ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
১০০

কোলেস্টেরল কমাতে যা যা করবেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:১৬ ২৯ এপ্রিল ২০২১  

হাই কোলেস্টেরল এখন খুব সাধারণ সমস্যা। আর এই সমস্যা বেশি হলে হৃদরোগের আশঙ্কা বেড়ে যায়। তবে প্রতিদিনের খাবারে পরিবর্তন আনলে এ থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া সম্ভব। েচিকিৎসকরা বলছেন, কোলেস্টেরল বাড়লে টিএলসি ডায়েট করতে হবে। ব্যায়ামও করতে হবে। তাতেই যে রোগ পুরো সেরে যাবে এমন না। তবে প্রকোপ কমবে। 


যত ক্যালোরি খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে, খেতে হবে ততটুকু। তবে মোট ক্যালোরির ২৫ থেকে ৩৫ শতাংশ যেন আসে উপকারী ফ্যাট থেকে। স্যাচুরেটেড ফ্যাট ৭ শতাংশের বেশি থাকলে চলবে না। কোলেস্টেরল যেন ২০০ মিলিগ্রামের কম থাকে। প্রতিদিন ১০ থেকে ২৫ গ্রাম সলিউবল ফাইবার খেতে হবে। সেই সঙ্গে নিয়মিত ব্যায়াম করতে হবে।


কী কী খাবেন
শাক-সবজি, ফল, খোসাওয়ালা শস্যদানা, বাদাম, বীজ, ফাইবার, উপকারী ফ্যাট, উদ্ভিজ্জ প্রোটিন এই রোগীদের জন্য ভালো। চামড়া ছাড়ানো টার্কি ও মুরগি খান পরিমাণমতো। দেশি মুরগি খেতে পারলে ভালো।


তবে চর্বিসমৃদ্ধ রেড মিট, সসেজ, বেকন, হট ডগ, চামড়া না ছাড়ানো টার্কি বা মুরগির মাংস, মাঠা না তোলা দুধ, প্রসেসড খাবার থেকে নিজেকে দূরে রাখুন। সেই সঙ্গে ডায়েট মেনে চলার পাশাপাশি সপ্তাহে পাঁচ দিন কম করে ৩০ মিনিট ব্যয়াম করার কথা জানিয়েছেন চিকিৎসকরা।