ঢাকা, ১২ ডিসেম্বর বৃহস্পতিবার, ২০১৯ || ২৭ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
জাঁকিয়ে বসছে শীত
শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা

জাঁকিয়ে বসছে শীত

দেশের বিভিন্ন এলাকায় শীত জাঁকিয়ে বসছে। ঠাণ্ডা হাওয়া বইছে অনেক স্থানে। মৌলভীবাজার শ্রীলমঙ্গল উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। সবচেয়ে বেশি শীত অনুভূত হচ্ছে ওই উপজেলায়। মাঝারি ধরনের কুয়াশার সঙ্গে রয়েছে কনকনে ঠাণ্ডা বাতাসও।

১১:৩১ পিএম, ৪ ডিসেম্বর ২০১৯ বুধবার

জলবায়ুর কুফল মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার এটাই সময়

জলবায়ুর কুফল মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার এটাই সময়

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের ভবিষ্যৎ নিশ্চিত করতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ঐক্যবদ্ধভাবে কাজ করতে বিশ্বনেতার প্রতি আহ্বান জানিয়েছেন। 

০৭:৫৯ পিএম, ২ ডিসেম্বর ২০১৯ সোমবার

দু’সপ্তা পরেই হিম হিম শীত !

দু’সপ্তা পরেই হিম হিম শীত !

বাংলা বর্ষপঞ্জিতে আর ক’দিন পরই বিদায় নেবে হেমন্ত ঋতু। আগমন ঘটবে শীতকালের। কুয়াশায় ঢেকে যাবে রাজধানীসহ সারা দেশ।
শীতকাল আসার আগে হেমন্তকেই বলা হয় শীতের দূত। 

১১:৫৯ পিএম, ২৯ নভেম্বর ২০১৯ শুক্রবার

বন্যহাতি পিষে মারলো ৩ জনকে

বন্যহাতি পিষে মারলো ৩ জনকে

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় লোকালয়ে নেমে আসা হাতির পাল পাহাড়ে ফেরার পথে তাণ্ডব চালিয়েছে। মেরে রেখে গেছে তিনজনকে।   রোববার সকাল সাড়ে ছয়টা থেকে সাড়ে সাতটার মধ্যে উপজেলার কধুরখীল, চরণদ্বীপ ও শ্রীপুর-হরণদ্বীপ ইউনিয়নে এই হামলা চালায় বণ্য হাতির পাল। নিহতরা হলেন - চরণদ্বীপ ইউনিয়নের চাঁদেরহাট পূর্ব সৈয়দ নগর এলাকার জাকের হোসেন (৬৫), কধুরখীল ইউনিয়নের মধ্যম কধুরখীল শরীফ পাড়ার আবু তাহের মিস্ত্রী (৬৫) ও শ্রীপুর-হরণদ্বীপ ইউনিয়নের জ্যৈষ্ঠপুরা এলাকার আব্দুল মাবুদ (৬০)।

০২:৪৫ পিএম, ২৪ নভেম্বর ২০১৯ রোববার

কুয়াশা পড়বে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত

কুয়াশা পড়বে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত

শনিবার দিবাগত মধ্যরাত থেকে পরদিন সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শনিবার আবহাওয়া অধিদপ্তর  বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

০৭:১৭ পিএম, ২৩ নভেম্বর ২০১৯ শনিবার

ভয়াবহ বায়ুদূষণের কবলে ঢাকা
চরম স্বাস্থ্যঝুঁকিতে মানুষ

ভয়াবহ বায়ুদূষণের কবলে ঢাকা

মারাত্মক  বায়ু দূষণের কবলে  ভয়াবহ বাংলাদেশ। বিশেষ করে রাজধানী ঢাকার বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে। ভয়াবহ পরিবেশ দূষণে অসুস্থতার চরম ঝুঁকিতে রাজধানীবাসী।  
ঢাকা ইউএস কনস্যুলেটের তথ্য অনুযায়ী, সোমবার সকাল ১০টায় বিশ্বের শীর্ষ ৯ বায়ু দূষিত দেশের একটি বাংলাদেশ। এ সময় ঢাকার পল্টন এলাকায় বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৩ পিএম, যা খুবই অস্বাস্থ্যকর। এ অবস্থায় সাধারণত জরুরি স্বাস্থ্য সাবধানতা জারি করতে হয়। এ সময় সব মানুষই অসুস্থ হওয়ার ঝুঁকিতে থাকে।

০৩:০৯ পিএম, ১৮ নভেম্বর ২০১৯ সোমবার

হে সুন্দরবন ধন্যবাদ
বারবার ক্ষত-বিক্ষত হয়ে রক্ষা করছে আমাদের

হে সুন্দরবন ধন্যবাদ

সুন্দরবন বাংলাদেশের একটি ঐতিহ্যের নাম। সুন্দরবনকে আমরা কিছু না দিতে পারলেও সে আমাদের জন্য নিস্বার্থভাবে অনেক কিছু করে যাচ্ছে। অক্সিজেন, গাছ, মধুসহ নানা উপকরণ এবং ঘূর্ণিঝড়ের মতো বড় বড় বিপদ থেকে বাংলাদেশের মানুষকে রক্ষা করে যাচ্ছে এই সুন্দরবন। কিন্তু আমরা উল্টো সেই সুন্দরবনকেই উজাড় করতে পেছনে লেগেছি। অথচ সুন্দরবন বারবার নিজে ক্ষত-বিক্ষত হয়ে রক্ষা করেছে আমাদের।

০১:১৩ পিএম, ১৬ নভেম্বর ২০১৯ শনিবার

ধূসর আকাশ, বিষাক্ত বাতাস

ধূসর আকাশ, বিষাক্ত বাতাস

কিছুদিন আগে আমাদের ক্রিকেট টিম যখন দিল্লিতে ক্রিকেট খেলতে গিয়েছিল তখন হঠাৎ দিল্লির ভয়ংকর বায়ুদূষণের খবর আসতে শুরু করলো। ছবিতে দেখতে শুরু করলাম দিল্লির ঝাঁপসা ছবি। দূষণের মাত্রা এতই ভয়ংকর যে এর ভেতর দিয়ে সামনে দেখা যায় না। ৩০টির মতো বিমানের ফ্লাইট রানওয়ে স্পষ্ট দেখতে না পেয়ে অন্য এয়ারপোর্টে গিয়ে অবতরণ করতে বাধ্য হলো।

১১:১৬ এএম, ১৬ নভেম্বর ২০১৯ শনিবার

বুক চেতিয়ে দিল সুন্দরবন, বুলবুল তাণ্ডব থেকে রক্ষা পেল বাংলাদেশ

বুক চেতিয়ে দিল সুন্দরবন, বুলবুল তাণ্ডব থেকে রক্ষা পেল বাংলাদেশ

অতি প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় `বুলবুল’ বঙ্গোপসাগর দিয়ে মূলত বাংলাদেশের স্থলভাগে প্রবেশ করেছে। প্রবেশের সময় ঘূর্ণিঝড়ের একপাশে ছিল পশ্চিমবঙ্গ, আর সুন্দরবন ছিল তিন পাশে। সুন্দরবন অতিক্রম করতে ঘূর্ণিঝড়ের দীর্ঘ সময় লাগে। কমে আসে গতি। ফলে পূর্ণ শক্তি নিয়ে বাংলাদেশের স্থলভাগে আঘাত করতে পারেনি ঘূর্ণিবায়ু বুলবুল।  

১১:১০ এএম, ১০ নভেম্বর ২০১৯ রোববার

ঘূর্ণিঝড় : জেনে নিন আদ্যোপান্ত

ঘূর্ণিঝড় : জেনে নিন আদ্যোপান্ত

অবস্থানগত কারণে, সমতল আর নিচু ভূমি, তার সাথে সাথে ঘনবসতির কারণে খুব সহজেই নানা সামুদ্রিক ঝড় বাংলাদেশকে কাবু করে ফেলতে পারে। ঘূর্ণিঝড়ের মূল কারণ সমুদ্র। সাথে সাথে তো অবশ্যই স্থলভাগ আছে। আরও আছে সূর্য, বায়ুমণ্ডল, বায়ুমণ্ডলের ঘনত্বের তারতম্য, তাপমাত্রা, তাপমাত্রার হেরফের প্রভৃতি।

০৮:০৮ পিএম, ৯ নভেম্বর ২০১৯ শনিবার

ঘূর্ণিঝড় বিপদ সংকেত কি-কেন ?
আধুনিক করার উদ্যোগ নেই

ঘূর্ণিঝড় বিপদ সংকেত কি-কেন ?

ব্রিটিশ শাসনামলে তৈরি  সংকেত ব্যবস্থা আন্তর্জাতিক আধুনিক সংকেত ব্যবস্থা থেকে আলাদা। ঝড়ের গতি ও বিপদের সম্ভাব্য মাত্রা বিবেচনায় ১ থেকে ১১ নম্বর সংকেত দিয়ে এখানে সতর্কতার মাত্রা বোঝানো হয়।   সনাতনী এ সংকেত ব্যবস্থা মূলত তৈরি করা হয়েছিল সমুদ্রগামী জাহাজ ও বন্দরের নিরাপত্তার জন্য। জনসাধারণের জন্য সতর্কবার্তার বিষয়টি সেখানে খুব একটা গুরুত্ব পায়নি তখন।

১১:১৮ এএম, ৯ নভেম্বর ২০১৯ শনিবার

বুলবুল : উপকূলে মহাবিপদ সংকেত ১০ (লাইভ)

বুলবুল : উপকূলে মহাবিপদ সংকেত ১০ (লাইভ)

অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে  ‘বুলবুল’  আরও উত্তর দিকে অগ্রসর হয়েছে। এর প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসহ ৯ উপকূলীয় জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখানো হচ্ছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই সতর্কতা জারি থাকবে। 
আজ শনিবার সন্ধ্যার মধ্যে  সুন্দরবনের পাশ দিয়ে পশ্চিমবঙ্গ ও খুলনা উপকূল অতিক্রম করতে পারে বুলবুল।   
১০ নম্বর সতর্কতার আওতায় থাকা জেলাগুলো হচ্ছে - ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ।

১০:৩১ এএম, ৯ নভেম্বর ২০১৯ শনিবার

প্রচণ্ড শক্তি নিয়ে ধেয়ে আসছে বুলবুল, ৭ নম্বর বিপদ সংকেত (লাইভ)

প্রচণ্ড শক্তি নিয়ে ধেয়ে আসছে বুলবুল, ৭ নম্বর বিপদ সংকেত (লাইভ)

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’র  শক্তি আরো বেড়েছে। মোংলা ও পায়রা  সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেতের পরিবর্তে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে  আবহাওয়া অধিদপ্তর। এসব অঞ্চলের লোকজনকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।  উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাত্রির মধ্যে এটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে। এ কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। শুক্রবার বিকেলে ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে সংবাদ সম্মেলনে তিনি জানান, এর প্রভাবে ৫ থেকে ৭ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে।

 

১০:৫২ পিএম, ৮ নভেম্বর ২০১৯ শুক্রবার

আটকা ১২০০ পর্যটক
টেকনাফ-সেন্টমার্টিন সমুদ্রপথে জাহাজ চলাচল বন্ধ

আটকা ১২০০ পর্যটক

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে কক্সবাজার সমুদ্র উপকূলে ৪ নম্বর সতর্ক সংকেত থাকায় আজ শুক্রবার টেকনাফ-সেন্টমার্টিন সমুদ্রপথে জাহাজ চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার ৩নং সংকেত ঘোষণার পর বিকালে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখতে নোটিশ দেন জাহাজ চলাচল বন্ধ থাকায় সেন্টমার্টিনে প্রায় ১২০০ পর্যটক আটকা পড়েছেন বলে জানিয়েছেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নুর আহমদ।

১২:৫৩ পিএম, ৮ নভেম্বর ২০১৯ শুক্রবার

শক্তি সঞ্চয় করেছে বুলবুল, উত্তাল সাগর
ধেয়ে আসছে উপকূলে: সতর্কতা ৪

শক্তি সঞ্চয় করেছে বুলবুল, উত্তাল সাগর

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিবায়ু ‘বুলবুল’ আরও শক্তি সঞ্চয় করে পরিণত হয়েছে প্রবল ঘূর্ণিঝড়ে। এখন উপকূলের দিকে ধেয়ে আসছে প্রবল এ  ঘূর্ণিঝড়।  ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। অস্থিরমতি এই ঘূর্ণিবায়ু কোন উপকূলে আঘাত হানতে চলেছে সে বিষয়ে এখনও একদম নিশ্চিত নন আবহাওয়াবিদরা। তবে সাগর উত্তাল থাকায় তীরে ভিড়ছে সব মাছ ধরার নৌকা ও ট্রলার। 
বুলবুল’র প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর।

১০:৩৪ এএম, ৮ নভেম্বর ২০১৯ শুক্রবার

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে। এ ঝড়ের নাম দেয়া হয়েছে ‘বুলবুল’। আবহাওয়াবিদরা বলছেন, ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে এ ঘূর্ণিঝড় এগিয়ে আসছে ভারতের উত্তর ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের দিকে।ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

১১:২৫ এএম, ৭ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ফাঁদ-দা-চুলাসহ ৬০ হরিণ শিকারি আটক
সুন্দরবনে রাসমেলা শুরু রোববার

ফাঁদ-দা-চুলাসহ ৬০ হরিণ শিকারি আটক

ফাঁদ পেতে হরিণ শিকার করেন তারা সুন্দরবনে। এমন অপরাধে ফাঁদ ও ৩টি ট্রলারসহ ৬০ হরিণ শিকারিকে আটক করলো বন বিভাগ। মঙ্গলবার (৫ নভেম্বর) ভোরে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের জয়মনি এলাকা থেকে তাদের আটক করা হয়। আটকদের কাছ থেকে হরিণ শিকারের ফাঁদ, দা, কুড়াল ও চুলাসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করেন বনরক্ষীরা। এদের বাড়ি বাগেরহাট জেলার রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নের বিভিন্ন এলাকায়।

০১:১৪ পিএম, ৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

পাখির অভয়াশ্রম বাঘা খোর্দ্দ বাউসার আমবাগান
অভূতপূর্ব দৃশ্য

পাখির অভয়াশ্রম বাঘা খোর্দ্দ বাউসার আমবাগান

রাজশাহীর বাঘা উপজেলার খোর্দ্দ বাউসা গ্রাম। এ গ্রামে রয়েছে অসংখ্য আমগাছ। এর মধ্যে প্রায় ৫০টি গাছে বাচ্চা ফোটানোর জন্য বাসা বেঁধেছে দেশি পাখি — শামুকখোল। দুয়েক সপ্তাহের মধ্যে বাচ্চা পাখিগুলো উড়ে চারদিকে ছড়িয়ে যাবে। 
গাছ মালিকেরা জানিয়েছেন, তারা ভাগ্যবান। কারণ, বাঘায় অনেক আমবাগান, অসংখ্য গাছ। কিন্তু সবার গাছে বাসা বাঁধে না পাখি। খোর্দ্দ বাউসা গ্রামের কয়েকজনের গাছে বাসা বেঁধেছে।

০১:১০ পিএম, ১ নভেম্বর ২০১৯ শুক্রবার

গ্যাসবেলুন বিস্ফোরণে আর কত বলি হবে শিশুরা?

গ্যাসবেলুন বিস্ফোরণে আর কত বলি হবে শিশুরা?

সিলিন্ডার গ্যাসে ফুলিয়ে গ্যাসবেলুন বিক্রেতাদের কারও প্রতিষ্ঠানিক কিংবা তাত্ত্বিক জ্ঞান নেই। শুধু ব্যবহারিক জ্ঞান প্রয়োগ করে অদক্ষ বিক্রেতারা নিজেরাই গ্যাস তৈরি করে তা সিলিন্ডারে ঢুকিয়ে বেলুন ফুলিয়ে রাজধানীসহ সারা দেশে বিক্রি করেন।  একেকটি গ্যাস সিলিন্ডারের ওজন ৬০ থেকে ৭০ কেজি। সিলিন্ডারের ভেতরে গ্যাসের মারাত্মক প্রেসার (চাপ) থাকে। ফলে সামান্য অসতর্কতার কারণে তা বিস্ফোরিত হওয়ার ঝুঁকি সবসময়ই থাকে।

১১:৪১ এএম, ৩১ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

বৃষ্টি ঝরবে আরও, তবে এটা শীতের পূর্বাভাস নয়

বৃষ্টি ঝরবে আরও, তবে এটা শীতের পূর্বাভাস নয়

রাজধানীসহ সারাদেশে আগামীকাল শনিবার পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে রোববার থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগ বাদে বৃষ্টির প্রবণতা কমে আসবে।

০৮:৩৬ পিএম, ২৫ অক্টোবর ২০১৯ শুক্রবার

এখনই দরকার ‘কমন স্পেস’ ব্যবহারে বিশেষ আইন

এখনই দরকার ‘কমন স্পেস’ ব্যবহারে বিশেষ আইন

এখন বর্তমানে যে অবস্থা, দেশে অতিদ্রুত  ‘ফ্ল্যাট মালিক এবং নগর ব্যবস্থা’ বিশেষ  আইন করা উচিত। একটা ভবনে ফ্ল্যাট কিনলেই আপনার কি কি অধিকার বর্তায়, আর কি কি বর্তায় না - এ ব্যাপারে সুসম্পূর্ণ লিখিত আইন দরকার। জনস্বার্থে তার ব্যাপক প্রচারও দরকার। এছাড়া এই নগরায়নের যুগে শান্তিপূর্ণ পরিবেশ নিয়ে বসবাস সম্ভব হবে না। এবং তা হচ্ছেও না। 

০৫:৩৯ পিএম, ২৫ অক্টোবর ২০১৯ শুক্রবার

বৃষ্টি ঝরবে আরো ক’দিন

বৃষ্টি ঝরবে আরো ক’দিন

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে বৃষ্টি ঝরছে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায়। কোথাও কখনও ভারি, কখনও হাল্কা।  তবে শনিবার বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়াতে পারে। এমনিই আভাস রয়েছে আবাহাওয়া পূর্বাভাসে। অবস্থার সামান্য পরিবর্তন হতে পারে আগামী মঙ্গলবার নাগাদ।  আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা বরিশাল এবং ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট এবং চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে।

০১:১৮ পিএম, ২৪ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

রোহিঙ্গাদের কারণে ২৪২০ কোটি টাকার বন ক্ষতিগ্রস্ত

রোহিঙ্গাদের কারণে ২৪২০ কোটি টাকার বন ক্ষতিগ্রস্ত

রোহিঙ্গা জনগোষ্ঠীর কারণে এখন পর্যন্ত ৮ হাজার ১ একরেরও বেশি বন ক্ষতিগ্রস্ত হয়েছে। আর্থিক মূল্যে এ ক্ষতির পরিমাণ ২ হাজার ৪ শ’ ২০ কোটি টাকারও অধিক।

০৯:২০ পিএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

পাক-ভারত যুদ্ধে মরবে ১০ কোটি মানুষ!

পাক-ভারত যুদ্ধে মরবে ১০ কোটি মানুষ!

পাকিস্তান-ভারত পরমাণু যুদ্ধ হলে প্রাণ হারাতে পারে ১০ কোটিরও বেশি মানুষ। বুধবার আর্ন্তজাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
এতে বলা হয়, ২০২৫ সাল নাগাদ ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ হলে ১০ কোটিরও বেশি মানুষ প্রাণ হারাতে পারে। পরমাণু বোমা বিস্ফোরণের ফলে যে ঘন মেঘ তৈরি হবে তা ভেদ করে সূর্যের আলো পৌঁছতে পারবে না। ফলে ফসল ফলবে না। এর ফলে অনাহারে মারা যাবে কোটি কোটি মানুষ।

০৭:১৪ পিএম, ৩ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার