ঢাকা, ০৪ মার্চ সোমবার, ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০
good-food
১৩১

কবে কমবে শীতের প্রকোপ, জানাল আবহাওয়া দফতর

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:৩৩ ২৯ জানুয়ারি ২০২৪  

জানুয়ারি শেষের পথে। এ সময়ে মাঘের শীতে কাঁপছে উত্তরের জনপদ। অন্যদিকে বিপরীত আবহাওয়া মধ্যাঞ্চলে। ঢাকাসহ দেশের চার বিভাগে দুইদিন ধরে তাপমাত্রা কিছুটা বেড়েছে। তবে পূর্বাভাস বলছে, আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা বাড়বে।

 

আবহাওয়া দফতরের তথ্যমতে, সোমবার (২৯ জানুয়ারি) দেশের প্রায় ২৪ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রির নিচে। এরমধ্যে সর্বনিম্ন ছিল তেঁতুলিয়ায় ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আশপাশে দিনাজপুরে ছিল ৫.৩ ও সৈয়দপুরে ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস।

 

আবহাওয়া অফিস বলছে, দেশের উত্তরে ঠান্ডা থাকবে। তবে কুমিল্লা ও মৌলভীবাজার জেলাসহ রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। অন্যদিকে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।  

 

এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শীতের প্রকোপ আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

 

তাপমাত্রা বাড়লেও কুয়াশার চাদর এখনই কাটছে না। রোববার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ পরিবহন চলাচল ব্যাহত হতে পারে।

 

এদিকে উত্তরের জনপদে সন্ধ্যার পর জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না সাধারণ মানুষ। শীতের সকালে দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল আর নিম্নআয়ের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ।

 

আবহাওয়া দফতরের তথ্যমতে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পরিবেশ বিভাগের পাঠকপ্রিয় খবর