ঢাকা, ২৩ অক্টোবর শুক্রবার, ২০২০ || ৮ কার্তিক ১৪২৭
good-food
৭৪

মাস্ক: যেসব ভুল করছেন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:২৩ ১৬ অক্টোবর ২০২০  

করোনা থেকে বাঁচার সবচেয়ে কার্যকর উপায় হলো মাস্ক পরা। প্রাণঘাতি ভাইরাসটি এড়াতে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে বিবেচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), চিকিৎসক-গবেষক সবাই প্রতিনিয়ত বলছেন, মাস্ক পরুন। বিশেষ করে বাইরে বেরোনো কিংবা কারো সঙ্গে কথা বলা সময়। 

 

তবে অনেকেই সঠিক নিয়ম মেনে মাস্ক ব্যবহার করছেন না। ফলে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যাচ্ছে। যে কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভিডিও প্রকাশের মাধ্যমে বোঝাতে চেয়েছেন, মাস্ক পরার সময় মানুষ কী ধরনের ভুল করছেন। আসুন জেনে নেওয়া যাক সেসব সম্পর্কে। 

 

ঢিলেঢালা মাস্ক 
পরার সময় অবশ্যই খেয়াল রাখবেন মাস্কটি যেন মুখের সঙ্গে চেপে বসে থাকে। যাতে ওপর-নীচ বা কোনোভাবে ভাইরাস নাক ও মুখে প্রবেশ করতে না পারে। কিন্তু অনেককেই দেখা যাচ্ছে ঢিলেঢালা মাস্ক ব্যবহার করতে। 

 

মাস্ক দিয়ে নাক-মুখ ঢেকে রাখুন 
অনেককেই দেখা যাচ্ছে মাস্ক নাকের নীচে অর্থাৎ শুধু মুখ ঢেকে রাখতে। আবার কেউ শুধু নাক ঢেকে রাখছেন। তাদের মুখ খোলা থাকছে। যদি মাস্ক দিয়ে সঠিকভাবে নাক-মুখ না ঢাকা হয়, তাহলে সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। 

উল্টো করে মাস্ক পরা
মাস্কের একদিকে পিন জাতীয় জিনিস থাকে, যা তাতে সঠিকভাবে ফিট করার জন্য লাগানো। যখন মাস্ক পরবেন, তখন পিনের দিকটি অবশ্যই উপরের দিকে হওয়া উচিত। 

 

বারবার মাস্ক ছোঁয়া 
বারবার মাস্ক ছোঁয়া একদমই উচিত নয়। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ে। মাস্কের বাইরের অংশ দূষিত-এ কথা মাথায় রাখুন। এটি পরা অবস্থায় বারবার স্পর্শ করবেন না। তবে মাস্কে যদি হাত দিতেই হয়, তাহলে অবশ্যই হাত স্যানিটাইজ করুন। 

 

ময়লা বা ভেজা মাস্ক ব্যবহার
একবার মাস্ক ব্যবহার করার পর সেটি স্যানিটাইজ করা বা ধুয়ে নেয়া অত্যন্ত প্রয়োজনীয়। যদি কাপড়ের মাস্ক ব্যবহার করেন, তাহলে সেটি পানি এবং সাবান দিয়ে ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে নিন। কখনই ময়লা বা ভেজা মাস্ক ব্যবহার করবেন না।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর