ঢাকা, ১৮ জুন শুক্রবার, ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮
good-food
৫৮

বাড়ছে ধুমপায়ীর সংখ্যা, নেশায় আসক্ত কমবয়সীরাও: সমীক্ষা

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২৭ ২৯ মে ২০২১  

করোনা অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের মাঝে সমীক্ষার নতুন তত্ত্ব চিন্তার ভাঁজ ফেলল সাধারণ মানুষের কপালে। বিশ্বজুড়ে ধুমপায়ীর সংখ্যা বাড়ল ১.১ বিলিয়ন। সমীক্ষা এও জানাচ্ছে, ২০১৯ সালে ধুমপানের কারণে ৮ মিলিয়ন মানুষ মারা গেছেন। 


করোনা আবহে হু হু করে বাড়ছে সেই সংখ্যা। কমবয়সী ধুমপায়ীদের সংখ্যার বাড়ছে সর্বত্র। বিশেষত ২৫ বছরের আগে শিক্ষার্থীদের নেশাজাতীয় দ্রব্যে আসক্তি বাড়ছে দিনের পর দিন। 


বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গোটা বিশ্বের মধ্যে ধুমপানে এগিয়ে চীন। তার পরেই রয়েছে ভারত, বাংলাদেশ, আমেরিকা, ইন্দোনেশিয়া, রাশিয়া, জাপান, টার্কি, ভিয়েতনাম, ফিলিপিন্স। 


তাঁরা এও জানাচ্ছেন, প্যানডেমিকের কারণে অবসাদগ্রস্ত হয়ে পড়ছেন মানুষ। যা থেকে সিগারেট, তামাক, এই জাতীয় দ্রব্যে আসক্তি দেখা যাচ্ছে কমবয়সীদের। 


চিকিৎসকরাও অন্যদিকে জানাচ্ছেন, অতিরিক্ত ধুমপানের কারণেই দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে, কখনও বা হার্ট অ্যাটাকে বিশ্বজুড়ে প্রতিনিয়ত মারা যাচ্ছেন বহু মানুষ। 


ধুমপান কমাতে সরকারপক্ষ থেকে কড়া পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ২০ বা ২৫ বছরের কমবয়সীরা নেশাগ্রস্ত না হলে, পরবর্তী প্রজন্ম থেকে সুস্থতার হার বাড়বে বলেই মনে করছেন তারা। 


এ বিষয়ে বিভিন্ন বিজ্ঞাপনের মাধ্যমে সতর্ক করা যেতে পারে। তাছাড়া বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়ায় সিগারেট, তামাকে বিজ্ঞাপন ব্যানড করা উচিত।