ঢাকা, ১৮ অক্টোবর সোমবার, ২০২১ || ৩ কার্তিক ১৪২৮
good-food
৩২

রক্ত দেখে অনেকে অজ্ঞান হন কেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:০৭ ১৪ অক্টোবর ২০২১  

আপনি যদি রক্ত দেখে অজ্ঞান হয়ে যান, তাহলে এতে লজ্জিত বা বিব্রত হওয়ার কিছু নেই। পৃথিবীর ৩.৫ শতাংশ মানুষ জীবনের কোনো না কোনো সময়ে রক্ত, ইনজেকশন এবং আহত হবার ভীতিতে ভোগেন। এ সমস্যাটিকে বলা হয় ভ্যাসোভেগাল সিনকোপ। 'ভ্যাসো' বলতে বোঝানো হয় রক্তনালী এবং 'ভ্যাগাস' হলো একটি বিশেষ স্নায়ু যা কিনা মস্তিষ্ক থেকে পেট পর্যন্ত আসে ও হৃদস্পন্দন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

 

ভ্যাসোভেগাল সিনকোপ সমস্যাটি থাকার অর্থ হলো, এক ফোঁটা রক্ত দেখলেও সে ব্যক্তির হৃদস্পন্দন অর্থাত্‍ হার্ট রেট মুহূর্তের মাঝে কমে যাবে। এ সময়ে পায়ের রক্তনালীগুলোতে রক্ত জমা হয় এবং মস্তিষ্ক থেকে রক্ত নিচের দিকে চলে যায়। রক্তচাপও কমে যায়। ফলে ওই মানুষটি অজ্ঞান হয়ে পড়ে যান।

 

অজ্ঞান হওয়ার আগে কিছু লক্ষণ দেখা যায়। ত্বক ফ্যাকাসে হয়ে যায়, চোখ ঝাপসা হয়ে আসে, মাথা ঘুরতে পারে, বমি বমি ভাব হতে পারে। বেশিরভাগ মানুষ রক্ত দেখলে এমনটা হয়, তবে অনেকের ক্ষেত্রে আরও কিছু কারণে এমন হতে পারে। যেমন অতিরিক্ত গরম ও মানসিক চাপ।

 

ঠিক কেন এমনটা হয় তা নিয়ে অনেকগুলো তত্ত্ব আছে। একটি তত্ত্ব হলো, পুরুষের চেয়ে নারী ও কমবয়সীদের মাঝে এ সমস্যাটি বেশি দেখা যায়। কারণ আদিম যুগে পুরুষরা শিকার করত এবং নারী ও শিশুরা নিরাপদ জায়গায় থাকত। শিকারের পর রক্ত দেখে মূর্ছা গেলে পুরুষদের বাঁচাবে কে? এছাড়া আক্রমণের সময়ে নারী ও শিশুরা মূর্ছা গেলে হয়ত শত্রুরা তাদের মৃত ভেবে চলে যাবে। এসব কারণেই হয়ত ভ্যাসোভেগাল সিনকোপ মানুষের মাঝে রয়ে গেছে।