ঢাকা, ০৩ আগস্ট মঙ্গলবার, ২০২১ || ১৮ শ্রাবণ ১৪২৮
good-food
৬৭

ঈদে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:২০ ১৭ জুলাই ২০২১  

বর্তমান বিশ্বে ডায়াবেটিস একটি অতি পরিচিত রোগ। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও উল্লেখযোগ্য হারে এ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই সংখ্যা বৃদ্ধির মূল কারণ হিসেবে রয়েছে অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, নিয়মিত শরীরচর্চা না করা এবং বংশগত কারণ।

 

করোনা সংক্রমণকালে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখাটা অত্যন্ত জরুরি। আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে ডায়াবেটিস যেন অনিয়ন্ত্রিত হয়ে না পড়ে, সে বিষয়ে এখন থেকেই আমাদের যত্নবান হওয়া জরুরি। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের জন্য কোভিড-১৯ হওয়ার ঝুঁকি যেমন বৃদ্ধি পায়, তেমনি এ থেকে ভবিষ্যতে হৃদ্‌রোগ, স্ট্রোক, চক্ষু ও কিডনিজনিত রোগের আশঙ্কাও অনেকাংশে বৃদ্ধি পায়।

 

অতিরিক্ত তেল, চর্বি ও মসলাসমৃদ্ধ খাবার এ ক্ষেত্রে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দিয়ে স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে দেয়। তাই আসন্ন কোরবানি ঈদে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে করোনার স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি কিছু নিয়ম অনুসরণ করুন।

 

# নিয়মিত রক্তে শর্করার পরিমাণ পরীক্ষা করতে হবে। পরীক্ষাটি অবশ্যই খালি পেটে এবং খাবারের দুই ঘণ্টা পর দুবার করে দেখতে হবে। বর্তমান পরিস্থিতিতে সম্ভব হলে বাসায় স্ট্রিপ টেস্টের মাধ্যমে পরীক্ষাটি করা যেতে পারে।

 

# করোনাকালে বাইরে বের না হয়ে বাসায় বারান্দা, করিডর বা ছাদে নিয়মিত ৪০ মিনিট হাঁটতে হবে। বাসায় ফ্রি-হ্যান্ড এক্সারসাইজও করা যেতে পারে।

 

# পুষ্টিকর ও সুষমখাদ্য গ্রহণ করতে হবে। বেশি করে শাকসবজি ও মিষ্টি ব্যতীত ফল খেতে হবে। অতিরিক্ত তেল-চর্বি ও মসলাযুক্ত খাবার বাদ দিতে হবে। লাল মাংস পরিমিত পরিমাণে খেতে হবে।

 

# শাকসবজি ও ফলমূল খাওয়ার আগে ভালো করে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। কাঁচা সবজি বর্তমানে না খাওয়াই ভালো।

 

# দৈনিক ২.৫-৩ লিটার পানি পান করতে হবে। পানি খাদ্য পরিপাক ও দেহের হাইড্রেশন বজায় রাখতে সাহায্য করে।
ধূমপান পরিহার করতে হবে।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর