ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
১১২

শরীরের জন্য কি আদৌ ক্ষতিকর ভাত!

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২৩ ১৭ এপ্রিল ২০২১  

ভাত ছাড়া বাঙালির খাদ্যতালিকা অসম্পূর্ণ থেকে যায়। সব মানুষই এর উপর নির্ভরশীল। আর সেই ভাতেই নাকি সমস্যা। এর মধ্যেই লুকিয়ে ক্ষতিকারক উপাদান।


ভাত নারীদের মেনোপজ সময়সীমা তরান্বিত করে। গবেষণায় উঠে এল এমনই তথ্য। ইতিমধ্যে ওজন বাড়ানোর জন্য একে দায়ী করেছেন অনেকে।


শুধু ভাত নয়, কার্বোহাইড্রেট সমৃদ্ধ যেকোনও উপাদান থাকছে সেই তালিকায়। বাদ যায়নি পাস্তাও। জার্নাল অব এপিডেমিওলজি অ্যান্ড কমিউনিটি হেলথ গবেষণা ফলটি প্রকাশ করে।


বিষয়টি নিয়ে এক গবেষক মন্তব্য করেন, আর্লি মেনোপজের অনেক কারণ থাকতে পারে। তার মধ্যে জেনেটিক কারণ হতে পারে অন্যতম। এবার গবেষকরা আলোকপাত করছেন অন্য দিকে। বিষয়টি ডায়েট।


চার বছর পর একই মহিলাদের ওপর আবার একটি ফলো-আপ সার্ভে করা হয়। মেনোপজ শুরু হওয়ার স্বাভাবিক সময় ধরা হয় ৫১ বছর। কিন্তু খাদ্যতালিকায় অতিরিক্ত কার্বোহাইড্রেটের সংযোজন মেনোপজকে তরান্বিত (১ বছর) করতে পারে। 


অন্য এক গবেষক জানান, সঠিক সময়ের পূর্বে মেনোপজ একাধিক শারীরিক সমস্যার কারণ হতে পারে। হাড়ের ক্ষয়জনিত রোগ দেখা দিতে পারে। অন্যদিকে নির্দিষ্ট সময়ের পরে মেনোপজ ক্যান্সারের ঝুঁকিকে বাড়ায়।


একটি সঠিক খাদ্যতালিকা বহু রোগ মুক্তির কারণ হতে পারে বলে জানাচ্ছেন একদল বিশেষজ্ঞ। তারা বেশি পরিমাণে কড়াইশুঁটি, গ্রিন বীনসহ ওমোগা ৩ সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন।