ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
১২১

ওষুধ খেতে ভুলে যাচ্ছেন, কি করবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:২৬ ১১ সেপ্টেম্বর ২০২১  

সব কাজই করেন নিয়ম মেনে, কিন্তু সময় মত ওষুধ খাওয়ার কথা কিছুতেই খেয়াল থাকে না। সকালে ওষুধ খাওয়ার কথা, কিন্তু মনে পড়ে দুপুরে। আবার যে ওষুধ সপ্তাহে এক দিন করে খাওয়ার কথা, তা মনেই থাকে না। কিন্তু এভাবে কত দিন চলবে? স্বাস্থ্যের যত্ন নিতে গেলে ওষুধের সময় তো মনে রাখতেই হবে! কিন্তু মনে রাখবেন কী ভাবে? রইল কয়েকটি পরামর্শ, যাতে দিনের পর দিন ওষুধ খেতে ভুল না হয়।

 

১) কোনও কাজ না বুঝে করলে তার প্রতি মনোযোগ কম থাকে। তখন ভুল যাওয়ার প্রবণতাও দেখা দেয়। কোন ওষুধ কীসের জন্য খাচ্ছেন, তা জেনে নিন। একটি ওষুধ খেতে ভুলে গেলে তার পার্শ্বপ্রতিক্রিয়া কী হতে পারে, তা-ও জানুন। তা হলে ওষুধের সময় মনে রাখার চেষ্টা বাড়বে।

 

২) কোনও একটি জায়গায় সব ওষুধ গুছিয়ে রাখুন। ওষুধ রাখার একটি বাক্স তৈরি করতে পারেন। তাতে একসঙ্গে সব ওষুধ চোখে পড়বে। একটি ওষুধ খেতে গেলে আর একটির কথাও মনে পড়বে। কোনওটিই আর বাদ পড়বে না।

 

৩) মোবাইল ফোনে অ্যালার্ম দিয়ে রাখতে পারেন। বেলা ১১টার সময়ে কোনও ওষুধ খাওয়ার থাকলে তার মিনিট পাঁচেক আগে অ্যালার্ম দিন। তবেই আর কোনও ওষুধ বাদ পড়বে না।

 

৪) দিনের এক-একটি কাজের সময় মিলিয়ে রাখুন ওষুধের সময়ের সঙ্গে। যেমন কোনও ওষুধ ১২টার সময়ে খাওয়ার থাকলে, মধ্যাহ্নভোজের সঙ্গে মিলিয়ে নিন। রাতের ওষুধের সঙ্গে ঘুমের সময় মিলিয়ে নিন। তবে ঘুমোতে যাওয়ার আগেই যে একটি ওষুধ খেতে হবে, তা মনে থাকার প্রবণতা বাড়বে।

 

৫) এতেও কাজ না হলে পরিবারের অন্য কারও সাহায্য নিতে পারেন। ওষুধের সময় লিখে একটি তালিকা তাঁর কাছে দিয়ে রাখুন। নির্দিষ্ট সময়ে ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দিতে অনুরোধ করতে পারেন।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর