) হাসপাতালের একদল বিশেষজ্ঞ চিকিৎসক।  রোগীর নাম মো. মতিন। তার এক হার্টে থাকা দু’টি ব্লকের চিকিৎসায় মিনিমাল ইনভেসিভ কার্ডিয়াক সার্জারির (এমআইসিএস) মাধ্যমে এ বাইপাস সার্জারি করা হয়।

১১:৩০ পিএম, ৬ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

এবার ডেঙ্গুতে প্রাণ গেল ভিকারুননিসা শিক্ষার্থীর

এবার ডেঙ্গুতে প্রাণ গেল ভিকারুননিসা শিক্ষার্থীর

ডেঙ্গুতে আক্রান্ত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী অস্মিতা অবশেষে মারা গেছে। টানা ৬ দিন লাইফ সাপোর্টে থাকার পর

০৭:৩৭ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

কৌটার দুধ নয়, শিশুর পুষ্টিতে চাই বুকের দুধ

কৌটার দুধ নয়, শিশুর পুষ্টিতে চাই বুকের দুধ

আজকের শিশুই আগামীর ভবিষ্যত। সুতরাং সুন্দর আগামীর জন্য প্রতিটি শিশুকে গড়ে তুলতে হবে স্বযত্নে। জন্মের পর থেকে বেড়ে ওঠার জন্য প্রতিটি শিশুকে দিতে হবে সুষম খাদ্য। তবে বিশেষ করে জন্মের পর পরই প্রতিটি শিশুর জন্য সবচেয়ে বেশি প্রয়োজন মায়ের বুকের দুধ। 

০৯:২২ পিএম, ৩ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

জিরা শুধু মশলা নয়, বহু রোগের মহৌষধও

জিরা শুধু মশলা নয়, বহু রোগের মহৌষধও

মশলা হলো তরকারির প্রাণ। নানারকম মশলায় খাবার হয় সুস্বাদু। তেমনি এক মশলা হলো জিরা। জিরার গুঁড়ো শুধু তরকারির স্বাদ বাড়ায় তা নয়। এটি খাবারে সুঘ্রাণ আনে। তবে কেবল সুস্বাদু ও সুঘ্রাণের জন্য নয়, জিরা আপনি খেতে চাইবেন এর স্বাস্থ্যগত উপকারের দিকগুলো জানলে। 

০৯:৪০ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৯ রোববার

২ বছর ইন্টার্নশিপের ১ বছর উপজেলায়
মেডিক্যাল শিক্ষার্থীরা রাস্তায়

২ বছর ইন্টার্নশিপের ১ বছর উপজেলায়

মেডিকেল শিক্ষার্থীদের শিক্ষাজীবনের গুরুত্বপূর্ণ ধাপ ইন্টার্নশিপের মেয়াদ ২ বছর করার প্রস্তাব করেছে সরকার। এতে অসন্তোষ জানিয়েছেন শিক্ষার্থীরা। সিদ্ধান্ত বাতিলের দাবিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রাস্তায় নেমেছেন। বর্তমানে পাঁচ বছরের এমবিবিএস কোর্সের পর মেডিকেলের শিক্ষার্থীদের এক বছর নিজ প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হয়, নতুন নীতিমালার যা দুই বছর করার প্রস্তাব করা হয়েছে। দুই বছরের মধ্যে প্রথম বছরটি শিক্ষার্থীদের নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করতে হবে। আর দ্বিতীয় বছর কোনো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদেরকে যুক্ত করা হবে।  

১০:৩৪ পিএম, ৩১ আগস্ট ২০১৯ শনিবার

৫৫০০ টাকার বই কিনেছে ৮৫৫০০ টাকায়!
স্বাস্থ্য অধিদপ্তরে তুঘলকি কাণ্ড

৫৫০০ টাকার বই কিনেছে ৮৫৫০০ টাকায়!

গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিক্যাল কলেজের জন্য বই কিনেছে সরকার।  সার্জারির ছাত্র ও শিক্ষানবিশদের টেক্সট বই  ‘প্রিন্সিপাল অ্যান্ড প্র্যাকটিস অব সার্জারি’বইয়ের ১০টি কপি কিনেছে স্বাস্থ্য অধিদফতর। এ বইয়ের বাজারমূল্য সাড়ে পাঁচ হাজার টাকা। আর স্বাস্থ্য অধিদফতর প্রতিটি বই কিনেছে ৮৫ হাজার ৫০০ টাকা করে। স্বাস্থ্য বিভাগের এমন কাণ্ডে অবাক খোদ ওই মন্ত্রণালয়ের লোকজন। এ নিয়ে চলছে ব্যাপক তোলপাড়। সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে নানা প্রতিক্রিয়া। 

০১:৫৪ পিএম, ৩১ আগস্ট ২০১৯ শনিবার

দুধপানে মৃত্যু হলো মা ও ছেলের!

দুধপানে মৃত্যু হলো মা ও ছেলের!

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে গাভীর দুধপানের পর মা ও ছেলের মৃত্যু হয়েছে। 
এ ঘটনায় আরো একজন অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ইউনিয়নের ছোট হাদিনগর গ্রামের মো. সাকিম আলীর স্ত্রী হাসনারা বেগম (৩০) ও তার ৯ বছরের শিশু সন্তান হাসিব রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে বৃহস্পতিবার রাতে শিশু হাসিব ও শুক্রবার সকালে তার মা হাসনারা বেগম মারা যান। একই দুধ খেয়ে অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন নিহত শিশুর চাচি চাম্পা বেগম।

১২:০০ এএম, ৩১ আগস্ট ২০১৯ শনিবার

লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

লাইনে দাঁড়িয়ে ১০ টাকার টিকিট কেটে চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী

সাধারণ রোগীর মতো লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে চোখের ডাক্তার দেখালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার নির্ধারিত ১০ টাকার টিকিট কেটে চিকিৎসা নিলেন তিনি।

০৬:২৯ পিএম, ২৯ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার

মাসিক চলাকালে কিশোরীদের যা যা খেতে হবে

মাসিক চলাকালে কিশোরীদের যা যা খেতে হবে

যেকোনো মানুষের জন্য পুষ্টিকর খাদ্য প্রয়োজন। সুস্বাস্থ্য নিয়ে বেঁচে থাকার জন্য মানুষের পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই। তবে এরপরও প্রতিটি মানুষের জন্য বিশেষ

০৭:৩২ পিএম, ২৭ আগস্ট ২০১৯ মঙ্গলবার

রোহিঙ্গা ক্যাম্পে শিশু বিস্ফোরণ
জন্মনিয়ন্ত্রণে আগ্রহী নন নারীরা

রোহিঙ্গা ক্যাম্পে শিশু বিস্ফোরণ

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীদের মোটেও আগ্রহ নেই জন্মনিয়ন্ত্রণ বা পরিবার পরিকল্পনায়। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে প্রতিদিন জন্ম নিচ্ছে প্রায় ৮০ জন শিশু। এর বেশিরভাগই ক্যাম্পে। কিছু সংখ্যক হাসপাতালে। 
২০১৭ সালের আগস্টে বাংলাদেশে আশ্রয় নেয়ার পর থেকেই রোহিঙ্গা জনগোষ্ঠীকে জন্মনিয়ন্ত্রণের ব্যাপারে সচেতন করার চেষ্টা চালানো হয়। এজন্য বিভিন্ন উপকরণও তাদের দেয়া হয়। কিন্তু নিজ দেশে এ নিয়ে তাদের কোনও অভিজ্ঞতা না থাকায় চেষ্টা করেও তাদের পরিবার পরিকল্পনা কার্যক্রমের আওতায় আনা সম্ভব হয়নি। এ বিষয়ে তাদের কোনও সচেতনতা নেই, আগ্রহও নেই।

১০:৩২ এএম, ২৬ আগস্ট ২০১৯ সোমবার

শিশুর চোখের সমস্যা-প্রতিকার

শিশুর চোখের সমস্যা-প্রতিকার

কিছু ক্ষেত্রে বিশেষ ধরণের চোখের ব্যায়াম বা অ্যাকুলেশন থেরাপি করে দৃষ্টিশক্তি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা হয়। এ রোগে অনেক সময় শিশুর চোখ ট্যারা হয়ে যায়। চিকিৎসকের তত্ত্বাবধায়নে ট্যারা চোখের চিকিৎসা করানো যায়।’
 

০৮:০৮ পিএম, ২৩ আগস্ট ২০১৯ শুক্রবার

এডিস মশার লার্ভা পাওয়ায় ১৫ প্রতিষ্ঠান-বাড়ির মালিককে জরিমানা

এডিস মশার লার্ভা পাওয়ায় ১৫ প্রতিষ্ঠান-বাড়ির মালিককে জরিমানা

ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়ায় নগরীর ১৫টি প্রতিষ্ঠান ও বাড়ির মালিককে ৬ লাখ ৬৯ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন।

০৭:২০ পিএম, ২৩ আগস্ট ২০১৯ শুক্রবার

মৃত্যুঝুঁকির খবর আগেই জানা যাবে রক্ত পরীক্ষায়!

মৃত্যুঝুঁকির খবর আগেই জানা যাবে রক্ত পরীক্ষায়!

জার্মানির বিজ্ঞানীরা এবার কিছুটা সেরকম ব্যবস্থাই করতে যাচ্ছেন। তারা একটি রক্ত পরীক্ষার পদ্ধতি আবিষ্কার করেছেন, যার মাধ্যমে জানা যাবে, আগামী ১০ বছরের ভেতর কারও মৃত্যুঝুঁকি আছে কিনা। অর্থাৎ রক্ত পরীক্ষা করে পাওয়া যাবে মানুষের মৃত্যুর পূর্বাভাস।  বিজ্ঞানীদের দাবি, এটা শতকরা ৮০ ভাগ নির্ভুল।

০১:৪৩ পিএম, ২১ আগস্ট ২০১৯ বুধবার

ম্যাজিস্ট্রেটের ফেসবুক স্ট্যাটাস, তোলপাড়
কুমেক-এ স্ত্রীর চিকিৎসা

ম্যাজিস্ট্রেটের ফেসবুক স্ট্যাটাস, তোলপাড়

গভীর রাতে মেডিক্যালে স্ত্রীর চিকিৎসা সেবা নিতে গিয়ে বিড়ম্বনার শিকার হলেন ম্যাজিষ্ট্রেট। এ ঘটনা নিয়ে চলছে তোলপাড়।  ঘটনা কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের (কুমেক)। ভুক্তভোগীর নাম ইমদাদুল হক তালুকদার। কুমিল্লা জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তিনি।

০৯:৫৩ পিএম, ১৭ আগস্ট ২০১৯ শনিবার

হার্ট এ্যাটাকের আধুনিক চিকিৎসা কি?

হার্ট এ্যাটাকের আধুনিক চিকিৎসা কি?

রোগীর অত্যধিক চাপ থাকায় সিসিইউ তে কোন বেড নেই। ফলে মেঝেতে ম্যাট্রেস বিছিয়ে জরুরি চিকিৎসা শুরু হয়েছে। জীবনরক্ষাকারী ওষুধ  streptokinase  প্রয়োগ করে রক্তনালীর ব্লক খুলে দেবার চেষ্টা করা হয়েছে। যা খুবই প্রশংসার দাবীদার। কিন্তু হার্ট এ্যাটাকের পাঁচদিন পর এ্যানজিওগ্রাম করে রিং পরানো হয়েছে।

১২:৩০ পিএম, ১৬ আগস্ট ২০১৯ শুক্রবার

ডেঙ্গু টেস্ট নিয়ে জালিয়াতি!
ডাক্তারদের কমিশন বাণিজ্য

ডেঙ্গু টেস্ট নিয়ে জালিয়াতি!

ডেঙ্গু রোগীদের রক্তের পরীক্ষা করে ভিন্ন রিপোর্ট দেয়ার অভিযোগ পাওয়া গেছে খুলনার সন্ধানী ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে। এ ঘটনায় বৃহস্পতিবার (১৫ আগস্ট) রাতে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে রোগীর স্বজনরা বিক্ষোভ করেন। 

১১:২৭ এএম, ১৬ আগস্ট ২০১৯ শুক্রবার

গর্ভবতী নারী ডেঙ্গু আক্রান্ত হলে কী করবেন?

গর্ভবতী নারী ডেঙ্গু আক্রান্ত হলে কী করবেন?

ডেঙ্গুজ্বর একটি ভাইরাস জনিত রোগ। এডিস মশা এই রোগের বাহক। ডেঙ্গু রোগিদের বাসায় চিকিৎসা করা সম্ভব। কিন্তু অবস্থা গুরুতর হলে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করতে হয়।

এখন সারাদেশেই ভয়াবহ ভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। অনেকেই মারা গেছে আর এর মাঝে নারী ও শিশুরা বেশী ঝুঁকিপূর্ণ। ইতোমধ্যে ডেঙ্গুজ্বরে গর্ভবতী অনেক মারা গেছেন। গর্ভবতী মায়েরা ডেঙ্গু আক্রান্ত হলে তার তীব্রতা অনেক বেশী হয়। তাই গর্ভবতী ডেঙ্গু আক্রান্ত নারীকে অবশ্যই হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দিতে হয়।

১১:৪৮ পিএম, ১১ আগস্ট ২০১৯ রোববার

যমজ শিশু রাবেয়া-রোকেয়াকে দেখে এলেন প্রধানমন্ত্রী

যমজ শিশু রাবেয়া-রোকেয়াকে দেখে এলেন প্রধানমন্ত্রী

ঢাকায় চিকিৎসাধীন যমজ শিশু রাবেয়া ও রোকেয়া দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।চিকিৎসার পর তাদের দুইজনের মাথা আলাদা করা হয়েছে। প্রধানমন্ত্রী তাদের সার্বিক অবস্থার খোঁজ খবর নেন।

এছাড়া হাসপাতালে চিকিৎসাধীন প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন শিক্ষামন্ত্রী দীপু মনির স্বামী তৌফীক নাওয়াজকে দেখে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৮:৫২ পিএম, ১১ আগস্ট ২০১৯ রোববার

ডেঙ্গুতে আরো ১১ জনের মৃত্যু
ঢাকার বাইরে বাড়ছে আক্রান্তের সংখ্যা

ডেঙ্গুতে আরো ১১ জনের মৃত্যু

ঈদের ছুটিতে রাজধানীর হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীর চাপ কমলেও বেড়েছে ঢাকার বাইরে। চিকিৎসকরা বলছেন, এই সময়টায় সতর্ক থাকতে। বিশেষ করে এক সপ্তাহের মধ্যে জ্বর হওয়া রোগীদের ঢাকা না ছাড়ার পরামর্শ তাদের।

০৭:৪৭ পিএম, ১১ আগস্ট ২০১৯ রোববার