ঢাকা, ২১ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২১ || ৬ আশ্বিন ১৪২৮
good-food
১৩৮

পানি কম পান করলে যেসব সমস্যা হতে পারে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:০৫ ৫ সেপ্টেম্বর ২০২১  

আমাদের প্রতিটি কোষে পুষ্টি উপাদান ও অক্সিজেন পৌঁছে দেয় পানি। ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোকে ধুয়েমুছে সাফ করে। খাবারও হজম করায়। এমনকি হৃত্‍স্পন্দন পর্যন্ত নিয়ন্ত্রণে রাখে এটি। আর তাই দিনে যতটুকু পানি পান করা দরকার, তার সামান্যতম ঘাটতিতেও দেখা দিতে পারে প্রাণঘাতী রোগ। চলুন জেনে নেওয়া যাক সামান্যতম পানির ঘাটতিতেও দেখা দিতে পারে যেসব সমস্যা।

 

হৃদযন্ত্রের কাজ বাড়ায়

শরীরের পানি ঘাটতি অনেক সময় টের পাওয়া যায় না। তৃষ্ণা না পেলেও অনেক সময় শরীরে দানা বাঁধতে পারে পানিশূন্যতা ও তার পার্শ্বপ্রতিক্রিয়া। যত্‍সামান্য পানিশূন্যতার ফলেও শরীরের রক্তের আয়তন কমে আসে, নেমে আসে রক্তচাপ।

 

তখন মাথা ঘোরার অনুভূতি দেখা দেয়। রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শরীর তখন নিজে থেকে হার্টের গতি বাড়িয়ে দেয়। শরীরের প্রতিটি কোষে অক্সিজেন ও পুষ্টি পৌঁছে দিতে তখন হৃত্‍পিণ্ডের কাজ বেড়ে যায় অনেকখানি। এতে দেখা দেয় পালপিটিশিন সমস্যা।

 

হার্ট অ্যাটাকও হতে পারে

২০০২ সালের এক গবেষণায় দেখা গিয়েছিল শরীরে পানিশূন্যতা থাকলে রক্তনালী সরুও হয়ে আসে। এতে প্লাক তৈরি হয়ে রক্তনালীতে ব্লক তৈরি হয়। ওই গবেষণায় এটাও দেখা গিয়েছিল যে প্রতিদিন পর্যাপ্ত পানি পানেই প্রাপ্তবয়স্ক নারীদের হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে গিয়েছিল প্রায় ৬০ শতাংশ।

 

আছে স্ট্রোকের ঝুঁকি

একই কারণে হতে পারে স্ট্রোকও। বিশেষ করে যখন মস্তিষ্কের রক্তনালী সংকুচিত হয় ও সেখানে অক্সিজেন পৌঁছানো বাধাপ্রাপ্ত হয়। আবার এটাও দেখা গেছে, যারা স্ট্রোক হওয়ার পরও পর্যাপ্ত পানি পান করেছে, তাদের সেরে ওঠার হারও ছিল বেশি।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর