ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৩৭

‘অ্যাম্বুলেন্স’ শব্দ উল্টো করে লেখা থাকে কেন?

প্রকাশিত: ২১:৫১ ৪ অক্টোবর ২০১৯  


গেল ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে নতুন মোটর ভিকেল আইন (Motor Vehicles (Amendment) Bill, 2019)। নতুন আইনে বাড়ানো হয়েছে জরিমানার পরিমাণ। ট্রাফিক ব্যবস্থাকে সুরক্ষিত করতে অনেক কড়া শাস্তির বন্দোবস্ত করা হয়েছে এ আইনে। যেমন,  অ্যাম্বুলেন্স বা দমকলের গাড়ি রাস্তা না ছাড়ার জন্য ১০,০০০ টাকা জরিমানা করা হতে পারে। 
অঙ্গ প্রতিস্থাপনের জন্য ‘গ্রিন করিডোর’-এর মাধ্যমে অ্যাম্বুলেন্সে দ্রুত এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে পৌঁছে দেয়ার একাধিক ঘটনা সাম্প্রতিককালে আমাদের সামনে এসেছে। একটা বিষয় নিশ্চয়ই খেয়াল করেছেন, প্রায় সব অ্যাম্বুলেন্সের সামনেই ‘অ্যাম্বুলেন্স’ শব্দটা ইংরেজিতে উল্টো করে লেখা থাকে। কিন্তু কেন জানেন? 
এটা কি নিছকই কোনও কায়দা বা স্টাইল, নাকি এর পেছনে কোনও বিশেষ কারণ লুকিয়ে রয়েছে! আসুন জেনে নেয়া যাক...
এ কথা নিশ্চয়ই জানেন, আমরা যখন আয়নায় কোনও কিছুর প্রতিবিম্ব দেখি, তখন সেটিকে আনুভূমিকভাবে উল্টো দেখি। একইভাবে অ্যাম্বুলেন্সের সামনে ইংরেজি হরফে উল্টো করে লেখা ‘অ্যাম্বুলেন্স’ শব্দটার প্রতিবিম্ব সামনের গাড়িটির লুকিং গ্লাসে সঠিকভাবে দেখা যায়। ফলে ‘অ্যাম্বুলেন্স’ শব্দটা লুকিং গ্লাসে দেখে সহজেই পথ ছেড়ে দেয়া যায়। এ কারণেই যেকোনও অ্যাম্বুলেন্সের সামনেই ‘অ্যাম্বুলেন্স’ শব্দটা ইংরেজি হরফে উল্টো করে লেখা থাকে।


এই বিভাগের আরো খবর