ঢাকা, ২৫ সেপ্টেম্বর শুক্রবার, ২০২০ || ৯ আশ্বিন ১৪২৭
good-food
৭০

মস্তিষ্কে আক্রমণ করে করোনা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:০৭ ১৩ সেপ্টেম্বর ২০২০  

করোনা সরাসরি মস্তিষ্কে আক্রমণ করার কারণে আক্রান্ত রোগীর মাথাব্যথা, বিভ্রাট ও অবসাদ ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে। গেল বুধবার প্রকাশিত এক গবেষণা রিপোর্টে এ তথ্য উঠে এসেছে।
গবেষণাটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে আগে ব্যাপকভাবে অনুমিত একটি তত্ত্বের সঙ্গে নতুন একাধিক পর্যবেক্ষণে পাওয়া তথ্য-প্রমাণ থেকে মস্তিষ্ক আক্রান্ত হওয়ার শঙ্কা করা হয়। 
ইয়েল ইমিউনোলজিস্ট আকিকো ইওয়াসাকির নেতৃত্বে প্রকাশিত গবেষণা রিপোর্টে বলা হয়, ভাইরাস মস্তিষ্কের ভেতরে প্রতিলিপি তৈরি করতে সক্ষম। এর উপস্থিতিতে মস্তিরষ্ক’র কোষে অক্সিজেন সরবরাহ বাধাগ্রস্ত হয়। যদিও এখনো এর ব্যাপকতা পরীক্ষিত নয়। 
সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির স্নায়ু বিভাগের চেয়ারম্যান এস এন্ড্রু জোসেফসন এ গবেষণায় ব্যবহৃত কৌশলগুলোর প্রশংসা করেন। তিনি বলেন, মস্তিষ্কে সরাসরি করোনা সক্রিয় কিনা তা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিষয়টিতে আরো পরীক্ষা-নিরীক্ষা চালাতে হবে। 
এন্ড্রু জোসেফসন বলেন, কোভিড- ১৯ যদি রক্তপ্রবাহ বাধাগ্রস্ত করতে পারে, তাহলে খুব আশ্চর্যজনক হব না যে প্রাণঘাত এ ভাইরাস মস্তিষ্কেও রক্ত সরবরাহে বাধা দিতে পারে। পাশাপাশি মস্তিষ্কের বাইরে থেকে আসা সব সরবরাহ ব্লক করে দিতে পারে। 
এক্ষেত্রে জিকা ভাইরাসের কথা বলা যেতে পারে। এটি মারাত্মকভাবে মস্তিষ্ক আক্রমণ করে।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর