ঢাকা, ১০ ডিসেম্বর মঙ্গলবার, ২০১৯ || ২৬ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১৭৯

পরিবার পরিকল্পনা মিডিয়া ফেলোশিপ পেলেন ১৫ সাংবাদিক

প্রকাশিত: ২২:৫১ ২৫ নভেম্বর ২০১৯  


পরিবার পরিকল্পনা অধিদফতরের মিডিয়া ফেলোশিপ পেলেন লাইফটিভির সম্পাদক আনোয়ার হক।  সোমবার অধিদফতরের সভাকক্ষে প্রখ্যাত এ সাংবাদিকসহ ১৫ জনের হাতে এ ফেলোশিপের অর্থ তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহেদ মালেক। এসময় নির্বাচিতদের প্রত্যেকের হাতে নগদ ১ লাখ টাকার চেক তুলে দেন তিনি।
মিডিয়া ফেলোশিপ প্রদান- ২০১৯ অনুষ্ঠানের আয়োজন করে পরিবার পরিকল্পনা অধিদফতর ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।  
অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমকে আরও বেশি ভূমিকা রাখতে হবে। স্বাস্থ্য খাতে ১০ বছরে ব্যাপক পরিবর্তন হয়েছে। প্রাইমারি স্বাস্থ্যসেবা জোরদার করা হয়েছে। পাশের কয়েকটি দেশের তুলনায় যা অনেক ভালো। এখন মানুষের গড় আয়ু ৭২ বছর। এভাবে কাজ করতে পারলে আমেরিকাকে ধরা খুব কঠিন নয়।


তিনি বলেন, ওষুধ তৈরিতে আমরা সাফল্য দেখিয়েছি। স্বাস্থ্যসেবার উন্নয়নের জন্য জনবল খুব দরকার। আমাদের সেই ঘাটতি রয়েছে। আগামী সপ্তাহে সাড়ে ৪ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। অল্প লোক দিয়ে আমরা ভালো সেবা দেয়ার চেষ্টা করে যাচ্ছি। শুধু স্বাস্থ্য মন্ত্রণালয়ের একার পক্ষে সব করা সম্ভব নয়। সবাইকে সচেতন হতে হবে। মশা মারার দায়িত্ব আমাদের নয়। অথচ ডেঙ্গু রোগীর একজনও সেবার বাইরে ছিল না। 

তিনি বলেন, পরিবার পরিকল্পনায় আমাদের সবার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। আমরা জনগণের সঙ্গে সামাঞ্জস্য রাখতে চাই। সেজন্য কাজ করে যাচ্ছি। ডেলিভারি অবস্থা অতটা ভালো নয়, তবে চেষ্টা চলছে।

এসময় ফেলোশিপের জন্য নির্বাচিতদের অভিনন্দন জানান মন্ত্রী। 


আনোয়ারসহ যারা ফেলোশিপ পেলেন - বেসরকারি টেলিভিশন আরটিভির স্টাফ রিপোর্টার আল-আমিন খান, একাত্তর টিভির স্পেশাল করেসপনডেন্ট নাজনীন আক্তার মুন্নি, মোহনা টিভির রিপোর্টার নাজনীন আক্তার লাকি, চ্যানেল আইয়ের স্পেশাল করেসপনডেন্ট জান্নাতুল বারী কেকা, জাগো নিউজের নিজস্ব প্রতিবেদক জাহাঙ্গীর আলম, দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার সাজিদা ইসলাম পারুল, দ্য ডেইলি স্টারের স্টাফ করেসপনডেন্ট মওদুদ আহম্মেদ সুজন, দৈনিক ভোরের কাগজের মরিয়ম মনি সেজুতি, প্রথম আলোর সিনিয়র রিপোর্টার মানছুরা হোসেন,  দেশ রূপান্তরের রিপোর্টার মামুন আব্দুল্লাহ, দ্য ঢাকা ট্রিবিউনের রিপোর্টার বিলকিস ইরানি, সামহোয়্যার ইন ব্লগ ডটনেটের ব্লগার এনায়েত হায়দার শাওন,  সংবাদের কার্টুনিস্ট মোহাম্মদ আব্দুল কুদ্দুস ও উন্মাদের কার্টুনিস্ট আরিফ ইকবাল।


অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন। পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম এসময় উপস্থিত ছিলেন।


এ বছর পরিবার পরিকল্পনা অধিদফতরের যুগ্ম সচিব ও পরিচালক (আইইএম) ড. আশরাফুন্নেছা নির্বাচিতদের তালিকা প্রকাশ করেন। স্বাস্থ্য অধিদফতরের আইইএম ইউনিটের আইইসি অপারেশনাল প্ল্যানের ২০১৮-১৯ অর্থবছরে পরিবার পরিকল্পনা, মা, শিশু ও নবজাতক স্বাস্থ্য এবং জনসংখ্যা ইস্যু বিষয়ক লেখালেখি নিয়ে প্রিন্ট, ইলেকট্রনিক, অনলাইন, সোশ্যাল মিডিয়ার সাংবাদিকদের মধ্যে মিডিয়া ফেলোশিপ (৩ মাসের) প্রদানের লক্ষ্যে এটি দেয়া হলো।


প্রসঙ্গত, সাংবাদিকতা জগতে ২ যুগেরও বেশি সময় ধরে পদচারণা রয়েছে আনোয়ার হকের। প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ায় রয়েছে তার বিশেষ অভিজ্ঞতা। এর আগে তিনি সুনাম ও দক্ষতার সঙ্গে আরটিভির নিউজ এডিটর, আরটিভি অনলাইনের চিফ নিউজ এডিটর, সময় টিভির হেড অব ডিজিটাল কন্টেন্ট, রেডিও টুডের অ্যাসাইনমেন্ট এডিটর ও স্পেশাল করেসপনডেন্ট, বিডি নিউজ ও আজকের কাগজের স্টাফ রিপোর্টারের দায়িত্ব পালন করেন।


সিনিয়র এ সাংবাদিক জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সম্মানিত সদস্য। পাশাপাশি রাজশাহী বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকা’র সহ সভাপতি হিসেবে দায়িত্বে রয়েছেন তিনি। প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ-পিআিইবিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রশিক্ষক হিসেবে সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়ার কাজ করছেন আনোয়ার হক। 


এই বিভাগের আরো খবর